সৌরশক্তি ব্যবহারের মাধ্যমে সৌরজাতি গঠন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ২০/০৬/২০১০ - ১২:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

সৌরশক্তি ব্যবহার করে বাংলাদেশ পৃথিবীর বুকে "সৌর জাতি" হিসেবে পরিচিত হতে পারে । সিলেটে একটি সৌরবিদ্যুৎ প্রকল্প উদ্বোধনকালে এমন আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান । জলবায়ু পরিবর্তনের চ্যালেণ্জ মোকাবেলায় রিনিয়উয়েবল জ্বালানির ব্যবহার বাড়ানো জরুরি হয়ে পড়েছে এবং বাংলাদেশে সৌরশক্তির ক্রমবর্ধমান ব্যবহার আমাদেরকে বহুদুর এগিয়ে নিয়ে যাবে ।

আবহাওয়ার চরমভাবাপন্নতা বৃদ্ধি পাবে জলবায়ু পরিবর্তনের ফলে ।মৌসুমের পরিবর্তন এবং অনিয়মিত বৃষ্টিপাত খাদ্য নিরাপত্তাকে হুমকির সম্মুখীন করবে ।জলবায়ু পরিবর্তনের ফলে দরিদ্র জনগোষ্ঠীর বিপন্নতা আরো বৃদ্ধি পাবে ।

বাংলাদশ ব্যাংকের গভর্নর বাণিজ্যিক ব্যাংকগুলোকে সৌরশক্তির প্রসারে এগিয়ে আসার আহবান জানান । বাণিজ্যিক ব্যাংকগুলো বড় বড় শহরে তাদের শাখা স্থাপনের মাধ্যমে অতীতে শুধৃ তেলে- মাথায় তেল দিয়েছে । তিনি এ অবস্থার উত্তরণে প্রান্তিক জনগোষ্ঠীর প্রতি ব্যাংক এবং কর্পোরেট সংস্থাগুলোর দায়বদ্ধতার কথা স্মরণ করিয়ে দেন । প্রয়েজানে তিনি প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছাতে ব্যাংকগুলোকে গ্রামীণ জনগোষ্ঠীকে নিয়ে কর্মরত সংস্থাগুলোর সাথে অংশীদারিত্বমূলক কার্যক্রম জোরদারের আহবান জানান ।

ওলি
oli


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।