১.
কামার্ত হরিণী চোখের দিশা পেলে
হতেই পারি তৃষিত-উন্মুখ,
বাঁকে বাঁকে প্রেম যমুনার ছলাৎছল
আকন্ঠ জলে মজে রতি-সুখ।
২,
ঘাটে ঘাটে চন্দ্রমুখীরা যদি
ভরা রূপ-যৌবনে উছলায়,
কোন সে বোকা দেবদাস,
'পারু পারু' বলে খাবি খায়?
৩.
মেঘবালিকা- করো নাকো দেরী আর
দ্যাখো, বেলা বয়ে গেছে ঢের,
কামনার সব ফুল যদি ঝরে যায়
যুগপৎ মৃত্যু হবে কবি ও চাঁদের।
মহা-ফাউল ক্যাকটাস
৪.
রাজবংশে জন্ম আমার
স্বভাবও তাই বড় বেশি রাজকীয়,
শঙ্কা যদি জাগে মনে
তবে লাভ ইনসিউরেন্স করে নিও।
মন্তব্য
হুমম
হুমমম... একদম ফাউল।
পরের কথাগুলো আমিই কইয়া দিলাম।
যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)
বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।
হে হে হে, মহা মহা ফাউল ব্যক্তিরাই মহা ফাউল জিনিস প্রসব করেন
যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)
বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।
মারাত্মক। তবে দ্বিতীয়টা অতি মারাত্মক। আমার এক দোস্তের স্কুল বয়সেই প্রেমিকার বিয়ে হয়ে যায়। তার কিছুদিনের মধ্যেই আবার প্রেম। তার সাজেশন হলো, এইসব নিয়া কষ্টের কিছু নাই, নতুন একটা আসলে পুরানটা আর কোনো ফ্যাক্টর না।
---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো
মারাত্মক তবে আপনার রঙিলা সিরিজের কাহিনীর কাছে একেবারে নস্যি।
যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)
বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।
ধুর। যখন কিছু লেখার থাকে না; কিন্তু লিখতে ইচ্ছে করে, তখন একটা চরিত্রকে তুলে এনে ভিকটিম সাজিয়ে দেই। রঙিলা সিরিজটার ওপরে আমি বিরক্ত; কারণ, 'আমি' জিনিসটা খুব বেশি চলে আসে। নিজেরে হিরো হিরো ভাবে প্রেজেন্ট করছি, যদিও যতো মাইয়ার পথের উপরে হৃদয়টা বিছায়া দিয়েছি, সবাই হাইহিলের গুতা দিয়া গটগট করে ভাগছে। এইদিক দিয়া বলা যায়, রঙিলায় আমি ব্যাপক মিছা কথা বলি।
---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো
ব্যাপার না বস। আমরা সবাই কম বেশি মিছা কথা বলি বা বলতে হয়। সব যদি সত্যিই বলতেন এতো মধু কি সঞ্চিত হতো প্রতি বসন্তে !!
যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)
বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।
কবিতাপাঠক আমি নই। তবু ঢুকলাম আপনার ব্লগে আপনার প্রত্যাবর্তনকে অভিনন্দন জানাতে। মাইক লাগিয়ে আমি আহ্বান জানিয়েছিলাম আপনাকে আর দৃশাকে অচিরেই নীড়পাতায় হাজির হতে। দু'জনেই হাজির একই দিনে। বড়ো ভালো লাগছে।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
Life is what happens to you
While you're busy making other plans...
- JOHN LENNON
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু?
আপনাদের আহ্বান উপেক্ষা করে থাকি কি করে বলুন। অশেষ কৃতজ্ঞতা।
যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)
বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।
এই সিরিজের নামকরন হওয়া দরকার 'ধুতরা কাব্য'
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।
ঠিকাছে গুরু। আপনার কথাই শিরোধার্য।
যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)
বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।
আহা... জম্পেশ...
______________________________________
পথই আমার পথের আড়াল
______________________________________
পথই আমার পথের আড়াল
আহা, বেশ বেশ...
যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)
বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।
তুমুল !!
বিশেষ করে ২য় টা।
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।
আচ্ছা...
আধুনিক দেবদাস হবো মোরা,
ডানে পারু, বামে চন্দ্রা, মাঝখানে শুরা।
যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)
বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।
প্রথমটা পড়ে ভাবছিলাম, চর্যাপদ থেকে তুলে আনা হলো নাকি?
পরে বুঝলাম, না ঠিকাছে, কাহিনী অন্য রকম।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ
আসলেই কাহিনি অন্যরকম।
যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)
বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।
ছেকেণ্ডতা অতি উপাদেয়।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল
ধন্যবাদ হে ভ্রাত:।
যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)
বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।
নতুন মন্তব্য করুন