এ সময়ের গান -১

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: শনি, ২১/০৩/২০০৯ - ১০:২৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বেশ কিছুদিন ধরে মাথায় চেনা পোকাটা কুটকুট করছে। কারন আর কিছুই না। এই গত ক'দিনের মাঝে কিছু নতুন গান শোনা হয়েছে। ভাবছিলাম, আপনাদের সাথে ভাল-লাগা-মন্দ-লাগা ভাগ করে নেব। গান নিয়ে লিখে ফেলাই যায়। কিন্তু সমস্যা হল, আমি চাইছিলাম শুধু আলোচনা নয়, সাথে যদি গানগুলোও আপনাদের শোনানো যেত তাহলে আমার মতের সাথে মিলিয়ে নিতে পারতেন। কিছুদিন আগে হলেও এইটা কোন ব্যাপার ছিল না। ই-স্নিপ্স এ 'উর্ধপাত'(upload এর জন্যে আমার নিজের পরিভাষা--হে হে হে--) করিয়ে দিতাম। আপনারা সেখান থেকে শুনে নিতে পারতেন। কিন্তু আমাদের ডিজিটাল বাংলাদেশের কর্ণধারেরা বিচক্ষনতার সাথে সেইসব উপায় বন্ধ করে দিয়েছেন। কাজেই আরেকটা উপায় খুঁজে পেতে একটু দেরী হল। আমি পুরোপুরি নিশ্চিত না যে এই উপায়টা কাজ করবে কি না। চেষ্টা করতে ক্ষতি কি?

আমাদের সচলায়তনে মোটামুটি দুই ধরনের শ্রোতা আছেন---মিলা-বাদী ও মিলা-বিবাদী। মিলা-বাদীরা অনেকটা অনুপান হিসেবে ফুয়াদকে মেনে নিয়েছেন। বাকী অংশ অর্থাৎ মিলা-বিবাদী এবং অন্যান্য গোত্রভুক্ত শ্রোতারা নানান সময়ে ফুয়াদের প্রতি তাদের কম-বেশি বিরাগের কথা নানা উপলক্ষ্যে ব্যক্ত করেছেন। কাজেই গানালোচনার শুরুতেই ফুয়াদ বাবাজীকে এনে নিজেকে বেশ খানিকটা বিপদ-সংকুল পরিস্থিতিতে ফেলে দিচ্ছি মনে হচ্ছে। কিন্তু 'পাব্লিকের মুখ' তো আটকায় রাখা যাবে না। আমি যা কবার কবোই---সে আপনারা মারেন-ধরেন যাই করেন।

আমি নিজেকে মিলা-বিবাদী হিসেবে ঘোষনা দিয়েছি। সে ক্ষেত্রে এখনো আমার অবস্থান অটুট। কিন্তু ফুয়াদের ব্যাপারে আমার কিছু দুর্বলতা কাজ করে। বেশ আগে একটা লেখায় ফুয়াদের কম্পোজ করা 'নিটোল পায়ে' গানটির কথা উল্লেখ করেছিলাম। সেইখানে বলেছিলাম যে এইটি ফুয়াদের 'মৌলিক' সৃষ্টি! সাথে সাথেই অনেক সহ-সচল আপত্তি জানান---তাঁরা বলেন যে আদতে এইটি শচীন কত্তার গান। সেইটা আমিও জানি। আমি যে কারনে এটাকে 'মৌলিক' বলছিলাম, তার কারন হল যে এইটি কেবল শচীন দেবের কিছু গানের কলি ধার নিয়েছে---'নিটোল পায়ে রিনিক ঝিনিক' এবং বহুল শ্রুত 'তুমি এসেছিলে পরশু'--এই দুইটির। গানটির বাকী উপস্থাপনা, মেজাজ সবই 'ফুয়াদীয়'।
যাই হোক, সেই ঘটনার পর আমি অন্তত বুঝতে পেরেছি---আমরা চাই বা না চাই, ফুয়াদকে সম্পূর্ণভাবে উপেক্ষা করা যাবে না।

এখনকার ব্যস্ত কম্পোজারদের মাঝে ফুয়াদ নিঃসন্দেহে ব্যস্ততম। তার শুরুর দিকের এলবামগুলো থেকে শুরু করে একেবারে হালের 'Gurus of Love' এলবাম পর্যন্ত ফুয়াদের কাজ যদি খেয়াল করি একটা জিনিস দেখতে পাবেন---তার কম্পোজিশানগুলো খুব 'hip'। আমার ইংরাজী গানের ভান্ডার প্রায় শুন্যের কোঠায়। আমি যাওবা শুনি একটু আধটু সে গুলোও বড্ড সেকেলে।
আমার ইংরাজী গানের সবচাইতে বড় সোর্স হল--বাস। বাসে করে যখন ইউনিভার্সিটি যাই, বা বেশ রাতে যখন ফিরি--সব সময়েই বাসে গান বাজছে। বেশির ভাগ সময়েই হালের হিট গানগুলো বাজে। ব্রিটনীর একেবারে হালফিল
গান যেইটার লিরিক্স নিয়ে তুমুল বিতর্ক চলছে (if you seek Amy)---সেইটাও আমার ওই বাসে বসেই শোনা। যাই হোক বলছিলাম ইংরাজী গানের কথা। আধুনিক কালে মার্কিন তারুণ্যের পছন্দ হিপ-হোপ ধাঁচের গানগুলো। আমি নিজে র‌্যাপ গানের ভক্ত একেবারেই হতে পারিনি। খুব সম্ভবত চোঁয়াড়ে লিরিক্স আর এক ঘেয়ে রিদমের কারনে। কোন একটা কারনে আমার কাছে গানের রিদমটা বেশ গুরুত্বপুর্ণ। হিপ-হোপের কারনে অন্ততঃ একঘেয়ে রিদমের গান শুনতে হয়না। নানা রকমের sampling, নানা রকমের sound এর কাজ শোনা যায়। বোঝা যায়--লোকজন চেষ্টা করছে নতুন কিছু নিয়ে আসতে।

আমাদের দেশে এই নতুন 'আওয়াজের' প্রবর্তক ফুয়াদ। হাবিব নিঃসন্দেহে এই নতুন ধারাটি শুরু করে দিয়েছেন। কিন্তু একেবারে সাম্প্রতিক হিপ-হোপ টোনটি ফুয়াদের হাত ধরে আসা। তার 'Revolution', 'Variation no. 25','বন্য', 'ক্রমান্বয়ে' প্রভৃতি এলবামে যন্ত্রানুষঙ্গ পরিচালনা শুনলেই বুঝতে পারবেন---ফুয়াদের মুল ঝোঁকটা হিপ-হপের দিকে। আমাদের অনভ্যস্ত ও প্রবীন বাঙ্গালী কানে সেইটা যন্ত্রনা শোনালেও অর্বাচীনেরা একে সাদরে গ্রহন করেছে বলেই মনে হয়।

ফুয়াদ কেবল নতুন সাউণ্ড নয়, কিছু নতুন মুখ, নতুন কন্ঠও নিয়ে এসেছেন। আনিলা, মিলা, পুনম, অনী, শান্ত, এবং আমার খুব পছন্দের উপল--এই সবক'টি আনকোরা কন্ঠ ফুয়াদের কোন না কোন প্রজেক্টের সাথে জড়িত ছিল। আনিলা'র 'ঝিলমিল ঝিলমিল' (যদিও অনেকের কাছে এইটি নজরুল সঙ্গীতের অপভ্রংশ হয়ে এসেছে), পুনমের 'মেয়ে', শান্ত-রাজীবের 'নিটোল পায়ে', উপলের 'গঙ্গা','বন্য' এবং মিলার (হা হা হা মিলা ভক্তদের প্রতীক্ষা মিটেছে তো?)' বাবুরাম সাপুড়ে' ---ফুয়াদ একের পর এক 'হিপ' সাউণ্ডিং মিউজিক নিয়ে এসেছেন।

কণার সাথে তার যে এলবামটি করা সেইটির যন্ত্রানুষঙ্গেও ফুয়াদ তার 'পরীক্ষা-নিরীক্ষা' বহাল রেখেছেন। 'ফুয়াদ ফিচারিং কণা' এলবামটি কণার খুব সম্ভবত দ্বিতীয় একক এলবাম। কোন এক বিচিত্র কারনে তার প্রথম এলবামের নাম আমার স্মৃতিতে রয়ে গেছে---সেইটা ছিল 'জ্যামিতিক ভালবাসা'! আমাকে স্বীকার করতেই হবে যে এলবামের কিছু গান শোনার পর ভাবছিলাম---কোনটা বেশি খারাপ---গানগুলো? না এলবামের টাইটেল? নাকি দুটোই??

কাজেই যখন শুনলাম ফুয়াদ আরেক এলবাম নামিয়ে দিয়েছেন এবং সেটাতে কণা গাইছেন, আমি মনে মনে প্রমাদ গুনলাম। গানের ক্ষেত্রে আমি বেশ দুঃসাহসিকই বলতে হবে। অনেক কষ্টে বুকে বল এনে গানগুলো শোনা শুরু করি। এবং একটা চমৎকার চমক আমার জন্যে অপেক্ষা করছিল। মাত্র একটা বা দুইটা বাদে এই এলবামের প্রায় প্রতিটি গান দুর্দান্ত লাগল। কণা মেয়েটার গলা ভাল। হুমায়ুনের 'আমার আছে জল' চলচ্চিত্রে 'বৃষ্টি পড়ে' গানটিতে কণার কন্ঠ আমাদের কে কেবল কোন বৃষ্টির দিনের ভেজা গন্ধ এনে দেয়না, মনের কোন বন্ধ কপাট খুলে দেখিয়ে দেয় ফেলে আসা দিনের কিছু কোলাজ। অর্কেষ্ট্রেশনের ক্ষেত্রে ফুয়াদ যতটা উচ্চকিত, হাবিব ততটাই মৃদুমন্দ পরিমিত। খুব হালকা পিয়ানো আর চেল্লো-ভায়োলিনের পিৎযিকাটো (pizzicato) পুরো গানটার মেজাজ ধরে রেখেছিল। এক কথায় চমৎকার গান। যারা এখনো শোনেন নি, শিগগির শুনে নিন।

যাই হোক, ফুয়াদ-কণার এলবামের নানা গানে সুর দিয়েছেন, ফুয়াদ নাসের বাবু, বাপ্পা মজুমদার প্রমুখ। আর সঙ্গীত পরিচালনা ফুয়াদের। প্রথমেই যে গান আপনার কানকে নেবে সেটা হল 'ভ্রান্তি'। এই এলবামটিতে এই গানটার দুটো ভার্সান আছে। একটি গেয়েছেন কণা আর অন্য ভার্সন গেয়েছেন মিফতা নামের এক তরুন। কণার গাওয়া ভার্সানটি নিঃসন্দেহে ভাল। কিন্তু মিফতার গাওয়া ভার্সানটি শুধু কান নয়, আপনার মনটাও নেবে। কণার ভার্সানে একটা ইন্টারেস্টিং জিনিস খেয়াল করলাম। গীটারে একটা কর্ণাটকী ধাঁচের একটা পিস বাজানো হয়েছে----সেটা শুনে প্রথমে প্রায় ধরেই নিয়েছিলাম বীণা বাজছে বলে। আমাদের ভারতীয় মার্গ-সঙ্গীতে সব চাইতে উপেক্ষিত যন্ত্রের মাঝে বীণা আর রুদ্র-বীণা অন্যতম। এমন চমৎকার একটা String instrument কেন যে জনপ্রিয়তা পেলনা আমি ভেবেই পাই না।

মিফতা যখন তার ভার্সানটি গান, তখন প্রথমেই যে জিনিসটি আপনার নজরে পড়বে সেটি হল তার প্রস্তুতি। চমৎকার সাধা গলা। সুরেলা। খোলা। আমাদের দেশে রাগ-সঙ্গীতের চর্চা মৃত প্রায়। অধিকাংশ গায়ক গায়িকা নাম-মাত্র প্রস্তুতি নিয়ে আসেন। ফলে কন্ঠের খামতি ঢাকতে তাদের অন্যসব কসরৎ করতে হয়। মিফতার সরল সতেজ উদাত্ত কন্ঠ আপনাকে একটা আশার আলো দেখাবে। নাহ এখনো কেউ কেউ যথেষ্ট প্রস্তুতি নিচ্ছে।

ভ্রান্তির পর, শুনুন 'অবুঝ'। আরো একটা চমৎকার কম্পোজিশান।কণা গেয়েছেনও চমৎকার। ফুয়াদ একর্ডিয়ান এনে একটা 'রেট্রো' ভাব দিতে চেয়েছেন সঙ্গীতায়োজনে। এবং জিনিসটা কাজ করেছে।

মেঘ মল্লারের ছোঁয়াচ লাগা গান 'বরষা'

"মেঘের গায়ে নুপুর পায়ে নাচে বরষা
বৃষ্টি কী তার ছন্দ জেনেছে,
ফাগুন কী তার মন্ত্র বলেছে
দু'হাত তুলে কোমল সুরে ডাকে কুয়াশা
ভিজে বরষা------"

গানটিতে বাড়তি পাওনা, ব্যাক গ্রাউণ্ড ট্র্যাকে পাখোয়াজের গম্ভীর স্বনন।

'স্বপ্ন' গানটির সুর আর কথা এখনকার 'প্রচলিত' আধুনিক গানের ধাঁচে

" কোন দর কষাকষি ছাড়া
তোর স্বপ্ন নেবো ভাড়া
স্বপ্ন বাড়ির দীর্ঘ ব্যালকনী
দু'টো চড়ুই করছে কানাকানি---"

'কানাকানি' তে এসে হার্মোনাইজিং খানিকটা 'কানেই' লাগল।
'এখনি সময় (মনটা উড়ু উড়ু--)' গানটা মিলা-বাদীদের কথা মাথায় রেখে কম্পোজ করা--এইটা বুঝতে আপনার দেরী হবার কথা নয়। এই গানে ফুয়াদ স্বমহিমায় আবির্ভুত হয়েছেন। চটুল কথা, চটুল সুর আর এ দুটোর সাথে পাল্লা দিয়ে ছোটা ফুয়াদের ইন্সট্রুমেন্টেশান---হাতে জরুরী কাজ থাকলে ব্যাকগ্রাউন্ডে
এই গান চলতেই পারে। মনোযোগ দিয়ে শোনার গান এটা নয়।
'শুভ্র' আর 'নেই' গান দুটি মোটামুটি । 'নেই' গানের বানীতে
'আমার সামনেও নেই, পিছনে নেই
সঙ্গে নেই তো কেউ----'
অত্যন্ত ক্লিশে টাইপের। বহুল চর্চিত এই ধরনের বানীবন্ধ থেকে বেরিয়ে আসার সময় হয়েছে আমাদের।

মোটের ওপর, সাম্প্রতিক কালে রিলিজ হওয়া এলবামগুলোর মাঝে কণার এই এলবামটি আমি খানিকটা এগিয়েই রাখব। ফুয়াদ তার চিরাচরিত উচ্চনাদী আবহ থেকে বেরিয়ে কিছু মোলায়েম ও মেজাজী যন্ত্রানুষঙ্গ দিয়েছেন। তবে যদি আমাকে জিজ্ঞেস করেন--এই এলবামের সব চাইতে বড় পাওয়া 'ভ্রান্তি' আর মিফতা।

পরের পর্বে বাপ্পা মজুমদারের 'সূর্যস্নানে চল' নিয়ে কিছু বলার চেষ্টা করব।

সবাই কে শুভেচ্ছা।


মন্তব্য

মধ্যসমুদ্রের কোলে এর ছবি

=====================================
আপনার এলবাম রিভিউটা উৎকর্ষের গুনে মূল উপজীব্যকে ছাড়িয়ে গেছে।হিপ হপ শোনার মত এতোটা সস্তা মন মানসিকতা এখনো তৈরী করতে পারি নি।

অনিকেত এর ছবি

মন্তব্যের জন্যে ধন্যবাদ।
---হিপ হপ শোনার মত এতোটা সস্তা মন মানসিকতা

কথাটা একটু প্রেজুডিসড শোনালো কি?

জেবতিক রাজিব হক এর ছবি

দারুন রিভিউ। তয় আমি মমতাজবাদী চোখ টিপি

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস
মমতাজকে নিয়ে একটা লেখা দেন---

সাইফ এর ছবি

"বন্দু আমার পানের দুকানদার" অথবা "আমারে ধরসে ডেন্গু মশা" হা হা হা, আহা কি গান

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

জাঝা পোস্ট চলুক

এই এলবামটা শোনা হয়নি, বেশ কিছুদিন নতুন এলবাম নামানো হয় না ... আপনার লিংক থেকে কয়েকটা গান শুনলাম, বেশ ভালো লাগলো ... পুরা এলবাম নামায়ে শুনতে হবে ...

আমি ফুয়াদবাদী, একেবারে ঘোষণা দিয়েই ... অনেক আগে ফুয়াদ-আনিলা মিলে "মায়া" নামের একটা এলবাম করেছিল, আম্রিকা থেকে ... সেই এলবামের দুইটা গান শুধু ভালো লেগেছিল, "গতিময়" আর "যদি ভাবো", সেই সময় থেকেই আমি ফুয়াদ আর আনিলার খবর রাখি, নতুন এলবাম পেলে শুনে দেখি ...

"নিটোল পায়ে" ট্র্যাকটা আমার দারূণ লাগে, আর এ ব্যাপারে আমি আপনার সাথে একমত, এইটা শচীন দেবের গানের রিমিক্স বললে ভুল হবে, বাণী ধার নিয়ে নতুন করে সুর দেয়া বলাটাই এপ্রপিয়েট [যদিও আমি এই কাজটা সাপোর্ট করি না, তবে গানটা ভালো লেগেছে স্বীকার করতে দ্বিধা নাই ...]

ফুয়াদের ভালো গান বেশি না, সেই তুলনায় আজেবাজে কাজ অনেক বেশি ... তবে সেটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু দেখি না, সময় সবচে বড় বিচারক ... ফালতু কাজ কোনটাই কয়দিন পরে আর টিকবে না ...

আমি মিলার ভক্ত না, দুই একটা গান শুনতে মজা লাগে এইটুকুই ... তবে এই ফুয়াদ-মিলাদের একটা কৃতিত্ব না দিলে আমার মনে হয় একটু অন্যায়ই হবে ... আমাদের বাংলা গানে পার্টি মিউজিক বলে কিছু নাই, কোন অনুষ্ঠান হলেই দেখতাম পোলাপান আগে সস্তা হিন্দি গান বাজাতো ... কিন্তু দেশে থাকার সময় শেষ এক দেড় বছর আমি দেখেছি তার পাশাপাশি "বাবুরাম সাপুড়ে" বা "নাচে গো সুন্দরী কমলা" বা "নিটোল পায়ে" বাজাচ্ছে, আমি এইটাকে পজিটিভলিই দেখি ...

এলবামটার জন্য আবারো ধন্যবাদ ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

অনিকেত এর ছবি

বস, আপনার সাথে আমি একমত----

থ্যাঙ্কু

ধুসর গোধূলি এর ছবি

২০০১-০২ এ বের হওয়া সেই অ্যালবামটা হাবিবের ছিলো না? ফুয়াদ ছিলো? প্রচুর শোনা হয়েছে সেই গানগুলি। কালকে হঠাৎ স্মৃতির ব্যাড সেক্টরে হাতিয়ে দেখলাম কয়েকটা গানের টুংটাং সুর মনে আছে, কিন্তু কথা বা শিরোনাম মনে নাই।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রায়হান আবীর এর ছবি

মিফতাকে চিনি অনেকদিন ধরে। ঝিনাইদাহ ক্যাডেটের ছাত্র, ওর বাবা ওয়াহিদুজ্জামান ছিলেন বরিশাল ক্যাডেটের চারুকলার শিক্ষক। মনে আছে ওর এসএসসির ছুটিতে ও যখন বরিশালে ছিল তখন মাঝে মাঝে অডিটোরিয়ামে এসে গান শোনাতো। এতো সুন্দর গায় ছেলেটা।

আন্তঃক্যাডেট কলেক সাংস্কৃতিক প্রতিযোগীতা। উচ্চাংগ সংগীতের পর্ব চলছে। জীবনে এরচেয়ে বেশী অত্যাচারিত কখনও হয়েছি বলে মনে পড়েনা। কিন্তু মিফতা যখন এলো তখন একদম নড়েচড়ে বসলাম। সবাই বসলো। মিফতার উচ্চাংগ সংগীত অসাধারন ...

কনার এলবামে মিফতার গানটা বেশ অনেকবার শুনেছি। অনেক ম্যাচিউরড গলা। ভালো লাগছে।

রিভিউ ভাল্লাগছে। আমি এই এলবামে মিফতা ছাড়া আর কারও গানই শুনি নাই।

=============================

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু রায়হান।

মিফতা'র গানটা শুনে আমার খুব ভাল লেগেছে।
মিফতা সম্পর্কে এত তথ্য দেয়ার জন্যে অনেক ধন্যবাদ!!!

সবজান্তা এর ছবি

এই মেয়েটার একটা গান আছে, "জ্যামিতিকে ভালোবাসা"।

সেই থেকে তাঁকে আমি এই নামেই ডাকি, "জ্যামিতিকে ভালোবাসা..."


অলমিতি বিস্তারেণ

অনিকেত এর ছবি

হা হা হা

'জ্যামিতিকে ভালবাসা'--? না কি 'জ্যামিতিক ভালবাসা'---???

সবজান্তা এর ছবি

এইটা একটা ভালো প্রশ্ন করছেন।

এফ এমে শুনছিলাম দুই-চারবার, উচ্চারণটা যে কী, মিউজিক আর অতি আবেশী গলার কারণে ঠিক ধরতে পারি নি।

মনে হচ্ছে জ্যামিতিক ভালোবাসাই হবে, ওইটাই যুক্তিযুক্ত।


অলমিতি বিস্তারেণ

অতন্দ্র প্রহরী এর ছবি

"জ্যামিতিক ভালোবাসা"। তবে "জ্যামিতিকে ভালোবাসা" নামটাই মনে ধরলো বেশি দেঁতো হাসি

অনিকেত এর ছবি

হা হা হা ----

আবির আনোয়ার [অতিথি] এর ছবি

কণার স্বপ্নটা ধরতে গানটি আমার খুব পছন্দ। সম্প্রতি "এইম ইন লাইফে" নাটকে গানটি ব্যবহার করা হয়েছিলো।
http://http://www.4shared.com/file/94084689/b0602fc5/Shopnota_Dhorte.html

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাড়ান... কনারে বলতেছি... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

হা হা হা -----

অরূপ'দা সংসারে অশান্তি ডেকে আনার ব্যাপারে বদ্ধ পরিকর মনে হচ্ছে

খুব খিয়াল কৈরা----

আলমগীর এর ছবি

আমি নিজে র‌্যাপ গানের ভক্ত একেবারেই হতে পারিনি। খুব সম্ভবত চোঁয়াড়ে লিরিক্স আর এক ঘেয়ে রিদমের কারনে। কোন একটা কারনে আমার কাছে গানের রিদমটা বেশ গুরুত্বপুর্ণ। হিপ-হোপের কারনে অন্ততঃ একঘেয়ে রিদমের গান শুনতে হয়না।

শুভ ভাই
আমি জানি হিপ-হপের আরেক নাম Rap. স্ট্রং ব্যাকিং বিট, মনোটনাস রিদম। এমেনেম, ফিফটি সেন্টস, আমাদের লাল মিয়া এ ধারার।

ফুয়াদের কম্পোজিশন কোন নির্দিষ্ট genre এ ফেলা মুশকিল।

রিভিউ বেশ বিস্তারিত। চলুক

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস কমেন্টের জন্যে।

হিপ-হপ আর র‌্যাপের 'তফারেন্স' নিয়ে গুনী মহলে যথেষ্ট মতভেদ আছে। আমি যেটুকু বুঝেছি সেটা হল হিপ-হপ র‌্যাপেরই একটা বিচ্যুত ধারা। মুলতঃ সত্তুরের দশকের রাগী আফ্রিকান আমেরিকান আর ল্যাটিনো তারুন্যের নিজের অস্তিত্ব খোঁজার চেষ্টায় একটা সম্পুর্ন আলাদা জীবনাচরন তৈরী হয় নিউ ইয়র্কের ব্রংক্স এলাকাতে। হিপ-হপ হল সেই কালচারের নাম। পরবর্তিতে র‌্যাপের রিদম, MCing, Dj-ing আর দেয়ালে আকা graffiti
সব কিছুর অভাবনীয় মিশেল হিপ-হপ সঙ্গীত ধারা জন্ম দেয়।

জনৈক র‌্যাপ গুরুর মতে (নাম ভুলে গেছি) 'Rap is something you do, Hip-Hop is something you live'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এ্যালবামটা শুনি নাই। বাপ্পাদার স্টুডিওতে আড্ডার কণার সাথে বেশ পরিচয় থাকলেও তার গানের সাথে আমি খুব বেশি পরিচিত না। ওভাবে শোনা হয়নি। জ্যামিতিক ভালোবাসাও না।

এটা শুনে দেখতে হবে। আপনার প্রশংসা মাথায় থাকলো।

ফুয়াদের ব্যাপারটা আমার দারুণ একটা অভিজ্ঞতা। প্রথম প্রথম এই ব্যাটার নাম শুনলে আমার মেজাজ খারাপ হতো। ফালতু লাগতো।
কিন্তু দিনে দিনে এই লোকটারে আবিষ্কার করতে লাগলাম। মিউজিকে তার দারুণ দখল আছে। ফুয়াদ মিউজিকটা খুব ভালো বোঝে। আমি ফুয়াদকে হাবীবের চেয়ে অনেক আগায়া রাখতে লাগলাম। আর এখন বলতেছি যে ফুয়াদরে এখনো সম্ভবত আমরা পাইনাই। এই লোকের স্টকে আরো ম্যালা জিনিস আছে... ছাড়বে... ধীরে ধীরে ছাড়বে...

বাবুরাম সাপুড়ে বা পার্টি গান বিষয়ে কিং কং-এর মূল্যায়ণটা দারুণ ভালো লাগলো... এভাবে আগে কখনো ভাবি নাই... গ্রেট ফাহিম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু নজু ভাই---

সানী জুবায়ের কে নিয়ে আপনার একটা লেখা কিন্তু ওভারডিউ হয়ে আছে---
জলদি ছাড়েন মিয়া--

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সানী আমারে দিবো মাইর... নাটকটার ডিভিডি তারে দেওয়ার কথা আমার... বছর ঘুরতে চললো এখনো দেই নাই। অবশ্য ভালোই হইতেছে। মে মাস থেকে আমি আর সে প্রতিবেশি হয়ে যাচ্ছি... তখন অনেক অনেক আড্ডাবাজী হবে। তখন গান মিউজিক নিয়ে তার ভাবনাগুলো মাঝে মাঝেই আসবে হয়তো এখানে। দেখি ব্যাটারে ব্লগিং ধরায়ে দিতে পারি কী না। একদিন কথায় কথায় বলছি তারে সচলায়তনের কথা... আগ্রহ আছে দেখলাম। রাগিব ভাইরে চিনলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- আমি বড় হয়া যখন বিবাহ করিব, তখন আপনের পুরা ব্যাটেলিয়ন সহ দাওয়াত দিয়া রাখলাম। দাওয়াতনামা পৌঁছাইয়া দিয়েন বেবাকের তরে। তুমুল আর চুমুল আড্ডাবাজী হইবো। তখন আর কাউরে ডরামু না, বড় হইয়া যামু তো! দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

ফাটাফাটি রিভিউ হয়েছে অনিকেত'দা। খুবই বসিক। চলুক

দুইটা গান অধঃভরণ (ডাউনলোডের বাংলা লিখলাম, খাইছে সৌজন্যে- দ্য পাইরেটস বে টরেন্ট সাইট) করলাম। ভ্রান্তি। কণার চেয়ে মিফতার ভার্সনটাই বেশি ভালো লাগলো। বাকি গানগুলোও শুনে ফেলতে হবে।

ফুয়াদ সম্পর্কে কিছু কথা হয়ত বলতাম, কিন্তু উপরে কিংকংয়ের মন্তব্যেই সেগুলো বলা হয়ে গেছে।

"সূর্যস্নানে চল"-এর রিভিউয়ের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় থাকলাম।

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস--!!!

ইশতিয়াক রউফ এর ছবি

উদরের দেবতা নিরাশ করলে ক্ষোভ হয়, আর হৃদয়ের দেবতা নিরাশ করলে হয় অভিমান।

আমি ফুয়াদ-সংশ্লিষ্ট যাবতীয় ব্যাপারে নিজের মতের সারবস্তু এভাবেই প্রকাশ করি। বিস্তারিতে গেলাম না, অযথা ভক্তদের মন খারাপ হবে শুনে।

সবজান্তা এর ছবি
অনিকেত এর ছবি

বিস্তারিত শুনতে চাইইইইই-------

ইশতিয়াক রউফ এর ছবি

আপনার পোস্টগুলা খুবই উস্কানিমূলক। বন্ধ করেন এইসব! এমন সব জায়গায় খোঁচা মারেন... মন্তব্য লিখতে গেলে সেগুলা আলাদা পোস্ট হয়ে যায়। অনেক কষ্টে কিছু না লিখে আছি। সবিস্তারে পরে বলে যাবো নে।

বিপ্রতীপ এর ছবি

এর আগে কনার একটা লালনগীতির রিমিক্স শুনেছিলাম...'এমন মানব জনম আর কি হবে' গানের...ঐটা খুবই চমৎকার লেগেছিল...। আপনার দেয়া গানগুলোর প্রথম কয়েকটা শুনলাম...ভালো লাগলো। থ্যাঙ্কু চলুক
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বিপ্র---

ধুসর গোধূলি এর ছবি

- অনিকেত'দাকে অনেক ধন্যবাদ এমন একটি পোস্টের জন্য। আপনার জন্য নিঃসন্দেহে পরকালে উত্তম জাঝা! রহিয়াছে। চোখ টিপি

আগ্গুন লাগা গানগুলো এখানে ঝুলায়ে দিলামঃ

ভ্রান্তি - কণা



ভ্রান্তি - মিফতা



অবুঝ



বরষা


বাকী গানগুলি শোনা হয় নাই। আপাতত এই চারটাতেই লটকে আছি। মিফতার টা অসাধারণ, 'বরষা'র ব্যাপারে আমি আর কী বলবো! গানটার মিউজিক ভিডিওটা দেখতে ইচ্ছে করছে, করেছে নাকি কেউ? দেখি কতোটা আশাহত হওয়া যায় ভিডিওটা দেখে। হাসি

এ্যালবামটা শেয়ার করার জন্য আপনাকে আবারো ধন্যবাদ অনিকেত'দা।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অনিকেত এর ছবি

ধূগো বস, অ-নে-ক ধন্যবাদ গানগুলো শেয়ার করার জন্যে

তোমার কিন্তু নতুন একটা 'গানালোচনা' ছাড়ার কথা--
অপেক্ষায় আছি--

ভাল থাকো বস--

ধুসর গোধূলি এর ছবি

- বরষা'র ভিডিওটা পাইলাম। অনেক ভালো একটা ভিডিও কিন্তু খুঁতখুঁতে মন আমার, খানিকটা আশাহতই হলো। কেনো জানি মনে হচ্ছে গানটাকে ঠিকমতো ফুটানো গেলোনা ভিডিওতে। কোথায় জানি কী মিসিং...

___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অনিকেত এর ছবি

প্রথমেই বস, অনেক ধন্যবাদ ভিডিওটা খুঁজে আনার জন্যে।

তোমার কেন ভাল লাগেনি জানিনা, আমি মোটামুটি মুগ্ধ! আমাদের দেশে গানের চিত্রায়ন এত্ত ভাল হয় জানা ছিল না।
মনে প্রানে আশা করছি---বাংলাদেশের কেউ একজন এই ভিডিওটা করেছে---
আবারো, ধুগো, অনেক ধন্যবাদ।

ভিন্ন প্রসঙ্গেঃ কণার সাথে ধুগো কে ভালই মানাবে---জনগন, কী বলেন??

ইশতিয়াক রউফ এর ছবি

ভিন্ন প্রসঙ্গেই বলি... ধুগো দাদার সর্বাঙ্গীন শুভাকাঙ্ক্ষা রইলো অধমের। তবে পুরো প্রক্রিয়ায় কেউ "হতভাগা বেচারী" প্রতিপন্ন হলে তার জন্য ডানে-বামে (অথবা নিজের মন্তব্যের নিচে চোখ টিপি ) তাকিয়েন! সবার একটা দায়িত্ব আছে না?

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার কাছে "বরষা" সবচেয়ে ভালো মনে হচ্ছে এখন। গানটার একটা একেবারেই সফট ভার্সন শুনতে ইচ্ছা হচ্ছে খুবই। খালি গলায় শুনতেও মন্দ লাগবে না নিশ্চিত।

অনিকেত এর ছবি

এক্কেবারে মনের কথা কইস বস----
আছেন নাকি কোন মুমিন--আওয়াজ দেন----
দৃশা কই?? আমার ধারনা এই গানের আসল কদর দৃশাই করতে পারবে---

পলাশ দত্ত এর ছবি

এই শিল্পীর গান শুনি নাই। বাসায় গিয়ে শুনবো।
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

অনীক আন্দালিব এর ছবি

দেরি হলো আসতে। মিফতাহকে ছোটবেলা (মানে, ক্যাডেটবেলা) থেকে চিনি। আমার হাউজের পোলা। গলা খুবই সাধা, এরকম প্রস্তুত গলায় এখন কয়জন গান করে সেটা হাতে গুনে বলে ফেলা যায়। যদি খ্যাতির তোড়ে মাথা ঘুরে না যায়, বা শস্তা চাটুল্যকে এড়ায়ে চলতে পারে, তাহলে এই ছেলেটা একদিন খুব বড়ো গায়ক হবে!
কণার গলা, গায়কী নিয়ে খুব একটা উচ্চাশা ছিল না। এই অ্যালবামটা আমি মূলত মিফতাহের কথা শুনেই কিনেছিলাম। হতাশ হইনাই।
ফুয়াদের ভিন্ন ধারা তার নিজের অবস্থান থেকে ভাল, উত্তম এবং প্রয়োজনীয় বলে মনে করি। এরকম ফিউশনেরও দরকার আছে, বাংলা গানের আবেদনের জায়গাটা ঠিক রেখে যে কোন পরীক্ষা-নিরীক্ষা আদতে তার উপকারই করবে!

অনিকেত এর ছবি

সহমত---

সুহান রিজওয়ান এর ছবি

আমি ঠিক 'ফুয়াদীয়' না, তবে বহুল 'বাছাবাছিয়'...
নতুন যে কোনো এলবাম রিলিজ হয়ে যাবার পর যখন পরিচিতরা সব গান শুনে মতস্থির করে ফেলে কোনটা ভাল; বেছে বেছে আমি ঠিক ওইটাই শুনি...। কাজেই ফুয়াদ, বাপ্পা, অর্ণব- সব চলে।
...রিভিউ ভালো লাগলো, দেখি গান-গুলো শুনে।

অনিকেত এর ছবি

ধন্যবাদ---

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজকে বের হইছিলাম বাজার করতে। রাস্তায় দেখি শুটিং ফ্লোরের সামনে খাড়ায়া আড্ডা দিতেছে অভিনেতা মিলন আর সাজু খাদেম। শুরু হইলো আড্ডা... মিলন গাড়িতে তুলে শুনায়ে দিলো তার গাওয়া প্রথম গান। ২৬ তারিখে দেশটিভির উদ্বোধনী দিনে প্রচার হবে এটা। ভালোই গাইছে। এইটা দেখে সাজুও তার ঝোলা থেকে বের করলো একটা সিডি। সেও নাকি একটা গান গাইছে। এখনো মিক্সিং হয় নাই। র'টাই শুনাইলো... শুনলাম... "প্রেমের আগুনে" ভালোই...

তবে তাসকি খেলাম সাজুর সহশিল্পী মেয়েটার গান শুনে... অভিনয় করে ফারজানা ছবি... এই মেয়ে যে এতো ভালো গায় তা বুঝি নাই। দারুণ এক্সপ্রেশন... ব্যাপক ভালো লাগছে।

আজকে বসে বসে আমাদের সবগুলো টাইটেল সং একত্র করলাম। একেকটা টাইটেল সং নিয়ে বিরাট বিরাট সব গল্প আছে। গানগুলো শুনতেছিলাম আর স্মৃতিকাতরাইতেছিলাম।

আমার পরবর্তী দুটো নাটকের জন্য দুটো টাইটেল গান তৈরি করা আছে। দুটো গানই দারুণ সুন্দর... নাটকগুলো এখনো প্রচার হয় নাই... গানগুলো এখনই ছাড়তে চাচ্ছি না বাজারে। নাহলে শোনাতে পারতাম। ভবিষ্যতের জন্য তোলা রইলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

খাইসে! সব অভিনেতা দেখি গানে নামতেসে!

আপনার আগের নাটকগুলার গান আর সাথে মজার সব কাহিনী নিয়ে একটা সিরিজ করেন। ল্যাপির সাউন্ড প্রবলেম তো আর নাই। পোস্ট দিয়ে ফেলেন তাড়াতাড়ি...

ধুসর গোধূলি এর ছবি

- আমিও ভালো গাই। অভিনয়টাও ভালো করি। মাগার আপসুস, ভায়রা হৈয়াও ডিয়ার নজু ভাই আমারে তার নাটক কাম সিনেমায় পাট দিয়া কোনো নজির স্থাপন এখনো করতে পারলো না। বুঝলিনারে মমিন, জ্ঞানীর কদর বুঝলি না! মন খারাপ

[পোয়েটিক তুই তুকারী]
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মাহফুজ [অতিথি] এর ছবি

মাফ করবেন অনিকেত এবং সহমতপক্ষীয়রা। আমার মতামত একেবারেই ব্যক্তিগত তবু আশাকরি শেয়ার করার মত।

একেবারেই ইমম্যাচিউর কাজ, মানে কথা, সুর আর ইনস্ট্রুমেন্টের ব্যবহার। শিল্পী কণা'র গলা আর গ্রামাটিক্যাল এক্সপ্রেশন ভাল লেগেছে ভ্রান্তি-তে (উত্তম ঝাজা ধূসর গোধুলিকে), কিন্তু লিরিক আর কম্পোজিশন একেবারেই আনাড়ি। প্রায় একই থিমের একটি লিঙ্ক দেয়া হল। কথা: "Ghata Chhaayi Thi Saawan Khul Ke Bars"

http://www.mp3hungama.com/music/index.php?action=album&id=2968

একটু মিলিয়ে দেখুন কত কাঁচা কাজ আমাদের দেশেরটি।

গান ভাল হয় কথা আর সুরের সঙ্গত সম্মিলনে। ইনস্ট্রুমেন্ট তাকে সাপোর্ট করে মাত্র। সত্তর-আশির দশকে খান আতা যেসব গান সৃষ্টি করেছিলেন তার ধারেকাছেও যেতে পারছেনা এখনকারগুলো।

দুঃখ পাচ্ছি এ সময়ের ক্রিয়েটিভিটির করুণ হাল দেখে। তবে আমি আশাবাদী, এরকম বস্তাপচা উপহারের দিন নিশ্চয় শেষ হবে।

অনিকেত এর ছবি

@মাহফুজ, আপনার ভাবনা গুলো শেয়ার করার জন্যে ধন্যবাদ। শুভেচ্ছা রইল।

মাহফুজ [অতিথি] এর ছবি

আপনাদের ভাললাগার প্রতি সম্পূর্ণ শ্রদ্ধাও রইল।

মাহফুজ [অতিথি] এর ছবি

মনে প্রশ্ন ছিল: কোন ভুল কিছু বলে ফেললাম না তো? তাই কণার ভ্রান্তি খুব ভাল করে শোনা হল কয়েকবার। প্রথম অন্তরার শেষে ফ্লোট করে ছেড়ে দেয়াটাতে ৯০ শতাংশ পারফেকশন ছিল, কিন্তু পরের অন্তরার শেষে শতভাগ এল। একেবারে অ্যারো-ডেব্র্যুর স্ট্যাবিলিটি থিওরেমের মত।

একজন গুণী শিল্পীর কাছে আসলে অতটুকুই চাওয়ার থাকে।

ফুয়াদের ওপর রাগ হচ্ছে। তিনি অযথা সার্জারি করে কণার কণ্ঠের ন্যাচারাল ফ্লো'র অন্তত ২০ ভাগ ফেলে দিয়ে বাকিটুকুতে মেকআপ করেছেন। এতে গানটি টুইস্টেড মনে হয়েছে অনেকখানি। আমার মনে হয় কণা নিজেই যদি বাসায় ভাল একটি স্টুডিও করে ইন্সট্রুমেন্টের ওপর দখল নেন, আর একটু কষ্ট করে নিজে গান লিখে কম্পোজ করেন, তাহলে নিজের প্রতিভার ওপর সুবিচার করা হবে। নাহলে তাঁর ঝরে যেতে সময় লাগবে না।

অনিকেত এর ছবি

চমৎকার বিশ্লেষন! ভাল লাগল।

ফুয়াদের ব্যাপারে আমি আগেও যেমন উল্লেখ করেছি---- সে নতুন কিছু দেবার চেষ্টা করছে। সীমাবদ্ধতা তো সকলেরই কম বেশি থাকে। আর একই গান একেক জন একেক ভাবে দেখেন। উদাহরনস্বরুপ, 'বরষা' গানটি যদি হাবিব কম্পোজ করতেন, তাহলে হয়ত দেখা যেত আরো পরিমিত ইন্সট্রুমেন্টেশান ব্যবহৃত হয়েছে। ফুয়াদ যেটা করেছেন সেটা তাঁর নিজের ভঙ্গি অনুযায়ী। এবং তাতে ব্যক্তি বিশেষের পছন্দ-অপছন্দের ব্যাপার থাকতেই পারে----

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বাংলা গানের অ্যালবাম, অথচ প্রচ্ছদে একটি শব্দও নেই বাংলায়!
অ্যালবামটি কি আন্তর্জাতিক বাজারের জন্য? অ্যাঁ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ইশতিয়াক রউফ এর ছবি

বুঝতে হবে... দেঁতো হাসি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কণার নাম যেহেতু শুনিনি আগে, তাই প্রচ্ছদটি দেখে প্রথমে ভেবেছিলাম, গায়িকার নাম "কোনা" বা "কোণা" হো হো হো

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ইব্রাহীম ফয়সল এর ছবি

বুঝতে হবে তো বটেই। কিন্তু বুঝে ইজি থাকা খুব কষ্টকর।
আমার খুব জানার ইচ্ছা ঠিক কী কারণে এদের বাংলা ব্যবহারে এতো অনীহা।

মৃদুল আহমেদ এর ছবি

কণার গলা খুবই ভালো। এ সময়ের মেধাবি গায়িকাদের জন্য একজন।
একসময় আমি যখন বিজ্ঞাপন নির্মাতা হবার স্বপ্ন দেখতাম, তখন তারে দিয়া বিজ্ঞাপনের জিঙ্গেল গাওয়াইছিলাম, তখন দেখছিলাম তার গলাটা দারুণ আর খুব দ্রুত সুরটা বুঝে নিয়ে গাইতে পারে এবং ইনোভেটিভ কিছু মোচড় দিতে পারে চাহিদামতো...
এখন সে তারকা। তারকাদের সবকিছুর ওপর চেহারার আর নামরে দামটাই বেশি থাকে, তার গলা তার নামের নিচে চাপা না পড়লেই হইল...
জ্যামিতিক ভালোবাসা গানটা শুনছিলাম, ভালোই তো হইছে!
অরূপদার জন্য স্পেশাল : কণারে আমি আমার মটরসাইকেলের পেছনে নিয়া ঢাকা শহরে চইড়া বেড়াইছি... চোখ টিপি
তবে তারকা হওয়ার আগে, পরে কিন্তু না!
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ধুসর গোধূলি এর ছবি

- পিছনের সীটে কয়জন বসতে পারে? দুইজন হইলে আওয়াজ দিও, পার্মিশন দিমু। নাইলে আমার আউরাত নিয়া তুমি ঘুরবা ক্যান হালায়?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মৃদুল আহমেদ এর ছবি

হো হো হো
---------------------------------------------
আমাকে ছুঁয়ো না শিশু... এই ফুল-পাখি-গান সবই মিথ্যা!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তানবীরা এর ছবি

ও মৃদ্যুলদা, আমি কখনও হোন্ডা চড়ি নাইইইইইই

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

তানবীরা এর ছবি

ধূ-গো থ্যাঙ্কস, গান গুলোর সহজ লিঙ্ক দেয়ার জন্য। আমি আবার ক্ষ্যাত গোছেরতো আমি মিফতা পার্টি। অনেকেইতো মিফতাকে চিনেন, আমার ধন্যবাদ দিয়েন, অসাধারন গেয়েছেন গানগুলো।

অনিকেতদাকে ধন্যবাদ মর্ডান যুগে নিয়ে আসার জন্য। হুমম, বাংলায় পার্টি সঙগ বা ডান্স নাম্বারের বিরাট অভাব এখনও। বরষা গানটা নাচের জন্য ভালো। ভালো কোরিওগ্রাফী হবে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অনিকেত এর ছবি

মন্তব্যের জন্যে ধন্যবাদ তানবীরা---
ভাল থাকুন

রানা মেহের এর ছবি

বরষা মিউজিক ভিডিওটা তো চমতকার

গানের মধ্যে সবচেয়ে ভালো লগলো অবুঝ।
কথা সুর কম্পোজিশন সব মিলিয়ে অসাধারণ।

যথারীতি অনিকেত লেখা
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস--

সাইফ এর ছবি

বস, বাসা টো পাল্টাইলেন, এখন লেখা টা দেন।

অনিকেত এর ছবি

আরে সর্বনাশ, বস--!! তুমি এসে গেছ???? সুইইইইইইট----
লেখা ছাড়ো বস--জম্পেশ কইরা---

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।