এক শিক্ষার্থী তার ধ্যানশিক্ষকের কাছে গেল এবং বলল, 'আমার ধ্যানের অবস্থা খুব বাজে! ধ্যানকালে আমি খুব বিক্ষিপ্তচিত্ততা অনুভব করি, অথবা পায়ে লাগাতার ব্যথা করে, অথবা অপরিবর্তনীয়ভাবে আমি ঘুমিয়ে পড়ি। একেবারে যাচ্ছেতাই অবস্থা!'
'এ অবস্থা থাকবে না, কেটে যাবে', শিক্ষক নিশ্চিত করে বললেন।
এক সপ্তাহ পরে ওই শিক্ষার্থী আবার তার শিক্ষকের কাছে গেল। বলল, 'এবার আমার ধ্যানের অবস্থা খুব ভালো! ধ্যানকালে আমি খুব আলোকিত, প্রশান্ত ও সতেজতা বোধ করি! খুবই বিস্ময়কররকম ভালো!'
'এ অবস্থা থাকবে না, কেটে যাবে', শিক্ষক নিশ্চিত জবাব দিলেন।
বাংলায় রূপান্তর : মুজিব মেহদী
মন্তব্য
এ অবস্থা থাকবে না, কেটে যাবে।
---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!
---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!
সেটাই।
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
আপনার জেনগল্পের এই সিরিজের আমি একজন অনুরাগী পাঠক।
হাবু বেশ বড়সড়,গাবুটা তো পিচ্চি
হেরে গিয়ে হাবু বলে--উৎসাহ দিচ্ছি!
জেনে আনন্দিত হলাম।
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
কেটে যাবে, সব কেটে যাবে...
ভুল সময়ের মর্মাহত বাউল
------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল
তাই তো যাচ্ছে দেখি।
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
আপনার গল্পগুলোর প্রতি ভালো লাগা নিশ্চয় কখনো কেটে যাবে না...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'
হিসেবে তো ভালো লাগা কেটে মন্দ লাগা তৈরি হবার কথা এবং মন্দ লাগা কেটে আবারও ভালো লাগা।
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
কোনো অবস্থাই তো বেশিদিন থাকে না। কি করা?
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।
___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!
কিছুই করার নেই, এই চক্রের কাছে নিজেকে সপে দেয়া ছাড়া। জীবন এরকমই। ভালোলাগা মন্দলাগা ব্যাপারটা চক্রক্রমিক-- এটা মানলে অনেক কষ্ট থেকে উত্তীর্ণ হওয়া যায়, হয়তবা।
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
যথারীতি আরেকটি সুন্দর জেনগল্প
যথারীতি আপনাকে ধন্যবাদ।
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
দুর্দান্ত
(এ অবস্থা কেটে যাবে?)
বটে কি?
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
আহা ! অভাবক্লিষ্ট কাউকে যদি শিক্ষক বলতেন....'.কেটে যাবে।'
এবং সত্যিই কেটে যেত.....................................................
অপূর্ব
.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......
.......................................................................................
আমাদের মাতৃগর্ভগুলি এই নষ্ট দেশে
চারদিকের নিষেধ আর কাঁটাতারের ভিতর
তবু প্রতিদিন রক্তের সমুদ্রে সাঁতার জানা
হাজার শিশুর জন্ম দেয় যারা মানুষ......
এরকম যদি সত্যি সত্যি হতো তাহলে তো ভালোই হতো নিঃসন্দেহে। কিন্তু তা তো আসলে হবার নয় যে, শিক্ষক বলল আর চোখের পলকে অভাবক্লিষ্ট কেউ ধনবান হয়ে গেল। বস্তুতপক্ষে এখানে শিক্ষক এই সত্যটিই হয়ত বলতে চান যে, মানুষের যেকোনো অবস্থাই চিরস্থিত কোনো ব্যাপার নয়, ওটা সতত পরিবর্তনশীল।
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
দুর্দান্ত !
আপনার "রূপান্তরিত জেনগল্প" পড়া হয় নিয়মিত.. কমেন্ট করা হয়না হয়তো !
ধন্যবাদ চমত্কার এই সিরিজটার জন্য ।
পড়াটাই বেশি দরকারি, কমেন্টের চেয়েও।
প্রীতি জানবেন।
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
যদি না কাটে ?
অফটপিকঃ আপনার জেনগল্প গুলির প্রেক্ষাপট কি আগের কোন লেখায় বলেছেন ? না বলে থাকলে, জানালে খুশি হব। আর আগের কোন লেখায় বলে থাকলে, সেটার লিঙ্কটা দিলেও কৃতার্থ থাকবো। আমি রোজই পড়ি আর ভাবি, জেনগল্প বস্তুটা আসলে কি ? জেন বস্তুটাই কী ?
অলমিতি বিস্তারেণ
অলমিতি বিস্তারেণ
নাও কাটতে পারে। আবার কাটতেও পারে। কোনো নিশ্চয়তা নেই। তবে এটা ভাবাই ভালো যে কেটে যাবে, কারণ ওটাই সত্যের নিকটবর্তী।
হ্যাঁ, শুরুতে এ বিষয়ে কিছু কথা বলেছিলাম। যদিও এরকম কিছু কথা বলে জেনকে স্পষ্ট করে বোঝানো যায় না। 'জেন কী ?' এ প্রশ্নের জবাব নিয়ে একাধিক জেনগল্প আছে। ওগুলো রহস্যকে আরো ঘনীভূত করে মাত্র। এ কারণে শেষপর্যন্ত 'নীরবতা/মৌনতাই জেন'-- এ বাক্যটিই বেশি বাজার পেয়েছে। তবু কিছু ধারণা হয়ত পাবেন এই লেখাটা পড়লে--
জেনজীবন ও জেনদীপ্তি : বাহানা
পোস্টটা পড়ার পর চাইলে এ অংশটাও পড়ে দেখতে পারেন।
জেনবাদ বৌদ্ধদর্শন সমতলস্থ নয়, বৌদ্ধদর্শন থেকে উদ্ভূত। শীবের গীত মনে হতে পারে বলে বৌদ্ধধর্ম বা দর্শন সম্পর্কে এখানে বিশেষ কিছু বলার নেই। কেবল এটুকু দিয়ে শুরু করা যায় যে, গৌতমবুদ্ধের মৃত্যুর পর নিরীশ্বরবাদী বৌদ্ধমতের অনুসারীরা দুটি আলাদা শাখা বিস্তারণ করে-- হিনায়ানা ও মহায়ানা। বাংলাদেশ ও বার্মায় বিস্তৃত হিনায়ানারা যেখানে ধ্যানের চেয়ে গৌতমপূজা ও কিতাবে বেশি আগ্রহী হয়ে ওঠেন, বিপরীতে চীন-জাপান-ভিয়েতনাম-কোরিয়ায় বিস্তৃত মহায়ানারা কিতাব ও পূজা থেকে বেরোতে উদগ্রীব হন। তাঁরা চান আত্মার উন্মেষ। ধ্যান তাই তাঁদের অভীষ্ট। তাঁরা অভিজ্ঞতার ওপরে বেশি জোর দেন, প্রতিক্ষণের জীবনযাপনকে মূল্যায়ন করেন, যেটা বলা যায় জীবনের মূল সত্যের দিকেই যাওয়া। মহায়ানা বুদ্ধবাদের এই মার্গটিই জেন (জাপান), চান (চীন), সিওন (কোরিয়া) ও থিয়েন (ভিয়েতনাম) নামে পরিচিত। যার আদিমূল নিহিত সংস্কৃত ধ্যান শব্দের মধ্যে। জেনচর্চা সারাক্ষণ নিজেকে শূন্য এবং অজ্ঞ ভাববার শিক্ষা। অর্থাৎ জেনবাদ কখনোই জ্ঞানপূর্ণ পাত্র নয়, বরং অর্ধেক খালি পাত্র, প্রতিমুহূর্তে অভিজ্ঞতালব্ধ জ্ঞান দিয়ে যা শূন্যতা ঘুচাতে তৎপর।
ধর্ম-সংস্কৃতির স্বভাবই এই যে নতুন কোনো ভূমিতে গেলে সেই ভূমির পূর্বেকার ধর্ম-সংস্কৃতির সঙ্গে মিশে নতুন একটি রূপ ধারণ করে। স্বভাবগতভাবেই চীনে গিয়ে এই ধ্যানাগ্রহ লাও-ৎ-স প্রবর্তিত তাওবাদের সঙ্গে মিশে আলাদা এক রূপ নেয়, যাকে ওঁরা বলেন চান, আর জাপানে বহুত্ববাদী শিন্টু ধর্মের সঙ্গে মিশে নাম ধারণ করে জেন। জেনবাদ ঈশ্বর খুঁজে সময় ক্ষেপণ করে না, বরং প্রতিক্ষণের যাপন থেকে জীবনসত্য আহরণ করে, যাপনসঞ্জাত এই জ্ঞানই হয় জেনবাদীদের জীবন চলার পাথেয়। বলার অপেক্ষা রাখে না যে, এই চর্চাগুলো পরে কিছু নিয়মে বদ্ধ হয়। কোথাও কোথাও এই নিয়মে আরোপিত হয় কড়াকড়ি, কোথাও কোথাও এটি শিথিলবদ্ধ, নমনীয়। শোনা যায়, আজকাল জাপানের কোনো কোনো জেনমন্দিরও নাকি গৌতম ও তাঁর শিষ্যসাবুদের মূর্তিতে সয়লাব। বিশুদ্ধ জেন খুঁজতে যাওয়া যেহেতু আমাদের অভীষ্ট নয়, ফলে এ নিয়ে আমরা নীরব। আমরা আগ্রহী জেনগল্পে, যা মানুষের জীবন ও মৃত্যুসংক্রান্ত তাবৎ সত্যকে সামনে নিয়ে এসেও কৌতুকপ্রদ, আনন্দদায়ক, মজাদার, হতবুদ্ধিকর, এমনকি মনোগ্রাহী রূপ পরিগ্রহ করে আছে। এগুলো কেবলই পর্বতাগ্রভাগে স্থাপিত মঠে ধ্যানস্থ জেনাগ্রহী ভিক্ষুদের গোপনপাঠ নয়, সাধারণ জীবনযাপনকারী মানুষের মুক্তপাঠও। এগুলো একই অঙ্গে বহু মানে ধারণ করে চুপচাপ, যা নানাভাবে শিক্ষণীয় হয়ে ওঠবার যোগ্যতায় ঋদ্ধ।
...............................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
দারুন গল্প... ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল
______________________________________
পথই আমার পথের আড়াল
ধন্যবাদ আপনার জন্যও।
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
নতুন মন্তব্য করুন