সচলের সাম্প্রতিক দুটো লেখায় [নজরুল][ইমরুল] সচলয়াতনের মত মুক্ত-মাধ্যমে সৃষ্ট সাহিত্যকর্মের মালিকানা নিয়ে একটা প্রশ্ন উঠেছে। কিছু কিছু আংশিক সমাধানও এসেছে। প্রসঙ্গক্রমে আমি বলছিলাম, যেহেতু তথ্য-প্রযুক্তিই এমন মুক্ত-মাধ্যমকে সম্ভব করে দিয়েছে, তাই এ থেকে উদ্ভুত সমস্যাগুলোর সমাধানের দায় তথ্যপ্রযুক্তিবিদদের ঘড়েও কিছুটা পড়ে। সেই দায় থে...
আমার লেখাটাকে কেউ যদি ভাল্লাগলো বলেন, তাহলে মনটা গলে যায়। সেই আনন্দে পরদিনই আবার আরেকটা নতুন লেখা লিখি। আমার তিন বছরের শিশুটা যখন তার খেলনা গুলো দিয়ে অভিনব কোন কাণ্ড ঘটিয়ে বসে, আমি তখন "বাহ ! চমত্কার!" না বলে পারি না। সেও তার সৃষ্টির সম্মতির আশায় আমার অন্ততঃ একটু হাসি দেখবার জন্য পাগল হয়ে আমাকে ডাকে।
কিন্তু এখানেই একটা ধাঁধা আছে। সৃষ্টির স্বতঃস্ফুর্ত আনন্দে আনন্দিত হয়ে সে যে সেট...
আগের পোস্টে যে চর্চার কথা বলে কথা শুরু করেছিলাম, গুরুগম্ভীর তত্বালোচনার তলে সেটা হারিয়ে গেছে মনে হয়। পোস্টের নামে সাম্প্রদায়িকতার গন্ধ থাকাটাও একটা কারণ।
বলছিলাম, চলুন আমরা নিজ নিজ অঞ্চলের ভাষার ক্রিয়ারূপগুলো বলি। আমি সিলটীর কিছু রূপ বলেছিলাম। চাটগাইয়ার সাথে আমার নৈকট্য আছে বলে সেটাও বলতে পারি। কিন্তু অন্যান্য অঞ্চলের ভাষাগুলো, মানে চাটগাইয়া ভাষায় "বই...
অর্ঘ্য, গৌতম, রাগিব আর আমার "সাম্প্রদায়িক" পোস্ট নিয়ে ধর্ম-সম্প্রদায় বোধের তো অনেক চর্চা হল। সেটা চলছে চলুক। তার পাশাপাশি চলুন আঞ্চলিক সম্প্রদায়বোধের কিছু চর্চা করি।
ভাষার মাস আসছে, তাই চর্চাটা ভাষা নিয়েই হোক। সিলেট, চট্টগ্রাম, বরিশাল, নোয়াখালী, কুমিল্লা, ঢাকা, ময়মনসিংহ, রংপুর সহ আমাদের বাংলাদেশে...
কথা হচ্ছিল বাঙালী মুসলমানর নামকরণের রীতি নিয়ে। সেখান থেকে সন্তানকে নিজের দলে টানবার প্রসঙ্গটা এল। লেখক অর্ঘ্য বললেন নামের এই রীতিটা সন্তান কে নিজের ধর্মীয় গোত্রে টানার প্রবণতারই ফল। অস্বীকার করিনি, কিন্তু আমার মনে হচ্ছিল দলে টানবার এই আকাংখাটা মানুষের সহজাত প্রবৃত্তি। নইলে বিদেশের মাটিতে বসে সন্তানকে আমি বাংলা বলা কিম্বা ভাত খাওয়া শেখাই কেন, যেখানে ত...