জাতের কি রূপ?
যূথচারীর লেখা পড়ে জাতি চিন্তাটা আবার মাথায় এল। জার্মানিতে আসার পরে দেশ, ধর্ম, বংশ গোত্র কত কিছু যে কতো জায়গায় বলতে হল তার শেষ নেই। নতুন কারো সাথে পরিচয় হলেই কয়েকটা কথার পর শুরু হয় দেশ জাতি ধর্মের কথা।
প্রথমে কইতে খুব একটা খারাপ লাগতো না। কিন্তু অনেক বার একই কথা কইকে কইতে বিরক্তি লাগা স্বাভাবিক। তার পর শুরু করলাম পাল্টা প্রশ্ন; আমাকে দেখে তোমার বা তোমাদের কি মনে হয়? আমি কোন দেশের মানুষ?
আমার খোমা দেখে ইটালী, ফ্রান্স, স্পেন, দক্ষিন আমেরিকা (আর্জেন্টিনা, চিলি) কোন কিছু বাদ যায় না। আমি ঐ সব দেশের মানুষ হতে পারি বলে ওদের ধারণা। অনেক তুর্কী রাগ করে যখন আমি ওদের সাথে জার্মান ভাষায় কথা বলি। খোমা দেখে তুর্কীরা এক রকম নিশ্চৎ ভাবেই ধরে নেয় যে আমি ওদের মাল। খুব ভ্রমন বিলাসী জার্মানরা বড়জোর পারস্য পর্যন্ত যেতে পারে আমার জন্মস্থানের খোঁজে।
এই ধাঁধাঁটা মিটিয়ে দিলে আসে প্রথম প্রশ্ন বাংলাদেশ ভারতের কোন অংশের রাজ্য? তখন পুরো ইতিহাস খুলে বসতে হয়। ব্যাপারটা খুব বিরক্তিকর।
মুসলমানের ঘরে জন্ম হলেও আমি নাস্তিক। সে ভাবেও পূর্ব (প্রয়াত) পাকিস্তানে জন্মের কয়েকদিনের মধ্যে বাংলাদেশী। কুড়ি বছর পরে জার্মান পাসপোর্ট নিয়ে এখন আমি কোন দেশী?
এক কালে মিউনিখ বিশ্ববিদ্যালয়ে রুটি রুজির সংগ্রামে যেতে হতো। প্রাণী বিজ্ঞান বিভাগে। তাদের মুখে শোনা কথা। জলস্থলের মিলন স্থানে পৃথিবীতে প্রথম প্রাণীর জন্ম হয়। অনেক কথার শেষে বলে, জলে যে থেকে গেল সে মাছ। স্থলে উঠে এল অন্য পশু পাখী। তাদের মধ্যে কেউ অনেক ঘাটের জল খেয়ে হল বানর। খুব চালাক বানর থেকে হল মানুষ।
সব মানুষ প্রথমে কালো ছিল। ছড়িয়ে ছিটিয়ে পৃথিবীর জলবায়ূর কারণে কেউ বাদামী কেউ ঠাণ্ডায় কাঁপতে কাঁপতে সাদা হল। যে যেখানে যা পায় তাই খায়। কেউ গরু কেউ শূয়োর এমনকি কুত্তা খায় এমন মানুষ আমার জন্মস্থানের কাছে এশিয়াতেই আছে।
বুজূর্গ প্রভাষকদের কেউ কেউ ধরে বসল। আমার ডি.এন.এ পরীক্ষা হবে। সবার সামনে মাথারএকটা চুল তুলে ডি.এন.এ পরীক্ষার কারীগরি কাজটা নিজেই করলাম। বুর্জূগ প্রাণীবিদরা অন্য সব এথনিক গোষ্ঠীর সাথে মিলিয়ে যাদের সাথে মিলেছে এমন দুই'শ এথনিকের তালিকা হাতে ধরিয়ে দিল। তুমি এদের সকলের, অথবা এরা সবাই তোমার।
জন্মের উপর কারো হাত নেই। মানুষ হয়ে জন্মেছি সেটা নিয়ে জীবনটা বেশ সুবিধায় কাটাচ্ছি। কিন্তু কিছু ব্যাপার যেমন ডাল-ভাত, বাংলা ভাষা, (বিশেষ করে) আমাদের উচ্চাঙ্গ সংগীত এসব ব্যাপারে একটু পক্ষপাতিত্ব আছেই। সেটা ঝেড়ে ফেলতে চাই না।
জন্মের সাথে নামের মতো ভৌগোলিক সীমারেখা, ভাষা, পরিবেশ এসব তো থাকেই। আমারও আছে। বাংলায় কথা বললে বাঙ্গালী, না বললে বাঙ্গালী হবে কেন? একটা দেশের নাগরিক হতে গেলে সে দেশের বেশীর ভাগ মানুষ বোঝে এমন একটা ভাষায় কথা বলতে পারতে হবে এমন কোন কথা নেই। বাংলাদেশের সব নাগরিকদের বাংলায় কথা বলা ফরজ নয়। বাঙ্গালী হওয়াও ফরজ না।
জাতের কি রূপ? এখনো না বুঝে থাকলে গুরুর গানটা শুনুন।
মন্তব্য
আপ্নে ভিন্দেশী
লেখাটা খুবই উপাদেয়।
থেংকু বস।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
বস, এটাতো আপনি নিজেও জানেন 'বাঙ্গালী' যে অর্থে জাতি সেটা নাগরিকত্ব অর্থে নয় বরং ভাষা, সংস্কৃতি,নৃতাত্বিক অর্থে। নাগরিকত্ব তো বদলায় জাতীয়তা বদলায়না। বাংগালী বাংলাদেশের নাগরিক ও হতে পারে, ভারতের ও হতে পারে, হতে পারে অন্য দেশের।
বৃটেনের উদাহরন দেই। নাগরিকত্ব বদলে আপনি বৃটিশ হতে পারেন কিন্তু ইংলিশ হচ্ছেন না। ওটা জন্মগত উত্তরাধিকার, ধর্মের মতো চাইলেই বদলে ফেলার নয়।
বাংলাদেশ রাষ্ট্রের নাগরিক জাতে বাঙ্গালী, চাকমা, মনিপুরী, খাসিয়া কতো কিছুই তো থাকতে পারে। একটা শুভ ও কল্যানকামী রাষ্ট্রে আমি চাইবো- রাষ্ট্র জাতি নির্বিশেষে সকলের প্রতি সমান আচরন করবে। কিন্তু এর জন্য তো আমি আমার জাতীয়তা, সে তার জাতীয়তা বিসর্জন দিয়ে ডাইলে চাউলে খিচুড়ী হয়ে যাবেনা।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।
জাতীয়তা বিষয়টা আসলে একটা খিচুরীই বস। কিছু সময়ের ব্যাবধানে সেটা বদলায়। বদলাতে বাধ্য।
ধরুন একজন উপজাতী কর্মজীবি কাজের সুবাদে ঢাকায় থাকে। তাঁর সাথে কোন বাঙ্গালী জীবন সঙ্গী বা সঙ্গীণি জুটে গেল। সে ক্ষেত্রে তাদের ছেলে মেয়েরা অন্তত বাঙ্গালী হবে। ভারতীয় উপমহাদেশের মুসলমান অধীপতিরা অনেকেই তর্কী বা পারস্যের ছিল। কিন্তু এখন তারা বাঙ্গালী পাকিস্তানী বা হিন্দস্তানী। ভৌগোলিক ভাবে যে যেখানে ছিল সে সেই এলাকার মুল ধারার সাথে মিলে গেছে। এবং এটাই স্বাভাবিক।
তবে
সেটাইতো হওয়া উচিৎ। একটা রাষ্ট্রের সাংস্কৃতিক বৈচিত্রও রাষ্ট্রীয় সম্পদ।
গঠন মূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
পুতুল বস,
জার্মানীতে দীর্ঘদিন থেকে, জার্মানী ভাষা শিখে, আপনি জার্মানী দেশটার নাগরিক হয়েছেন। বড়জোর ঐ। যতই 'দেবে আর নেবে মিলাবে মিলাবে' বলেন- আপনি কোনদিন জার্মান জাত হতে পারবেননা। আমি ও হয়তো বৃটিশ হতে পারবো- ইংলিশ, স্কটিশ হতে পারবোনা কোনদিনই। জার্মানীতে থেকে গেলে হয়তো আরো বহু বহু পরে আপনার উত্তর প্রজন্ম সত্যি সত্যি জার্মান হবে। কিন্তু আপনি?
জাতিগত পরিচয়কে যদি একেবারে অস্বীকার না করেন তাহলে আপনার জাতিগত পরিচয় কি?
জাতীয়তা কোন অর্থেই ধর্ম ও রাষ্ট্র পরিচয়ের মতো সহজে বদলযোগ্য নয়। কেউ অস্বীকার করলে অবশ্য আমার কোন আপত্তি ও নেই
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।
বস, জার্মান হতে চাই না।
পাসপোর্ট নিয়েছিলাম ভ্রমনের সুবির্ধাথে।
শুনেছি হিন্দু ধর্ম অন্য কোন ধর্মের মানুষ গ্রহন করতে পারে না। হিন্দু হয়ে জন্মাতে হয়। জাতীয়তা কী এমন একটা বিষয় যা বদল যোগ্য নয়? কেন?
আহার, নিদ্রা ভয় বাদ দিলে অন্য জাতির চেয়ে আমি ভিন্ন কিসে? জাতীয়তা থেকে রাষ্ট্রীয় সীমারেখা এবং ধর্মকে আমরা দূরে রাখলাম।
বাকী থাকে ভাষা; বাংলা বলতে পারে এমন সব মানুষ কি বাঙ্গালী হতে পারে?
হয়তো পারে না, তাকে রবিন্দ্র সংগীত জানতে হবে; ধরে নিলাম সে রবিন্দ্র সংগীত হারমোনিয়াম বাজিয়ে গাইতে পারে। তখন তাকে বাঙ্গালী বলা যাবে?
সুবিধার জন্য ভাত মাছ খাওয়া ধরলে আর লুঙ্গী শাড়ী পরলে তাকে বাঙ্গালী বলা যাবে?
যদি সে আমাদের কাছে বাঙ্গালী হিসাবে গ্রহনযোগ্য হয়, তবে জাতীয়তা বদল অন্তত সম্ভব।
আর যদি আমরা সেই ভিন্ন জাতির মানুষকে বাঙ্গালী হিসাবে স্বীকৃতি না দেই তাহলে তার সম্ভাব্য আর কি ত্রুটি থাকতে পারে। আসুন একবার ভেবে দেখি;
গায়ের রং নাকের সাইজ বাঙ্গালীদের সাথে মিলছে না। কাজেই সে বাঙ্গালীদের সব ধরনের লোকাচার পুরো করেও বাঙ্গালী হতে পারল না। এই না পারাটার একটা নাম আছে, এখন মনে পরছে না। কারো মনে এলে জানানোর অনুরোধ রইল।
আমি মানুষ হয়ে জন্মেছি। বাংলাদেশে জন্মেছি বলে সে দেশের মানুষের ভাষা সংস্কৃতি আমার ভেতর আছে। তাই বলে আমি বাঙ্গালিত্ব বা অন্য কোন সংস্কৃতির মানুষের ভাষা বা সংস্কৃতি অর্যণের অতীত মনে করিনা। কিন্তু আমি নিজে বাংলায় কথা বলে আরাম পাই, এই টুকু বাঙ্গালিত্বই সম্বল। এর বেশী চাই না।
মানুষের বিভেদের দেয়াল আর বাড়িয়ে কী লাভ?
আপনার সাথে কথা বলতে আরাম লাগে।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
সহমত। আর লেখাটি ভালো লাগল পুতুল ভাই (নাকি আপু? হা হা)
ভাইই হবে। ধন্যবাদ রাজিব ভাই।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
লেখার সহজতা সারল্য ভালো লাগলো
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস
ধন্যবাদ প্রিয় রানা মেহের। আসলে এ ধরণের লেখা খুব সরল ভাবে লিখতে চাই। কিন্তু যে ভাবে ভাবি, ঠিক সে রকম লিখতে পারি না। আপনার মন্তব্যে বুঝলাম আজকে অন্তত কিছুটা সফল হয়েছি।
অনেক দিন আপনাকে লগ ইন দেখিনি। অবশ্য আমিই খুব অল্প সময় পাই ব্লগর ব্লগর করার। সেটাও একটা কারণ হতে পারে। আশা করি ভাল ছিলেন।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
২০০ !
রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক
আমি নিজেও একটু অবাক হয়েছিলাম। কিন্তু মানুষের লক্ষ বছরের ইতিহাসের প্রায় পুরোটাইতো যাযাবরের। সে ভাবে চিন্তা করে দেখলাম আফ্রিকার কালো আদমি বাঙ্গালী হতে হলে নিশ্চই অনেক ঘাটের জল খেতে হয়েছে। খুব মনোযোগ দিয়ে পড়ার জন্য ধন্যবাদ।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
দুটা প্রায় একই প্রশ্নেই দুরকম উত্তর প্রায়ই দেই।
১। তুমি কোন দেশী - যেই দেশে বর্তমানে আছি, যেই দেশে মোটামোটি বয়স বেড়েছে সেই দেশের নাম বলার পর পরের প্রশ্ন, ২। তুমি "আসলে" কোন দেশী।
মজাই লাগে।
খুব সুন্দর লেখা।
বার্থল্ড ব্রেখ্টে-র একটা বই পড়েছিলাম। বইটার বাংলা অনেকটা "উদ্বাস্ত আলোচনা" বা এর কাছাকাছি। মানুষের দেশ যাচাইয়ের একমাত্র মানদন্ড বন্দর প্রবেশপত্র (পাস পোর্ট) মানুষের জন্মের মত স্বাভাবিক কোন পদ্ধতি নয়। ধনী দেশের নাগরিকরা অন্য কোন ধনী বা দরিদ্র দেশে যেতে ভিসা নিতে তেমন কোন ঝামেলাই পোহাতে হয় না। অনেক ক্ষেত্র ভিসাই লাগে না। কিন্তু আমাদের মত গরীব দেশের মানুষেরা সঠিক ভিসা থাকলেও অনেক সময় ইমিগ্রেষনের প্রহরীরা ফেরৎ পাঠান।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
চমৎকার লিখেছেন। যদিও আজকাল আবেগীয় উৎপাতের প্রভাবে এই বিষয়টা নিয়ে খোলামনে আলোচনার সুযোগই থাকেনা তেমন।
ধন্যবাদ মামুন ভাই।
একটাই আফসোস থাকে, সব বাদদিয়া বা সব নিয়াও যদি মানুষ হইতে পারতাম!
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
দুই'শ এথনিক? একটা দুইটা শুনতে মঞ্চায়
.........................................
I think what I think because that's how I am. You think what you think because that's how you are.
...........................
Every Picture Tells a Story
মুস্তাফিজ ভাই, অনেক দিনরে কথা মনে নেই। আর ভাল করে পড়েও দেখিনি। অবশ্য সব সময় যেমন ভাবি, তখন ভেবে ছিলাম জীবন তো এখানে কাজ করেই কাঁটবে। ইচ্ছে হলেই ডি.এন.এ টেষ্ট করে নেব।
কিন্তু এখন তো আর সে কাজ নেই। তবে মানুষের ৯৪ ভাগ ডি.এন.এ বানরের। এইটা মনে আছে।
অতিথি বা সচলদের মধ্যে কেউ থাকলে দয়া করে এ বিষয়ে একটু ওয়াজ ফরমান।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
ভালো লাগলো।
__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...
__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...
ঈশ্বর সরে দাঁড়াও।
খুব পছন্দ হল কথাটা। আপনার (নিক) নামে আকবর হোসেনের একটা উপন্যাস পড়েছিলাম। এখনো মনে পরে। ভেবেছিলাম আপনাকে একদিন বলব। আজকে বললাম।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
দুনিয়াটাই খিঁচুড়ি। সেই কবে নেমে এলাম গাছ থেকে তারপর থেকে খিঁচুড়িই সই
এখনই ভুলে গেলেন!
কবে নেমে এলাম গাছ থেকে! এই তো সেদিনের কথা।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
কত সহজে কত কী বুঝাই দিলাইন... ধরেন, বড় একটা ধন্যবাদ নেন।
আপ্নেরেও বড় এক খান ধন্যবাদ।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
সরল সোজা কথাবার্তা- খুবই ভালো লাগলো।
---------------------------------------------
ফুল ফোটে? তাই বল! আমি ভাবি পটকা।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না
থেংকু বস।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
মানুষ আমি, এই হউক আমার বড়ো পরিচয়!
........................................................................
আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।
আমার কথাটা আমার মত তেনা না পেচিয়ে খুব সহজ এবং সংক্ষেপে বলে দিলেন!
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
ভাল লাগল
ধন্যবাদ।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
কত সহজে কত কঠিন কথাগুলো বলে ফেল্লেন। লেখা উপাদেয় হইসে।
--
সময় পাইলে পিচকি আর ভাবিরে নিয়ে এইদিকে একবার ঘুইরা যাইয়েন।
থেংকু বস।
পিচ্ছিটা আর একটু বড় হোক। নিশ্চই আসব। আপনারাও আমন্ত্রিত। ভাবীকে শুভেচ্ছা আর বাচ্চাদের আদর জানাবেন।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
নতুন মন্তব্য করুন