সংবিগ্ন নিকেতন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
লিখেছেন আনোয়ার সাদাত শিমুল (তারিখ: মঙ্গল, ০১/০২/২০১১ - ৯:৩৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

এমন অসময়ে কে এলো?
নাবিলা মাত্র কড়াইয়ে তেল-পিয়াজ ছেড়েছে। এখন দরজা খুলতে গেলে নির্ঘাত সব পুড়ে ছাই হবে। কলিংবেল বেজেই চলেছে। নাবিলার বিরক্তি লাগে। এই অ্যাপার্টমেন্টে এমন কোনো ঘনিষ্ঠ প্রতিবেশী নেই যে দুপুরে নাবিলার বাসার কলিংবেল চাপবে। আবিদ বলে গেছে আজ ফিরতে রাত হবে তার। তাহলে কে হতে পারে? এসব ভেবে ভেবে আরও পরে কলিংবেলে আরও চার পাঁচবার চাপ পড়লে যখন কড়াই-তেলে পিয়াজের রঙ বাদামী হয়ে আসে, তখন চুলার আগুন কমিয়ে নাবিলা ওড়নায় ঘাম মুছে দরজা খুলে। হাসিমুখে দাঁড়িয়ে আছে সেঁজুতি।
“এ কী! তুমি? হঠাৎ কিছু না বলে?”
“কেন? না বলে আসা যাবে না নাকি?”
“কী যে বলো! আসো আসো, ভেতরে আসো।” সেঁজুতিকে সোফায় বসতে দিয়ে নাবিলা ফ্যান ছাড়ে।
এ বছর গরম পড়েছে খুব, বৃষ্টির দেখা নেই, ইলেকট্রিসিটি আসে যায়, রাস্তায় ট্রাফিক জ্যাম ভয়াবহ; এরকম আলাপে আলাপে নাবিলা লেবুর শরবত করে।

নাবিলা-আবিদের তিন রুমের ছোট বাসা - গুছানো, পরিপাটি। শো-পিস স্ট্যান্ডের বার্বিডলের চুলে আঙুল বুলিয়ে সেঁজুতি দেয়ালে ঝোলানো পেইন্টিংসে চোখ রাখে। নাবিলা বলে – “সারাদিন কিছু করার থাকে না, টুকটাক ঘর গুছাই।” সেঁজুতি জানে, গতবারের আলাপে আবিদ বলেছিল, নাবিলা চাইলেই একটা চাকরি করতে পারে। অন্ততঃ কিন্ডারগার্টেনে মাস্টারি, কিন্তু নাবিলার আগ্রহ নেই।

তারপর নাবিলার পিছু পিছু সেঁজুতিও কিচেনে যায়।
“অফিসের নতুন প্রজেক্ট শুরু হতে দু’সপ্তাহ সময় লাগবে, এ ক’দিন ছুটি। আজ হঠাৎ ভাবলাম তোমাদের বাসা ঘুরে যাই, তাই চলে এলাম।” সেঁজুতি কিচেন ক্যাবিনেটগুলো খুলে খুলে দেখছিল।
“খুব ভালো করেছ। আবিদকে সেদিন তোমার কথা বলছিলাম।” নাবিলা চুলায় বাসমতি চাল চাপায়।
“তোমরা তো আর আমার কোনো খবর নাও না। অবশ্য মাঝে একদিন আবিদের সঙ্গে দেখা হয়েছিল ব্যাংকে।”
“আমি যেতে চাই কিন্তু আবিদের সময় কই বলো? সে-ই সকালে যায় আর রাতে আসে।”
নাবিলার হাতে চিংড়ি মাছ দেখে সেঁজুতি কোমরে ওড়না গুঁজে, “ওটা আমাকে দাও, আমি ফ্রাই করি।”
নাবিলা নিষেধ করে কিন্তু সেঁজুতি শোনে না। মসলার কৌটাগুলো হাতের কাছে নিয়ে নিপুণ রাঁধুনির মতো চামচ নাড়ে। কপালে ঘাম জমছে তার।

আবিদের বিশ্ববিদ্যালয় জীবনের বন্ধু সেঁজুতি। ঘরকুনো আবিদের বন্ধু-বান্ধব এমনিতেই কম। যারা ছিল বেশিরভাগের সঙ্গে এখন যোগাযোগ নেই। কেবল সেঁজুতিই নানান সময়ে খোঁজ খবর নেয়। আবিদ বিয়ের আগেই বলে দিয়েছিল, সেঁজুতিকে নিয়ে সন্দেহের কিছু নেই। প্রথম আলাপে নাবিলাও খেয়াল করেছে – ভীষণ মনখোলা মেয়ে সেঁজুতি। কিন্তু সে কখনো বিয়ে করবে না শুনে নাবিলা অবাক হয়েছিল।
সেঁজুতি বিরক্তি নিয়ে কারণ বলেছিল, “ভালো লাগে না ওসব, জটিলতা।”
আবিদ পরে বলেছে - সেঁজুতি ক্যারিয়ারিস্ট।

দুপুরে খেতে বসে গল্প জমে।
নাবিলাদের মফস্বলের গল্প, কলেজের মাসুদ রানা র‍্যান্ডম পাপ্পুর গল্প, আটবার প্রেমে পড়া বি.কম ক্লাসের শিলার গল্প। সেঁজুতিও কলেজ-ভার্সিটির পিকনিকের গল্প করে, চেয়ারম্যান স্যার কীভাবে চশমায় ধাক্কা দিয়ে কথা বলতো সেটা অভিনয় করে দেখায়...। প্লেটের খাবার শেষ, দুজনেরই ভাত-মাখা হাত শুকিয়ে যায়, গল্প থামে না। নাবিলা ফ্রিজ থেকে আইসক্রীম বের করে। গল্পের ডালপালা আইসক্রীমের বক্স পেরিয়ে থ্রি ইডিয়টস আর থার্ড পারসন সিঙ্গুলার নাম্বারে যায়। বিকেল ধুসর হয়ে এলে সেঁজুতি উঠতে চায়। আরেকটু বসো বলে বলে নাবিলা সন্ধ্যা নামিয়ে দেয়। শেষে হাত ধরে বলে, “ছুটির দিনে এসো – আবিদসহ গল্প করা যাবে সারাদিন।”

আবিদ বাসায় ফিরতে রাত দশটা পার।
ডিনার শেষে বিছানায় গেলে নাবিলা বলে, “সেঁজুতি এসেছিল দুপুরে, সন্ধ্যায় গেল।”
আবিদ চমকে ওঠে, “হঠাৎ কী মনে করে!”
“এমনিতেই। অফিস নাকি ছুটি, তাই...”
“আচ্ছা।” আবিদ আর কিছু বলে না।
ঘরে মধ্যরাতের নীরবতা। ঘড়ির কাঁটার টিকটিক শব্দ আর আবিদের ভারী নিঃশ্বাস। আবিদ হয়তো ঘুমিয়ে পড়েছে। নাবিলা ঘুমহীন চোখে বিক্ষিপ্ত কীসব ভাবে। আরও সময় গেলে, নাবিলা জানে না মিনিট নাকি ঘন্টা, আবিদ নিঃশব্দে খাট থেকে নেমে পা টিপেটিপে লাগোয়া বারান্দায় যায়। তার হাতে মোবাইল ফোন। নাবিলা কান খাড়া করে -
“হ্যালো, সেঁজু!”

নাবিলার বুক ভারভার লাগে। নিঃশ্বাসে কষ্ট হয়। ফ্যানের বাতাসেও দম বন্ধ বন্ধ লাগে। তীব্র বিবমিষায় নীরব কাঁদতে থাকে সে। অন্যপাশে ফিরে নাবিলা জলের আগুনে পোড়ে। এ কান্নার কারণ আবিদ কখনো জানবে না। নাবিলাও জানতে দেবে না।


মন্তব্য

তিথীডোর এর ছবি

'কালির কলমে লেখা জলের লিখন...'

চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অয়ন এর ছবি

চিনা চিনা লাগে।

ধুসর গোধূলি এর ছবি
হাসিব এর ছবি
ধুসর গোধূলি এর ছবি

মাওলানা না লুল্ছিব্বাই, মওলানা।

যাইহোক, গল্পটা পড়লাম। ভালোই। কিন্তু কোনো কারণে যেনো ঠিক শিমুলীয় লাগলো না! মানে, গল্পের পটভূমি হিসেবে শিমুলীয় ঠিকাছে। কিন্তু শিমুলের গল্পে যেমন একটা লাটিমের ঝিমের মতো ঝিম ধরানো ভাব থাকে, সেটা অনুপস্থিত থেকেছে, অন্তত আমার কাছে।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

হা হা। নিচে দমুদিকে বলেছি। আশা করছি বুঝতে পেরেছেন।

কৌস্তুভ এর ছবি

এরকম না। হ্যাপি এন্ডিং ওয়ালা হ্যাপি গল্প চাই। আর ঘনঘন। দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো ।
চলুক

------------------------------------
সবুজ পাহাড়ের রাজা ।

পাঠিকা এর ছবি

বিল্লিটাও তো আমাকে ফেলে ওর এক বন্ধুকেই বিয়ে করবে সিদ্ধান্ত নিয়েছে। আমিও পুরনো বন্ধুই, ভালোবাসে আমাকেও-তাকেও। আমাকে বেশি, কিন্তু আমার সঙ্গে কেন যেন থাকা যায় না। আমি সেঁজু হতে চাইনা। মধ্যরাতে আবেগমাখা ফোন আর সমস্তদিন অফিসে সেই অসহায় বিহবল দৃষ্টি আমি চাইনা। জীবনের গল্পগুলি কেন গল্পের চেয়েও জটিল হয়।

শুভাশীষ দাশ এর ছবি

হুম।

সুহান রিজওয়ান এর ছবি

শিমুল ভাইয়ের আগমন, শুভেচ্ছা স্বাগতম...

অতিথি লেখক এর ছবি

একেই বলে সময়ের এক ফোঁড়, অসময়ের দশ ফোঁড়। সময় মত সেঁজু মেজু ডাকলো না, এখন রাত বিরাতে মশার কামড় খেতে খেতে এই সব করতে হচ্ছে। -রু

অতিথি লেখক এর ছবি

.... জলের আগুন .... চলুক

অসাধারণ আপনার ফিরে আসা।

অনন্ত

অনার্য সঙ্গীত এর ছবি

শিমুল ভাইয়ের আগমন, শুভেচ্ছা স্বাগতম...

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অমিত আহমেদ এর ছবি

প্রত্যাবর্তন শুভেচ্ছা শিমুল! লেখায় চলুক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হ্যালো সেঁজু.. বদমাশ কোথাকার।

নীচের লাইনে তার-এর আধিক্য ঘটেছে মনে হয়:
কপালে তার ঘাম জমছে তার।

গল্প ভালোই হয়েছে।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ধন্যবাদ, ঠিক করে দিলাম ঃ)

মণিকা রশিদ এর ছবি

ভা্লো লাগলো।

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

দ্রোহী এর ছবি

ওহে মাওলানা, আবিদ কেঠায়?

জোহরা ফেরদৌসী এর ছবি

ভয়াবহ । ভয়াবহ রকমের সত্য গল্প ।

আপনার কলমকে পাঁচ তারা ।

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

তাসনীম এর ছবি

কেন জানি সেজুঁতি ঘরে ঢোকার পর পরই প্লটটা বুঝতে পারলাম...পীর হয়ে যাচ্ছি নাকি চিন্তিত

তবে কেন যেন এই গল্পে আপনাকে খুঁজে পেলাম না তবে শীতনিদ্রা ভেঙ্গেছে এটাও বড় একটা পাওয়া। কলম চালু থাকুক।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ধন্যবাদ।
আশা করছি কলম/কী-বোর্ড চালু থাকবে।

অতিথি লেখক এর ছবি

গিট্টু লেগেই গেল তাইলে মন খারাপ

-অতীত

দময়ন্তী এর ছবি

ভাল লাগল শিমুল৷ তবে কি যেন একটু কম কম লাগল৷ মানে কোথায় যেন একটা অস্বস্তি হচ্ছে৷

একটা খটকা: সংবিগ্ন না সংবিঘ্ন?

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

দমুদি' , কমটা ঠিক ধরেছেন। এটা একটা বড় গল্পের ভাঙা অংশ। বড় গল্পটা এগুলো না, ভাঙা অংশটুকুই দিলাম ঃ)

বানানটা দেখে জানাচ্ছি, পরে।
ধন্যবাদ।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সবাই এভাবে স্বাগতম/প্রত্যাবর্তন জানাচ্ছেন। আমি নিজেই বিব্রত হচ্ছি। কারণ, না লিখলেও সচলে চোখ রেখেছি নিয়মিত। কারণটা ঐ সময়ের টানাটানিই।

নাম উল্লেখ না করে সবাইকে ধন্যবাদ, পড়ার জন্য - কমেন্ট করার জন্য।

বাউলিয়ানা এর ছবি

অসাধারন গল্প চলুক

আপনার গল্প নিয়মিত ফলো করছিতো, তাই মনে হয়েছে: গল্পে বয়সের অস্পষ্ট ছাপ খাইছে

সুরঞ্জনা এর ছবি

মন খারাপ
সবার এত মন খারাপ কেন। চিন্তিত
আমার তো আরো গল্পের আশায় আশায় মন ভাল হয়ে গেল হাসি

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার কাছেও অতো বেশি ভালো লাগে নি। মানে, আপনার লেখা গল্প সচরাচর মনে গভীর দাগ কাটে। এটা সেই মাপের লাগে নি। তবে আপনার ব্যাখ্যা থেকে বুঝতে পারলাম কেন এরকম লাগলো। আমার কাছে সেরকমটা মনেও হচ্ছিল। এই গল্পটা একটা উপন্যাস হতে পারতো। সময় নিয়ে বড় গল্প বা উপন্যাস লিখে ফেলেন না। এখন থেকে নিয়মিত লিখবেন বললেন, জেনে ভালো লাগলো। আশা করি দারুণ সব গল্প এবং ব্লগর-ব্লগর পাবো সামনে। হাসি

অতন্দ্র প্রহরী এর ছবি

আর, শব্দটা তো মনে হয় "সংবিগ্ন"-ই। মহীনের ঘোড়াগুলি-র একটা গানও আছে এই শিরোনামে।

শাহেনশাহ সিমন এর ছবি

হো হো হো

_________________
ঝাউবনে লুকোনো যায় না

বইখাতা এর ছবি

এইসব আবিদেরা অসহ্য বিরক্তিকর।
গল্প ভাল লেগেছে।

রানা মেহের এর ছবি

গল্প ভালো লাগলো না তো মন খারাপ

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।