চলচ্চিত্রের রূপক ব্যবহারের কথা আমরা সবাই ই কমবেশী জানি। পৃথিবীর নানা বিখ্যাত চলচ্চিত্রে রূপকধর্মী বক্তব্য আমাদের নানাভাবে প্রভাবিত করে। এই বাংলাদেশের চলচ্চিত্রের শুরুতেও রূপকধর্মী ছবি জীবন থেকে নেয়া আমাদের জাতীয় আন্দোলনে কি সাড়া ফেলেছিল তা চলচ্চিত্রপ্রেমী মাত্রই জানি। যদিও আমার আজকের আলোচনা সিরিয়াস কোন বিষয় নয়। একেবারেই স্থূল -------
থিয়েটারে থাকতে আমার এক বন্ধু সুমন বাংলা চলচ্চিত্রকারের রূপক ধর্মী দৃশ্যের চিত্রায়ন বর্ননা করেছিল অনেকটা এমন ( পুরনো বেশী স্মৃতিতে গোলযোগ কিছু হতেই পারে) ----
এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হচ্ছে ------- সারা হল নিস্তব্ধ ------- নায়িকা নায়ক দু’জনেই পিতৃকুলের নির্মম বাঁধার কারণে আত্মহত্যায় প্ররোচিত --------- দু’জনেই পাহাড় থেকে গড়িয়ে পড়ে যাচ্ছে ---- রক্তাক্ত নায়ক ------সাথে নায়িকার বুক ভাঙা আর্ত চিৎকার ----- ও সাথীরে----- গানের সুরে গড়িয়ে পড়ছে দু’জনেই ------- দু’জনের বন্ধন তবুও অটুট ------- তীব্র বেগে হাত না সরি শরীর জড়িয়ে একে অপরকে নিয়ে গড়াতে গড়াতে গড়াতে গড়াতে গড়াতে ------- এক লোক বাগানের ক্ষেত থেকে পটল তুলছে----- ছবি সমাপ্ত।
একথা’টি আজ মনে হবার কারণ চলচ্চিত্রের এ রকম এক রূপক দৃশ্যের বর্ননা আজই হজম করতে হল। আমার পরম পূজনীয় মান্যবর লীলেন বন্ধুর সাথে যাদের যোগাযোগ থাকে তাদের একশ ভাগের মাঝে ষাট ভাগেরই মাথায় গোলযোগ থাকে। অথবা কেমন করে যেন লীলেনের সাথে একটু আনকমন লোকের পরিচয় থাকে। যারা বিষ খাবার আগে লীলেনকে মোবাইলে বলে বিষ খাওয়া থেকে শুরু করে শ্বশুরবাড়ির গাড়িতে ওঠার আগে দাঁড়িয়ে ফোনে গুড বাই বলে বিদায় নেয় (সাধারণ হলে কি তা সম্ভব?------) যাক লীলেন পাঁচালী। তো সেই লীলেনকে পরম পছন্দ করা এক ডিরেক্টারÑএর কাছে লীলেন আজ আমায় পাঠাল। বিষয়ঃ স্ক্রীপ্ট লেখা।
শুরুতেই হজম করলাম----- আমি মহিলা মানুষ --- সরকারী কাজ আমার পক্ষে করা সম্ভব হবে কিনা ------ কারণ এতে নানা রিস্কের সম্ভাবনা থাকে। শুনে তো আমার আক্কেল গুড়–ম ----- বলে কি স্ক্রীপ্ট লিখতে আবার রিস্ক কিসের। এরপর জানা গেল স্ক্রীপ্ট যে লিখে তাকে পুরো মহাভারতের পাঁচালি ঘাটতে হয় অর্থাৎ আদ্যোপান্ত কাজের সাথে জড়াতে হয়। সে কথাও বাদ। এরপর শেষে স্ক্রীপ্ট লিখবার বিষয়ে শেষ উপদেশ হিসেবে রূপকের ব্যবহার নিয়ে কিছু উপদেশের সাথে তার পূর্বে ঘটা এক সমস্যার কাহিনী তুলে ধরল।
শুনুন আপনি পঁচাত্তর মিনিটের সিনেমায় কিছু নাচ-গান দিবেন সাথে প্রেম আর বিনোদন বেশি থাকবে (মটিভেশনাল ছবির স্ক্রীপ্ট লেখার কাজে গিয়েছি Ñ বিষয়ঃ দারিদ্রতার উন্নয়নে ওয়েস্টেজের ব্যবহার)। আর কিছু রূপক দৃশ্যও থাকতে পারে কিন্তু শুটিঙের বিষয় মাথায় রেখে করবেন। এর আগে আমার এক সিনেমায় একজন রাইটার সুদর্শন এক রাজহাঁসের ব্যাপক বর্ননা দিয়া লিখছে। এক চতুর শেয়াল বন থেকে তাকে দেখতে থাকে লুকিয়ে চুরিয়ে একসময় ঝপাৎ করে হাঁসটাকে নির্মম ভাবে হত্যা করে। এখন বলেন তো শেয়ালের শট নেয়া কি মুখের কথা? আর কখন ঝাপ দিয়ে হাঁসটারে ধরবে সেই আশায় কত রীল নষ্ট করব? কুকুর হলেও না হয় কথা ছিল------------
এই রূপক ছবির গূঢ় অর্থ ও মাহাত্ম্য বুঝতে না পেরে আমি ফ্যালফ্যাল করে তাঁকিয়ে আছি। কোনভাবেই এ ছবির মূল বিষয় ধরতে পারলাম না। শেষে জানলাম বিষয়টি নারী নির্যাতন বিরোধী ছবির একটি অংশ ------ ছবিতে দুষ্ট পুরুষ শিয়াল আর নিরীহ নারী রাজহাঁসের রূপক ভূমিকায়!
বেশি লিখলে নাকি ব্লগাররা বিরক্ত হয়। তাই আর কথার দরকার নাই।
মন্তব্য
জ্বি হ
ঠিকোই কইছেন
আপনের লগে তো আমার যোগাযোগ আছেই
০২
তোরে না বলছিলাম ওখানে গিয়ে ভাব ধরে কথা বলবি?
এবং ঝাড়ি লাগাবি?
তা না করে গিয়ে ছোটবোন সাজার চেষ্টা করলে তো কিছু বিদ্যা হজম করতেই হবে
(মেয়েরা নাকি ছোটবোন সাজতে পছন্দ করে। তাতে বয়স কমানো যায়)
০৩
ওয়েস্টেজ ব্যবহারে রোম্যান্টিক রূপক তৈরি ক্লাশ
নিচের দৃশ্যটাকে রূপকে প্রকাশ কর। তাহলে প্রাকটিস হবে
নায়ক প্রথম নায়িকাকে চুমু খেলো। তাতে তার ঠোঁটে লেগে থাকলো নায়িকার লিপস্টিক
নায়িকা আঁচল দিয়ে মোছাতে এলো কিন্তু নায়ক বলল- না না মুছো না
এই দেশে কতো মেয়ে আছে লিপস্টিক কিনতে পারে না
এগুলো তাদেরকে দান করে দেবো
পরের দৃশ্য:
নায়ক বস্তিতে গিয়ে ঠোঁটে ঠোঁট লাগিয়ে এক একস্ট্রার ঠোঁটে লিপস্টিক লাগিয়ে দিচ্ছে....
০৪
ওরা কি তোকে জন্ম নিয়ন্ত্রণ সামগ্রীর ওয়েস্টেজ ব্যবহারের জন্য স্ক্রিপ্ট লেখার এ্যাসাইনমেন্ট দিয়েছে?
তাহলে বলিস
অনেক অনেক রোমান্টিক আইডিয়া দিতে পারবো
(সচলায়তনে আরো কিছু পীর-ফকির আছেন। যারা এই বিষয়ে এক্সপার্ট)
তবে এখানে রূপক ব্যবহারকারী কেউ আছে কি না আমার জানা নেই
০৫
আমারে একটু কম গালাগালি করা যায় না?
* পাগলের কথা আমি ষাট ভাগ বলেছি আমি চল্লিশ ভাগের মধ্যে আছি------তুই ক্ষেপিস কেন? বলেছি তুই পুরা পাগল?
* গালাগালি--------? আমি তো তোর প্রশংসায় পঞ্চমুখ থাকি সর্বক্ষণ-------- কবে গালি দিলাম ------ তুই না বেশি কবি হয়ে যাচ্ছিস---
* কবি সমান সমান মিথ্যুক
( এ কিন্তু শুধু লীলেনের জন্য------ দয়া করে অন্য কবিরা নিজেদের ঘাড়ে নিয়ে আমারে তুলোধুনো করেন না)
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
ঠিকাছে
কথা না হয় না'ই কইলাম, তয় লিখতেতো হইবোই
আপনার লেখা "উত্তম" হইছে !
জনৈক "বেক্কল ছড়াকার"
আপনিও নিশ্চয়ই আনকমন।
একদম রতনে রতন চেনে.....
পড়লাম, মজারু! দুষ্ট(?!) পুরুষ শিয়াল আর নিরীহ নারী রাজহাঁসের রূপকটা আমিও বুঝলাম না ! এই রূপকে তীব্র প্রতিবাদ জানাই ! :@
-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'
-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'
দুষ্ট তো আপনারে বলি নাই ------ আপনে ভাল শিয়াল বলে যে দুষ্ট দুই একটা শিয়াল থাকতে পারবে না তা তো না ------ ল্যাজকাটা শেয়ালের গল্প পড়েন নাই ?------ আর নিরীহ নারী হচ্ছে যার মর্যাদা মুর্যাদা কিচ্ছু নাই -----হুদাই জন্মাইছে ------ এ নিয়ে চিন্তা কইরেন নাতো ------- ঘুমান -------ছিঃ আপনেরে বলতে পারি কিছু----আপনে আমাদের ব্লগার না-----?
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
আরে আপনে কইসেন বলসি নাকি, আমি তো দাও হাতে লইয়া ওই রাইটাররে খুজতেসি যে বানাইসে এই রূপক ! ওরে যখন কোপামু তখন এমিও একটা রূপক দৃশ্য বানামু, দেখামু যে ওরে কোপাইতে গেসি আর সীন চেঞ্জ, তখন দেখা যাইব যে একটা খেকশিয়াল বই লিখতাসে আর একটা নিরীহ রাজহাঁস তার প্রুফ-রীডিং করতাসে !
-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'
-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'
ছবির বিষয় কি হবে?--------- নর-নারীর যৌথ ক্রিয়া?-------
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
হইতে পারেক !
-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'
-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'
আপনি কি থিয়েটার সেন্টারে ছিলেন? যে সুমনের কথা বললেন সে কি সুমন আনোয়ার?
সরকারি মটিভেশনাল কাজ নিয়া বেশ কয়টা সিনেমার স্ক্রিপ্ট আমার লেখতে হইছিলো এক সময়... আইন মন্ত্রনালয়ের... সে এক দারুণ অভিজ্ঞতা... কমেন্ট অনেক বড় হয়া যাবে... বাদ দিলাম তাই...
______________________________________
পথই আমার পথের আড়াল
প্রথম প্রশ্নের উত্তর ------- জ্বী
আর আপনার অভিজ্ঞতা লিখে ফেলুন তো ঝটপট ------ অপেক্ষায় রইলাম
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
তাহলে আপনাকে ঠিকই চিনেছি... সুমন আমার খুব ভালো বন্ধু... আমরা একসাথে সুবচনে কাজ করতাম... তারপর ও ঢুকলো থিয়েটার সেন্টারে আর আমি ঢুকলাম নাগরিক নাট্য সম্প্রদায়ে... এখন অবশ্য আমার থিয়েটার চর্চা চাঙে উঠছে... যা হোক...
আমার অভিজ্ঞতাটা কাল পরশু লেখবো... এখন আপাতত নাটক লেখি... আর মাঝে মাঝে টুকটাক কমেন্ট...
______________________________________
পথই আমার পথের আড়াল
রূপক ভালো। দরকারও রয়েছে। কিন্তু এর মাত্রাতিরিক্ত ব্যবহারে বদহজম হবার সম্ভাবনাও প্রবল। তবলায় তেহাই সময় আর মাত্রা বুঝে দিতে হয়। এই মাত্রাজ্ঞানটিরই অভাব দেখি সর্বদা।
আপনার লেখাটি খুব ভাল লেগেছে।
**********************************
যাহা বলিব সত্য বলিব
**********************************
যাহা বলিব, সত্য বলিব
আরো একটি রূপক :
শিয়াল তাড়া করে যেতেই রাজহাঁস কঁ-কঁ করতে করতে উড়ে গেল আকাশে... সেদিকে খানিকক্ষণ তাকিয়ে থেকে শিয়াল মৃদু গলায় বলল, শালা! পুকুরের শামুকগুলা সব খাইয়া পরিবেশ নষ্ট করতাছিল...
এর পরের দৃশ্য : দুটি হাত একটি গাছ রোপণ করছে।
রূপক : পরিবেশ বাঁচাও!
--------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'
চমৎকার হইছে ------ সোজা ডিএফপি -তে যান--- মার মার কাট কাট টানাহ্যাচড়া চলব আপনেরে নিয়া----------
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
চমৎকার হইছে-------- মার মার কাট কাট সিনেমা লিখার জন্য টানা হ্যাচড়া পইড়া যাবে আপনেরে নিয়া ------ দৌড়ায় ডিএফপি-তে চইলা যান
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
জটিল অবস্থা!
নতুন মন্তব্য করুন