এতদিন অনেক ছবি দেখছেন। কোন কোন ছবি ভালো লাগছে, কোনটা লাগেনাই। সব ছবিই যে ক্যামেরার কারিগরী তা কিন্তু ঠিক না, এইখানে প্রসেসিং এর অনেক বড় ভূমিকা আছে। সঠিক প্রসেসিং এর গুনে অনেক সাধারন মানের ছবিই কিন্তু অসাধারণ হয়ে ধরা দেয়।
এইখানে আজকে আমি ‘হাই কী’ ছবির প্রসেসিং নিয়া কিছু জ্ঞান দান করার চেষ্টা করবো। আপনারা যারা এই সম্পর্কে আগে থেকেই জানেন তাঁরা এইটা পড়বেননা, যারা জানেন না তাঁরা পড়বেন, বড়ই ফায়দা হবে।
প্রথমেই শুনেন “হাই কী” ইমেজ কোনটা। সাধারণ ভাবে যে ছবিতে কন্ট্রাস্ট কম থাকে সেইটাই হাই কী ইমেজ, মানে হালকা ব্যাকগ্রাউন্ডে তোলা হালকা ছবি। নীচের ছবিটা দেখেন এইটা একটা হাই-কী ছবি।
আসেন এইবার দেখি কিভাবে এইটাকে প্রসেস করলে জিনিষটা সুন্দর হয়।
১। প্রথমে ফটোশপে ছবিটা খুললাম
২। লেয়ার মেনু থেকে নিউ এডজাস্টমেন্ট লেয়ার, সেখান থেকে একটা ব্ল্যাক এন্ড হোয়াইট এডজাস্টমেন্ট লেয়ার নিলাম(Black and White adjustment layer)। ঠিক সাদাকালো না করে আমার উদ্দেশ্য হলো কালার টোন টা আরেকটু কমানো।
৩। একই জায়গা থেকে কার্ভ এডজাস্টমেন্ট (curves adjustment layer)লেয়ার নিলাম। ব্ল্যাক পয়েন্টটাকে নীচের ছবির মতন একটু উপরে তুলে দিলাম, তাতে ছবিতে কোন ব্ল্যাক অংশ আর থাকলোনা।
৪। এবারে সেখান থেকে পর পর তিনটা লেভেল এডজাস্টমেন্ট (Levels adjustment layer) নিলাম, নাম দিলাম ১,২,৩। প্রত্যেক এডজাস্টমেন্টে গামা (grey triangle) স্লাইডারটিকে বাম দিকে সরিয়ে আনলাম, আমি প্রথম বার ১.৩, এরপরেরটা ১.৪ এবং শেষটাকে ১.৪ এ নিয়েছি। মনে রাখবেন ছবির ধরণানুযায়ী ৩টা লেভেল এডজাস্টমেন্ট লেয়ারের প্রয়োজনীয়তা নাও থাকতে পারে।
লেয়ার প্যালেটে খেয়াল করে দেখেন ছোট্ট আইকনের পাশে আরেকটা বক্স আছে, সেইটা মাস্ক বক্স, এই মাস্ক বক্স একটিভ করে ব্রাশে কালো রঙ লাগিয়ে যেসব জায়গা একটু হাইলাইটেড চান সেসব জায়গায় পেইন্ট করেন। নীচের ছবি দেখেন।
৫। এবারে শেষ অংশ, একটা হিউ সেচুরেশন (Hue/Saturation adjustment) এডজাস্টমেন্ট লেয়ার যোগ করেন, নীচে ডানদিকে কালারাইজ বক্সে ক্লিক করে হিউ, সেচুরেশন আর লাইটনেস নিয়ে খেলা করে পছন্দসই রঙ নিয়ে আসেন, ছবিটা সেভ করেন।
এবারে অরিজিনাল ছবির সাথে নীচের ছবির তুলনা করেন।
মন্তব্য
দারুন পুস্ট।
আমারে দিয়ে আসলেই ফটুশপ হইবো না বুঝতেছি
--------------
উদ্ভ্রান্ত পথিক
আগে জানতাম, মানুষ ভালো কইরা ছবি দেখবার লাইগা ছবিরে ঘষা-মাঞ্জা করে। আইজ জানলাম, ছবি না দেখানোর লাইগাও কতো কষ্ট কইরা ঘষাঘষি করতে থাকে, আহারে !
আর এইটারে কয় 'হাই কী' !
হা হা হা ! দীর্ঘ বিরতি নিয়া পোস্ট দিলেন এবার মুস্তাফিজ ভাই।
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
রণদা, বাসায় কাজের লোক নাই অনেকদিন, তাই নিজেরাই ভাগাভাগি করে ঠেকা কাজ চালাইতেছি, এছাড়া অফিসেও ব্যস্ততা বেড়ে গেছে। তাই নিয়মিত আসা হচ্ছেনা।
...........................
Every Picture Tells a Story
আকাশলীনা
হুমম, শিখলাম ভাইয়া। ধন্যবাদ।
মুস্তাফিজ ভাই, এটা আমার হয়তো কাজে লাগতে পারে যদি ফটোশপ কখনো গুতাই তখন। তবে আপনার অরিজিনাল ছবিটাই বেশি সুন্দর লেগেছে আামার কাছে।
মুস্তাফিজ ভাই, অনেকদিন ধরে আপনার পোস্টের জন্য অপেক্ষায় ছিলাম। অনেক ধন্যবাদ ফিরে আসার জন্য।
আমি কখনোই ফটোশপ ব্যবহার করিনি, তাই সব কিছুই নতুন। অনেক কিছু পুরোপুরি বুঝিনি, তবে শেখার আগ্রহ হলো।
প্রকৃতিপ্রেমিকের সাথে একমত - আমার কাছেও তো অরিজিনাল ছবিটা বেশি ভালো লাগছিলো। নিশ্চয়ই চোখ তৈরী হয়নি এখনো প্রসেসড ছবিটা অ্যাপ্রেশিয়েট করার মত - তাই বুঝতে পারছি না। একটু বুঝিয়ে বলবেন আপনার কাছে কেন ভালো লাগছে প্রসেস করা ছবিটা?
আমার ফোটোশপ নাই৷ তবে অন্য কিছু সফটোয়ার দিয়ে খুটখাট করি৷
কন দিকিনি এইটা কিসের ছবি?
কিসের ছবি?
-----------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'
এইটা দেইখা মনে হয় রাস্তার ছবি (টানেলে তোলা)। পাশ করছি??
প্রথম ছবিটাই তো ভাল। কী দরকার ছিল এত কিছু করার?
প্রথম ছবিটা অনেকের কাছে ভালো লেগেছে। ছোট আকারে আপাত দৃষ্টিতে ছবিটাতে সমস্যা ধরা পড়েনা।
ছবিটা যে মূহুর্তে তোলা সে সময় বড় বড় ফোঁটায় চারদিক অন্ধকার করে বৃষ্টি হচ্ছিলো, প্রথম ছবিদেখে সে অবস্থা কল্পনায় আনা যায়না, কিন্তু দ্বিতীয় ছবিটা দেখলে না বললেও সে মুহুর্তটা অনুভব করা যায়।
এছাড়া ছবিটা ১৬০০ আই এস ও তে তোলা বলে প্রচুর গ্রেইন আছে যা কাছে থেকে দেখলে বোঝা যায়, প্রসেস করার পর সেই গ্রেইন টুকু মিলিয়ে গেছে।
আমি এটাকে কালার অবস্থায় রাখতে পারতাম, আমার কাছে মনে হয়েছে টোন বদলানোতেই মনে হয় বেশী আবেদনময় হয়েছে।
নীচে একই রকম প্রসেসে রথের উপর বসে থেকে বৃষ্টিতে ভেজা দুই বাচ্চার ছবি দেখুন, এটাতে কিন্তু কালার টোন টাই রাখা হয়েছে, কারন এটার কালার টোন টাই আমাকে বেশী টেনেছে।
...........................
Every Picture Tells a Story
আমার ব্রাইট রং খুব ভালোলাগে৷ তাই এই ছবিটা অপূর্ব লাগল৷
বৃষ্টির ঐ ছবিটায় আমার কাছে ঘোরবৃষ্টির উল্লাসটা, ঝমঝমে ব্যপারটা ঠিক ধরা পড়ছে না৷
একেবারেই ব্যক্তিগত পছন্দ৷
-------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'
ব্যাখ্যার জন্য ধন্যবাদ মুস্তাফিজ ভাই। মন্তব্যের দারুণ ছবিদুটো থেকে হাই-কি ছবির মাহাত্ন্যটা মনে হয় কিছুটা ধরতে পারলাম।
ধন্যবাদ মুস্তাফিজ ভাই। আপনারা যারা পিপি ভালো পারেন তারা আমাদের মতো অকাল মূর্খদের জন্য মাঝে মাঝে লিখবেন, নাইলে ক্যাম্নে কী?
পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা
মুস্তাফিজ ভাই, আপনি মনে হয় ফটোশপের লাইসেন্সওয়ালা... চুরি সফটওয়্যারে সব কায়দা থাকে না...
আমরা গরীব... ফটোশপ সিএস২ ইউজ করি। সেখানে একটা ব্ল্যাক এন্ড হোয়াইট এডজাস্টমেন্ট লেয়ার নিলাম(Black and White adjustment layer) অপশনটা পেলাম না... বাকীগুলা ঠিকাছে
______________________________________
পথই আমার পথের আড়াল
______________________________________
পথই আমার পথের আড়াল
থাকার কথা, কালকে জানামুনে
...........................
Every Picture Tells a Story
আমার কাছে প্রোসেসিং-এর পরেরটাই ভালো লেগেছে বেশি। এই রকম সিরিজের অপেক্ষা করছিলাম অনেক দিন ধরে। ফোটোশপের সাথে সম্পর্ক নেই অনেক দিন হয়। নতুন ভার্শন খুলে দেখি অনেক কিছুই চিনি না।
অনেক দরকারি পোস্ট বুঝলাম
আর এইও বুঝলাম যে সবুজ আর নীল রংয়ের মধ্যে যে লোক তাগোল পাকিয়ে ফেলে তার ওইদিকে পা না বাড়ানোই বুদ্ধিমানের কাজ
তাই জানলেও প্রয়োগের আশা বাদ দিলাম
ইয়ে, ছেলেরা, মানে পুরুষজাতি (২ -১ জন ব্যতিক্রম বাদ দিলে) তো সাধারণত নীল আর সবুজের তফাত্ করতে পারেই না৷ এ আর নতুন কি!
----------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'
ঞ্যা?
জানামতে দুনিয়ার ফটোগ্রাফার ভিডিওগ্রাফার সিনেমাটোগ্রাফার গ্রাফিক ডিজাইনার এডিটরদের মধ্যে ৯৮% পুরুষজাতি
তার মানে কি এরা বেসিক তিনটার মধ্যে দুইটা তালগোল পাকিয়েই ছবি তোলে?
০২
ধন্যবাদ
এখন আমি আপনার রেফারেন্স দিয়ে বুক ফুলিয়েই আমার কানা পদ্ধতিতে মাস্টারি করতে পারবো
কমেন্টে দেয়া ছবিটা মারাত্মক হইছে মুস্তাফিজ ভাই !
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
দুর্দান্ত লেখা।
কমেন্টের ছবিটা ভালো লেগেছে।
হাই কী ছবি গ্রাফিকসের কাজেই বেশি ব্যবহার করতে দেখি।
চলুক। এমন লেখা আরো আসুক। শুভেচ্ছা।
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন
-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না
দরকারি পোস্ট
ধন্যবাদ।
___________________
সহজ কথা যায়না বলা সহজে
আরেকটা হাই কী ছবি
...........................
Every Picture Tells a Story
এটা তো খুবই ভাল্লাগলো।
আমি হাই-কি ছবির ভক্ত অনেক বছর ধরেই। কৈশোরে জিলিয়ান অ্যান্ডারসনের একটা ছবি নামিয়েছিলাম ইন্টারনেট থেকে। কত্ত রকম ভাবে চেষ্টা করলাম, ছবি থেকে কোন বাড়তি ডিটেইলই বের হয় না!
আমার খালি দেখতেই ভাল্লাগে। জানি- এই কাজ কুনদিন আমারে দিয়া হইবো না। ধন্যবাদ মুস্তাফিজ ভাই।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল
নতুন মন্তব্য করুন