রিক্সার ছবি নিয়ে আমার উৎসাহ অনেক দিনের। ডিজিটাল অটোম্যাটিক ক্যামেরার সহজলভ্যতার আগের দিন গুলোর জন্য আমার আফশোস হয় কেন আমার ক্যামেরা ছিলনা আর সেই পুরনো রিক্সার ছবি গুলো তুলে রাখতে পারিনি। কিন্তু সেটা পুষিয়ে নিতেই যেদিন থেকে একটা ডিজিটাল অটোম্যাটিক ক্যামেরা পেয়েছি সেদিন থেকেই রিক্সার পেছনের টিন শিটটায় আঁকা ছবি গুলো ক্যামেরা বন্দী করতে শুরু করে দিই। ছবি গুলো আদৌ কোন নান্দনিক সূত্রে পড়ে কিনা জানিনা, জানিনা এধরনের শিল্পকে ফোক আর্টইবা বলা যায় কিনা। মাঝে কিছুদিন যাবত রিক্সার ছবি আঁকানোতে একটা ভাটার টান এসেছিল। এমনও মনে হচ্ছিল বুঝি রিক্সার ছবি আঁকানো উঠেই গেল একরকম। কিন্তু রাজশাহীতে কয়েক বছর যাবত দেখছি আবার রিক্সা গুলোয় নতুন করে ছবি আঁকানো শুরু হয়ে গেছে। এত বিচিত্র ছবি এর আগে কখনও দেখিনি। জানিনা অন্য শহরের রিক্সা গুলোয় আবার নতুন করে ছবি আঁকানো হচ্ছে কিনা। এক সময় শুনতাম রিক্সার অলঙ্করনে ঢাকার রিক্সার পরই আসতো রাজশাহীর রিক্সার কথা। সেই ঐতিহ্যটা ঢাকায় এখন কি অবস্থায় আছে জানিনা, তবে রাজশাহী সেই ঐতিহ্যকে মনে হয় বিস্মৃতির গর্ভ থেকে আবার টেনে তোলার চেষ্টা করছে। রিচার্জেবল ব্যাটারী আর মোটর সংযুক্ত রিক্সার প্রচলন থেকেই এই নতুন করে রিক্সার অলঙ্করনের শুরু। রিক্সার ছবি নিয়ে কথা না বাড়িয়ে শ্রেফ কয়েকটা ছবি তুলে ধরছি সবার জন্য, রাজশাহীর রিক্সার ছবি।
লিখেছেন : সোহেল ইমাম
মন্তব্য
ক্যাপশন/কথা আরো দুইটা দিলে পারতেন। যাহোক ছবিগুলাও কম না, ভালু পাইছি।
পাঁচ নম্বর ছবি (মায়ের দোয়া পরিবহন) মনে হয় একটা ফটো দেইখা আঁকা, কবুতর পাখি জুইড়া দেওয়া হইছে একটু। মনে হয় আর্টিস্টের নিজেরই ফটু, কিম্বা মায়ের দোয়া পরিবহনের মালিকের। শিল্পীর নজর মোগল চিত্রকরদের মতন উঁচা, সাবজেক্টরে মহান করতে গিয়া মাথাবডিছাতি তলের রাস্তার সমান চওড়া কইরা দিছেন।
মোগল বাদশা জাহাঙ্গীরের এইরকম বড় মাথাবডিওলা ছবি দেখেন এইবেলা। উপরে ড্যাশিং সানগ্লাস মামু্র ছাতি যেমন রাস্তার সমান চওড়া, নিচে জাহাঙ্গির মামুও দুনিয়া থিকা বড় ও সমানভাবে ড্যাম কেয়ার।
..................................................................
#Banshibir.
জাহাঙ্গীরের আর্টিস্ট কী বুঝাইতে চাইলো? জাহাঙ্গীরের প্রতাপে সিংহ আর ছাগল (নাকি ভেড়া) এক ঘাটে পানি খায়!
জাহাঙ্গীর খাড়ায় আছেন সিংহের উপর আর পারস্যের শাহ খাড়াইছেন ভেড়ার উপর, বুঝলেন না? চামে আটিশ বুঝায় দিলেন হিন্দুস্তানের বাদশার বেশী তাগৎ আর হিম্মৎ। কিডা পয়সা দিছে আটিশরে দেখতে হইব তো
..................................................................
#Banshibir.
ছবিটা বেশ ইয়ে। দুব্লা, পাতলা, কাইল্যা ফারসী শাহের হাত দুইটার অবস্থান খিয়াল করেন।
এই ছবি দেইখাই কি মানিকদা সেই ২৬ ইঞ্চি'র কনসেপ্টটা পাইছিলেন? বাই দ্য ওয়ে, মোগলাই হাতাহাতিডা আমার নজরেও আইছিল। নামহীন অতিথি আগেই কইয়া ফালাইল।
____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?
পান্তা ভাতে ঘি!
---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।
কৈলেই হৈল? মোগল বাদশা আর আটিশের নজর সমান উঁচা এইটা দেখাইলাম, ঘি পান্তা ভাতে কিরাম হিসাব? ঘি প্লেটেই আছে
..................................................................
#Banshibir.
চমৎকার একটি পরিবেশনা। খুব জানতে ইচ্ছে করছে রাজশাহীর রিকশা চিত্রে সবচেয়ে জনপ্রিয় শিল্পীর নাম।
ধন্যবাদ, রিক্সার শিল্পিীদের নিয়ে বিস্তারিত লেখার ইচ্ছা আছে, এই পোষ্টে আসলে আমি শুধু রিক্সায় নতুন করে ছবি আঁকানোর ব্যাপারটাই জানাতে চেয়েছি। হয়তো কেউ রিক্সার ছবি নিয়ে আরো ভালো গবেষনামূলক লেখা লিখতে উৎসাহিত হবেন, অনেকটা এই আশাতেই এই পোষ্ট।
মজার পোস্ট। ভাল লেগেছে।
--------------------------------------------------------
এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।
এক লহমার... টুকিটাকি
ধন্যবাদ আপনাকে
পোষ্ট
রিক্সা আর্ট নিয়ে আজকাল অনেকে কাজ করছে। যাত্রা এবং আরও কিছু হস্তশীল্পের দোকানে শাড়ী থেকে শুরু করে পিঁড়ি অনেক কিছুর উপর রিক্সা পেইন্ট ডিজাইন পাওয়া যায়। আমার কাছে বিষয়টা ইনোভেটিভ লেগেছে। রিক্সা পেইন্ট আমাদের একটা কৃষ্টি তো বটেই।
---------------------------------------------------------
ভাঙে কতক হারায় কতক যা আছে মোর দামী
এমনি করে একে একে সর্বস্বান্ত আমি।
এরকম পোস্ট দেখিনি আগে। বেশ ভালো লাগলো পোস্টটা।
ওখানকার(রাজশাহীতে) রিকশায় চড়ে কার বাড়ি যাবো বললে দেখেছি টুক করে নিয়ে যায়।
ব্যাপারটা দারুণ! রিকশা বানানটা নিয়ে তো দ্বন্দে পড়ে গেলেম ভায়া! কোনটা সঠিক বানান, রিক্সা? নাকি রিকশা?
আরো লেখা আসুক আপনার। শুভকামনা।
লেখার সময় ভেবে দেখিনি, কিন্তু ভাই মনে হচ্ছে আপনার বানানটাই সঠিক। এখন থেকে এই বানানটাই লিখবো। ধন্যবাদ আপনাকে
------------------------------------------------------------------
মাভৈ, রাতের আঁধার গভীর যত ভোর ততই সন্নিকটে জেনো।
আরে সুন্দর!! বহুত সুন্দর।
রিকশা পেইন্ট মূলত আরবান ফোক আর্ট হিসেবে পরিচিত ফোকলোর বিষয়ক গবেষকদের কাছে।
রাজশাহীর রিকশা আর্ট এর একটা মজার কথা কই। রাজশাহীতে নায়ক নায়িকাদের মধ্যে হিন্দি সিনেমার নায়ক সঞ্জয় দত্ত ব্যাপক জনপ্রিয় (এইটা অবশ্য ২০০১-২০১০ সালের মধ্যে দেখা কথা কইতেছি)। আমি প্রায় সারা বাংলাদেশের রিকশা পেইন্ট পরখ করছি। কোথাও রাজশাহীর মতো নানান ভঙ্গিমার সঞ্জয় দত্তরে দেখি নাই। আর জোন্না ক্রিকপ্যাট্রিক বলেছেন, রাজশাহীতে একসময় নাগীন এর ছবি ব্যাপক জনপ্রিয় ছিলো। সেটা ১৯৭০-৮০ সালের বা তার কিছু পরের কথা- মানে ১৯৭০- ৯০ এর দিকের কথা।
রাজশাহীর প্রথম দিককার রিকশা পেইন্টারদের মধ্যে দাউদ ওস্তাদকে আমি দেখেছি। তাঁর ছবিও দেখেছি। সেটা ২০০৯-১০ সালের দিকের কথা। তিনি তখনো বেঁচে ছিলেন। এখনকার কথা জানি না। তখনই তাঁর বয়স ছিলো ৭০ এর উপর। এখন যারা রিকশা পেইন্ট করে তারা দাউদ ওস্তাদের শিষ্য প্রশিষ্য।
সচলে স্বাগতম!
____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?
ধন্যবাদ
নতুন মন্তব্য করুন