সময় আব্‌জাব্‌

খেকশিয়াল এর ছবি
লিখেছেন খেকশিয়াল (তারিখ: শুক্র, ০৪/০৭/২০০৮ - ১০:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার একটা সমস্যা আছে। আমি সময় জিনিসটা ঠিক বুঝি না । আমার কাছে যদি প্রশ্ন করা হয় এই জগতের সবচেয়ে বড় ম্যাজিকটা কি আমি ধাঁ করে বলে দেব সময় । এ আমার কাছে এক বিশাল হেঁয়ালী । আমি বুঝি না কত ক্ষুদ্রাতিক্ষুদ্র মূহুর্তে কতকিছু অতীত হয়ে যায়, কিভাবে টানা চিউইং গামের মত তা হয় প্রলম্বিত । আমি বুঝি না কিভাবে তারা মাঝে মাঝে স্থির হয়ে থাকে মাকড়সার জালের মত, আষ্টেপৃষ্টে জড়িয়ে রাখে আমাদের, কতটা মিনিট, ঘন্টা, কাল, মাস, বছর, যুগ .. আমি জানি না । আমি একটা গাধা, আমি বর্তমান বুঝি না, অতীত আর ভবিষ্যতের স্যান্ডউইচ ঢেউয়ে আমার বর্তমান একক হারায়, পার ভাঙ্গতে ভাঙ্গতে বিলীন হয় । আমার কোন বর্তমান নেই, হয়ত কোনকিছুরই নেই । অতীতের সাবান গোলা জলে আমার বর্তমানেরা হয়ত আসে তাও বুদবুদ হয়ে, ভবিষ্যতের স্বপ্নে ।

এই সময়ের হেয়ালীতে ঘুরপাক খেতে খেতে চলছি এখনো । একটি শরীর আর তার ইন্দ্রিয়গুলিকে আশ্রয় করে, সবার দাবিদাওয়া বুঝতে বুঝতে । সেই ছোট্টটি থেকে । আমি এখনো বুঝি না কিভাবে আটাশ বছরের খাটাশ হয়ে গেলাম । এখনো মনে হয় ঐতো আমার সেন্ট গ্রেগরীর গেট, এখনি ঢুকবো হইচই করতে করতে । ক্লাস শেষে লুকিয়ে সিগারেট খাব, বৃষ্টিতে ছুটি হয়ে গেলে সব রে রে করে হামলা দেব আহসান মঞ্জিলে ।
আহারে দিনগুলি কি এতই পিছনে ?


মন্তব্য

রায়হান আবীর এর ছবি

আহারে!!!

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সবজান্তা এর ছবি

কমরেড মনে হচ্ছে , আপনার মনে বেজায় দুঃখ।

বেশি দুঃখ পাওয়ার দরকার নাই, সচলায়তন জন্মদিন উপলক্ষ্যে পৃথিবীব্যাপী সচলেরা যে যে ব্র্যান্ডের তরল সাঁটিয়েছেন, সেই বোতলগুলির ছবি দেখুন। পছন্দের ব্র্যান্ডটি বেছে নিন, আর চলে যান নিকটস্থ সুধাময়ের দোকানে।

মন'তো এবার ভালো হবেই, তাই না চোখ টিপি

আর ভালো কথা, লেখাটা বেশ চমৎকার হয়েছে।


অলমিতি বিস্তারেণ

স্বপ্নাহত এর ছবি

ছোট জিনিস, বাট জিনিস ভালো...

আমার তো সোয়া বাইশ বছরে এসেই আপনার আটাশ বছরের খাটাস এসে ভর করসে...

আমার কি হবে? মন খারাপ

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

মাহবুব লীলেন এর ছবি

আসার দিনে যায় না দেখা সমান কথা যাবার দিন
বহু বছর পেরিয়ে গেলে টের পাওয়া যায় সময়
নীরব খুনি খুন করেছে তাজা ফুলের ফুসফুসটা খুব নীরবে

০২

আমার একটা সমস্যা আছে। আমি সময় জিনিসটা ঠিক বুঝি না

এইটা আবার না বোঝার কী আছে?
সময় মানে হলো টাইম
আর টাইম যদি বুঝতে না পারা যয় তো হকিং মিয়ার বই পড়লেই হয়
তবে সেই বই পড়ে যদি মনে হয় সেই ব্যাটাও টাইমরে টাইমলি বোঝেনি তাহলে কিন্তু আমার কোনো দোষ নাই

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

স্মৃতিচারণ-ব্লগরব্লগরগুলোর সংখ্যা ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ইদানীং এতো বেশি কেন সচলায়তনে? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

স্বপ্নাহত এর ছবি

সেই দিন কি আর আছে, দিন বদলায়া গ্যাসে মনে হয়...

জাবর কাটা বোধহয় এখন আর শুধু গরুর একার সম্পত্ত্বি না।

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

মাহবুব লীলেন এর ছবি

স্মৃতিচারণ-ব্লগরব্লগরগুলোর সংখ্যা ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ইদানীং এতো বেশি কেন সচলায়তনে?

বুড়ো হলে মানুষ আর সামনে কিছু দেখতে পায় না বলে খালি পেছনে হাতড়ায় আর স্মৃতিচারণ করে

সচলরা অনেক বুড়ো হযে গেছে কিংবা শুধু বুড়োদেরকেই সচল বানানো হচ্ছে মনে হয়

০২
স্মৃতিচারণের নামে যা ইচ্ছা তা বলে দেয়া যায় যাকে খুশি তাকে গালি দেয়া যায় যেমন ইচ্ছা তেমন বীর সাজা যায়
কারো আপত্তি কিংবা চ্যালেঞ্জ করার কোনো সুযোগ নেই। নিজে ছাড়া কোনো সাক্ষী নেই (অথবা থাকলেও আব্দুল গাফফার চৌধুরীরর মতো মতো সব সাক্ষী মৃত)

০৩

স্মৃতিচারণের সাহিত্যমান নিয়ে কেউ কোনো প্রশ্ন তোলে না বলে ঝাড়ি খাওয়ার কোনো আশংকা নেই

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... সময় গেলে সাধন হবে না
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

প্রতিটা মানুষই স্মৃতি কাতর। বুড়া জুয়ান প্রশ্ন না। প্রশ্ন হইলো মানুষটা কখন স্মৃতি তাড়িত হয়?

নেই কাজ খই ভাজ। এই ফাঁকে স্মৃতিচারণ। স্মৃতিচারণ খুব ভালো টনিক। এই সচলায়তনে কবিতা খেদানোর আন্দোলন হয়। গল্প-সাহিত্য কমপ্রেশ কইরা ছাড়ার কথা হয়। এখন যদি স্মৃতিচারণের উপরও "রঙ্গিলা থাবা" পড়ে, তাহলে সচলায়তনে কেবল পাঠক থাকবে। কিন্তু আমার হতাশা এই যে, তাহলে লিখবে কারা?
ভ্রমন কাহিনী লেখার মানুষ খুবই কম। তা ছাড়া সব পাঠকের পাঠক্ষুধা এবং পাঠ প্রত্যাশা সমান না। তাহলে কি আমরা ব্লগরব্লগর-এ সীমাবদ্ধ থাকবো?

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

খেকশিয়াল এর ছবি

হুরো ! আমি তো খালি সময় নিয়া আজিরা কাউকাউ করতাছিলাম নিজে নিজে, আন্নেরা এডি কি কন ! ইয়ে, মানে...

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।