হিসাব করি ট্যাক্সি ভাড়া কতটুকু বাড়তে পারে

শামীম এর ছবি
লিখেছেন শামীম (তারিখ: রবি, ২৭/০৪/২০০৮ - ২:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সি.এন.জি. গ্যাসের দাম দ্বিগুণ হয়েছে। কিন্তু নতুন ভাড়ার তালিকা আসে নি। কাজেই এই সুযোগে ট্যাক্সিচালকগণ ভাড়া নিয়ে হাইকোর্ট দেখাতে পারে। তাই একটু ছোট্ট হিসাব করে দেখি, এই অবস্থায় ভাড়া কতটুকু বেশি দেয়া/চাওয়া যুক্তিসম্মত।

----
একজন সি.এন.জি. চালকের দিনের মোট আয় কত হতে পারে?
আমার ধারণা সেটা ১২০০ টাকার বেশি না।

আর খরচ:

  • সি.এন.জি. মালিক = ৭৫০ টাকা।
  • নিজের লাভ = ২০০ টাকা
  • খাওয়া ও ট্রাফিকপুলিশ = ১৫০টাকা
  • গ্যাস খরচ = ১০০ টাকা (সম্ভবত এটা ওভার এস্টিমেট)

কাজেই এখন শুধু খরচ বাড়ছে গ্যাসের ১০০ --> ২০০টাকা।

সুতরাং বাকী সবকিছু স্বাভাবিক রাখতে তার আয় করতে হবে ১৩০০টাকা।

এখন এই অতিরিক্ত ১০০ টাকা উপার্জনের জন্য প্রতি কি.মি-এ ভাড়া কত বাড়বে জানতে হলে, প্রতিদিন সে কত কি.মি. চলে সেটা বের করতে হবে।

(ঐকিক নিয়ম জিন্দাবাদ)
আগে ৫.৫০ টাকায় আয় করতে চলতো ১ কি.মি.
সুতরাং ১২০০ টাকা আয় করতে চলতো = ১২০০/৫.৫ = ২১৮.২ কি.মি।

ফালতু ড্রাইভিং সহ সেটা হয়তো ২৫০ কি.মি.।

যা হোক এখন যাত্রী নিয়ে সেই ২১৮ কি.মি চালিয়ে অতিরিক্ত ১০০ টাকা উঠাতে হলে, প্রতি কি.মি.-এ ৫০ পয়সা করে বেশি নিলেই সেটা যথেষ্ট (১০৯ টাকা)।

সুতরাং, ভাড়া বাড়লে কি.মি. প্রতি ৫.৫০টাকা থেকে বেড়ে ৬.০০টাকা হলেই যথেষ্ট।

হিসাব তো বুঝলাম। ... কিন্তু তারপর .... .... ?


মন্তব্য

শামীম এর ছবি

ধুর্ ... এটা দেখি বাসী খবর হয়ে গেছে। বিডিনিউজ২৪ এ দেখে এলাম .... নতুন ভাড়া সি.এন.জি ৬টাকা/কি.মি। ক্যাব নন-এসি ৮টাকা/কি.মি। এসি ১০টাকা/কি.মি।

পোস্ট ঘ্যাচাং করতে হবে।

তবে ঠিক লাইনেই চিন্তা করেছিলাম মনে হচ্ছে ... ...
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

হিমু এর ছবি

আমি একটা হিসাব পেয়েছিলাম এক সিয়েঞ্জিয়েরোর কাছ থেকে। ১০ ঘন্টার শিফট, ৬০০ টাকা জমা। প্রতি মিনিটে ১ টাকা আয় করলেও তার নিজের পকেট থেকে গ্যাসের খরচ দিতে হবে। এদিকে জ্যামে পড়ে থাকলে মিনিটে মিটার ঘোরে পঞ্চাশ পয়সার। তার দাবি ছিলো, এটা এক টাকা হলেই আর অতিরিক্ত ভাড়ার জন্য কাউ কাউ করতো না কেউ।

তবে সেদিন আর নেই, বুঝতে পারছি।


হাঁটুপানির জলদস্যু

হাসান মোরশেদ এর ছবি

ঢাকায় তো দেখলাম ট্যাক্সিক্যাব পাওয়াই যায়না ।
নরকযন্ত্রনা সম ।
----x----
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অতন্দ্র প্রহরী এর ছবি

সকালে অফিসের গাড়ি আসেনি। সিএনজি নিয়ে আসতে হয়েছে। আমি পূরবী হলের সামনে থেকে একটা সিএনজি পেয়েছিলাম। ভাড়া চেয়েছিল ১০০ টাকা। আরেক কলিগ আসতে দেরি করাতে সিএনজিওয়ালা আর দাঁড়ায়নি। তাই পরে আমরা দুইজন মিরপুর-১০ এ গেলাম। ওখানে আরেক কলিগ সিএনজি ঠিক করেছিল। ১২০ টাকা! অগত্যা কি আর করা, দ্বিগুণ ভাড়া দিয়ে আসতে হলো আজ। এমনিতেই সিএনজি পাওয়া যায় না, তার উপর গোঁদের উপর বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে এই নতুন ভাড়ার ব্যাপারটা। কবে যে মুক্তি পাওয়া যাবে এসবের হাত থেকে!

অতিথি লেখক এর ছবি

ভাইয়েরা আমার। দেশটা বাংলাদেশ। এখানকার মাহাত্ম হচ্ছে কাজ কম, আরাম বেশি,কথা বেশি আয় ঠিক- এই নীতি। ক্যাবগুলোর নীতি হচ্ছে কত কম সময়ে বেশি আয় করা যায়। তাই বসে থাকা ভালো কাজ করার চেয়ে। শুধু সিএনজি ক্যাবের কথাই বললেন? রিক্সাওয়ালারা?
চির আমি

ক্যামেলিয়া আলম এর ছবি

ভাইরে দুঃখের কথা কি বলব?----এমন কোনদিন নাই যেদিন ট্যাক্সি বা অটোরিক্সা ঠিক করতে গেছি আর ঝগড়া করি নাই ------বাংলাদেশ এখন মিনি আমেরিকা হয়ে যাচ্ছে -------- দরিদ্রসীমার নীচে ও বড়লোক সীমার উপরে ছাড়া কিছুদিন পর আর লোক পাওয়া যাবে না-----
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

সবজান্তা এর ছবি

উন্মাদের এই সংখ্যায় একটা মজার ফিচার দেখলাম। কেয়ামত যে সন্নিকটে, সেটার প্রমাণ হিসেবে যে সমস্ত আলামত দেখানো হচ্ছিল, তার মধ্যে একটা হচ্ছে, একজন অফিসগামী ভদ্রলোক দু হাত জোড় করে, হাঁটু গেড়ে বসে আছেন সি এন জি বেবি ট্যাক্সিওয়ালার সামনে, আর বলছেন, "ভাই আপনি আমার বাপ মা, দয়া করে নিয়ে যান " । আর সি এন জি ওয়ালা উদাস দৃষ্টিতে অন্যদিকে তাকিয়ে আছেন।

এ কথা সত্যি যে পুরোটাই সি এন জি ওয়ালাদের স্বেচ্ছাচার নয়, কিন্তু তারপরও কাজের সময় সি এন জি র কোথাও যেতে না চাওয়া, উঠলেই কমপক্ষে ৭০-৮০ টাকা ভাড়া চাওয়া মেজাজ যথেষ্ট খারাপ করে।

'ভদ্দোরনোকের' এই সরকার এসে কত কাজই না করল, কিন্তু একটা সর্বসম্মত সি এন জি / ক্যাবের ভাড়ার নীতি বানাতে পারলো না। আর ততোধিক বিস্ময়ের ব্যাপার , যে সরকার হাসিনা, খালেদা কিংবা সাকাচৌ, নাসিমের মত প্রভাবশালীদের একঘাটে জল খাওয়ায়, তারা যে সকল সি এন জি মালিকেরা অতিরিক্ত ভাড়া আদায় করছে, তাদের 'ইয়ের চুল' টাও ধরতে পারছে না।

পলিটিক্যাল নেতাদের একসময় গালি দিতাম, এখন দেখা যাচ্ছে বৃথাই গালি দিতাম। পলিটিক্যাল হোক আর ভদ্দোরনোক হোক, সরকারে গেলে সবার এক রা।

অসুবিধা নাই, উনারা ডাকতে থাকুন, শোনার জন্য আর কেউ না থাক, আমরা অভাগারা তো আছিই।
-------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

শামীম এর ছবি

সিরিয়াসলি ভাবছিলাম যে নিজের ব্যবহারের জন্য সি.এন.জি. ত্রিচক্রযান কিনবো কি না। ততোধিক সিরিয়াসলি ভাবে পরিচিত সকলেই উড়িয়ে দিল আইডিয়াটা।

অথচ, এটা মাইলেজের হিসেবে বেশ সাশ্রয়ী, মোটরসাইকেলের মত দুষ্ট না, চুরি যাওয়ার মত তেমন কোন অংশ নাই (যেই ভয়ে অন্য গাড়ি নিজে চালানোর জন্য কেনার কথা মাথা থেকে আউট করে দিয়েছি)। সামান্য একটু কেরামতি করলেই বডির ওজনটা হালকা রেখেই ঝড় থেকে রক্ষা পাওয়ার মত করা যাবে। গরীবের আবার এসি'র কি দরকার।

আইডিয়াটা ছিল অনেকটা Twike কিংবা CityEI এর মত। কিন্তু সকলে আমার চেয়ে তথা ইউরোপীয়দের চেয়ে বেশি বোঝে ... ... কী আর করা।

ইদানিং দেখি রাস্তায় ইলেক্ট্রিক রিকশা চলছে ... ...
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অতিথি লেখক এর ছবি

" আর ততোধিক বিস্ময়ের ব্যাপার , যে সরকার হাসিনা, খালেদা কিংবা সাকাচৌ, নাসিমের মত প্রভাবশালীদের একঘাটে জল খাওয়ায়, তারা যে সকল সি এন জি মালিকেরা অতিরিক্ত ভাড়া আদায় করছে, তাদের 'ইয়ের চুল' টাও ধরতে পারছে না।"

সবজান্তা ভাইয়ের কথার সাথে আমিও একমত।যে সরকার এত বড় বড় রুই কাতলাদের নাকানি চুবানি খাওয়াতে পরলো তারা কেন সেই সব বাস,সিএনজি বা ক্যাব মালিকদের কিছু করতে পারছে না !!

রবিন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।