রাগিব এর ব্লগ

দুইটি মিনিট খরচ করুন - দৃষ্টিপ্রতিবন্ধীদের হাতে বই পৌছে দিতে এগিয়ে আসুন

রাগিব এর ছবি
লিখেছেন রাগিব (তারিখ: বিষ্যুদ, ২৭/০৬/২০১৩ - ৫:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অফিসে পৌছে অভ্যাসবশত বিডিনিউজে ঢুঁ মারলাম। এটা সেটা পড়ার পরে একটা খবর পড়তেই একেবারে মনটা খারাপ হয়ে গেলো। বিশেষ করে এই অংশটা -


স্বপ্নের শিক্ষক.কম প্রজেক্ট - ৬ পয়সায় জীবন গড়ার অভিযান

রাগিব এর ছবি
লিখেছেন রাগিব (তারিখ: শুক্র, ১২/০৪/২০১৩ - ১১:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

জীবন গড়তে, নতুন কিছু শিখাতে খরচ কতটুকু?

৬ পয়সা।

নাহ, এটা ৬ কোটি না, ৬ লাখ না, ৬ ডলার না, বরং মাথাপিছু ৬ পয়সা মাত্র!

শিক্ষক.কম প্রজেক্টের পিছনে মোট আর্থিক খরচ কতটুকু, সেটা যখন কাউকে বলি, দেশি বিদেশি নির্বিশেষে সবাই প্রথমেই এক চোট হেসে নেয়, ধরে নেয় আমি তাকে আবুল পেয়ে ঠাট্টা করছি। তার পর যখন হিসাবটা করে দেখাই, তখন হা হয়ে যায় প্রায় সবাইই।


নামের বাহার, বাহারী নাম, ফরমুলাতে, ফেলেছি ঘাম! - ৩

রাগিব এর ছবি
লিখেছেন রাগিব (তারিখ: সোম, ২৭/০২/২০১২ - ৩:২৮অপরাহ্ন)
ক্যাটেগরি:


বাহার () ()
সন্তানের নামের মধ্যে পিতার নাম জুড়ে দেয়াটার চল সারা বিশ্বের বহু জায়গাতেই আছে। যেমন, অমুক বিন তমুক, সমুক বিনতে জমুক, ইত্যাদি। কিন্তু এসব ক্ষেত্রে সাম্য দেখা যায় স্পেন এবং পর্তুগালের নাম পদ্ধতিতে।

স্পেনে প্রচলিত নামপদ্ধতিটি চমৎকার। নামের প্রথম অংশটি হবে ব্যক্তির নিজস্ব নাম। আর শেষের দিকে থাকবে পিতার বংশগত নাম এবং মাতার বংশগত নাম।

ধরা যাক, স্পেনের অধিবাসী এদুয়ার্দো ফার্নান্দেজ গারিদো এবং তার স্ত্রী মারিয়া ডলোরেজ মার্টিনেজ রুইজ এর সন্তান হলো, তার নাম রাখা হলো পাবলো। এই পাবলোর পুরা নাম কী হবে?


উইকিনামা - ২ : উইকি-রাজনীতির রকমফের

রাগিব এর ছবি
লিখেছেন রাগিব (তারিখ: বুধ, ২৬/১০/২০১১ - ১০:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:


উইকিপিডিয়ার নানা নিবন্ধের লেখা নিয়ে খাপ্পা, এমন মানুষের সংখ্যা কম নয় বটে। "অমুক নিবন্ধে তমুক নাই কেনো?", "তমুক রাজনীতিবিদকে চোর বলা হয়েছে কেনো?", "সমুক ব্যাটার যুদ্ধাপরাধ উল্লেখ করা হয়েছে কেনো?" -- এমন অভিযোগ আছে অনেকেরই, আর সেজন্য উইকিপিডিয়ার কর্তৃপক্ষের গদিতে আগুন জ্বালাতে তারা পারলে এখনই রওনা দিতে প্রস্তুত। কেউ কেউ আবার এক কাঠি এগিয়ে, বাংলাদেশের এক কুখ্যাত রাজাকার তার জীবনী নিবন্ধে তাকে রাজাকার বলা হয়েছে কেনো, এই নিয়ে উকিল নোটিশ পর্যন্ত পাঠিয়েছিলেন সরাসরি উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েল্সের নামে!!


উইকিনামা - ১

রাগিব এর ছবি
লিখেছেন রাগিব (তারিখ: সোম, ২৪/১০/২০১১ - ৯:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

উইকিপিডিয়ার সাথে আমার সম্পর্ক প্রায় সাড়ে সাত বছরে গড়াতে চললো। সেই ২০০৪ সালের মার্চ মাসে একাউন্ট খুলেছিলাম ইংরেজি উইকিপিডিয়াতে। তার বছর দুয়েক পর কাজ শুরু করি বাংলা উইকিপিডিয়াতে। এই সাত বছরে উইকিপিডিয়াতে দেখেছি নানা রঙ্গ, আর পরিচয় হয়েছে মানব মনোস্তত্ত্বের নানা দিকের সাথে। এই সিরিজটা আসলে উইকিতে কেনো লিখবেন, তার আহবান নয়, বরং উইকির নানা বৈচিত্র‍্যময় দিকের উপস্থাপনা মাত্র।

(এক) উইকিতে লেখে কারা?


শেখ সাহেবের গপ্পো

রাগিব এর ছবি
লিখেছেন রাগিব (তারিখ: শনি, ২৫/১২/২০১০ - ১১:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

নাহ, ইনি শেখ মুজিব নন, কিংবা তেলের সাগরে ভাসা আরব শেখও নন -- ইনি হলেন শেখ দীন মুহাম্মদ। আর এই গল্পের সূচনা আজ থেকে প্রায় আড়াইশ বছর আগে।

small
‌‌
শ্যাম্পু শব্দটি আজ ইংরেজি ভাষার একেবারে নিজের শব্দের মতো বনে গেছে। সানসিল্ক কিংবা আরো দামি নানা শ্যাম্পুর বিজ্ঞাপণে ভর্তি থাকা টিভি/পত্রিকা দেখে কিন্তু বোঝার অবকাশ নাই, এই শ্যাম্পুর সাথে শেখ সাহেব আর ...


এলোপ্রশ্ন - ১

রাগিব এর ছবি
লিখেছেন রাগিব (তারিখ: বিষ্যুদ, ২৮/১০/২০১০ - ৫:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

(১)

বাংলাদেশের সবাই কি এক সময় জমিদার ছিলো?

প্রবাসে বাংলাদেশী যার সাথেই কথা হয়, এক সময় শুনতে পাই তার দাদা বা নানা জমিদার ছিলো। শুনে কৃষক দাদার নাতি আমি মাথা চুলকাই, গাদায় গাদায় জমিদার কোথায় জমিদারী করতো, সেই হিসাব মিলে না।

(২)

আমরা বাঙালিরা সব কিছুই "খাই" কেনো?

খাবার নাহলে খেলাম, কিন্তু তরল পানীয়ও কেনো খাই? পাশ্চাত্যের ভাষাতে, যেমন ইংরেজিতে, তরল পানীয় গ্রহণের জন্য আলাদা ক্রিয়াপদ ...


চিলের হাতে বিপন্ন কান, আর বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং নিয়ে বিভ্রান্তি

রাগিব এর ছবি
লিখেছেন রাগিব (তারিখ: সোম, ০৬/০৯/২০১০ - ১:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

small

চিলে কান নিয়েছে, এই শুনে চিলের পেছনে দৌড়ানোটা আমাদের অনেকের প্রিয় স্বভাব। আর সেই চিল যদি বিদেশী চিল হয়, তবে তো কথাই নেই। ইন্টারনেট থেকে প্রাপ্ত বিদেশী চিল হলে তো সোনায় সোহাগা। সম্প্রতি বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং নিয়ে বাংলাদেশের পত্রপত্রিকায় তোলপাড় শুরু হয়েছে, এমনকি খোদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছেও ...


ইউটিউবের দেবশিশুরা

রাগিব এর ছবি
লিখেছেন রাগিব (তারিখ: সোম, ১৬/০৮/২০১০ - ৫:৩৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ইউটিউবের আবির্ভাবের পর থেকে এন্তার ভিডিও আপলোড হয়ে চলেছে সেখানে। প্রতি কয়েক মিনিটে ২৪ ঘণ্টার সমপরিমাণ ভিডিও আসে সেখানে। এর কিছুটা বাণিজ্যিক ভিডিও, টিভিশো কিংবা চলচ্চিত্রের খণ্ডাংশ, অথবা খবরের অংশবিশেষ, আবার কিছুটা পুরোই অপেশাদার, আম-জনতার দৈনন্দিন জীবনের খণ্ডচিত্র।

ইউটিউবের ইতিহাসে সবচেয়ে বেশি প্রদর্শিত ভিডিওর একটা তালিকা আছে, সেখানে ব্যবসায়িক মিউজ ...