অসাধারন ছবি ক্র্যাশ (Crash)

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: শুক্র, ১৭/০৮/২০০৭ - ২:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto
আমি খুব ক্ষুধার্ত থাকি সব সময়। চিন্তার খাবারের জন্য। চিন্তা করার জন্য আমার সব সময় নতুন নতুন খাবার চাই। আপনিও কি তাই নন?

সচলায়তনের জন্য গুগল সার্চ ইঞ্জিনটা নিয়ে তিনটে প্রায়-নির্ঘুম রাত কাটিয়ে দুনিয়াদারীর উপর বিতৃষ্ণা ধরে গিয়েছিল। রাতে বাসায় ফিরে কি মনে করে ছবিটা নিয়ে বসলাম। অনেকদিন কোন ছবি এতটা আলোড়িত করেনি। আমার চোখে বেশ কয়েকবার প্রায় পানি চলে এসেছিল।

ক্র্যাশ ছবির ঘটনা একটু জটিল। অনেকগুলো বিভিন্ন বর্ণের মানুষ। তাদের কয়েকজন কালো, কয়েকজন সাদা, কয়েকজন বাদামী, কয়েকজন হলুদ। তারা কেউ কেউ রেসিস্ট, কেউ কেউ নয়। ছবির প্রথমভাগে এইরকম মোটাদাগে বুঝিয়ে দেয়া হয় কারা কারা রেসিস্ট, কারা লিবারেল, কারা ভিকটিম।

আমি যখন ধরে নেন ছবির চরিত্রগুলোকে আপনি বুঝতে পেরেছেন তখনি ভাঙ্গতে থাকে সব কিছু। রেসিস্ট হয়ে ওঠে সাধু, সাধু হয়ে উঠে রেসিস্ট। সাদা-কালো-বাদামী সব মিলে মিশে একাকার হয়ে যায়। বেঁচে থাকে জীবনবোধ। 'ঘরে ফিরে সব নদী - ফুরায় এ জীবনের সব লেনদেন'।


মন্তব্য

বিপ্লব রহমান এর ছবি

সার্চ ইঞ্জিনটা ভাল হয়েছে;আপনার পরিশ্রম সার্থক হয়েছে। এটি খুবই দরকার ছিলো।...

আপনাকে অনেক ধন্যবাদ।


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ আপনাকে বিপ্লবদা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

জ্বিনের বাদশা এর ছবি

এটাই কি সব বাঘাবাঘা ছবিকে পেছনে ফেলে অস্কার জেতা মুভিটা?
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমি জানতাম না অস্কার পেয়েছে কিনা। আপনি বলার পর দেখলাম তিনখান পেয়েছে। আরো ৪১ টা পুরস্কার পেয়েছে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ভাস্কর এর ছবি

ক্র্যাশ ছবিটা খুবই সরল গল্পে আবর্তিত হয়। যারা সনাতন হলিউড ছবি দেখেন তাগো কাছেও যেমন খুব সমাদৃত হয় না, আবার যারা ইউরোপিয়ান ছবি দেখেন তাগো কাছেও এর গুরুত্ব তেমন কিছু হয় না। যারা অ্যাক্টিভিস্ট দুনিয়ায় বাস করেন তারাতো রীতিমতো পলিটিক্যালি এইটারে ইনকারেক্ট ছবি হিসাবে সামনে আইনা ফেলেন। কিন্তু আমার অনুভূতি ঠিক এস এম মা.মু.'র মতোনই হয়। এইখানে রেসিজম কোন ফিক্সড বিলিফে দাঁড়ায় না। এক্কেরে পরিবর্তনশীলতার নিয়মে যা এই মুহুর্তে সিন্থেসিস সেইটা আবার থিসিসে রূপান্তরিত হয়।

এক্কেরেই পোমো জমানার তৈরী একটা ন্যারেটিভ গল্পআলা ছবি ক্র্যাশ!

এসএম মা.মু.'র রিভিউ স্বল্পায়াতনের হইলেও গুরুত্বপূর্ণ ঠেকলো আমার কাছে...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমার কাছে রেসিয়াল সমস্যার চাইতে প্রোটোটাইপিং সমস্যাটা বড় মনে হয়েছে ছবি দেখার পর। গল্প সরল হলেও মানুষের দেখার দৃষ্টি যেন বাইনারী ইভালুয়েশনে আটকে না যায় সেরকম একটা মেসেজ আছে গল্পটায়।

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাস্করদা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

দেখি নাই। দেখি নাই।
আগে অস্কার পাইলেই ঝাপায়া ছবি জোগাড় করে দেখতে বসতাম। এখন সেই হুড়াহুড়ি আর হয় না।
তবে এই ছবি দেখতে হবে। রিভিউ আর ভাস্করের মন্তব্য পড়ে মনে হলো আমার চিন্তা-ভাবনার সাথে পরিচালকের মিল আছে।
এসএম৩কে ধন্যবাদ।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

রেসিয়াল সমস্যাটা অন্য ছবিতে যেমন ট্রান্সপারেন্ট দেখানো হয় এখানে সেরকম না। আর মোল্যাস্টেশন জিনিসটাও ঠিক কি সেটা জানতে পারলাম ছবি দেখে। ইনফ্যাক্ট অনেক ব্যাপারই দেখলাম যেগুলো অন্য কোথাও উঠে আসে না। ধামা চাপা দেয়া হয় সাধারন মানুষের কাছ থেকে।

মজা পাবেন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সৌরভ এর ছবি

হুমম, দাড়ান, জোগাড় করি।



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

অমিত এর ছবি

এইখানে রেসিজম কোন ফিক্সড বিলিফে দাঁড়ায় না। এক্কেরে পরিবর্তনশীলতার নিয়মে যা এই মুহুর্তে সিন্থেসিস সেইটা আবার থিসিসে রূপান্তরিত হয়। ----
২ লাইনে ছবিটার সুন্দর ব্যাখ্যা।

______ ____________________
suspended animation...

আশিক আহমেদ এর ছবি

অসাধারন ছবি। অনেকগুলো চরিত্র ও কাহিনীর চমৎকার সমন্বয়।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সৌরভ, অমিত আর আশিককে ধন্যবাদ।

আশিক লিখছেন না কেন অনেকদিন? উন্মাদের ব্যাপারটায় এখনও রাগ করে থাকলে দুঃখিত। তাড়াতাড়ি লেখা নামান।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আশিক আহমেদ এর ছবি

লজ্জা দিলেন। ওটা আমারই ভুল ছিলো।

মেহদী হাসান খান এর ছবি

হুম, দেখেছিলাম অনেকদিন আগে। সত্যিই সেইরকম মুভি

সুবিনয় মুস্তফী এর ছবি

মাহবুব ভাই,
একমত হতে পারলাম না আসলে, আর সেটা তিন বছর আমেরিকায় থাকার আলোকেই বলছি। (আপনিও সেখানে আছেন দেখছি।) ক্র্যাশ-এ অনেক বেশী বাড়িয়ে দেখানো হয়েছে মানুষের বর্ণবিদ্বেষমূলক আচরণ, অনেক বেশী অতিরঞ্জিত করা হয়েছে। প্রকৃতপক্ষে আমেরিকায় নানা বর্ণে বর্ণে সম্পর্ক অতটা খারাপ না, যতটা দেখানো হয়েছে। যদি আসলেই অবস্থা অত খারাপ হতো, তা হলে দেশ চালানো মুশকিল হয়ে যেতো। এখানে অভিনয় গুনাগুন নিয়ে কিছু বলছিনা - ডন চীডেল, সান্ড্রা বুলোক, ম্যাট ডিলন, থ্যান্ডি নিউটন - প্রত্যেকেই অপূর্ব অভিনয় করেছেন নিজ নিজ চরিত্রে। কিন্তু গলদ ছিল বিসমিল্লায় - স্ক্রিপ্ট-এ! সত্যের কিছুটা হলেও অপলাপ হয়েছে তাতে। ভিলেজ ভয়েস পত্রিকার রিভিউয়ার আমার মনের কথাটি বলেছেন - পুরো রিভিউটা পরে দেখার মতো:

"Whites, blacks, Asians, Chicanos, and Persians routinely spitting public slurs at each other? Not in post-millennium L.A., they don't."
(http://www.villagevoice.com/film/0518,atkinson2,63638,20.html)

ভাস্কর এর ছবি

সুবিনয় মুস্তফী
আমার মনে হয় আপনে এসএমমামু'র পোস্টের মর্মার্থ বুঝেন নাই...সে এই ছবিরে কনসেপচ্যুয়ালি বুঝছে, আর আপনে বুঝছেন এইটারে আক্ষরিক অর্থে...আপনে এইখানে দগদগে রেসিজম পাইছেন, আর আমি নিজে এইখানে রেসিজমের কাঠামোরে ভাইঙ্গা যাইতে দেখি...আপনের দেওয়া অ্যাটিকনসনের ক্রিটিক পইড়াও আমার ধারণার খুব বেশি বৈপরীত্য পাইলাম না আপনের উল্লেখিত লাইনটা বাদে।


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ঠিক। রেসিজমের কাঠামো ভাঙ্গা ছাড়াও প্রোটোটাইপিং সমস্যাটা দেখানো হইছে। সে সমস্যায় আক্রান্ত কাল্লু নায়ক ল্যাটিনো গার্লফ্রেন্ডের সাথে সঙ্গমের সময় তাকে মেক্সিকান বলে অভিহিত করে। নায়িকা ক্ষেপে গিয়ে বিছানা থেকে উঠে যায়। ছোট ছোট ঘটনা কিন্তু অর্ন্তনিহিত গভীর মেসেজ - এক্সেলেন্ট।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

রেসিয়াল প্রবলেমের এক্সট্রিমটা তুলে ধরা হয়েছে ছবিটায়। আবার সেই প্রবলেমের চেয়ে বড় প্রবলেম প্রোটোটাইপিং - সেটা বর্ণ নির্বিশেষে সবাই করে। রেসিজম আছে, প্রোটোটাইপিং ও আছে। আপনি তিন বছর আমেরিকায় আছেন বুকে হাত দিয়ে বলুন একবারও কি মনে হয়নাই "এই জিনিসটা ফেয়ার ছিল না"? খরগোশের মতো গর্তে মাথা ঢুকিয়ে সমস্যা নাই বললেই তো সমস্যা আর নাই হয়ে যায় না।

ছবিটা কতটা বাস্তব সেই হিসেবে হয়ত খানিকটা ক্রিটিসিজমের মুখে পড়বে। কিন্তু মেসেজটা পার্ফক্ট ছিল। আর আমার কাছে সেটাই অসাধারন মনে হয়েছে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রানা মেহের এর ছবি

সুবিন্য় -
রেসিসম মানেই ইনস্টিটি্উশনাল রেসিসম নয়।
কিংবা প্রাতিষ্ঠিনিক কোন কিছু।
মানুষ ব্যক্তিগত পরযায়ে বর্ন নিয়ে কীভাবে
প্রভাবিত হয় এ্যাকটিভ বা প্যাসিভ ভাবে
সেটাই দেখানোর চেষটা হয়েছে।
জানিনা আমি ভুল দেখেছি কি না।
মনে হয়নি এখানে আমেরিকা কে রেসি দেখানোর চেষ্টা হয়েছে।

মুরশেদ

বাচ্চাটাকে গুলি করার পর
বুড়ো টা কেমন শুন্য চোখে তাকায়।
চারপাশে তাকিয়ে শুন্যতায় হাটার মতো
হেটে যেতে থাকে।
কী অদ্ভুত একসপ্রেসন না?

দেরী তে এবং লম্বা মন্তব্য করার জন্যে দুঃখীত।
আজই প্রথম ঢুকলাম।
আর ছবিটা খুব প্রিয়

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বাচ্চাটাকে গুলি করার পর সে বাচ্চাটার মতই ভাবে যে এক ফেরেশতা এসে বাঁচিয়েছে বাচ্চাটাকে। তখন তার এক্সপ্রেশনটাও অদ্ভুত ছিল।

মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ রানা মেহের। আপনার লেখা কই?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।