রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে আমি কথা বলার যোগ্যতা রাখি বলে মনে করি না। তবুও আজ কয়েকটি লাইন লিখতে বসেছি।
ছোটবেলা থেকেই রবিঠাকুরের লেখা অনেক গল্প-কবিতা পড়েছি, ভালো লেগেছে। তবে ছোট থাকতে রবীন্দ্র সংগীত মনযোগ দিয়ে শুনিনি বা বুঝিনি। বয়স বাড়ার পর এক সময় অবাক বিষ্ময়ে অনুভব করলাম রবীন্দ্র সংগীতের সৌন্দর্য। বিভিন্ন পুরনো রেকর্ড থেকে পাওয়া রবীন্দ্র সংগীতের কোনো তুলনাই নেই। এছাড়া অনেক বয়ষ্ক শিল্পী আছেন যাদের কন্ঠে নতুন করে গাওয়া গানগুলোও অনেক ভালো লাগে। আর তুলনামূলকভাবে নতুন কিছু শিল্পীর কন্ঠেও রবীন্দ্র সংগীত শুনে কয়েক বছর ধরে মুগ্ধ হচ্ছি (যেমন- শাহানা বাজপেয়ী ও অর্ণব)। অর্ণবের গাওয়া দুইটি গান আমি অসংখ্যবার শুনেছি- "নয়ন তোমারে পায়না দেখিতে" এবং "মাঝে মাঝে তব দেখা পাই"। এখনও এই গান দুইটি শুনতে শুনতে লিখছি। আর শাহানার গাওয়া "নতুন করে পাবো বলে" এলবামের গানগুলোর সংগীত আয়োজনও অর্ণবের করা। এই এলবামের গানগুলোও বেশ ভালো লেগেছে।
অর্ণবের করা এসব গান প্রকাশিত হবার পরে কিছু কথা উঠে আসে। যেমন- 'রবীন্দ্র সংগীতে গীটারের ব্যবহার'। রবিঠাকুরের গানের স্বরলিপি পরিবর্তন করা খুবই অস্বাভাবিক একটি কাজ। তাই এসব গানে আধুনিক যন্ত্রাবলী ব্যবহার নিয়ে কিছু বাদানুবাদ দেখেছি। তবে আমার অনভিজ্ঞ কানে এই গানগুলিতে কোন পার্থক্য বা অসম্মানের লেশ পাইনি। তাছাড়া শুনেছিলাম এই দুই এলবামে স্বরলিপি পরিবর্তন করা হয়নি, যদিও আমি ওসব বুঝি না। একই সময়ে আরেকটি কথা শুনি যে আগামীতে তো 'ডিজুস পোলাপাইন' রবীন্দ্র সংগীত নিয়ে উদ্ভট 'এক্সপেরিমেন্ট' করার সাহস পেয়ে বসবে! এই কথার প্রমাণ পেলাম গতকাল! এই ভিডিওটি এক মিনিট দেখুনঃ
লিংক এখানে।
শুনলাম এটি নাকি "রক উইথ রবীন্দ্রনাথ" নামের একটি সংকলনের গান। এমন আরও কয়েকটি গান দেখলাম এখানে। তারা ফেইসবুকে ফ্যান পেইজও বানিয়েছে। গান শুনে কেমন লাগলো জানাবেন আশা করি।
আমার মতামতটা বলিঃ গান গাইতে পারলে গাও ঠিক আছে। কিন্তু আমাদের সংস্কৃতির এতো সুন্দর উপাদানগুলোকে পচানোর কোনো মানে হয় না। অনেকেই রিমিক্সের ভক্ত। তারা এমন পরীক্ষণকে সাধুবাদ জানাচ্ছে। আমি রিমিক্স পছন্দ করি না। তবে কয়েকটি রিমিক্স গান যে ভালো লাগেনি এমনটাও বলবো না। কিন্তু রবীন্দ্রনাথ বা নজরুলকে নিয়ে টানা-হেঁচড়া শুরু হলে তা মেনে নিতে কষ্ট হয়।
যারা রিমিক্স পছন্দ করে তাদের নিয়ে আর কথা বলবো না; চাইলে আপনি বলুন। বাকিদের মাঝে অল্প কিছু লোক আছে যারা এমন বিকৃত রিমিক্সের জন্য দায়ী করতে চায় শুরুর দিকের শিল্পীদের, যারা রিমেক করার ধারা শুরু করেছে। আমি এই দলেও না। আমি মনে করি গানের ভাবাবেগ বজায় রেখে সম্মানের সাথে নতুন করে গাওয়া খারাপ নয়। শ্রীকান্ত বা শ্রেয়া ঘোষালের গাওয়া পুরনো দিনের বাংলা গানগুলো তার প্রমাণ। কিন্তু একটি গানকে নষ্ট করা আমি মেনে নিতে পারি না। আমি স্বরলিপি বুঝি না, সেসব দেখার জন্য অভিজ্ঞ অনেকেই আছেন। আমি একজন অতিসাধারণ শ্রোতা হিসেবে চাই শিল্পী বদল হলেও গানগুলো অবিকল থাকুক।
উপরে ভিডিওতে দেয়া গানটি শুনে আমি প্রায় বমি করতে বসেছিলাম। এতো আধুনিক রিমিক্স গান হজম করার মত শক্তি আমার দেহে নেই।
গানও কি আজকাল ওপেন সোর্স হয়ে যাচ্ছে?
মন্তব্য
উদ্ধৃতি
"একজন অতিসাধারণ শ্রোতা হিসাবে চাই শিল্পী বদল হলেও গানগুলো অবিকল থাকুক"
সহমত!
--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
ধন্যবাদ আপু
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
সমালোচনা করার আগে জিনিসটা পুরোটা দেখা দরকার, এজন্য দাঁতে দাঁত চেপে পুরোটা দেখলাম। আর মনের ভেতর কেমন ভায়োলেন্ট মনেবৃত্তি জেগে উঠছিল প্রবলভাবে।
যেমনই জঘন্য গাওয়ার ধরণ তেমনই বাজে রূপায়ণ। নতুন রকম যন্ত্রানুসঙ্গ দিয়ে রবীন্দ্রসঙ্গীত গাওয়ার আমি বিরোধী নই, কিন্তু তা বলে গানের মূল আঙ্গিক ও অর্থকে ঘেঁটে দেওয়া আমি সমর্থন করি না।
কৌস্তুভ
অনেক ধন্যবাদ। যদিও এদের মত গুটিকয়েকের হাতে আমাদের সংস্কৃতি ধ্বংস হবে না, কিন্তু তবুও এসব দেখে সইতে পারিনা।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
আমি ব্যক্তিগতভাবে মনে করি, রবীন্দ্র, নজরুল, দ্বিজেন্দ্রলাল রায় - তাঁদের সবার গানের ই একটা আলাদা আবহ আছে। রবীন্দ্রনাথের গান গাওয়া/শুনার সময় একটা অন্য রকম পরিবেশের তৈরি হয়। এই আবহ, এই পরিবেশ কে অনুভব না করে মনের ভিতর থেকে কখনোই তাঁদের গান গাওয়া সম্ভব না। আমি নতুনত্ব কিংবা নিরীক্ষাধর্মী কাজের বিপক্ষে নই, কিন্তু এরকম উদ্ভট ঢং এ রবীন্দ্র সঙ্গীত কে উপস্থাপন করতে দেখলে কেন যেন মেনে নিতে পারি না। তাঁর বাণী, সুর কে কেউ যদি উপলব্ধি করতে না পারে, আমার মতে তার/তাদের রবীন্দ্র সঙ্গীত গাওয়ার চেষ্টা না করাই ভালো।
একমত
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
এইটা রক না, টেকনো? যাদের এই বেসিকটুকু নাই তাদের কাছ থেকে আর কি আশা করেন??
আশা তো একটাই, এমন গান গাওয়া বন্ধ করুক।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
সহমত।
পলাশ রঞ্জন সান্যাল
এর চেয়ে মাকসুদের "নাচাহিলে যারে পা ওয়াআআআআআ যায়" -ও ভাল ছিল...বেচারি খামাখা পচান খাইলো...
বাহ, মাকসুদের সেই গানের কথাই তো আমি শুনি নাই।
এতেই প্রমাণিত হয় এসব সিনথেটিক গানের বেইল নাই।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
সকাল সকাল গানটা শুনে মেজাজটাই খারাপ হয়ে গেল। সব রিমিক্স খারাপ না তবে এজাতীয় রিমিক্স শুনলে মাথা গরম হয়ে যায়
পাগল মন
আসলেই তাই। অনেক ভালো রিমেক আমরা শুনেছি। কিছু রিমিক্সও ভালো লাগে।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
সকাল সকাল গানটা শুনে মেজাজটাই খারাপ হয়ে গেল। সব রিমিক্স খারাপ না তবে এজাতীয় রিমিক্স শুনলে মাথা গরম হয়ে যায়
পাগল মন
আমি বিষয়টা নিয়ে এতো ভাবিত না । একজন একটা ভাবে গেয়ে ফেললেই হলো না । সেটার মান ধ্রুপদি পর্যায়ে না পৌছলে ওটা দীর্ঘমেয়াদে হারিয়ে যাবে । মাকসুদের গাওয়া গানটার কথাই মনে করেন । ওটা যখন বের হয় তখন রাস্তায় লাউড স্পিকারে গানটা বাজছে শুনতাম । এখন কি শোনেন ? এরকম নতুন যারা রবীন্দ্র সংগীত নিয়ে টানা হ্যাচড়া করছে তাদের সেই রিমিক্সগুলোও ক'দিন পর আর শুনবেন না ।
নীড়পাতা.কম ব্লগকুঠি
হাসিব ভাইয়ের এই মন্তব্যে ভীষন রকম সহমত।
একমত, আশাবাদী।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
এই গানগুলো শুনে দুঃখিত এমন কি রুষ্ট হবার সুযোগ থাকলেও, আমার মনে হয় না এই নিয়ে শঙ্কিত হবার কিছু আছে। রবীন্দ্র-নজরুল আমাদের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। আর আমাদের সংস্কৃতি এমন কোন নড়বড়ে জিনিস নয় যে এইরকম দু'চারটে উন্মার্গগামীর উদ্ভট প্রচেষ্টায় এইটা ধুলিস্মাৎ হবে। আমাদের সংস্কৃতির জোর এইখানেই।
রবীন্দ্রনাথের গান যেমন একটা কঠোর সুসংবদ্ধ রীতিনীতি মেনে গাওয়া হয়, নজরুলের গানে তেমন বাধা-নিষেধ নেই। ফলে নজরুলের জীবিতাবস্থায়ই তার সুর থেকে পরিবর্তিত রূপে অনেকে গেয়েছেন। কিন্তু তাতে কি আমাদের নজরুলের গান হারিয়ে গেছে?? না যায়নি। কারণ আমরা বসে নেই। আমরা নজরুল ইন্সটিট্যুট করেছি যেটা নজরুলের গানের অবিকৃত ভার্সন গুলো সংরক্ষণ করছে। ওপার বাংলায়ও এই নিয়ে অনেক কাজ হচ্ছে বলে শুনেছি। কাজেই নজরুলের মত 'কপাট খুলে রাখা' স্বাধীনতা থাকার পরেও যখন এইটা হারিয়ে যেতে দিইনি, রবীন্দ্রসঙ্গীতের মত এমন সুসংরক্ষিত জিনিসে আঁচড় কমই লাগবে।
আজকের এই লেখাটাও সেইরকমই একটা অভিব্যক্তির প্রকাশ। রবীন্দ্রসঙ্গীত আমাদের মাঝে, আমাদের জীবনে এত গভীরে প্রোথিত যে এই সামান্য ধুলো ওড়ানো হাওয়ায় এর কিচ্ছুটি হবে না !!!
তারপরেও এই বিষয়টি নজরে নিয়ে আসার জন্যে লেখককে অকুন্ঠ ধন্যবাদ।
ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
বুঢ়া তার গানে কি এক ব্ল্যাক ম্যাজিক করে গেসে, একটু উলটাপালটা নাড়াচাড়া করতে গেলেই পুরা জিনিসটা নড়বড়ে হয়ে যায়। এমনকি উচ্চারণ শুদ্ধ না হলেও কেমন কেমন জানি লাগে...
কঠিন বলেছেন
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
গান নিয়ে কোন ধরণের এক্সপেরিমেন্টেই আমার আপত্তি নেই। তাছাড়া রবীন্দ্রনাথের গানে তো কপিরাইট নেই আর। তাই যেমন খুশি করেই গাওয়া যেতে পারে। আমি মনে করি না, রবীন্দ্রসংগীত কোন বিপন্ন প্রজাতির প্রাণী যে তার জন্যে আলাদা অভয়ারণ্য লাগবে। লং রানে, ফিটেস্টেরই সারভাইভাল হবে। পুরনো গান নিয়ে করা বেশ কিছু এক্সপেরিমেন্ট আমার অনেক পছন্দের। উদাহরণস্বরূপ, রক, মেটাল এবং ডেথের মিশ্রণে করা আর্টসেলের কাণ্ডারী হুঁশিয়ার, উলালা রিমিক্সে পাগলা হাওয়ার বাদল দিনে ইত্যাদি। এগুলো অনেকেরই অপছন্দ হতে পারে, তারা মূল ভার্সন শুনবেন।
আর সবশেষে উপরের ভিডিও দেখে যেই পরিমাণ বিনোদন পাওয়া গেল, ভিডিওটি রিলিজ না হলে কি তা পাওয়া যেত?
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।
ঠিকাছে
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
গানটা শুনে মেজাজটাই খারাপ হয়ে গেল।
এইসব রিমিক্স আমার গা জ্বালায়া দেয়
মতামতের জন্য ধন্যবাদ
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
এই গান শুনার পরে মাথায় যে চিন্তাটা যোগ হইল সেটা হচ্ছে, "এইটা শুনার আগে আল্লাহয় আমারে উঠায়ে নিল না কেন?! কি এমন পাপ করসিলাম?!"
==========================
আবার তোরা মানুষ হ!
==========================
আবার তোরা মানুষ হ!
একমত।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
ভাই, বুঝে পাই না। রিমিক্সের উপাদানের কি অভাব পড়ছে? এখন আবার রবি আর নজরুলের পিছে পড়ছে? আর্টসেলের গানটা চরম হইছে যদিও, কিন্তু তারা গানটাকে পচায় নাই। এটা তো অপমান, নর্তন-কুর্দন আর একটু ডিসচিক-ডিসচিক শব্দ লাগাইলেই গান হয় না। আসলেই সকালে উঠে বাজে একটা জিনিস দেখলাম।
পলাশ রঞ্জন সান্যাল
আর্টসেলের রিমেক আমার ভালো লাগে নাই। খারাপও লাগে নাই।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
গানটা ভয়াবহ রকমের হয়েছে।
প্রয়াত শিল্পী দেবব্রত বিশ্বাস বেশ চড়া মিউজিক ব্যবহার করতেন রবীন্দ্র সংগীতে, এই কারণে নাকি উনাকে বেশ ঝামেলায় পড়তে হয়েছিল। আমার কাছে উনার গান দারুণ লাগত। তেমনি অর্ণব-সাহানার গাওয়া রবীন্দ্র সংগীতও খুব সুমধুর লাগে।
রবীন্দ্র সংগীতের কথা ও সুর সময়কে অতিক্রম করেছে, নিজের মহিমাতে ওটা টিকে থাকবে অনন্তকাল; কোন অর্বাচীনের রিমিক্স তার গায়ে আঁচড় লাগাতে পারবে বলে মনে হয় না।
+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?
________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...
ভালো লাগলো। ধন্যবাদ।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
আমার কাছে কিন্তু ভালোই লাগলো
মূল কিংবা আদি সুরে শোনা গান থেকে কোনো অংশেই খারাপ না বরং বলতে হবে ভালোই লাগলো
০২
আমি কিন্তু মনে করি রবীন্দ্রনাথের গান নিয়ে এক্সপেরিমেন্ট করা উচিত
কিংবা এতে দোষের কিছুই নেই
বরং যুগোত্তীর্ণ বীন্দ্রনাথের নতুন এক পাঠ পাবার সুযোগ আছে আমাদের
যুগোত্তীর্ণ বীন্দ্রনাথের নতুন এক পাঠ!
হ তা যা কৈছেন!
লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ
লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ
(মাথা চুলকাই)
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
"আমাদের সংস্কৃতির এতো সুন্দর উপাদানগুলোকে পচানোর কোনো মানে হয় না।"...সমর্থন করছি...তবে ভিডিও টা দেখে মনে হলো না এটা নিয়ে এতো আলোচনা করে এর গুরুত্ব বাড়ানোর কিছু আছে। এগুলোকে নির্বিঘ্নে হারিয়ে যেতে দেয়াই শ্রেয়।
খারাপ লাগে দেখেই লিখেছিলাম
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
- আমার গানটার চেয়ে ভিডিওটা দেখে মজা লাগছে। মানে পজিটিভ অর্থে!
গানটাও খারাপ লাগে নাই। যখন রবীন্দ্র সঙ্গীত মূল সুরে শুনি, আমি ঐ রকম আবহেই শুনি। আমার মন, মস্তিষ্ক সব কিছুই থাকে শান্ত। গানের ভেতরেই ডুবে থাকার চেষ্টা করি। আবার যখন উপরের ভিডিওটির মতো কোনো ভার্সন শুনি তখন আমার চোখ বড় বড় হয়ে যায়, আমি গানের সাথে সাথে নাচ দেখি, বিট শুনি, রিমিক্স শুনি, কখনো কখনো দুই পাক নেচেও ফেলি।
আর এখন তো বুড়া মিয়া ওপেনসোর্সেই চলে গেছেন। তাই এটা মেনে নিতে হবেই যে অনেকেই তাঁকে নিয়ে টানাটানি করবে। স্বয়ং বুড়া মিয়া বেঁচে থাকলে তিনিও হয়তো গায়ে লেদার জ্যাকেট আর চোখে সান/মুন চশমা লাগিয়ে, শ্বেত শশ্রুরাজী দুলিয়ে এইসব গানের মডেলদের সাথে মিউজিক ভিডিওতে অংশ নিতেন, হু নৌজ!
মূলধারার রবীন্দ্র সঙ্গীতের পাশাপাশি এই হিপহপ ধারার রবীন্দ্র সঙ্গীত চর্চাও অব্যাহত থাকুক। ডারউইনের তত্ত্বই নির্ধারণ করে দিক এ ব্যাপারে ভবিষ্যতের রূপরেখা।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ
হা হা হা, ধুগোদার নাচ দেখুম।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
রিমিক্স, প্যারোডি এগুলোর মধ্যেও শিল্প আছে, প্রতিভা প্রকাশের সুযোগ আছে। একই কথা খাটে পরীক্ষায় নকল করার জন্য উদ্ভাবিত অনেক অভিনব পদ্ধতির ক্ষেত্রেও। তবে এই প্রতিভা প্রকাশের ক্ষেত্রে উদ্দেশ্যটাই মেইন। বন্ধুদের আড্ডায় মজা করে প্যারোডি গাওয়া আর বরীন্দ্র সঙ্গীতকে হত্যা করে তা নিয়ে বাণিজ্য করা এক জিনিস না।
গান নকলের সুবিধা অনেক। অরিজিন্যাল গানের জনপ্রিয়তা বা পরিচিতি মার্কেটিংয়ে সাহায্য করে। গানের গভীরে পৌঁছানোর শ্রমসাধ্য কাজটি করতে হয় না। কথা ও সুর নিয়ে পারমুটেশন কম্বিনেশন করলেই কাজ শেষ, নিজের থেকে সুর আবিষ্কার করতে হয় না, অনেক সময় এমনকি নিজের থেকে কোনো অর্থবহ কথা আবিষ্কার না করলেও চলে। পুরাটাই লাভে লাভ, মর্জিনার বাপ।
আয়ূব বাচ্চু আর তিশার গাওয়া একটা পুরোনো দিনের গান শুনেছিলাম গতকাল। ওটা শুনেই মনে হয়েছে, they have killed the song.
শাহ আবদুল করিমের কিছু গান খুঁজছিলাম ইউটিউবে। দেখি, আলতু-ফালতু রিমিক্সের ভিড়ে তাঁর নিজের গানই খুঁজে পাওয়া দুষ্কর। অবশেষে দুয়েকটা পাওয়া গেলো।
---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো
আমি ব্যাক্তিগত ভাবে এই ধরনের এক্সপেরিমেন্টের পক্ষে না। নতুন জেনারেশন রিমিক্সটাই গ্রহণ করবে। এখন এই পরিবর্তিত রূপটাই টিকে থাকবে কিনা, কিংবা উচিত কিনা এই প্রশ্নে যাব না। অথবা এই পরিবর্তনের ভার রাম-শ্যাম-যদু-মধু নিবে কিনা সেটা নিয়েও প্রশ্ন করলাম না - না হয়।
আমি নিজের একটা উদাহরণ দেই। ছোটবেলায় ‘লাল মেরি পথ…(শাহবাজ কালান্দার)’ গানটা শুনে থাকব হয়ত, সুরটা মনে ছিল। হাসনাত আব্দুল হাইয়ের একটা বইতে শাহবাজ কালান্দারের কথা পড়ে ইন্টারেস্ট পেলাম, কিছু পড়াশুনাও করলাম। এবং অতি অবশ্যই গানটা অনেক বার শুনলাম। পরে যখন ইউটিউবের কল্যাণে অরিজিন্যাল গানটা আবিদা সুলতানার (তাইতো!) গলায় শুনলাম – তেমন ভাল লাগেনি। মনে হল আমাদের রুনা লায়লা অনেক ভাল গেয়েছে, এমনকি হিমানী কাপুরও ভাল গেয়েছে। আমি কিন্তু বিবর্তিত রূপটাই গ্রহণ করলাম।
এখানে আরেকটা কথা আছে। এই বিবর্তনটা (সূক্ষ) করেছে রুনা লায়লার মত একজন গানের গুরু। এখন টম-ডিক-হ্যারি যদি বিবর্তন শুরু করে…থাক… জয় বাবা ডারউইন।
ডারউইন জিন্দাবাদ।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
বাহ, শাহ আবদুল করিমের গানটার জন্য ধন্যবাদ।
একমত
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
কপিরাইট যেহেতু নাই, সুতরাং আইন দিয়া কিছু করা যাবে না। শুধু একটাই পুরানা শুকনা পরামর্শ দিতারি। রকিঙ যদি করতেই হয় নিজেরা গান লিখেন। ঐটার ক্রেডিট বেশী।
অজ্ঞাতবাস
অজ্ঞাতবাস
হ ভাই খুব খিয়াল কৈরা
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
http://www.facebook.com/group.php?gid=117837681575524&v=app_2392950137#!/group.php?gid=117837681575524&ref=ts
যারা প্রতিবাদ করতে চান এই গ্রুপ এ জয়েন করতে পারেন
ধন্যবাদ
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
খ্যাঁক খ্যাঁক।
Digital বাংলাদেশের digital রবীন্দ্রসংগীত!
আরে তাই তো, ডিজিটাল বটে!
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
কাল দেখে তো তাব্দা খাইছিলাম!!!
একজন তো ভালই বলছেন! ডিজিটাল রবীন্দ্রসংগীত!
_________________________________________
ৎ
_________________________________________
ওরে! কত কথা বলে রে!
হ
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
আপনার সাথে পুরোপুরি একমত। সবকিছু সব জায়গায় apply করা যায় না এবং উচিৎ ও না।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
এক্সপেরিমেন্টে উত্তম জাঝা, এগুলো যদি সবার ভালো লাগে তো এগুলোই চলবে, আগেরগুলো বেটার হলে এগুলো হারিয়ে যাবে, এতো ভয়ের কিছু নাই
ধন্যবাদ। আশাবাদী।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
উপরে ভিডিওতে দেয়া গানটি শুনে আমি প্রায় বমি করতে বসেছিলাম। এতো আধুনিক রিমিক্স গান হজম করার মত শক্তি আমার দেহে নেই।
সত্যিকথা।
শেখ নজরুল
শেখ নজরুল
ধন্যবাদ ভাইয়া।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
গানের ক্ষেত্রে রিমিক্স হচ্ছে আধুনিক প্রযুক্তির সাহয্য নিয়ে একটি গানকে ধর্ষণ করা। আর অনেকে ধর্ষণকে শিল্প ভাবে। ভবিষ্যতে এ নিয়ে আরও লিখবার আশা রাখি। এই মুহূর্তে এর চেয়ে বেশি কিছু বলতে চাই না।
আরিফ বুলবুল,
ধন্যবাদ। এই গানের নতুন সুরকারের মন্তব্যগুলো দেখেছি; যেন ধর্ষণকালে কনডম ব্যবহারের মত নীতিবোধ।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
আগে এগুলো দেখে গা গুলিয়ে আসত, প্রতিবাদ করতাম, লেখালেখি করতাম, এখন হাল ছেড়ে দিয়েছি। ভাল জিনিস টিকে থাকবে আর খারাপ হারিয়ে যাবে এইটাই মূলমন্ত্র। প্রাসঙ্গিক বলে নিজের আগের একটা লেখার লিঙ্ক দিলাম।
----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
।ব্যক্তিগত ওয়েবসাইট।
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।
দেখলাম, পড়ে মন্তব্য করবো।
ধন্যবাদ জাহিদ ভাই।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
দেরীতে দেখলাম...
বিরক্তি লেগেছে, এটা ঠিক। তবে লিন ভাই, এটাকে গুরুত্ব দেবার কিছু নাই। সময়ের সাথে এই জিনিস টিকবে না। রবি ঠাকুর টিকে আছেন, থাকবেন...
_________________________________________
সেরিওজা
নিঃসন্দেহে
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
একজন শ্রোতা হিসেবে আমার সবসময় মনে হয় যে কোন গানে কোন এক্সপেরিমেন্ট করতে হলে মূল রচয়িতার সুর ও বানীর মৌলিকত্বটুকু বজায় রেখে করা উচিত।
এটা না করতে পারলে সেটা মূল রচয়িতাকে অপমান করা হয়।
এসব বাহাদুরী আসলে অন্যের কাজে না করে নিজের সৃষ্টিকর্মের উপর ই করা উচিত।
একমত
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
এই উল্লুকটার কথার কি জবাব দেওয়া যায়? বিজ্ঞজনের সাহায্য আশা করছি।
==========================
আবার তোরা মানুষ হ!
==========================
আবার তোরা মানুষ হ!
মুছে দিয়েছে
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
ব্যাপারনা... এগুলারে একটু করে টরে খেতে দেন। অতো চিন্তার কিছু নাই।
______________________________________
পথই আমার পথের আড়াল
______________________________________
পথই আমার পথের আড়াল
হুম, নতুন গানের রিমিক্স করুকনা
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
রিমিক্সের উদ্দেশ্যটা কী? পুরোনো কোন গানকে অধিক মান সম্মত সংগীত আয়োজনের মাধ্যমে উপস্থাপন করা। "রক উইথ রবীন্দ্রনাথ" ওয়ালারা এটা কী করেছে? ভিডিও দেখে তীব্র বিবমিষার উদ্রেক ছাড়াও চরম বিরক্তিতে মনটা ভরে গেল! কোয়ালিটি ভালো না হলে, এধরণের জিনিষ বাজারে টিকে থাকবে না; একথাটিতেও আশ্বস্ত হবার মত কিছু দেখছি না! আপনারা সবাই জানেন কথ্য ভাষা সময়ের সাথে পরিবর্তিত হয়ে এখন ইংলিশ-হিন্দী মিশেলে কেমনটি জগাখিচুরী হয়েছে! এই পরিবর্তনের পেছনে কিছু বাংলা নাটক আর হিন্দী সিলিয়ালের অবদানের কথা নিশ্চয়ই আর ব্যাখা করে বোঝানোর কিছু নেই! ঠিক তেমনি ভাবেই আজ থেকে ২০ বছর পরে রবীন্দ্রনাথের গানের বিকৃত রূপের সাথে বাঁদরদের নাচন-কুদনকেও হয়ত অস্বাভাবিক বলে মনে হবে না!
আজকালের অবক্ষয়ের সমাজে যেখানে ভালো কিছু বিরল হয়ে যাচ্ছে, সেখানে ভালো কিছুকে মহা সমারোহে ধ্বংস করার আয়োজন দেখে চোখ কান বন্ধ করে রাখাটিকে অন্যায় বলেই মনে করছি! যা কিছু পঁচা দুর্গন্ধময়, তাকে সময় মত অপসারণ করাটি জরুরী বটে!
নতুন সংগীতায়োজনের বিরোধিতা করছি না, বরং রেজওয়ানা চৌধুরীর একটি গানের লিংক দিচ্ছি...শুনে দেখুন এবং অনুভব করুন রবীন্দ্র সংগীত কতোটা আধুনিক হতে পারে...
এলব্যামঃ লাগুক হাওয়া, Saregama-HMV (2008), গানখানি কবি গুরুর ৬৫ বৎসর বয়সে রচিত প্রেম পর্যায়ের "মুখখানি কর মলিন বিধুর"
লেখকের প্রতি আন্তরিক কৃজ্ঞতা, এই "হীন প্রচেষ্টাকে" সবার সামনে তুলে ধরার জন্য!
http://www.banglasongbox.com/bangla-song/Music/R/Rezwana%20Chowdhury%20Bonna/Laguk%20Haowa/Rezwana%20Chowdhury%20Bonna%20-%20Mukkhani%20Koro%20Molin%20%28music.com.bd%29.mp3.html
একমত।
______________________________________
ভাষা উন্মুক্ত হবেই | লিনলিপি
______________________________________
লীন
নতুন মন্তব্য করুন