তান্ত্রিকদের যুগ পার হয়ে এসেছি আমরা তবে এই একবিংশ শতাব্দিতে এসে কি আবারে সেই তন্ত্র-মন্ত্রে পিরতে হবে কিনা সন্দেহ জাগে । তবে যে জামানাই হোক না কেন , জীবন বাচানো ফরজ । পিতৃ প্রদত্ত সেই সম্পদ নিয়ে অনেকেই চিন্তিত । সেই জীবনের হিসেব নিকেষ চলছে , শুরু হয়েছে হালালের খোজে শুমারি । বাজারের এরোম্যাটিক সোপ ছাড়া হালালের বড় অভাব । তাই চলছে এরোম্যাটিক ঘষামাজা । কিন্তু কয়লা ধুলে কি আর ময়লা যায় ?? তাও যদি আবার শষ্যের মাঝেই থাকে ভূত । তাই ভুত ছাড়াতে প্রয়োজন হয়ে পড়েছে ওঝার । শেষ ভরসা আর কি !!
যতো গর্জে ততো নাকি বর্ষে না । হয়তো বাংলা প্রবাদের সত্যতা রাখকতই ব্যস্ত । আরো ব্যস্ত বলতে .........আমি কলা খাই না । তবে খেলটা কে ?? নিশ্চয়ই আমাদের সুয়োরাণি আর দুয়োরানি । চটপটে জবাব দেয় বীরবল আর গোপাল ভাড়ঁ । প্রবচন থেকে ইতিহাস টেনে নামান সভাসদরা । সামান্য রিপু করে চালায় নতুন পর্দা অথচ ফাক-ফোকর গড়িয়ে বেরিয়ে পড়ে এটা-সেটা । তারপরও কি থামে সংস্কার ??
রেসের ঘোড়া জিততেই মড়িয়া বাজিকর । যেন মানসম্মান সবাই উজাড় হয় বাজিতে । তবু তো বাজি!!
থামে না নাগরিক বন্ধূগণ । এবার তারা নরসুন্দর হলো , সবার মস্তকে বসিয়ে দিল কদমফুল । তারপর সমস্বরে গেয়ে ওঠে ...'বাদল দিনের্ও প্রথম ও কদম ফুল...' আর আকাশে তখন বৈশাখের রৌদ্র প্রকপ । নিজেদের সৃষ্টির বিস্ময়ে চোখে জাগে সামান্য মোহরের ঝিলিক । আর নিজেকে অভয় দেয় হোক নরসুন্দর , পরিবারতন্ত্র থেকে বেড়িয়ে , ছা-পোষা কেরানীগিরি ছেড়ে সে তো দুপয়সার বনিক হতে পারল । শরীর থেকে যদি মদ্যবিত্তের গন্ধ গেল !!! কিন্তু সুগন্ধী এরোম্যাটিক সোপও কি পারে সেই গন্ধ দূর করতে ??
পারে কি তবু ভয় দিয়ে অভয় দিতে ?? পারে কি আর কোন সার্ফ এক্সেল রক্তের দাগ মিলাতে ??
নির্বিকার হয়ে বসে থাকে একজন, মা-বোন কারো বধু .... প্রতীক্ষায় থাকে ..... ৭১ এ ফিরে আসা যুদ্ধজয়ী সন্তান ৭৫-এর পর আর ফেরেনা । যার চির উন্নত ছিল মম শীর তার মাথা কাটা যায় কোন ক্ষমতা লোভীর দম্ভে ।
ছোট ছেলে ফিরবে অনাকাংক্ষিত ছুটিতে । তার আর ফেরে হয় কি ?? কোন অজানা ব্ল্যাক হোলে মাধ্যকর্ষন শক্তির বিপরীতে লম্বা হয়ে ঝুলে থাকে । আর তখন আমরা বসে বসে ব্লগাই; স্রোতের বিপরীতে কে আ গা ভাসায় ??
ঠিক তখন একজন বেহুদা নিজের সম্পদ হারিয়ে পিতৃপ্রদত্ত সম্পদ বাচাতে ব্যস্ত । মন্ত্র তন্ত্রে আর ভরসা হয়না । তাই ছোটে কবিরাজের কাছে । স্বপ্নে পাওয়া গাছের লতাপাতায় বানায় রাষ্ট্রযন্ত্র মহৌষধ ।
রাহা
মন্তব্য
নতুন মন্তব্য করুন