০
এইসব রাতে রমিজ মিয়া পাশ ফিরে শোয়।
রমিজ মিয়া, সরকারপুকুর পাড়ার রমিজ মিয়া- বাবার নাম মরহুম মফিজ সর্দার, পাশ ফিরে শুতে গেলে বছর সাতেক বিবাহবার্ষিকী পার করা বৃদ্ধা খাটটি শব্দ করে তন্দ্রা ভেঙে ফেলে মাঝরাতিতে। বেড়ার ফাঁক দিয়ে রবিশস্য ছোঁয়া বাতাসের পাশাপাশি কয়েক গাছি জোছনা এসে মাটির ভিটায় চারুপাঠে বসে যায়।
অ
'হুদাই, ফাল মারিস না। যা করতে বললাম তাই করগে।'
'ছ্যার, আঁর কোন সমস্যা হইলে পরে কে দেখপো? হইলা পোলা হইছে। কয়েকদিন অপসর নিই?'
'এই অর্কমা জাতির কিছু হলো না আলসেমির কারণে। যা, দূরে গিয়া মর।'
'খোঁটা দেন ক্যা? কত দিবেন?'
'ঠিকঠাক মতো কর। খুশি হইলে অনেক পাবি। তুই তো জানিস এসব বিষয়ে...'
'সে আর বলতে।'
রমিজ মিয়া আবারো এপাশ-ওপাশ করেন। চোখের পাতা বন্ধ, চক্ষুমণিটা কেঁপে কেঁপে উঠে পাতার নিচে; শ্যামলতলী বাস-ইস্টিশনের চাপকলটার মতো করে।
২
'এই কাজটা করিস না। তোর মতোই তো লোকটা।'
'আমার মতো মানে? সে বিরাট মানুষ। দু'হাতে কামায়, মাটি কাটে না। মাটি কাটায়।'
'সৎ লোক, তোগো ব্যাপারীর মতো না।'
'ধুর, সদ-অসদের মায়েরে বাপ। এমুন দুর্যোগের কালে ভেলা ভাসায়ে লাভ নাই, ব্যাপারী অন্তত সাম্পানে ঠাঁই দিব।'
'সে ক্ষমতায় আসলে দুর্যোগ কমানির চেষ্টা দিব। করিস না কইলাম, তোর মায়ের কসম।'
'মা এখন মাটিঝুঁড়ির কয়লা। কব্বরে আছে। তার তো খিদা লাগে না, আমার লাগে। আমি হইলাম গাও্উয়া তেলাপোকা।'
'নয়া বিয়া করছে লোকটা। তোর বউরে ভালা লাগে না?'
'হাটে বেঁইচ্চা দিমু। এখন দূর হ হালার পো। ঘুমাইতে দে।'
আ
রমিজ মিয়া লাথি চালান। সে লাথি গিয়ে পড়ে বউয়ের গায়ের উপর। ধড়পড় করে উঠে বসে সে। ঘুমের খরগোশগুলো গিয়ে চৌকির তলায় লুকোয়। পাশ থেকে কিছু সরে যাওয়া টের পেয়ে রমিজ মিয়া-ও উঠে বসেন।
'হানি'
'কি?'
'বউ, হানি খামু। পিপাস লাগে।'
নবজাতকটা স্তনের বোঁটায় ঠোঁট লাগিয়ে ঘুমিয়ে, একটা কচি হাত দিয়ে মাকে জড়িয়ে আছে।
'এখন উটলে তো পোলা জাইগ্গা যাইব। সারারাত না ঘুমায়ে কাটান লাগব'পরে। আপনে এক কাম করে, নিজে গিয়া খান। কলসী ভরা আছে।'
রমিজ মিয়া লুঙ্গি সামলায়ে উঠে পড়ে।
'ঘুম ভাঙল ক্যান?'
'বউ, তোমারে বেঁইচ্চা দিছি।'
'কী সব কন। মাথা ঠিকাছে?'
'স্বপ্নে উজান নাচেরে বউ, ঘুমাইতে পারি না।'
'পানি খান, খাইয়া ঘুম দেন। আমি মাথায় হাত বুলাই দি, আসেন।'
৩
পুকুরে খালি কলসী ডুবালে প্রথম যেমন ডগডগ করে পানি ঢুকে সেরকম করে রমিজ মিয়া পানি খায়। কিছু গড়িয়ে পড়ে চিবুক বেয়ে কাঁধের কাছের কাটাদাগটার পাশ দিয়ে, যেন আরেকখান নদী। গতবার ভোটের সময় সজীব হারামিটা কোঁপ দিয়েছিল।
সে এসে ভ্রান্তির চাদর ঢেকে শুয়ে পড়ে। ঝর্ণাবউটা কলকল করে বিলি কেটে দেয়। শিশুটা নির্ভরতার গন্ধে আরেকটু ঘুমিয়ে মৃন্ময়।
রমিজ মিয়া এধার-ওধার করেন। চোখের পাতা নেতানো, চক্ষুমণিটা কেঁপে কেঁপে উঠে পাতার নিচে।
ই
'শুধু একটা ঘ্যাচাং। আর কিছু না।'
'পারুম তো? গতবারের লাহান ক্যাঁচাল হবে না তো?'
'কালা শাল পইরা যাবি। সবকিছু কালা। পারলে কালি-ও মাখতারিস। সবজি খেতের পাশ দিয়ে....'
'আপনে কথা রাখপেন তো? আমারে যেন টিকটিকিরা না ধরে'
'ধুর শালা, বেশি কথা বলিস। আমি আছি না। চিন্তা নিস না। কাজ শেষ করলে টেম্পুটা তোর, যা।'
'একবারে না কইরা লুলা করি দিই, কী কন?'
'যা করবার বললাম তাই কর। লুলা করলে-ও সে বক্তৃতা করব। এরে ডুমুরফুল বানানির কাম।'
রমিজ মিয়া টাকার ধারের মতো রামদাটা দেখে। কলাগাছের কস্ লেগে কেমন কালো হয়ে আছে।
৪
এইসব রাতে রমিজ মিয়া পাশ ফিরে শোয়। মূলত মানুষ আদি থেকে পাশ ফিরে শোয়- পৃথিবীটাকে আরেকটু পাশ ফিরে শোয়ানোর চেষ্টায়।
মন্তব্য
অসাধারণ একটা গল্প
মাহবুব ভাই, কিঞ্চিৎ লজ্জিত ও অধিক আনন্দিত হলাম।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
ভালো লেগেছে।
+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?
________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...
তাসনীম ভাই, বিনীত ধন্যবাদ রইল।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
প্রিয় পোস্টের তালিকায় যুক্ত করলাম। কিন্তু গড় রেটিং বা ভোট দেওয়ার কোন বুতাম পেলাম না। হে পরওয়ারদিগর, আমাকে সচল করুন, আমি যেন প্রিয় পোস্টগুলো রেটিং করতে পারি। আমিন। - ছাড়পত্র...
আপনার অনুভূতি বুঝতে পারছি, আমি নিজে-ও সময়টা পার করেছি। সচল হওয়া কঠিন কিছু নয়; নিয়মিত তো মন্তব্য করছেনই- নিয়মিত পোস্ট করুন; মিথক্রিয়া বাড়ান।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
খুব ভালো লাগছে... আসলেই দারুন লিখছেন।
-নীল রোদ্দুর
পাঠে ধন্যবাদ।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
ভাল্লাগেছে ।
অসাধারন হৈতো যদি লেখকের নিজস্ব বাচনভংগি শব্দচয়ন রমিজ মিয়ার মুখে উঠে না আসতো যেমন
--------
শেষের লাইনটা মারতমক হে আশ*াফ
--
ইমতিয়াজ মির্জা ।
সহমত!
ভাল্লাগলো , বিশেষ করে একটা আনকোরা বিশেষণ 'বৃদ্ধা খাট'
>> হাটে বেঁইচা
এরকম আরো কিছু লাইনে গ্রাম্য কথ্যরীতিতে এট্টুশখানি ভজঘট বেঁধেছে... সুযোগ আছে বলিয়া শুধরাইয়া লইলে প্রীত হইবো
--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত
________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
সহমত!
ভাল্লাগলো , বিশেষ করে একটা আনকোরা বিশেষণ 'বৃদ্ধা খাট'
>> হাটে বেঁইচা
এরকম আরো কিছু লাইনে গ্রাম্য কথ্যরীতিতে এট্টুশখানি ভজঘট বেঁধেছে... সুযোগ আছে বলিয়া শুধরাইয়া লইলে প্রীত হইবো
--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত
________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
তিথী, আমি ঠিক গ্রাম্য কথ্যরীতি বা শহুরে কথ্যরীতিতে লিখি না; বরং মিশ্র কিছু। মূলত নিজের মাঝে কথোপথনের মতো করে লিখি!
আমি প্রীত হইলাম, আজকাল বিনেপয়সার প্রুফরিডার পাওয়া মুশকিল! না জানি কোনদিন দাবীদাওয়া নিয়ে হাজির হয়।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
শূন্য, রমিজ মিয়া চালু লোক। সে ঠিক গ্রাম্য নয় (অতি গ্রামীণ অর্থে); বরং মফস্বলীয়- অনেকটা উপশহর টাইপের। কিন্তু গরিব।
তবু-ও আপনার মন্তব্য পড়ে একটু ফ্লো আনতে চেষ্টা দিয়েছি। যেলাইনগুলোর কথা বললেন সেগুলো আমার প্রিয়!
ধন্যু ধন্যু।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
দ্রিমু য্রখ্রন সবট্রাতে দ্রিমু --
কচুগাছ কাটতে ডাকাইত হয় -- কলাগাছ কাটতে কাটতে হয় নান্দাইলের ইউনুচ
আগের বার কইতে ভুইলা গেছি -- বহুদিন বাদে আসাদুজ্জামান নূরের করা নান্দাইলের ইউনুসের কথা মনে পড়লো --
হুমায়ূন আহমেদের নাটক ছিলো -- নাটকটা সেইরাম দাগ কাটছিলো মনের মধ্যে ।
--
আপনে এই ধরনের চরিত্র নিয়ে লিখলে আরো বড়ো কোন লেখায় হাত দিতে পারেন --
আমি উৎসাহ দেবার বেলায় আছি -- ভালো হৈলে ক্রেডিট আমার -- খারাপ হৈলে গাইল খাবার দায়িত্ব আপনার
--
Imtiaz Mirza
হা হা। কচুগাছের ব্যাপারটা মনে ছিল, তবে হুআ'র কলাগাছ বিষয়ক কিছু জানি না। কলাগাছ এসেছে 'দুর্যোগের মাঝে ভেলা ভাসা' সাথে মিল রেখে। হুমায়ুনের নাটকটা দেখতে ইচ্ছে করছে, আন্তর্জালে থাকলে লিংক দিয়েন। আমাদের জামানা (মানে নাটক দেখে বোঝার বয়স হওয়া) যখন শুরু তত দিনে হুমায়ুন বাণিজ্যিক দৈত্যে পরিণত হচ্ছেছিলেন; তবু-ও অনেক নাটক ভালো লাগত।
বড়ো লেখা আছে- বড়গল্প বা উপন্যাস। কিন্তু সেসব ব্লগে দেয়ার ধের্য্য নেই (পাঠকের অত সময় নেই পড়ার)। তাছাড়া, কিছু গল্প বই-প্রকাশের আগ পর্যন্ত গোপন রাখা উচিত বলে মনে করি।
সেকথা আর বলতে! ক্রেডিট তো বরাবরই আপনাদের। শুধু আমার নামটা স্মরণ করলেই হবে।
আপনাকে পেয়ে কিছু বাচালপনা করলাম, সেজন্য দুই ছটাক ধইন্যা বেশি নিয়েন।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
একদম লা-জবাব। শেষলাইনটা ধার লওন যাইব
স্বপ্নদ্রোহ
বিনীত বোধ করছি।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
অসাধারন গল্প।
----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
।ব্যক্তিগত ওয়েবসাইট।
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।
জাহিদ ভাই, ধন্যবাদ দিয়ে ছোট করছি না।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
খুব সুন্দর লেখা। মুগ্ধতা রইল।
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ
----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand
মণিকাদি', আপনার মুগ্ধতা উৎসাহজনক।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
চমতকার লেখা!
কিছু রুপকের ব্যাবহারতো অসাধারন।
কয়েকটা জায়গায় খটকা লাগে। আগে একজন বলে গেছেন তারপরও বলছি কারন লেখা আপনি সম্পাদনা করতেই পারেন, করা উচিত এবং করেননি তাই ঃ)।
পিপাসা-পিয়াস
যা করতে বললাম তাই করগে- "কইলাম" কেমন হয়?
এরকম আরো কিছু। আপনি ভালোই জানেন, আমি শুধু একটু ঠ্যালা দিয়ে গেলাম।
ইকারুস, নিবিষ্টপাঠের জন্য কৃতজ্ঞতা। পিপাস লিখেছি, পিপাসা নয়। কইলাম ব্যবহার করা যায়, তবে সেক্ষেত্রে প্রচলিত একটা ভাব আসে।
ঠ্যালার জন্য ধন্যু।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
আন্তরিক ভাবে দূঃখিত ঃ)।
পিপাস শব্দটির সাথে আমি পরিচিত নই। পিপা পড়ে মাথায় পিপাসাই এসেছে, লক্ষ্য করিনি ভালো করে। দূঃখিত আবার।
ভ্রাতা, দুঃখিত হওয়ার কিছু নেই। আবারো শুভেচ্ছা জানাই।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
ভাই, আমি নতুন পাঠক! প্রথমবার পড়ার পর আসলে অনেক কিছুই বুঝি নাই! কিন্তু 'আ' তে ঘুম থেকে উঠে বউকে 'হানি' বলাটাতে প্রথমে সত্যিই চমকে উঠেছিলাম!
পরের লাইনগুলা দেখে আপনার লেখার সেন্স অফ হিউমার দেখে আরো বেশী চমৎকৃত।
যাই হোক, দ্বিতীয়বার পড়ার পর প্রায় সবকিছু পরিষ্কার হল এবং মুগ্ধ হয়ে বলতেই হয় 'ফাটাফাটি'!
তারপরও ২ নম্বর প্যারাটা মাথার উপর দিয়ে যাচ্ছিল! শান্তি পাচ্ছিলাম না কিছুতেই! একবার ভাবলাম আপনাকে জিজ্ঞেসই করে ফেলি!
শুধু ওই প্যারাটাই আরও দুবার পড়ার পর মাথা ঠান্ডা হল!
অসাধারন ভাই, অসাধারন!!
কাকুল কায়েশ
কথোপকথনের অনেক দৃশ্যই স্বপ্নে দেখা, রমিজের! হা হা, 'হানি' লিখতে আমার-ও হাসি পাচ্ছিল। কৃতজ্ঞতা জানাই, কাকুল কায়েশ (নামটা অনেক সুন্দর)।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
খুব ভালো লেখা। চালিয়ে যান।
বিনীত।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
দুটি শব্দচয়ন বেশ -
বৃদ্ধা খাটটি
ঝর্ণাবউটা
পড়ে ভালো লাগলো এই অভি-গল্পটি
--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....
-----------------------------------------------------------------------------------------------------
" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি
হা হা। এটা শুধুই পিচ্চিগল্প। অভিগল্প বলা চলে তিল-গপ্পোগুলোকে। পাঠে ধন্যবাদ, মউ।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
গীতিকবিতা, গল্প, এরপরে কী? উপন্যাস?
আপনি তো বিধাতার অবিচারের একটা জ্বলজ্যান্ত নিদর্শন ভাই। মনে মনে ৫ দিলাম
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।
শাফুদি (এই নামে আপত্তি নেই তো?) আজ জিনিসই বাদ পড়েছে; প্রথম ভালোবাসা- কবিতা। নিদর্শন যেন এখনি জাদুঘরে ঠাঁই না নেয় সে দোয়া করেন।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
নামকরণে একেবারেই আপত্তি নেই।
জাদুঘরে কেন স্থান পাবে? আপনার লেখালিখি তো জ্বলজ্বল করছে দেখতে পাচ্ছি! যেখানেই স্থান পাক, অবহেলায় যে থাকছেনা সেটা নিশ্চিত। আপনার কবিমন চিরজাগ্রত থাকুক।
================================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।
চরম কৃতজ্ঞতা জানাই এমন মন্তব্যের জন্য।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
গল্প ভালো হইসে ...
: ::: ::: ::: ::: ::: ::: ::: ::: ::: ::: ::: ::: ::: ::: ::: :
'Cinema is over' - Master Godard
রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক
শুভকামনা।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
চমৎকার লাগলো। রমিজ মিয়ার মুখের ভাষা নিয়ে আমারও প্রশ্ন ছিল। তবে একটা মন্তব্যে দেখলাম আপনি ব্যখ্যা দিয়েছেন।
বইখাতাকে কলমের শুভেচ্ছা। জ্বি, পুরোপুরি আঞ্চলিক ভাষায় লিখি না। কারণ, আঞ্চলিকতা এমনিতেই খারাপ ব্যাপার, তার উপর সিলেট-নোয়াখালী-চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় অনেক মৌলিক শব্দ আছে যেগুলো ব্যবহার করলে রচনা অন্যাঞ্চলের পাঠকদের কাছে বোধগম্য নাও হতে পারে।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
চ্রম গল্প ।
এই সব বিকেলে এই রকম গল্প পড়ার মজাই আলাদা!
বোহেমিয়ান
ধন্যবাদ, হে ছন্নছাড়া!
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
অসাধারণ... অসাধারণ আশরাফ মাহমুদ!
আরে আপনি এখানে! দেখে খুব খুশি হলাম।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
অসাধারণ! এরকম লেখা নিয়মিত চাই।
উপন্যাস লেখায় হাত দিতে পারেন।
আবারো বলি। এই লেখাটা ভালো লেগেছে খুব।
ইচ্ছার আগুনে জ্বলছি...
ইচ্ছার আগুনে জ্বলছি...
চেষ্টা করব। একটি উপন্যাস লিখছি, মুক্তিযুদ্ধের উপরে!
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
...........................
একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা
...........................
একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
খুব ভালো লেগেছে। বিশেষ করে শেষ দুটো লাইন।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না
শুভেচ্ছা, ওডিন।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
ভাষা, শব্দচয়ন, বাক্যবিন্যাস, ঘটনাপ্রবাহ, চিত্রকল্প এই সেকশনগুলোতে এই গল্পটা সচলের পাঠকদের কাছে একটা উদাহরণ হয়ে থাকার মত। কোর গল্পটার ব্যাপারে লেখক আরেকটু সুনজর দিলে পারতেন। তাহলে পাঠক ভাষার ট্যুইস্টগুলোর মত কাহিনীর ট্যুইস্টও উপভোগ করার সুযোগ পেতেন।
পুনশ্চঃ লেখালেখির ক্ষেত্রে আপনার মনে হয় এক একটা পর্যায় যায়। কবিতা > গীতিকবিতা > গদ্য > কবিতা অনেকটা এমন। সব্যসাচী হবার যোগ্যতা সবার থাকেনা, আপনার আছে। তাই কাউকে ভালোবেসে অন্য কাউকে অবহেলা করবেন না।
তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।
তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।
ভাইয়া, মন্তব্যটা কাজে লাগবে। ধন্যবাদ জানাচ্ছি।
আমি একটু আলসে টাইপের। সেসব লেখা দিই সেগুলো সাম্প্রতিক নয়, প্রায়। তাছাড়া অনেক সময় অনেকগুলো লেখা একসাথে লিখি। চেষ্টা করি সবকিছুতে মনোযোগ দিতে, তবু-ও কিছু সীমাবদ্ধতা তো স্বাভাবিকই।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
নতুন মন্তব্য করুন