পুরানকথা, পর্ব-৮ (ভারতকথাও বটে)
সংহিতা যুগে কোন ক্ষেত্রেই রমণীর সতীত্ব, পদমর্যাদা, সমাজ প্রতিষ্ঠা, কোন কিছুই ক্ষুণ্ম বা ম্লান হতোনা। অর্থাৎ দৈহিক শুচিতা সম্পর্কে কোন গুরুত্ব আরোপ করা হতোনা।
পুরানকথা, পর্ব-৮ (ভারতকথাও বটে)
সংহিতা যুগে কোন ক্ষেত্রেই রমণীর সতীত্ব, পদমর্যাদা, সমাজ প্রতিষ্ঠা, কোন কিছুই ক্ষুণ্ম বা ম্লান হতোনা। অর্থাৎ দৈহিক শুচিতা সম্পর্কে কোন গুরুত্ব আরোপ করা হতোনা।
সেই যুগে নর-নারী নির্বিশেষে সকলের কর্তব্য বলতে বোঝাতো, অধ্যয়ন, অধ্যাপনা, যজন, যাজন, দান, তপ, সত্য, ক্ষমা, অলোভ, অনালস্য, অনুসূয়া, ধৈর্য, ধৃতি, অহিংসা, সমদর্শিতা, সরলতা, দক্ষতা, মৃদুতা, লজ্জা, স্থিরতা, অদীনতা, অক্রোধ, অপক্ষপাতিত্ব, ইন্দ্রিয়নিগ্রহ, তিতিক্ষা, অসৎসরতা, ত্যাগ, সন্তোষ, প্রিয়বাদিতা, শৌর্য, বীর্য, নির্ভিকতা প্রভৃতি। দৈহিক শুচিতার কথা বিশেষভাবে কিছুই নির্দিষ্ট করা ছিলনা।
'রূপ'ই যে নারীর শ্রেষ্ঠ গুণ, এটা সে যুগেও স্বীকৃত ছিল। দ্বিতীয় গুণ 'শীল', তৃতীয় 'সত', চতুর্থ 'সরলতা', পঞ্চম 'সৎকর্ম', ষষ্ঠ 'মাধুর্য', সপ্তম 'অন্তরে বাহিরে শুদ্ধতা', অষ্টম 'পিতৃভাব', নবম 'শুশ্রূষা, দশম 'সহিষ্ণুতা' একাদশ 'রতি', দ্বাদশ 'পতিব্রাত্য'। 'পতিব্রাত্য' যদি স্বতীত্বের সমার্থক হয় তাহলে নারীর বিবিধ গুণের মধ্যে এটি হল দ্বাদশ গুণ।
মহাভারতে সংহিতা যুগের বিবরণে আছে, সেই যুগে রমণীরা গোগণের মত স্বজাতীয় সাত সহস্র পুরুষের সঙ্গে সংসর্গ করলেও অধর্ম হতোনা। এটা নিত্য ধর্ম বলেই বিবেচিত হতো।
মহাভারতের উদ্যোগ পর্বে আছে, "কামশুণ্য জীব কখনও জন্মেনি, জন্মাবেনা। এমনকি জীবম্মুক্ত মহাত্মারাও কামার্ত হলে প্রতিনিবৃত্তি হয়না।"
ভীষ্ম শরশয্যায় থেকে কৃষ্ণকে স্তব করতে গিয়ে বলেছিলেন, "যাঁর অঙ্গ প্রত্যঙ্গ সমূদয় কামময়, যিনি সমস্ত জীবকে কামমদে উন্মত্ত করে থাকেন, সেই কামাত্মাকে নমস্কার।"
ঋষি মনু বলেছেন, "মাংসভোজন, মদ্যপান, স্ত্রী-পুরুষ সংসর্গে দোষ নেই । এসব ব্যাপারে জীবদের প্রবৃত্তি স্বভাবসিদ্ধই আছে। তবে নিবৃত্ত করতে পারলে মহাফল পাওয়া যায়।"
আধুনিক ঐতিহাসিকেরাও বলছেন, প্রাচীন মাতৃতান্ত্রিক সমাজেই একমাত্র রমণী-পুরুষের অবাধ যৌন সম্পর্ক ছিল।
চলবে
[url=http://www.sachalayatan.com/guest_writer/42539 ]পুরাণকথা, পর্ব-৭[/url]
"ঝাঁপি খুলে বহু পুরাতন একটি নোটবই পেলুম। তখনকারদিনে আমাদের দেশে ইন্টারনেটের সুবিধা ছিলনা। বই-পুস্তক ঘেঁটেই যা কিছু পাওয়া। কখন, কোথায়, কিভাবে এগুলো পেয়েছিলাম তা আজ আর মনে করতে পারিনা। তাই সূত্র জানাতে পারবোনা, ক্ষমা করবেন।"
প্রৌঢ়ভাবনা
মন্তব্য
[url=http://www.sachalayatan.com/guest_writer/42539 ]পুরাণকথা, পর্ব-৭[/url]
ল্যাঞ্জা গজানোর, থুক্কু, হাচলত্বের অভিনন্দন জানাই।
আরেকটা কথা, এখন আর নিচে আলাদা করে নাম লেখার প্রয়োজন নেই।
ধন্যবাদ। পরামর্শের জন্য আরও একবার।
..... হাচলত্বের অভিনন্দন
ডাকঘর | ছবিঘর
ধন্যবাদ।
হাচলাভিনন্দন! আপনার কী-বোর্ড আরো দ্রুত গতিতে চলতে থাকুক।
তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।
ধন্যবাদ, উৎসাহ যুগিয়ে যাবার জন্য।
হাচলত্বের অভিনন্দন
ধন্যবাদ, আর্য রসিক।
অভিনন্দন। দেশে আসলে দেখা হবে আশা করি আপনার সাথে।
আরো অনেক বিস্তারিত লেখা চাই, আদি মাতৃতান্ত্রিক সমাজের ব্যাপারটা বেশ জটিল।।
এখনো অনেক আদিবাসীদের মাঝে অবাধ যৌনতার ব্যাপারটি চালু আছে। মালির সেই উৎসব তো খুবই বিখ্যাত।
facebook
ধন্যবাদ।
সময় করে শীঘ্র আসেন। বয়স হয়েছে, বোঝেনতো! আশা করছি অবশ্যই দেখা হবে।
অভিনন্দন ( এখানে একটা কিছু লিখতে ইচ্ছা করছে যেমন ভাইয়া। কিন্তু আমার ধারণা আপনি আমার ভাইয়া হবার মত না। অনেক বেশী বড়। কি বলা যায় এখন? চাচু বলবো? )
ধন্যবাদ।
ভাইয়া, চাচু, দাদু যেটায় আপনি স্বাচ্ছন্দ্য বোধ করবেন, সেটাই ডাকতে পারেন।
এই লেখাটা আবার ছোট হয়ে গেলো। এতো ছোট লেখায় মন ভরে না। পরেরটা বড় হবে আশা রাখি।
হাচলত্বে অভিনন্দন। নিয়মিত লিখে যাবেন এই কামনা করি।
আপনার সহযোগিতা ও পরামর্শের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।
তাইতো বলি, রূপবতীদের বিরুদ্ধে তথাকথিত গুনবতীদের উঠতে বসতে এত বিষদগার কেন!
(অভিনন্দন )
“Peace comes from within. Do not seek it without.” - Gautama Buddha
শুরু থেকে সাহস ও উৎসাহ যোগাবার জন্য অসংখ্য ধন্যবাদ।
অভিনন্দন। ভালো লাগা জানিয়ে গেলাম।
ধন্যবাদ, সাথে থেকে উৎসাহ যোগানোর জন্য।
হাচলত্বের অভিনন্দন
_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই
সহযোগিতা ও পাশে থাকার জন্য ধন্যবাদ।
চলুক!
------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।
নতুন মন্তব্য করুন