স্বপ্ন ছিল. স্বপ্ন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ২৪/০৮/২০১০ - ৯:২৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

স্বপ্ন ছিল বুকের ভিতর
স্বপ্ন ছিল একা
চোখের জলে স্বপ্ন ছিল
হয় নি তারে লেখা।

স্বপ্ন ছিল ঘরের কোণে
ঘুরত পথে পথে
স্বপ্ন ছিল নীল আকাশের
সাদা মেঘের রথে।

স্বপ্ন ছিল সহজ-সরল
স্বপ্ন ছিল ভালো
যেমন ভালো রাতের আঁধার
এবং দিনের আলো।

স্বপ্ন ছিল চেনা আলোয়
অচেনা এক ছায়া
স্বপ্ন ছিল হাতের মুঠোয়
স্বপ্ন ছিল মায়া।

স্বপ্ন ছিল রাতের তারা
চাঁদের সাথে জাগে
স্বপ্ন ছিল স্বপ্ন মাখা
গোপন অনুরাগে।

স্বপ্ন ছিল মায়াপুরী
দূর পাহাড়ের বুকে
স্বপ্ন ছিল অচেনা এক
শঙ্খমালার মুখে।

স্বপ্ন ছিল উদাস দুপুর
স্বপ্ন কলমী লতা
স্বপ্ন ছিল স্বপ্নে দেখা
স্বপ্ন কথকতা।

স্বপ্ন ছিল ঝড়ের পাখি
স্বপ্ন মেঘে ঢাকা
স্বপ্ন ছিল সাতটি রঙে
রঙধনুতে আঁকা।

স্বপ্ন ছিল ছেঁড়া ছেঁড়া
স্বপ্ন দিশাহারা
স্বপ্ন পথের হাতছানিতে
স্বপ্ন পাগলপারা।

স্বপ্ন ছিল স্বপ্ন ছিল
স্বপ্ন ছিল কত
বোশেখ মাসের ঝড়ের দিনে
আম কুড়ানোর মতো।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

দুঃখিত, কবিতা পোস্ট করার সময় নিজের নাম দিতে ভুলে গিয়েছিলাম। আত্মঘাতী ভুল!

--আরিফ বুলবুল

রণদীপম বসু এর ছবি

নাম না দিলেও কেন যেন বুঝে ফেলেছিলাম এটা আরিফ বুলবুলের লেখা, পোস্টে ঢুকার আগেই।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

এর ফলে নিজেকে কি কিছুটা সার্থক বলতে পারি? বাড়াবাড়ি হয়ে যাচ্ছে? না তাহলে বলব না।

--আরিফ বুলবুল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

একই শব্দ বার বার ঘুরিয়ে ফিরিয়ে আনা - এটা কি কোনো এক্সপেরিমেন্ট? ছোট ছোট চার লাইন করে এমন কবিতা সত্যেন্দ্রনাথ দত্তর কথা মনে করিয়ে দেয়।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অতিথি লেখক এর ছবি

আমি চিরপরিচিত শব্দগুলো নতুনভাবে আবিস্কার করতে চাই। চেষ্টা করছি।

--আরিফ বুলবুল

রণদীপম বসু এর ছবি

মনে হয় না পাণ্ডব দা এটা কোন নিরীক্ষাধর্মী লেখা। কেননা এরকম ফরমেটে লেখা অনেক আছে। স্বরবৃত্তের দ্রুতলয়ে অন্ত্যমিলসম্পন্ন ছড়ার ফরমেট। এটাকে অনেকে কবিতায় ব্যবহার করেন, তালে তালে পড়তে আরাম পাওয়া যায়। তবে কবিতার ক্ষেত্রে এই ফরমেটের নেতিবাচক দিক হচ্ছে কথা যত গভীরই হোক, শুধু লাফিয়ে লাফিয়ে চলা এই দ্রুত ছন্দের কারণেই ভাবটাকে গভীর হতে দেয় না। তাৎক্ষণিক ভালো লাগার অনুভূতি পাওয়া গেলেও বুকের ভেতরে কোন দীর্ঘমেয়াদী অনুরণন থাকে না।

আর একটা নির্দিষ্ট বিষয়কে বিভিন্নভাবে চিত্রকল্পময় উপস্থাপনের বিষয়টাও নতুন নয়। এটার সফল নিরীক্ষাটা করেছিলেন কবি শামসুর রাহমান। তবে তিনি কবিতার ভাব ও গভীরতাকে ধারণ করার তাগিদে ওখানে কোন অন্ত্যমিল না রেখে গদ্যঢঙে মাত্রাবৃত্ত ছন্দ ব্যবহার করেছিলেন। ফলে ওটাতে কোনভাবেই ছড়ার প্রভাব নাই, পরিপূর্ণ একটি কবিতা। আমাদের সবার পরিচিত সেই বিখ্যাত কবিতা 'স্বাধীনতা তুমি'।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

রণদীপম বসু,
অবশ্যই এটা নতুন কিছু নয়।
আমি সহজ করে উপস্থাপনা করতে চাই। ব্যবহার করি একেবারে পরিচিত শব্দ। হয়ত অনেক ব্যবহারে সে শব্দ পুরোনো হয়ে গেছে কিন্তু আমি পুরোনো শব্দের ভেতর থেকে নতুন করে মায়া বের করে আনার চেষ্টা করি। ক্লিশে শব্দকে নতুনভাবে দেখার মধ্যে আমি খুব আনন্দ পাই। সফলতা? সেটা নিয়ে ভাবি আবার ভাবি না। যা হবে যতটুকু হবে নিজের ক্ষমতার মধ্যেই হবে। আমি তো আর নিজের ক্ষমতার বাইরে কিছু করতে পারব না। তবে স্বরবৃত্তে ছন্দে রেখে মিল বর্জন না করেও ছন্দের লয়কে লাগাম টেনে রাখা যায়। স্বরবৃত্ত হলেই যে সেটা দ্রুত চলবে এমন কোন কথা নেই। আপনি ইচ্ছা করলে এই কবিতাকে বিলম্বিত বা অতি বিলম্বিত লয়ে পড়তে পারবেন। সেক্ষেত্রে স্বরবৃত্তের পরিচিত দ্রুততা আপনার বাধা হয়ে দাঁড়াবে না। আপনাদের সমর্থন পেয়েছি বলেই এতগুলো কথা বললাম। ভুলত্রুটি মার্জনীয়।

--আরিফ বুলবুল
bulbulj292gmail.com

অতিথি লেখক এর ছবি

বাহ, স্বরবৃত্তে স্বচ্ছতোয়া প্রকাশ

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ!
--আরিফ বুলবুল

Saife bhuyan এর ছবি

ভালো লাগায় মন ভরে গেলো।খুউব সুন্দর একটা কবিতা পড়লাম।শব্দ গাঁথুনি অত্যন্ত চমত্কার।লেখকের জন্য শুভকামনা রইল।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।