আধ্যাত্মিক গুরু ও তাঁর শিষ্যসাবুদ যখন সান্ধ্যধ্যান আরম্ভ করতেন, তখন মঠে থাকা বিড়ালটি এমন গোলমাল শুরু করত যে, ওটা তাদের চিত্তকে বিক্ষিপ্ত করে দিত। গুরু সান্ধ্যচর্চার সময় বিড়ালটিকে আটকে রাখার নির্দেশ দিলেন। একবছর পর, যখন গুরু প্রয়াত হলেন, তখনো ধ্যানপর্বে বিড়ালটিকে আটকে রাখা অব্যাহত রইল। শেষাবধি বিড়ালটি মরে গেলে মঠে আরেকটি বিড়াল আনীত হলো এবং যথারীতি সেটিকেও আটকে রাখা হলো। আর শত শত বছর পর ওই আধ্যাত্মিক গুরুর বিজ্ঞ অনুসারীরা ধ্যানচর্চায় বিড়াল বেঁধে রাখার ধর্মীয় গুরুত্ব সম্পর্কে রাশি রাশি জ্ঞানপুস্তক প্রণয়ন করলেন।
বাংলায় রূপান্তর : মুজিব মেহদী
মন্তব্য
কোন ধর্মবাদীরাই যা মৌখিক স্বীকৃতি দেয় না কিন্তু জানে কোন জোচ্চুরি দিয়ে ধর্মবেড়ি পড়াচ্ছে----
আপনি এত অসাধারণ গল্পগুলো কোথা থেকে পান?
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........
কেবল ধর্মীয় নয়, অধিকাংশ সামাজিক কৃত্য(ritual)ও এরকম কায়দায়ই প্রবর্তিত। কাজেই এগুলোকে হামেশাই চ্যালেঞ্জ করা যায়।
চাইলে এসব আপনিও পেতে পারেন। বইয়ে-ওয়েবসাইটে, সর্বত্র আছে।
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
ঈশ্বরাসিদ্ধে:
অজ্ঞাতবাস
জট্টিল !
এইটা পুরা মারকাটারি !
অলমিতি বিস্তারেণ
অলমিতি বিস্তারেণ
হাহাহাহাহা পুরা গুলি
------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'
-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'
দারুন!
অপূর্ব:)
এই পর্বটা দারুণ। খুব বড় সত্য, অথচ কত অল্প কথায় বলা হয়ে গেল!
রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!
ঠিক! অনেক অর্থহীন কাজই আমরা করে আসছি যা আমাদের উপর পূর্বপুরুষ থেকেই আরোপিত।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।
___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!
আসলেই, ...... !
দিব্যেন্দু পালিতের 'হিন্দু' গল্পটির কথা মনে করিয়ে দিলো।
বক্তব্যটি দুর্ধর্ষ!
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু?
এইটারে গুলি বললে অবমাননা করা হবে। এইটা একটা পরমানু বোমা।
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।
মারহাবা!!!
মূর্তালা রামাত
যথারীতি এটম!
যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!
গল্পটি যাঁরা পড়েছেন ও মন্তব্য করেছেন, তাঁদের সবাইকে ধন্যবাদ।
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
বিন্দাস।
যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)
বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।
নতুন মন্তব্য করুন