মন; শরীর; মন ও শরীর; মন নাকি শরীর?
কোনটা ফুরোয় আগে? অথবা শুরুর তালিকায় কোনটা শুরুতে?
কবে কোন কৈশোরে নিজস্ব ক্ষরনের অবাক স্বাক্ষী হতে হতে স্নানের জলে বারবার হাত ডুবিয়ে মিথ্যে শপথ- 'ভালো হয়ে যাবো, এইবার ভালো হয়ে যাবো নিশ্চিত', শরীর কি সেই থেকে মনের মিথ্যে সহবাস সঙ্গী?
একসময় সেই সহবাস ও তো ফুরোয়। মন আর শরীর যৌথযাপনের পাঠ চুকোয়।
তারপর?
মন ছাড়া শরীর; শরীর ভিন্ন মন। সম্ভব কি হয়না? হয়।
মনের কতো দায় শরীরে মিটে যায়, শরীরের বোঝাপড়া কি মন মেটাতে পারে?
আধুনিক মানুষ দায়বদ্ধ থাকতে স্বস্তিবোধ করেনা, এমনকি নিজের কাছেও।
মন্তব্য
সুধীর চক্রবর্তীর গভীর নির্জন পথে পড়লাম, এমন ধারার প্রশ্ন ও উত্তর অনেক।
facebook
পড়া হয়নি এখনো। সুযোগ হলে পড়ে নেবো।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।
কিংবা দায়হীনতার ক্লিশে ভারে ভোগেন কেউ, নিজের কাছেই।
________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
এই মাঝরাতে কী শুরু করলেন !
আমারতো মনে হয় আধুনিক মানুষ শেষপর্যন্ত নিজের কেই দায়বদ্ধ থাকতে চায়।
_________________
[খোমাখাতা]
চিন্তাভাবনা ছাড়া কবিতা হয় না সে'কথা সত্য। তাই বলে কবিতাকে শুধুই চিন্তাভাবনা ট্যাগ দেয়াটা কি ঠিক?
তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।
ঠিক না। কিন্তু কবিতা তো নয় আদতে। নিজের সাথে নিজের দ্বন্ধ, বোঝাপড়ার দুচারটা লিখে রাখা।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।
তবে কি জ্যাক ড্যানিয়েলস নামে পৃথিবীতে কোনো কবিতা নাই!
রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক
জ্যাক ড্যানিয়েলস এর কবিতা
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।
মন টন সব বিলাসিতা
কঠিন প্রশ্ন।
ন্য়াজ নড়এ না কুকুর।
মনটাই যদি শান্ত হয়ে গেল,
তাহলে শরীরের আর কোন প্রয়োজন প্রয়োযন বাকী থাকে?
মনে হয় মনটাই আসলে সব 'নষ্ট'এর গোড়আ।
শরীরটা তো পুরাতন হয় - বিকল হয়।
কিন্তি
মন ব্য়াটার খাঁই মরে না।
খাইসলত থাকে মনে।
সচলে কি এখন যা ইচ্ছে তাই লিখলেই প্রকাশ হয় নাকি ?
তাই তো দেখছি । সচল এখন পঁচা হয়ে গেছে
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।
নতুন মন্তব্য করুন