[কবি জীবনানন্দ দাশ স্মরণে]
জন্ম: বাংলা ৬ই ফাল্গুন, ১৩০৫; ১৮ই ফেব্রুয়ারি, ১৮৯৯।
মৃত্যু: তার রচনা অমর।
================================
প্রতিটি মানুষ অচিরে মানুষ হয়ে নয়
তবু কারো খোঁপায় নিয়ে রোদের ক্ষয়
বরুণফুলের কাছে দাঁড়ানোর ইচ্ছে হয়
কয়েকটি নষ্ট-পাখি ভুল মার্চে চলে এলেবেলে আকাশ
মেঘের কালি ঈশ্বর লিখে গেছে কবে সেসব নাঙ্গা কাশ
পরিনির্বাণ বিষয়ক যা জানি
জানে অবশ্যই চুরি যাওয়া রেবতী
সুরমা মধুডাঙা অই জলখনি
বেবাক শ্রমে গড়ে জলখনিজ সত্যি
ক্ষীণশরীরের নারীর মতো অনবদ্য খাল
গর্ভবতী হয়ে গেলে যমুনাসন্তাননদী হয়
নদী বন্ধ্যা হলে একটি সমুদ্দুর জন্ম লয়
মানুষের কাছে থাকে মানুষের স্নেহকঙ্কাল
একটি ভুল দৃষ্টিতে দু'টো চোখ পুড়েছিল
একটি ঘুড়ি ভুল আকাশে উড়ি উড়ি
একটি চুড়ি ছল সুরে অন্য হাতে ধরি
দু'টি চোখ জমে একটি দৃশ্যে বানিয়েছিল
লিখে যেতে চাই নড়েবড়ে দোলনচাঁপায় একটি হাওয়াপাতা
কেউ এসে বুনে দিবে রোদের সুঁইয়ে অই অলব্ধ নকশীকাঁথা
প্রতিটি মানুষ সতেজ মানুষ হয়ে যাওয়া নয়
বৃক্ষের পাঁজরে মাটি দেশ হয়ে আছে অজয়
তোমার কাছে দাঁড়ালেই আমার অনন্ত ক্ষয়
১৬/২/২০১০
মন্তব্য
কবিতার কিছউ অংশে জীবনানন্দীয় ভাব আনা হয়েছে সচেতনভাবেই। এর কারণ হিসেবে ভাললাগা, শ্রদ্ধা, প্রভাব যা কিছু চিহ্নিত করতে পারেন। ক্ষতি নেই।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
জীবনানন্দীয় মিশেল সব সময় ভালো লাগে।
+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?
________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...
"আজ রাতে তোমায় আমার কাছে পেলে কথা
বলা যেত; চারি দিকে হিজল শিরীষ নক্ষত্র ঘাস হাওয়ার প্রান্তর।"
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
লিখে যেতে চাই নড়েবড়ে দোলনচাঁপায় একটি হাওয়াপাতা
কেউ এসে বুনে দিবে রোদের সুঁইয়ে অই অলব্ধ নকশীকাঁথা
খুব ভালো লাগলো।
-ইকথিয়ান্ডার
ধন্যবাদ ভ্রাতা।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
গান গান মনে হচ্ছে, কবিতার মতো নয়।
বাস্তবিকই প্রকৃতিতে সুর বেশি।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
একটি...একটি...একটি...এটা রাহিন ভাইয়ের সুর করা গানটায়ও ছিল। তবে আপনার কবিতা বড়ই কঠিন লাগে। জীবনানন্দ এর থেকে সোজা
আমি মনে করি একজনের কবিতা পড়তে পড়তে তাকে চেনা যায়, বোঝা যায়।
জীবনানন্দের সময়-ও তার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল দুর্বোধ্যতা নিয়ে! তখন তিনি ভেবেছিলেন যে নিজেই নিজের কয়েকটি কবিতা বিশ্লেষণ করবেন (যদি-ও পরবর্তীকালে করেন নি)।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
সব্বোনাশ! সেতো একশ' বছরের ধাক্কা!
সেকথা আর বলতে! 'ক্যাম্প' কবিতাটার কারণে অশ্লীলতার দায়ে অভিযুক্ত হয়েছিলেন। জীবিতকালে তিনি যোগ্য কোন সম্মান পান নি; মূলত মৃত্যুর পরে তার নতুন জীবন।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
অভি,
"নাঙ্গা কাশ" শব্দটা ভাল্লাগলো না যে...
কাশফুলের কাব্য কোমল হলেই মানায় ভালো!
কোবতে ঠিকাছে
--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
নাঙ্গা পোংটা অর্থে ব্যবহার করি নি। যেমন নাঙ্গা সন্ন্যাসী দেখলে একটা শ্রদ্ধাভাব আসে! কিছু কিছু শব্দের নিরিক্ষা করি প্রায়ই।
অকপটে জানানোর জন্য ধন্যু, আমি-ও একটা কথা অমায়িক বলি- 'কোবতে' বললে এক ধরনের অপমান বোধ জাগে। এরচেয়ে ভালো লাগে নি কিংবা পচা ইত্যাদি বললে-ও বুঝে নেয়া যায়।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
'কোবতে' শব্দটা সচলের আঙিনা থেকেই শেখা,
কবির অহঙ আহত হয় তাতে... তা কি জানি?
নাক খপতা, মনে থাকবেই!
--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
সব শেখা শব্দ তো প্রয়োগ করতে নেই। আমার অহঙ নেই, তোমার নাকখপতা দেয়ার কারণ-ও নেই।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
'মানুষের কাছে থাকে মানুষের স্নেহকঙ্কাল'এই লাইনটার মায়ায় পড়ে কবিতাটি বেশ কয়েকবার পড়া হলো আশরাফ!
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ
----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand
ধন্যবাদ দিদি। এখানে-ও জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছি।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
তোমার কাছে দাঁড়ালেই আমার অনন্ত ক্ষয়
ভালো লাগলো কবিতাটি।
--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....
-----------------------------------------------------------------------------------------------------
" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি
ধন্যবাদ, মউ।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
ভালো লাগলো খুব...
গৃহের শুভেচ্ছা, হে অতিথি।
==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
খোমাখাতা
নতুন মন্তব্য করুন