আবার ফটোব্লগ (এই ব্লগের সবগুলো ছবি পয়েন্ট এন্ড শুট ক্যামেরায় তোলা)। গতবছরের মাঝামাঝি গিয়েছিলাম বান্দরবান। সেখান থেকে তোলা কিছু ছবি তুলে দিলাম এই খানে।
কান্ডারী
পুরেনো ও নতুন
বেয়ে চলা
লক্ষ্য
সংগ্রাম
নি:সঙ্গতা
উপজাতি পাড়া
বুনোফুল
এই এলবাম এর সকল ছবি কপিরাইট মুক্ত.....যে কেউ যে কোন ভাবে ছবি গুলো ব্যাবহার করতে পারবেন....... দেঁতো হাসি
লেখক
-চতুরকাউয়া-
মন্তব্য
ছবিগুলান দেইখা চোখ টাটাইলো মিয়াভাই!
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী
চোখ টাটাইলো কেন জাতি জানতে চায়।.......
শুধু ছবি?
বর্ণনা দিতে চাই .................কিন্তু বাংলা লেখার গতি এতই দ্রুত যে লিখতে ঘুম চলে আসে।
-চতুরকাউয়া-
ছবিগুলো ভালো লেগেছ। বান্দরবানে কখনো যাওয়া হলো না
"উপজাতি পাড়া" ক্যাপশনটা ভালো লাগলো না। পাহাড়ের প্রথম বসতি স্থাপন কারীদের উপজাতি বলা ঠিক না।
---
মানুষ তার স্বপ্নের সমান বড়
সহমত। উপজাতি না বলে "আদিবাসী পাড়া" উল্লেখ করাই সংগত। আর সম্ভব হলে আদিবাসীদের নামটা (বম, ম্রো) জানিয়েন।
------------------------
[ওয়েবসাইট] [ফেইসবুক] [ফ্লিকার ]
ছবিগুলো সুন্দর। কিন্তু ছবির সাথে আরেকটু বর্ণনা যোগ করলে ভালো হত। সেটা ভ্রমণেরই বর্ণনা হতে হবে এমন কোন কথা নেই, ছবি নিয়েও হতে পারে। ছবির পিছনের গল্প সবসময়ই জানার আগ্রহ থাকে।
------------------------
[ওয়েবসাইট] [ফেইসবুক] [ফ্লিকার ]
আপনাদের ভাল লেগেছে জেনে ভাল লাগল। ছবির নামকরন সম্পর্কে আপনাদের মতামতকে সম্মান জানিয়ে বলছি এই বিষয়ে আপাতত(!) আমি একমত হতে পারছি না। আমার স্বল্প জ্ঞানে আমি আদিবাসিদের যে সংগাটুকু জানি তাতে পার্বত্য এলাকায় বসবাসকারিদের আদৌ আদিবাসী বলা যায় কিনা তা নিয়ে আমার সন্দেহ আছে।
ধন্যবাদ
-চতুরকাউয়া-
আচ্ছা, আদিবাসী বলতে চাচ্ছেন না বুঝলাম। কিন্তু তাহলে উপজাতিই বা বলবেন কেন? বমরা জাতি হিসেবে ছোট, এই জন্য? মানে ছোট জাত?
একটা নির্দিষ্ট জাতিসত্তার জনসংখ্যা ছোট হলেই তারা উপ হয়ে যায় না। যদিও উপজাতি শব্দটা বাংলাদেশে বহুল প্রচলিত, আমি তবু এই শব্দ ব্যাবহারে আপত্তি দেখি।
---
মানুষ তার স্বপ্নের সমান বড়
উপজাতি শব্দটা আমার কাছে তাচ্ছিল্যসূচক মনে হয়।
------------------------
[ওয়েবসাইট] [ফেইসবুক] [ফ্লিকার ]
তাচ্ছিল্যসূচক মনে হওয়ার কিছু নেই, নিশ্চিতভাবেই তাচ্ছিল্যসূচক।
---
মানুষ তার স্বপ্নের সমান বড়
অফিসের চাপে আপনার প্রশ্নের উত্তর দিতে দেরি হয়ে গেল বলে দু:ক্ষিত। আসলে বাংলাদেশের পাহাড়ে বসবাসকারী জনগোষ্ঠীকে তাচ্ছিল্য করার কোন উদ্দেশ্যই আমার ছিল না। সময় স্বল্পতার কারনে এ বিষয়ে এখনো যথেষ্ট পড়াশোনা করতে পারিনি। কিন্তু একটা বিষয় আমি বুঝে উঠতে পারলাম না উপজাতি এর সাথে ছোটজাত এর কি সম্পর্ক?
পাহাড়ে বসবাসকারী জনগোষ্ঠীর প্রত্যকের আলাদা সংস্কৃতি রয়েছে, রয়েছে আলাদা ধর্ম বিশ্বাস। ধর্ম আর সংস্কৃতির বিচারে যদি জনগোষ্ঠিকে আলাদা করা হয় তা হলে মুসলিমরা যেমন একটি জনগোষ্ঠি হিন্দুরা ঠিক আরেকটি জনগোষ্ঠি একইভাবে বমরা আরেকটি জনগোষ্ঠি...............এই কথা প্রযোজ্য সকল পাহাড়ে বসবাসকারী জনগোষ্ঠীর জন্য। কিন্তু এদের সকলের বড় পরিচয় এরা সবাই বাংলাদেশী। উপজাতি বা আদিবাসী দুটো শব্দের একটিও হয়তবা তাদের জন্য প্রযোয্য নয় । আমার কেন যেন মনে হয় দুটো শব্দের পেছনে জরিত রয়েছে স্বার্থহাসিল এর উদ্দেশ্য।
আরো কিছু বলার ছিল কিন্তু বাংলা লেখার গতি এতই স্লো যে আর লিখার সাহস পাচ্ছি না।
চতুর কাউয়া ভাই, আদিবাসী বিষয়ে সচলে ও অন্যান্য ব্লগে কিছু ভালো পোস্ট আছে। আপনাকে পড়ে দেখার অনুরোধ জানাই। google করলেই পেয়ে যাবেন।
আর "আদিবাসী" সংজ্ঞার ব্যাপারে কিছু দ্বিমত থাকতেই পারে। কাজেই আমি সূত্রসহ কিছু গ্রহণযোগ্য সংজ্ঞা তুলে দিচ্ছি। আপনার নিজস্ব ধারণাটুকু শেয়ার করলে খুশি হব।
United Nations:
In 1972 the United Nations Working Group on Indigenous Populations (WGIP) accepted as a preliminary definition a formulation put forward by Mr. José Martínez Cobo, Special Rapporteur on Discrimination against Indigenous Populations:
Indigenous populations are composed of the existing descendants of the peoples who inhabited the present territory of a country wholly or partially at the time when persons of a different culture or ethnic origin arrived there from other parts of the world, overcame them, by conquest, settlement or other means, reduced them to a non-dominant or colonial condition; who today live more in conformity with their particular social, economic and cultural customs and traditions than with the institutions of the country of which they now form part, under a state structure which incorporates mainly national, social and cultural characteristics of other segments of the population which are predominant.
In 1983 the WGIP enlarged this definition (FICN. 41Sub.211983121 Adds. para. 3 79) to include the following criteria:
• (a) they are the descendants of groups, which were in the territory at the time when other groups of different cultures or ethnic origin arrived there;
• (b) precisely because of their isolation from other segments of the country's population they have almost preserved intact the customs and traditions of their ancestors which are similar to those characterised as indigenous;
• (c) they are, even if only formally, placed under a state structure which incorporates national, social and cultural characteristics alien to their own.
In 1986 it was further added that any individual who identified himself or herself as indigenous and was accepted by the group or the community as one of its members was to be regarded as an indigenous person
সূত্র: (E/CN.4/Sub.2/1986/7/Add.4. para.381).
International Labour Organisation (ILO)
A definition as used by the International Labour Organisation (Convention No. 169, concerning the working rights of Indigenous and Tribal Peoples, 1989) applies to:
both tribal peoples whose social, cultural and economic conditions distinguish them from other sections of the national community and whose status is regulated wholly or partially by their own customs or traditions or by special laws or regulations, and to peoples who are regarded as indigenous on account of their descent from the populations which inhabit the country at the time of conquest or colonisation.
ILO convention 169 ও এর বাস্তবায়ন সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন
---------------------------------------------------------
আদিবাসীদের উপরে ফিলিপ গাইনের কিছু অসাধারণ ফটো স্টোরি আছে। যেকোন ভালো বইয়ের দোকানে (আজিজ মার্কেট,জ্ঞানকোষ, এমনকী যাত্রা নামের পোষাকের দোকানেও পাবেন) খোঁজ করলেই পাবেন।
------------------------
[ওয়েবসাইট] [ফেইসবুক] [ফ্লিকার ]
ধন্যবাদ । আমার কিছু ধারনা আমি উপরে শেয়ার করেছি। আরো কিছু বলার ছিল। কিন্তু সময় সাপোর্ট(!) দিচ্ছে না।
-চতুরকাউয়া-
চমৎকার ছবি!!!! বিশেষ করে বুনোফুল শিরোনামেরটা অসাধারণ লেগেছে।
উপজাতি সম্বোধন কিংবা শব্দ দুইটাই কি বাদ দেয়া যায়না?
অতীত
আপনাদের ভাল লেগেছে জেনে ভাল লাগল।
ধন্যবাদ
-চতুরকাউয়া-
অনেক ছোটবেলায় বাবা মা'র সাথে বান্দরবান গিয়েছিলুম। সেই ছবি আবছা আবছা মনে করিয়ে দিলেন হে 'চালাক-কাক' মশায় ।
লক্ষ্য আর উপজাতি পাড়া - ছবি দু'টো ভালো লেগেছে। 'উপজাতি' শব্দটা আসলে না ব্যাবহার করাটাই ভালো। তবে ভালো হয় যদি আদিবাসিদের নামটা উল্লেখ করে দেন যারা এই পাড়ায় বাস করে।
বান্দরবানে আমার বহুবার যাওয়া হয়েছে এবং এটা আমার খুবই প্রিয় একটা জায়গা। ভালো হতো যদি ছবির পাশাপাশি ঘুরাঘুরির কিছু বর্ণনা থাকতো। তাহলে খুব সহজেই বুঝে নেয়া যেতো যে, ঠিক কোথা থেকে ছবি গুলো তোলা হয়েছে।
আপনি যদি শুধু একজন ট্রাভেলার হয়ে থাকেন তবে ছবিগুলো নিয়ে কিছু বলার নেই, কিন্তু ফটোগ্রাফিতে আগ্রহী হলে কিছু বলার আছে। সে কথা আর একদিন নয় হবে ... !!!
==========================================================
ফ্লিকার । ফেসবুক । 500 PX ।
আপনাদের ভাল লেগেছে জেনে ভাল লাগল। ছবির নামকরন সম্পর্কে আপনাদের মতামতকে সম্মান জানিয়ে বলছি এই বিষয়ে আপাতত(!) আমি একমত হতে পারছি না। আমার স্বল্প জ্ঞানে আমি আদিবাসিদের যে সংগাটুকু জানি তাতে পার্বত্য এলাকায় বসবাসকারিদের আদৌ আদিবাসী বলা যায় কিনা তা নিয়ে আমার সন্দেহ আছে।
পাড়াটির ছিল বমদের পাড়া।
ট্রাভেলার শব্দটি নিয়ে আমার আবার আপত্তি আছে সে কথা না হয় আরেকদিন হবে তবে ফটোগ্রাফী নিয়ে আমার বেশ আগ্রহ আছে.....চেষ্টা করছি স্ব-শিক্ষায় শিক্ষিত হতে........আপনার মতামতের অপেক্ষায় রইলাম।
ধন্যবাদ
-চতুরকাউয়া-
প্রথম ছবিটা বান্দরবনের কোথায়?
উপজাতি কী?
ছবিগুলা ভালো লাগছে
______________________________________
পথই আমার পথের আড়াল
প্রথম ছবিটি বান্দরবান এর থানচি থেকে রেমাক্রি যাবার পথে.............
আমিও দুসপ্তাহ আগে বান্দরবনে ঘুরে এসেছি। সময়স্বল্পতার কারণে খুব অল্প ক'টা জায়গায় যেতে পেরেছি। আপনি কি নাফাখুম গিয়েছিলেন? খুব সুন্দর নাকি জায়গাটা... এখানে কোন কোন জায়গার ছবি আছে?নাম করে দিয়েন প্লিজ।আমার আবারা যাবার ইচ্ছে আছে, ইনশাআল্লাহ!
না ভাই নাফাখুম যাওয়া হয়নি। ছবি গুলো থানচি থেকে তাজিনডং আর রেমাক্রি যাবার পথে তোলা।
দারুণ সব ছবি! আমি কখনো বান্দরবন যাইনি
ছবি গুলো সুন্দর হইছে
"নি:সঙ্গতা" ছবিটি পয়েন্ট এন শুট ক্যামেরায় ফোকাস করলেন কিভাবে?
কয়েকটি ছবির টাইটেল ভাল লেগেছে।
ক্যামেরায় ম্যাক্রো মোড (পদ্ম ফুলের আইকন) থাকে, ঐ মোডে কোন কিছুর কাছে গিয়ে তুলবেন, তাহলে ভালো বকেহ পাবেন!
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী
ছবিগুলো ভালো লেগেছে। পারলে বর্ণনা আরেকটু বাড়ায়েন।
অসাধারণ, ঠিক এমনই পরিবেশে আমি কাটিয়েছি যৌবনের অনেকগুলো দিন। তবে বান্দরবানে নয়, বরকলের বড়হরিণায়। আপনার ছবিগুলি আমাকে সেই সুবর্ণ অতীতকেই ফিরিয়ে দিল।
------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।
ছবি তো মুগ্ধ করার মতো। কাহিনী কিছুটা মন্তব্যে দিলেই পারেন। কিভাবে কোন রুটে গেলেন। প্রথম ছবির পাহাড়টা চেনা লাগছে। এটা কি থিন্ডু পাড়ার কাছে নাকি? অনেক উপরের দিকে গিয়েছিলেন মনে হচ্ছে।
-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?
যাওয়ার ইচ্ছা আরো বাড়লো... আদিবাসি হবে - আপনি উপজাতি নিয়া এতো মাতামাতি শুরু করলেন ক্যান?
এখানে বাড়াবাড়ির কি দেখলেন। আমিতো বলেই দিয়েছি আমার ধারনাটা ভুল ও হতে পারে। কিন্তু যতক্ষন না বিষয়টা নিয়ে একটা যৌক্তিক সিদ্ধান্তে আসতে পারছি ততক্ষন অপেক্ষা করতে হবে।
আমি কখনোই আমার সিদ্ধান্ত অন্য কারো উপরে চাপিয়ে দেই না। কেউ চাপিয়ে দিক তা ও চাই না।
Sajal bro, he just shared some picture with us and ue all enjoied i think... but why u raised
an unnecessary debate about this....
ব্রো, যদি আপনি এনজয় করেন, তাতে আপনাকে কেউ না করছে তো না। ছবিগুলো আমিও এনজয় করেছি, কিন্তু যেটাতে আমার অস্বস্তি লেগেছে, তা আমি বলেছি। আপনার কাছে দেশের একটা জনগোষ্ঠীকে তাচ্ছিল্য করে ব্যবহৃত শব্দ আপত্তিজনক মনে হয় না, ঠিক আছে। কিন্তু আমার কাছে কোনটা প্রয়োজনীয় আর অপ্রয়োজনীয় আমাকেই ঠিক করতে দিন, আর এই ফাঁকে আপনি একজন প্রকৃত শিল্পবোদ্ধার মত যাবতীয় মানবীয় অনুভূতি দূরে সরিয়ে শিল্প উপভোগ করুন। আমি তাতে কিছু বলতে আসব না। একটাই অনুরোধ দয়া করে আপনার বিবেকের মাপে আমার বিবেককে শেইপ দিতে আসবেন না। ভালো থাকবেন।
---
মানুষ তার স্বপ্নের সমান বড়
কোন জনগোষ্ঠী নিয়ে উপহাসসূচক শব্দ উচ্চারিত হলে সেখানে আপত্তী তোলা 'unnecessary debate'!!! পেল্লাই নেসেসারিবোধ মশাই!!!
একমত হতে পারলাম না।
-চতুরকাউয়া-
একমত হতে পারলাম না।
-চতুরকাউয়া-
একমত হতে পারলাম না।
-চতুরকাউয়া-
বুঝলাম না কমেন্ট করলাম এই খানে গেল নিচে................!!!
নতুন মন্তব্য করুন