রেজওয়ানা চৌধুরী বন্যা বঙ্গ সম্মেলন ২০০৯ উপলক্ষে উত্তর আমেরিকায় এসেছেন। এই ভ্রমনের একটা অংশ হিসেবে পিটস্বার্গে এসেছেন রবীন্দ্রসঙ্গীতের অনুষ্ঠানে। আজকে একটা ওয়ার্কশপের আয়োজন করা হয়েছিল উদ্যোক্তাদের একজন সুস্মিতা ঘোষের বাড়িতে। সেখানে একটা সাক্ষাৎকারের আয়োজন করা হয়।
ওয়ার্কশপের পরে ইন্টারভিউ ছাড়াও একটা গানের ভিডিও করেছি। নীচে সেটাও শেয়ার করলাম।
স্ক্রীপ্ট
আজ আমরা কথা বলছি বাংলাদেশের স্বনামধন্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার সাথে। সচলায়তনের পক্ষ থেকে আমি এস এম মাহবুব মুর্শেদ আর আমার সাথে আছে মৌটুসী তানজিয়া জাকির।
বন্যা আপা কেমন আছেন?
আমেরিকা কেমন লাগছে?
সচলায়তন সর্ম্পকে আপনাকে আগে একটু ধারনা দিয়ে নেই। সচলায়তন হচ্ছে ইন্টারনেট ভিত্তিক একটা লেখালেখির জায়গা। পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বাঙ্গালীরা ইন্টারেনেটের মাধ্যমে এখানে লেখা প্রকাশ করেন এবং বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা চালান। আমি এই ওয়েবসাইটটির একজন নিয়মিত লেখক।
প্রথমেই জানতে চাইব, রবীন্দ্রসঙ্গীত বলতে কী বোঝা উচিত বলে আপনি মনে করেন? যা রবীন্দ্রনাথ লিখে গেছেন যেই সুর করে গেছেন তাই....নাকি রবীন্দ্রসঙ্গীত নামটা রেখে তার কাঠামোতে নিয়মিত আধুনিকিকরন হতে থাকার প্রক্রিয়া?
কপিরাইট উঠে যাবার পর রবীন্দ্রসঙ্গীতের আধুনিকিকরনের নামে যে সমস্ত এক্সপেরিমেন্ট হচ্ছে সেটা সর্ম্পকে আপনার মত কি?
রবীন্দ্রসঙ্গীতের একটা নির্দিষ্ট শ্রোতা শ্রেনী আছে। আপনি কি মনে করেন সাম্প্রতিক এক্সপেরিমেন্টের মাধ্যমে এই শ্রোতা শ্রেনীর পরিধি বাড়ানো সম্ভব?
আপনি কি মনে করেন রক্ষনশীল মনোভাব রবীন্দ্রসঙ্গীত সহ যে কোন শিল্পের জন্যই ক্ষতিকর?
বর্তমানের সঙ্গীতে যন্ত্রের প্রভাবকে কীভাবে দেখেন?
আমি শুনেছি যে আপনি ব্যান্ডের গানও শোনেন। কখন আপনার ব্যান্ডের গান শুনতে ইচ্ছে করে? কোন ধরনের পিপাসা বা আগ্রহ থেকে আপনি রবীন্দ্র সঙ্গীত ছাড়া অন্যসব গান শোনেন বা গুনগুনিয়ে গান?
তথ্য স্রোতে ডুবে থাকা বর্তমান প্রজন্মের কাছে কোন কিছুই ঘন্টা কয়েকের বেশী স্থায়ী নয়। একটা গান আসছে, সবাই তক্ষুনি সেটা শুনে ফেলছে ইন্টারনেটে মাধ্যমে। কিছুক্ষণের মধ্যেই ভুলে যাচ্ছে। মেতে উঠছে নতুন আরেকটা কিছু নিয়ে। এই প্রজন্মের কাছে রবীন্দ্রসঙ্গীতের আবেদন কতটুকু বলে মনে করেন? এই আবেদন কিভাবে বাড়ানো যেতে পারে?
বর্তমানে প্রতিযোগীতা ভিত্তিক কিছু অনুষ্ঠানের মাধ্যমে প্রচুর নতুন শিল্পী আমাদের সামনে এসেছে। এই ধরনের প্রতিযোগীতা এবং শিল্পীদের সর্ম্পকে আপনার মন্তব্য কি?
উঠতি শিল্পীদের মধ্যে কার কার মধ্যে সম্ভাবনা দেখতে পান?
ওপার বাংলা আর এপার বাংলার মধ্যে রবীন্দ্র চর্চার মধ্যে ফারাক আছে কি?
রবীন্দ্রসঙ্গীত ছাড়া আর অন্য কোন ধরনের গান গান আপনি?
নতুন কোন এলবামের কাজ করছেন কি? করলে কবে নাগাদ সেটা বাজারে আসবে?
গান ছাড়া আর কি কি বিষয়ে আপনার আগ্রহ আছে?
একজন উঠতি রবীন্দ্রসঙ্গীত শিল্পীর প্রতি আপনার পরামর্শ কি থাকবে?
আপনার প্রাক্তন ছাত্রী বিদিশার কাছ থেকে প্রশ্ন আছে:
আপনার গানের স্কুল সুরের ধারার পিছনে আপনার দর্শন ও স্বপ্ন কী?
রবীন্দ্রসঙ্গীতে অন্যান্য গানের প্রভাব নিয়ে কিছু বলুন।
আমাদের সাক্ষাৎকার এখানেই শেষ। কয়েকটা বিষয় জানাতে চাই আপনাকে। কোন প্রশ্নে আপনার আপত্তি থাকলে আমাকে জানান। আমি সেটা সরিয়ে দেবো। বাকি প্রশ্নোত্তর অবিকৃত অবস্থায় সচলায়তনে প্রকাশিত হবে। এবিষয়ে আপনার অনুমতি চাইছি।
সবশেষে সচলায়তনের পক্ষ থেকে আপনাকে শুভেচ্ছা।
গান
বিশেষ কারনে সরিয়ে দেয়া হল।
সাক্ষাৎকার
মন্তব্য
দারুণ কাজ ! শুনে দেখি, তারপর মন্তব্য করবো নে
অলমিতি বিস্তারেণ
অলমিতি বিস্তারেণ
রেজওয়ানা চৌধুরী বন্যা আমার খুবই প্রিয় একজন শিল্পী। মুর্শেদ ভাই আর মৌটুসী আপুকে অনেক ধন্যবাদ চমৎকার এই কাজটার জন্য।
সাক্ষাৎকারটা দারুণ লাগল। খুবই আধুনিক চিন্তাভাবনা।
ভবিষ্যতে আরো এমন কাজ আসুক। আরেকবার ধন্যবাদ।
ধন্যবাদ... ভালো লাগলো...
______________________________________
পথই আমার পথের আড়াল
______________________________________
পথই আমার পথের আড়াল
ভালো কাজ। আরও আসুক...
আয়োজকদের ধন্যবাদ!
অনেক ঝামেলা করে অনেক কার্বন-ডাই-অক্সাইড উড়িয়ে আমাদের জন্য এই যে আয়োজনের চেষ্টা তার জন্য বিশাল একটা ধন্যবাদ এসএমথ্রি আর মৌটুসি ভাবীকে।
চমৎকার হয়েছে।
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন
-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না
দারুণ কাজ !ভালো লাগলো.
সুপার কাজ। অনেক ধন্যবাদ কষ্টটুকুর জন্য।
রেজওয়ানা চৌধুরী বন্যা, মুর্শেদ ও মৌটুসীকে ধন্যবাদ।
অনেক ধন্যবাদ মুর্শেদ ভাই ও ভাবীকে,রেজওয়ানা চৌধুরী বন্যার সুন্দর একটি ইন্টারভিউ
ও গান আমাদেরকে উপহার দেবার জন্য।
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...
- সাক্ষাৎকারটা শুনে আমার একটা অপ্রাসঙ্গিক প্রশ্ন মনে আসলো (যথারীতি)!
মৌটুসী ভাবীর কি ছোট বোন আছে?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ
খুব ভালো লাগলো!
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।
আমার জীবন থেকে আধেক সময় যায় যে হয়ে চুরি
অবুঝ আমি তবু হাতের মুঠোয় কব্য নিয়ে ঘুরি।
ধন্যবাদ ...ভালো লাগলো।
সবাইকে ধন্যবাদ। কিভাবে এই ধরনের আয়োজন আরো ভালো করা যায় তার উপর গঠনমূলক সমালোচনা আশা করছি।
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির
নিজের সমালোচনা নিজেই করি।
১। আমার গলা জড়ানো শোনাচ্ছে। ইদানীং ঘুম কম হয় বলেই কিনা জানিনা, কথা বললেই জড়ানো শোনায়।
২। স্ক্রীপ্টের বাইরে প্রশ্ন করতে গেলেই আমি "উষ্টা" খেয়েছি, আটকে গিয়েছি।
৩। আরেকটু থট প্রোভোকিং প্রশ্ন করা যেতো।
৪। দুবার প্রশ্নের পুনরাবৃত্তি হয়েছে।
৫। পাঠকদের কাছ থেকে প্রশ্ন নেয়া হয়নি। এর আগের অভিজ্ঞতায় দেখেছি ইন্টারভিউয়ের ব্যাপারটা আনসার্টেইন। তাই প্রশ্ন নিয়েও যদি ইন্টারভিউ নিতে না পারি, সে কারনে সচলদের কাছ থেকে প্রশ্ন চাইতে সাহস পাইনি।
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির
অনেক ধন্যবাদ!
--------------------------------
কাঠবেড়ালি! তুমি মর! তুমি কচু খাও!!
**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।
মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।
ভালো লাগলো সবকিছু। গানটি কি অতুলপ্রসাদের?
ঠিকই ধরেছেন। গানটি অতুল প্রসাদেরই।
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির
সাক্ষাৎকারটির জন্য ধন্যবাদ। পড়লাম, সমালোচনা যা করবার নিজেই করে দিয়েছেন, আমার মনে হয়েছে প্রশ্নের উচ্চারণ বাচনভঙ্গী ও ব্যাকগ্রাউন্ড নয়েজের ব্যাপারে আরো সচেতন হওয়া যেতো। বিশেঃত: বন্যাদি'র উচ্চারণ এত সুন্দর, সেখানে একটু প্র্যাকটিস করলে প্রশ্নগুলো আরো সুন্দর শোনাতো নিশ্চয়ই। ফেইসবুকে এই লিংকটা রেজওয়ানার একটা ফ্যান প্রোফাইলে শেয়ার করলাম। গানটি ভালো লাগলো ঘরোয়া ভঙ্গীর সহজ অনাড়ষ্ট উপস্থাপনার জন্যে। বহুদিন বন্যাদি'র সামনাসমনি গান শুনিনা, তাই ভালো লাগলো। তাঁর শাড়ি আর সৌম্য সুন্দর অবয়বও দারূণ লাগলো, সবসময়ই লাগে। আমার মতে রেজওয়ানা চৌধুরী বন্যা এপার ওপার বাংলা মিলিয়ে রুচিশীল শাড়ি ও সাজগোজ আর উপস্থাপনার একটা আইকন হতে পারেন।
গুড জব । মুর্শেদ ও মৌটুসী ভাবীকে ধন্যবাদ।
নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)
নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)
খুব সুন্দর আর ভালো কাজ।
বন্যা ম্যাডাম আমারও অনেক প্রিয়।
অনেক ধন্যবাদ।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!
___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি
নতুন মন্তব্য করুন