তোমার দোরে ফিরছে দূরের গাড়ির ঘোড়া
তোমার বাবা ঘোড়ার পায়ে পরাচ্ছে নাল
একটু দূরে জ্বলছে আগুন, কয়লা কালো
দেখছে তোমায়, পুড়ছে, জ্বলে হচ্ছে সে লাল
তোমার কুটির খুঁজছে দূরের অন্ধ নদী
চাইছে বুঝি বাঁকের হদিশ তোমার কাছে
একটু দূরে চুপটি ঝোলে একলা বাদুড়
তোমার পোষা অন্ধকারে হিজল গাছে
জানলা তোমার খুলছে সে কোন দূরের চিঠি
একটা অচিন ডাকটিকিটে তোমার হাসি
হকার এসে দিচ্ছে কাগজ, প্রথম পাতায়
হরোস্কোপের সকল ছকেই তোমার রাশি
হঠাৎ হাওয়ায় বারান্দাতে খইয়ের বাটি
সব হারিয়ে শূন্য বুকে তোমায় খোঁজে
পোস্ট অফিসে টেলিগ্রামের প্রথম সারি
তোমার নামের হরফগুলি কেবল বোঝে
একটু দূরে পড়শী যখন পুড়ছে রোদে
তোমার বুকেই মেঘদূতেরা বৃষ্টি ঢালে
চুপটি ভেজে হ্রেস্বাভোলা একলা ঘোড়া,
দূরের গাড়ি তোমার বাবার কামারশালে
দ্রাঘিমাদের বাঁধন কেটে বাণিজ্যবায়
মুখ ফিরিয়ে তোমার বাড়ি ভিজতে আসে
অপয়া নাম ঘোচাতে সব একলা শালিক
অন্যটিকে ফিরছে খুঁজে তোমার পাশে
তোমার বাড়ির সামনে এসে সকল সড়ক
ফুরোয় বলে ঠিকানা তার হারায় মানে
তোমার বাড়ি যাবো না আর, আজকে চলো
তোমায় খুঁজি অন্য কোথাও, অন্যখানে?
মন্তব্য
৫ লাইনে এইটার বঙ্গানুবাদ দ্যান।
______________________________________
পথই আমার পথের আড়াল
বিপ্লবী সমর্থন
আমরা যারা বোকাদের ও এক গ্রেড নিচে তাদের জন্য একটা ভুদাইদের পদ্য নামের সিরিজ লিখেন
_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই
ইহা জনৈক কামারুজ্জামাইয়ের (কামারের মেয়ের জামাই) হাহাকারভরা হৃদয়াময় বৈলা ধৈরা লন।
এক লাইনে খেল খতম।
তারপর আছেন কীরাম?
পোলা কী করে?
৫ লাইন হইছে না?
আমনে ওয়ালি-ওয়ামীর দুলাভাই?
সিটা আগে কবেন তো!
'তোমার বাড়ির সামনে এসে সকল সড়ক
ফুরোয় বলে ঠিকানা তার হারায় মানে
তোমার বাড়ি যাবো না আর, আজকে চলো
তোমায় খুঁজি অন্য কোথাও, অন্যখানে?"
জানলা তোমার খুলছে সে কোন দূরের চিঠি
একটা অচিন ডাকটিকিটে তোমার হাসি
হকার এসে দিচ্ছে কাগজ, প্রথম পাতায়
হরোস্কোপের সকল ছকেই তোমার রাশি"
এই পদ্য বোকাদের জন্যে? নাকি তাদের নিয়ে লেখা? খুব ভালো লাগলো, যাই দেখি এগুলো দিয়ে নতুন কাউকে পটানো যায় কিনা। দোয়া রাইখেন।
------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল
খুব ভালো লেগেছে ! সুন্দর ছন্দ বিন্যাস । ভিন্নধর্মী কথকতা । অভিনন্দন কবিকে !
'বোকাদের পদ্য' মানে কী? বোকাদের নিয়ে লেখা না বোকাদের জন্য লেখা?
অসাম ... হিমু ভাই
সিয়ামিজ টুইনের আরেকজনের জন্য কোবতের বাকি অংশ কৈ?
কন্যার বাবা ঘোড়ার পায়ে নাল পরায় কেন? অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার নাকি?
কবিতাটি পড়ে আমার হৃদয় বিমুগ্ধ-বিস্ময়াভূত প্রেমিকের মতো লাফিয়ে উঠলো। কবিতাটির ৪+৪+৪ মাত্রার স্বরবৃত্ত ছন্দোবিন্যাস চমৎকার লেগেছে। স্থানে স্থানে অন্ত্যঃমিলের রাখীবন্ধনও বেশ লেগেছে।
তো(১)মার(১) দোরে(২)/ ফির(১)ছে(১) দূ(১)রের(১)/ গা(১)ড়ির(১) ঘোড়া(২)/৪+৪+৪
তো(১)মার(১) বাবা(২)/ ঘো(১)ড়ার(১) পায়ে(২)/ প(১)রাচ্(১)ছে(১) নাল(১)/৪+৪+৪
এক(১)টু(১) দূরে(২)/ জ্বল(১)ছে(১) আ(১)গুন,(১)/ কয়(১)লা(১) কালো(২)/৪+৪+৪
দেখ(১)ছে(১) তো(১)মায়,(১)/ পুড়(১)ছে,(১) জ্বলে(২)/ হচ্(১)ছে(১) সে(১) লাল(১)/৪+৪+৪
তো(১)মার(১) কু(১)টির(১)/ খুঁজ(১)ছে(১) দূ(১)রের(১) অন্(১)ধ(১)/ নদী(২)/ /৪+৪+৪
চাই(১)ছে(১) বুঝি(২)/ বাঁ(১)কের(১) হ(১)দিশ(১)/ তো(১)মার(১) কাছে(২)/৪+৪+৪
এক(১)টু(১) দূরে(২)/ চুপ(১)টি(১) ঝোলে(২)/ এক(১)লা(১) বা(১)দুড়(১)/৪+৪+৪
তো(১)মার(১) পোষা(২)/ অন(১)ধ(১)কারে(২)/ হি(১)জল(১) গাছে(২)/৪+৪+৪
জান(১)লা(১) তো(১)মার(১)/ খুল(১)ছে(১) সে(১) কোন(১)/ দূ(১)রের(১) চিঠি(১)/৪+৪+৪
এক(১)টা(১) অ(১)চিন(১)/ ডাক(১)টি(১)কিটে(২)/ তো(১)মার(১) হাসি(২)/৪+৪+৪
হ(১)কার(১) এসে(১)/ দিচ্(১)ছে(১) কা(১)গজ,(১)/ প্র(১)থম(১) পা(১)তায়(১)/৪+৪+৪
হ(১)রোস(১)কো(১)পের(১)/ স(১)কল(১) ছ(১)কেই(১)/ তো(১)মার(১) রাশি(২)/৪+৪+৪
নিখুঁত ছন্দের প্রথম তিনটি স্তবক।
হ(১)ঠাৎ(১) হাও(১)য়ায়(১)/ বা(১)রান(১)দাতে(২)/ খই(১)য়ের(১) বাটি(২)/৪+৪+৪
সব(১) হা(১)রিয়ে(২)/ শূন্(১)ন(১) বুকে(২)/ তো(১)মায়(১) খোঁজে(২)/৪+৪+৪
পোষ্ট(১?) অ(১)ফিসে(২)/ টেলি(২)গ্রা(১)মের(১)/ প্র(১)থম(১) সারি(২)/৪+৪+৪
তো(১)মার(১) না(১)মের(১)/ হ(১)রফ(১) গুলি(২)/ কে(১)বল(১) বোঝে(২)/৪+৪+৪
চতুর্থ স্তবকের ছন্দও বেশ। ‘পোষ্ট অফিসে’ ক’মাত্রা? ‘পোষ্টাপিসে’ ৪ মাত্রা, ‘পোষ্ট অফিসে’-ও কি তাই?
এক(১)টু(১) দূরে(২)/ পড়(১)শী(১) য(১)খন(১)/ পুড়(১)ছে(১) রোদে(২)/৪+৪+৪
তো(১)মার(১) বু(১)কেই(১)/ মেঘ(১)দূ(১)তেরা(২)/ বৃষ্(১)টি(১) ঢালে(২)/৪+৪+৪
চুপ(১)টি(১) ভেজে(২)/ হ্রের(১)ষা(১) ভোলা(২)/ এক(১)লা(১) ঘোড়া,(২)/৪+৪+৪
দূ(১)রের(১) গাড়ি(২)/ তো(১)মার(১) বা(১)বার(১)/ কা(১)মার(১)শালে(২)/৪+৪+৪
পঞ্চম স্তবকটিও ছন্দোবিন্যাসে নিখুঁত।
এই দুটি লাইন সবথেকে মনকাড়া।
শেষ দুটি স্তবকের ছন্দোবিন্যাসও নিখুঁত।
দ্রাঘিমা(৩)দের(১)/ বাঁ(১)ধন(১) কেটে(২)/ বা(১)ণিজ(১)জ(১)বায়(১)/৪+৪+৪
মুখ(১) ফিরিয়ে(৩)/ তো(১)মার(১) বাড়ি(২)/ ভিজ(১)তে(১) আসে(২)/৪+৪+৪
অপয়া(৩) নাম(১)/ ঘোচাতে(৩) সব(১)/ এক(১)লা(১) শা(১)লিক(১)/৪+৪+৪
অন(১)ন(১)টিকে(২)/ ফির(১)ছে(১) খুঁজে(২)/ তো(১)মার(১) পাশে(২)/৪+৪+৪
তো(১)মার(১) বা(১)ড়ির(১)/ সাম(১)নে(১) এসে(২)/ স(১)কল(১) স(১)ড়ক(১)/৪+৪+৪
ফু(১)রোয়(১) বলে(২)/ ঠিকানা(৩) তার(১)/ হা(১)রায়(১) মানে(১)/৪+৪+৪
তো(১)মার(১) বাড়ি(২)/ যাবো(২) না(১) আর,(১)/ আজ(১)কে(১) চলো(২)/৪+৪+৪
তো(১)মায়(১) খুঁজি(২)/ অন্(১)ন(১) কো(১)থাও,(১)/ অন(১)ন(১)খানে?(২)/৪+৪+৪
এই কবিতাটি পড়তে পড়তে এই আমি ক্ষুদ্র ‘কম্পোজিটর’, আচম্বিতে একটিবারের জন্য হলেও ‘কবি’ হয়ে উঠেছিলাম!
অফটপিক
কবিতাটির অংশবিশেষ ‘ছন্দ ছন্দে চলা’র আগামী কোন পর্বে ব্যবহারের অনুমতি পেতে পারি কি?
------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।
ভাইজান তো অনেক বড়োসড় গবেষণা করে ফেলেছে দেখি! যাই হোক, মন্তব্য ভালো লেগেছে।
সব্বনাশ, গুন ভাগ করে একটা কাণ্ডই করছেন দেখি
ভাই,
বিরক্তি উৎপাদনের কারণ ঘটায় দুঃখ প্রকাশ করি। শুধুমাত্র নিখুঁত ছন্দের প্রশংসার পাশাপাশি 'পোষ্ট অফিস'-এর কথা পাড়লেই হত। এত কিছু আঁকিবুঁকি করে দেখাবার দরকার ছিলনা। ভবিষ্যতে এদিকটা খেয়াল রাখবো।
------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।
রোমেল ভাই, ভুল বুঝলেন নাকি ? । বিরক্তি উৎপাদন হবে কেন, আমার কাছে অসাআধারন লাগছে কবিতা এবং সেই সাথে আপনার এনালিসিস।
আপনি মিয়া একটা জগাখিচুড়ি ছাড়েন দেখি । কয়দিন একটু নজর না দিলেই আপনারা সব বেলাইনে চইলা যান
আমার সারা গায়ে বেদনা। অসুখে দুবলা হয়ে গেছি। সেইসাথে মেমেন্টো/গজনি হয়ে গেছি। কিন্ত আপনাকে তো ঠিক চিনতে পারলাম না
একে বলে সাময়িক স্মৃতিভ্রেম, বউ কে দিদি আর ছেলেকে ভাই মনে হয়। গরু হারালে সাধারনত এরকম হয়। তবে যারা লেখে তাদের ক্ষেত্রে ঘটনা এরকম যুইতের প্লট পেটে আছে মাগার উগরে দেয়া যাচ্ছে না। খিক্ক
অনেক ধন্যবাদ। ছন্দ নিয়ে কিছু লিখতে গেলে তো উদাহরণ হিসেবে সুকুমার রায়ই আছেন, আমার চেয়ে অনেক অনেক অনেক বেশি নিখুঁত।
শুধু নিখুঁতের উদাহরণ দিলেই চলবে?
------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।
খুঁতের উদাহরণ দিতে চাইলে স্বচ্ছন্দে আমার কোবতে ব্যবহার করতে পারেন।
খালি প্রেমে পড়ে নেই, আমিও কবিতা লেখা শুরু করব। তখন আর উদাহরণের অভাব হবে না ইনশা...
______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন
রোমেল ভাই, আপনার আলোচনা বিরক্তি উৎপাদন তো করেইনি বরং খুব ভালো লেগেছে আমার কাছে । স্বরবৃত্তে 'পোষ্ট অফিসে' ও ৪মাত্রা হিসেব হবে । 'পোষ্ট' শব্দটি যু্গ্মধ্বণি হিসেবে ১ মাত্রা এবং 'অফিসে' যথারীতি ৩ মাত্রার মর্যাদা পাবে ।
অতএব 'পোষ্টাপিসে' ও 'পোষ্ট অফিসে' এই দুই ক্ষেত্রেই মাত্রার কোন হেরফের হবে না ।
রোমেল ভাই বিশ্লেষণ চমৎকার হইছে
দারুণ
______________________________________
পথই আমার পথের আড়াল
চমৎকার লাগলো!
দারুন লাগলো হিমু। চলুক .................
------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।
মিমু ভাই জাস্ট অছাম অইছে।
ভাল লেগেছে । অসাধারণ !
আরে, হিমু'দার কবিতাও দেখি সেইরকম।
সব কিছু খুব ভালো আপনি লিখে ফেললে আমরা কী লিখব??????????????
কোনো মধুর সমস্যায় পড়লেন নি?
কবিতা, দারুণ।
______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন
সবাইকে অনেক ধন্যবাদ। এখন থেকে ফাটিয়ে কোবতে লিখবো।
কীনিয়াকাইজ্জা?
নীড়পাতা.কম ব্লগকুঠি
লেনিন বড় না সিরাজ সিকদার বড়, সিটা নিয়া।
_____________________
Give Her Freedom!
হা হা হা হা হা
ভালো লাগলো তো!
---
মানুষ তার স্বপ্নের সমান বড়
কোবতে তো মাথার অঅ...অনেক উপর দিয়ে গেলো
উদাস ভাই-এর সাথে সহমত - আমাদের মত ভুদাই'দের জন্য "ভুদাইদের কাব্য" সিরিজের দাবী জানিয়ে গেলাম
নাইলে কিন্তু খেলব না!
এমন অনবদ্য কবিতা পড়ে সারাদিনের হাহাকার ব্যর্থতা সব ভুলে গেলাম।
আরেকটি দিনকে হাসিমুখে আলিঙ্গন করার রসদও মিলে গেল।
কবিকে ধন্যবাদ, অশেষ ধন্যবাদ।
হিমুদার কবিতা টা ফাটাফাটি হয়েছে। রোমেল ভাইয়ের ছন্দ গবেষণাটা দারুন লেগেছে।
_____________________
Give Her Freedom!
নতুন মন্তব্য করুন