অমিতাভ

ফকির লালন এর ছবি
লিখেছেন ফকির লালন (তারিখ: রবি, ১৩/০২/২০১১ - ১১:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

বৃত্তের বাইরে যেতে নেই
সেখানে ওৎ পেতে রয় বিপদ,
রাবণের মতো ছলে বলে প্রলোভনে
সেও নিতে চায় দখল।

তবু কিছু নাগরিক বনসাই
বনবাসে গিয়ে বনকেই ভালোবেসে ফেলে
নগরের নিরাপদ ওম ভুলে গিয়ে
বনস্পতি জীবনের লোভে
সেখানেই গড়ে তোলে
কবিতার মোহময় কুটিরশিল্প সব।

প্রাণে যে এখনো আরণ্যক
তাকে শ্বাপদের ভয় দেখিওনা।
মহুয়া-মাদল যদি ডাকে আবার
সব ছেড়ে একদিন ঠিক,
ফের ফেরারী হতে পারি,
ভুলে যেতে পারি কাসান্দ্রার যতো অভিশাপ,
ফিরে যেতে পারি নৈসর্গিক নির্বাসনে।

গার্হস্থ্যের সাধারণ নিয়মেই জেনো
বাস করে যুথচারী নির্বাণের সব উপকরণ,
প্রাকার, প্রাসাদে যে মাধুকরী নেই -
কাজলরেখা, সে কথা জানতে সিদ্ধার্থ হতে হয়না।


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো

______________________________________
পথই আমার পথের আড়াল

ফকির লালন এর ছবি

ধন্যবাদ।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

ভালো লাগলো

ফকির লালন এর ছবি

ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

চলুক
-------------------------------
Sad Songs
Sad Quote

ফকির লালন এর ছবি

ধন্যবাদ।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

কাজলরেখা নিয়ে একটা সিরিজ হতে পারে নাকি? কোন জোরাজুরি নেই, কবিতায় তো আর জোর খাটানো যায় না। তবু ভাবি এমন ভাবের কবিতাগুলো একসাথ হলে একটা সিরিজইতো হয়, নাকি একটা বই হয়?


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ফকির লালন এর ছবি

দেখি।

রোমেল চৌধুরী এর ছবি

জানতে ইচ্ছে করে, এটি কি কবির সাম্প্রতিক কাব্য ভাবনার ইশতেহার? এমন ভাবনা আমাকে আগ্রহী করে তোলে যে, এই বনস্পতি জীবনের লোভ, এই আরণ্যক স্বপ্নবীজ, মহুয়া-মাদল, আধুনিকতার সাথে মিশ্রিত হয়ে কবিমানসের আধুনিকতম চিত্রকল্প বিন্যস্ত করতে চাচ্ছে। এই চিত্রকল্প 'উত্তরাধুনিক' বা ইংরেজী অর্থে 'পোষ্টমর্ডান' কিনা তা বীক্ষনের প্রয়োজন অনুভূত হয়। কারন, গূঢ়ার্থে 'পোষ্টমর্ডানিজম' শব্দটি কেবল 'উত্তর' বা 'পরবর্তী' অর্থে নয়, 'প্রাক্তন' বা 'পূর্ববর্তী' অর্থেও ব্যাপ্তি ছড়িয়েছে। আবার হেবারমাস বা গিডেন্স ভিন্নকোণে আলো ফেলে এর 'বিয়োন্ড মর্ডান', 'নন মর্ডান' বা 'কাউন্টার মর্ডান' রূপটিকেও আবিষ্কার করেছেন। এ কবিতায় শাহরিক সভ্যতার অন্তঃসারশূন্যতা আপনা আপনিই বেরিয়ে পড়েছে, সেখানে অন্বেষণের প্রয়োজন পড়েনি, প্রয়োজন হয়নি সিদ্ধার্থ হবার। বরং তা অপ্রতিরোধ্য স্বয়ংক্রিয়তায় নাগরিক বনসাইকে অরণ্যমুখী করেছে, হয়তোবা করেছে গ্রামমুখী। কারন কবিকে মর্মে মর্মে উপলব্ধি করতে হয়েছে,

নিজের জমিন ফেলে ভূমিহীন স্বপ্নের রাতে
দুঃখের দানা খায় আত্মার কবুতরগুলো
[পরস্পর, মহিবুর রহিম]

তাই তো তিনি বলতে পারেন,

সব ছেড়ে একদিন ঠিক,
ফের ফেরারী হতে পারি,
ভুলে যেতে পারি কাসান্দ্রার যতো অভিশাপ,
ফিরে যেতে পারি নৈসর্গিক নির্বাসনে।

কবিকে অভিনন্দন।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ফকির লালন এর ছবি

একটা দ্বন্দ্বতো উদ্বাস্তু নাগরিক মানসে থাকেই, সেটাই ধরার চেষ্টা।

মণিকা রশিদ এর ছবি

"

প্রাণে যে এখনো আরণ্যক
তাকে শ্বাপদের ভয় দেখিওনা।
মহুয়া-মাদল যদি ডাকে আবার
সব ছেড়ে একদিন ঠিক,
ফের ফেরারী হতে পারি,

কিছু মানুষ বনে না থেকেও বনবাসী, সংসারে থেকেও নিত্য ফেরারী...।বেশ লাগলো!

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

ফকির লালন এর ছবি

ধন্যবাদ।

যুধিষ্ঠির এর ছবি

তবু কিছু নাগরিক বনসাই
বনবাসে গিয়ে বনকেই ভালোবেসে ফেলে

চমৎকার লাগলো কবিতা।

ফকির লালন এর ছবি

ধন্যবাদ।

অতিথি লেখক এর ছবি

চমৎকার চলুক চলুক চলুক

-অতীত

ফকির লালন এর ছবি

ধন্যবাদ।

তিথীডোর এর ছবি

চমৎকার কবি!!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ফকির লালন এর ছবি

ধন্যবাদ।

বইখাতা এর ছবি

সুন্দর লাগলো কবিতাটা।

ফকির লালন এর ছবি

ধন্যবাদ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।