২ | লিখেছেন মুজিব মেহদী (তারিখ: সোম, ১৩/১০/২০০৮ - ১০:৪৭অপরাহ্ন)
আপনারটাও হক কথা।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
৪ | লিখেছেন মুজিব মেহদী (তারিখ: সোম, ১৩/১০/২০০৮ - ১২:৪৮পূর্বাহ্ন)
এই গুরু হয়ত বলতে চান যে, বর্তমানই আসল। প্রতি মুহূর্তে বাঁচো। অতীত আর ভবিষ্যতের লেজ ধরে টেনে বর্তমানের হানি করো না। এটাই জেনের শিক্ষা।
আপনি যদি এরকম তো অবশ্যই আলোকদীপ্ত।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
আমি অবশ্যই আলোকদীপ্ত... আমি কেবলই বর্তমানের জন্য বাচিঁ। মূহুর্তের জন্যই বাচিঁ... আনন্দে বাচিঁ।
______________________________________
পথই আমার পথের আড়াল
______________________________________
পথই আমার পথের আড়াল
৬ | লিখেছেন আনিস মাহমুদ (তারিখ: সোম, ১৩/১০/২০০৮ - ২:০৮অপরাহ্ন)
সীমাহীন বর্তমানে আমাদের অস্তিত্ব বিলীন... প্রতি মুহূর্তে আমরা দেখছি ভবিষ্যত্ বিলীন হয়ে যাচ্ছে অতীতে, থাকছে শুধু বর্তমান। এটা একটা ব্যাখ্যা। তবে আরো একটা ব্যাখ্যা এটার আছে বলে আমার ধারণা। আমার মনে হয়, এতে বোঝানো হয়েছে being, instead of becoming-এর গুরুত্ব।
৮ | লিখেছেন মুজিব মেহদী (তারিখ: সোম, ১৩/১০/২০০৮ - ৩:৩৮অপরাহ্ন)
এসব লেখার একটি কোনো ব্যাখ্যা তো অসম্ভব। একজন ব্যক্তির কাছেই যেখানে বিভিন্ন সময়ে বিভিন্নভাবে ধরা দেয়, সেখানে ভিন্ন ভিন্ন ব্যক্তির কাছে তো ভিন্নরকম মাত্রা নিয়ে উপস্থিত হবেই।
আলোকদীপ্তির ব্যাপারটি মোটেই বাইরে থেকে অর্জনযোগ্য কোনো কাজ নয়। এটা আসে ব্যক্তির ভিতর দিক থেকে। দার্শনিক প্রতীতী 'নিজেকে জানো'র ভিতর দিয়েও হয়ত ওখানে পৌঁছা যায়!
যদি এখানে আলোকদীপ্তির পরিবর্তে 'সুখ', 'শান্তি' এ জাতীয় শব্দ ব্যবহার করা যায়, তাহলে এর ধারণাটির সম্পর্কে অনেক বেশি স্পষ্ট হওয়া যায়। আসলে কি এই আলোকদীপ্তি সুখ, শান্তি, স্বস্তির অধিক কিছু? মনে তো হয় না।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
একদম ঠিক। ভাষা বা শব্দ দিয়ে এর ব্যাখ্যা সম্ভব না। শব্দ হল এ ধরনের অনুভূতি বা অভিজ্ঞতার বহু দূরবর্তী প্রতিধ্বনি। ঠিক এই কারণেই কিন্তু জেনগুরু বলেছেন, 'আমি বলে দিলে তোমার জন্য তা হবে দ্বিতীয় নীতি।'
১১ | লিখেছেন মুজিব মেহদী (তারিখ: সোম, ১৩/১০/২০০৮ - ১২:৫৪পূর্বাহ্ন)
ক্লান্ত না লাগলেও ঘুমানো যায়, যদি শরীরের জন্য ঘুম প্রয়োজন হয়। এটাও তো বর্তমানেরই দাবি। তা বলে আপনি এই সংজ্ঞায় আলোকদীপ্ত না হবেন কেন?
খাওয়া এবং ঘুম জীবনধারণের সাথে ওতপ্রোত। জীবনের মৌলিক প্রয়োজন। যার মৌলিকটাই অনার্জিত, তার অগ্রসর পাঠ দরকার নেই। এটাও হয়ত এ গল্পেরই একটা পাঠ।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
এই গল্পের মূল বার্তা অনুযায়ী ঘুমের মতো মৌলিক প্রয়োজনকে উপেক্ষা করেও আপনি আলোকদীপ্ত বিবেচিত হতে পারেন, যদি না ঘুমিয়ে আপনি তার চেয়েও মৌলিক কোনো ইহলৌকিক কাজের সাথে যুক্ত হন, যা আপনার চলমান মুহূর্তকে রাঙিয়ে দেবে।
কিন্তু না ঘুমিয়ে ব্লগিং করলে সেটা কীভাবে বিবেচিত হবে, তা জেনগুরুরা বলেন নি কিন্তু।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
১৫ | লিখেছেন মুজিব মেহদী (তারিখ: সোম, ১৩/১০/২০০৮ - ২:৩১অপরাহ্ন)
আপনি আপনার উকিলের কাছে গেলেন একটা পরামর্শের জন্য। তিনি আপনাকে প্রয়োজনীয় পরামর্শ দিলেন। তিনি যে পরামর্শ দিলেন, সেটা বাস্তবায়ন করতে হাজার দশেক টাকা লাগে। এখন আপনি কি তাঁকে বলবেন যে, এবার দশ হাজার টাকা দেন?
গুরু যখন বলছেন ক্ষুধা লাগলে খাও আর ঘুম পেলে ঘুমাও, তখন তাঁর কথার মধ্যে এগুলো আহরণ করবার কথাটাও বিল্টইন আছে, ধারণা করি। খাবারের দাম বেশি হলে খেতে হবে না, এমন কথা বলেন নি উনি।
তাছাড়াও এমন সব চাহিদা আছে যার জন্য সহযোগী দরকার।
এই সংকটটি ভাই আমারও আছে। এজন্যেই মনে হয়, আমিও হয়ত আলোকিত হতে পারলাম না এক জীবনে।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
ত্যাগেই যে আনন্দ(!), এইটা বৌদ্ধবাদের মূলকথাগুলোর একটা। এ কারণেই হয়ত এই বেসিকটা নিয়ে আর জেনসাধু অতটা নাড়াচাড়া করেন নাই। আপনার কী মনে হয়?
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
১৮ | লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: সোম, ১৩/১০/২০০৮ - ৮:৩৩পূর্বাহ্ন)
- আমি মোটেও আলোকদীপ্ত না। আমার বিবাহ করিতে মন চায়, এইটা বর্তমানের দাবী। কিন্তু আমাকে ভবিষ্যতের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে। হায়রে কেউ বুঝেনা আমারও যে আলোকদীপ্ত হতে বহুত ইচ্ছে করে!
___________ চাপা মারা চলিবে কিন্তু চাপায় মারা বিপজ্জনক
২০ | লিখেছেন মুজিব মেহদী (তারিখ: সোম, ১৩/১০/২০০৮ - ১০:৪৯অপরাহ্ন)
ধূগোর জন্যে শিগগির একটা ব্যবস্থা করেন।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
নরম-কঠিন যেরকমই হোক, একজনকে নিয়ে বর্তমানের দাবিটা মিটিয়ে আপনি আগে আলোকদীপ্ত হয়ে যান। পরেরটা পরে দেখা যাবে।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
এগুলোর শেষ নেই আনিস ভাই। অনেক এবং অনেকরকম। আরেকটি :
'জেন বৌদ্ধবাদের প্রথম নীতি হলো জেন সম্পর্কে কিছু বলো না।
জেন বৌদ্ধবাদের দ্বিতীয় নীতিও হলো জেন সম্পর্কে কিছু বলো না।
তৃতীয়টি হলো, বৌদ্ধকে গায়েব করে দাও।'
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
২৫ | লিখেছেন মুজিব মেহদী (তারিখ: সোম, ১৩/১০/২০০৮ - ১০:৫১অপরাহ্ন)
না মারলে পূজার প্রশ্ন আসবে, সেটা জেনের কাম্য নয়। তাছাড়া বাইরের বুদ্ধ জায়গা দখল করে থাকলে মনের বুদ্ধ জাগবে না।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
সেটাই আসল কথা। নিজে পরিতৃপ্ত (শারীরিক, মানসিক ও আত্মিক) হলেই তবে আলোকদীপ্তির প্রশ্ন।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
ঠিক। চূড়ান্ত পরিতৃপ্তিই নিয়ে যেতে পারে নির্বাণের আছে। দমন দিয়ে নির্বাণপ্রাপ্তি সম্ভব না। নির্বাণপ্রাপ্তি (অথবা আলোকদীপ্তি) আর ecstasy সমার্থক বলে আমার ধারণা।
মাঝে মাঝে ভাবি, নানামুখী এত অবদমনের চাপ নিয়ে আমাদের বেঁচে থাকতে হয় যে, শান্তি-স্বস্তিই খুঁজে পাই না, নির্বাণপ্রাপ্তি তো দূর অস্ত।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
বটে। অবশ্যই।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
খাওয়া আর ঘুম কোনটাতেই কোন নিয়ম মানি না। আরো গভীরে গেলে, যতই চেষ্টা করি না কেন বর্তমানে থাকতে, অতীত আর ভবিষ্যত ঠিকই টানাটানি শুরু করে দেয় আমার বর্তমান নিয়ে!
তবে, আমি আলোকদীপ্ত হতে চাই! আনিস ভাইয়ের "বীয়িং ইনস্টেইড অভ বিকামিং" দারুন লাগলো।
_______________ বোকা মানুষ
খাওয়া-ঘুম কথার কথা, এর মানে এ নয় যে খাওয়া ও ঘুমের ভিতর দিয়েই কেবল আলোকদীপ্ত হওয়া যায়। যা দিয়ে এই মুহূর্তের স্বস্তি, তা-ই সেই জায়গায় পৌঁছার উপায়।
আপনি আলোকদীপ্ত হয়েই আছেন বুঝে পাই।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
ইস, আমিও যদি এরকম পারতাম!
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
-বেশির ভাগ লেখক আর পড়ুয়া মানুষের এই দুইটা ঠিক নাই।
____________________________________ ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।
হায়রে, শেষবেলায় এমন খাঁটি কথাটি বলে আপনি রীতিমতো মন খারাপ করে দিলেন। এতক্ষণে আলোকদীপ্ত হওয়ার কত স্বপ্ন দেখছিলাম, আর এখন তো দেখি রীতিমতো অন্ধকার গর্তে সেঁধিয়ে দিলেন!
তবে এ অন্ধকার অবশ্যই সে অন্ধকার নয়, কী বলেন?
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
Light is momentary but darkness is eternal. It is just there since the beginning, if there is any beginning and will remain there till the end, if there is going to be any end. With effort, you create light but you don't need any effort for darkness.
''আমার আঁধার ভাল... আলোর কাছে বিকিয়ে দেবে আপনাকে সে... অবুঝ শিশু মায়ের ঘরে সহজ মনে বিহার করে, অভিমানী জ্ঞানী তোমার বাহিরদ্বারে ঠেকে এসে...''
পথ আপনায় আপনি দেখায়, তাই বেয়ে, মা, চলব সোজা।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
আরে আছেন তো, আপনিও আছেন।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
মন্তব্য
হুম...............খুবই হক কথা ।
নিবিড়
আপনারটাও হক কথা।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
তাহলে তো আমি আলোকদীপ্ত...
______________________________________
পথই আমার পথের আড়াল
______________________________________
পথই আমার পথের আড়াল
এই গুরু হয়ত বলতে চান যে, বর্তমানই আসল। প্রতি মুহূর্তে বাঁচো। অতীত আর ভবিষ্যতের লেজ ধরে টেনে বর্তমানের হানি করো না। এটাই জেনের শিক্ষা।
আপনি যদি এরকম তো অবশ্যই আলোকদীপ্ত।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
আমি অবশ্যই আলোকদীপ্ত... আমি কেবলই বর্তমানের জন্য বাচিঁ। মূহুর্তের জন্যই বাচিঁ... আনন্দে বাচিঁ।
______________________________________
পথই আমার পথের আড়াল
______________________________________
পথই আমার পথের আড়াল
সীমাহীন বর্তমানে আমাদের অস্তিত্ব বিলীন... প্রতি মুহূর্তে আমরা দেখছি ভবিষ্যত্ বিলীন হয়ে যাচ্ছে অতীতে, থাকছে শুধু বর্তমান। এটা একটা ব্যাখ্যা। তবে আরো একটা ব্যাখ্যা এটার আছে বলে আমার ধারণা। আমার মনে হয়, এতে বোঝানো হয়েছে being, instead of becoming-এর গুরুত্ব।
.......................................................................................
Simply joking around...
অল্প কথায় চমৎকার, যথাযথ প্রকাশ !!
এসব লেখার একটি কোনো ব্যাখ্যা তো অসম্ভব। একজন ব্যক্তির কাছেই যেখানে বিভিন্ন সময়ে বিভিন্নভাবে ধরা দেয়, সেখানে ভিন্ন ভিন্ন ব্যক্তির কাছে তো ভিন্নরকম মাত্রা নিয়ে উপস্থিত হবেই।
আলোকদীপ্তির ব্যাপারটি মোটেই বাইরে থেকে অর্জনযোগ্য কোনো কাজ নয়। এটা আসে ব্যক্তির ভিতর দিক থেকে। দার্শনিক প্রতীতী 'নিজেকে জানো'র ভিতর দিয়েও হয়ত ওখানে পৌঁছা যায়!
যদি এখানে আলোকদীপ্তির পরিবর্তে 'সুখ', 'শান্তি' এ জাতীয় শব্দ ব্যবহার করা যায়, তাহলে এর ধারণাটির সম্পর্কে অনেক বেশি স্পষ্ট হওয়া যায়। আসলে কি এই আলোকদীপ্তি সুখ, শান্তি, স্বস্তির অধিক কিছু? মনে তো হয় না।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
একদম ঠিক। ভাষা বা শব্দ দিয়ে এর ব্যাখ্যা সম্ভব না। শব্দ হল এ ধরনের অনুভূতি বা অভিজ্ঞতার বহু দূরবর্তী প্রতিধ্বনি। ঠিক এই কারণেই কিন্তু জেনগুরু বলেছেন, 'আমি বলে দিলে তোমার জন্য তা হবে দ্বিতীয় নীতি।'
.......................................................................................
Simply joking around...
ধুর আমি আলোকদীপ্ত না ! আমি ক্লান্ত না লাগলেও ঘুমাই
অলমিতি বিস্তারেণ
অলমিতি বিস্তারেণ
ক্লান্ত না লাগলেও ঘুমানো যায়, যদি শরীরের জন্য ঘুম প্রয়োজন হয়। এটাও তো বর্তমানেরই দাবি। তা বলে আপনি এই সংজ্ঞায় আলোকদীপ্ত না হবেন কেন?
খাওয়া এবং ঘুম জীবনধারণের সাথে ওতপ্রোত। জীবনের মৌলিক প্রয়োজন। যার মৌলিকটাই অনার্জিত, তার অগ্রসর পাঠ দরকার নেই। এটাও হয়ত এ গল্পেরই একটা পাঠ।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
আর আমার ক্লান্ত লাগলেও যে ঘুমাই না .. হেইডার কেম্নে কি
------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'
-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'
এই গল্পের মূল বার্তা অনুযায়ী ঘুমের মতো মৌলিক প্রয়োজনকে উপেক্ষা করেও আপনি আলোকদীপ্ত বিবেচিত হতে পারেন, যদি না ঘুমিয়ে আপনি তার চেয়েও মৌলিক কোনো ইহলৌকিক কাজের সাথে যুক্ত হন, যা আপনার চলমান মুহূর্তকে রাঙিয়ে দেবে।
কিন্তু না ঘুমিয়ে ব্লগিং করলে সেটা কীভাবে বিবেচিত হবে, তা জেনগুরুরা বলেন নি কিন্তু।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
এক সময় এই কথা বলে হয়তো পার পাওয়া যেত।
এখন খাবার জন্য টাকা লাগে, নিশ্চিন্তে ঘুমাতে শুধু ছাদ না, দেয়ালও লাগে। এসবের জন্য অন্যের মুখাপেক্ষী হতে হয়।
তাছাড়াও এমন সব চাহিদা আছে যার জন্য সহযোগী দরকার।
নিজে নিজে আলোকিত হওয়া যায় না।
আপনি আপনার উকিলের কাছে গেলেন একটা পরামর্শের জন্য। তিনি আপনাকে প্রয়োজনীয় পরামর্শ দিলেন। তিনি যে পরামর্শ দিলেন, সেটা বাস্তবায়ন করতে হাজার দশেক টাকা লাগে। এখন আপনি কি তাঁকে বলবেন যে, এবার দশ হাজার টাকা দেন?
গুরু যখন বলছেন ক্ষুধা লাগলে খাও আর ঘুম পেলে ঘুমাও, তখন তাঁর কথার মধ্যে এগুলো আহরণ করবার কথাটাও বিল্টইন আছে, ধারণা করি। খাবারের দাম বেশি হলে খেতে হবে না, এমন কথা বলেন নি উনি।
তাছাড়াও এমন সব চাহিদা আছে যার জন্য সহযোগী দরকার।
এই সংকটটি ভাই আমারও আছে। এজন্যেই মনে হয়, আমিও হয়ত আলোকিত হতে পারলাম না এক জীবনে।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
এই গুরু ভদ্রলোক দুইটা ইম্পর্ট্যান্ট জিনিষের কথা বললেও বাথরুম করার ব্যপারটা ভুলে গেছিলেন মনে হয়।
ত্যাগেই যে আনন্দ(!), এইটা বৌদ্ধবাদের মূলকথাগুলোর একটা। এ কারণেই হয়ত এই বেসিকটা নিয়ে আর জেনসাধু অতটা নাড়াচাড়া করেন নাই। আপনার কী মনে হয়?
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
- আমি মোটেও আলোকদীপ্ত না। আমার বিবাহ করিতে মন চায়, এইটা বর্তমানের দাবী। কিন্তু আমাকে ভবিষ্যতের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে। হায়রে কেউ বুঝেনা আমারও যে আলোকদীপ্ত হতে বহুত ইচ্ছে করে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ
বিয়া বিয়া করতে করতে পোলাটা পাগল হইয়া গেল!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!
**********************************
যাহা বলিব, সত্য বলিব
ধূগোর জন্যে শিগগির একটা ব্যবস্থা করেন।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
নরম-কঠিন যেরকমই হোক, একজনকে নিয়ে বর্তমানের দাবিটা মিটিয়ে আপনি আগে আলোকদীপ্ত হয়ে যান। পরেরটা পরে দেখা যাবে।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
আরেকটা:
একবার এক জেনশিক্ষার্থী তার গুরুকে জিজ্ঞাসা করল, 'প্রথম নীতিটি কী?'
এক মুহূর্তও না ভেবে গুরু উত্তর দিলেন, 'প্রথম নীতিটি আমি বলে দিলে তোমার জন্য তা হবে দ্বিতীয় নীতি।'
.......................................................................................
Simply joking around...
এগুলোর শেষ নেই আনিস ভাই। অনেক এবং অনেকরকম। আরেকটি :
'জেন বৌদ্ধবাদের প্রথম নীতি হলো জেন সম্পর্কে কিছু বলো না।
জেন বৌদ্ধবাদের দ্বিতীয় নীতিও হলো জেন সম্পর্কে কিছু বলো না।
তৃতীয়টি হলো, বৌদ্ধকে গায়েব করে দাও।'
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
ঠিক।
'If you meet Buddha on the way, kill him immediately.'
.......................................................................................
Simply joking around...
না মারলে পূজার প্রশ্ন আসবে, সেটা জেনের কাম্য নয়। তাছাড়া বাইরের বুদ্ধ জায়গা দখল করে থাকলে মনের বুদ্ধ জাগবে না।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
আমার মনে হয়, শুধুমাত্র বর্তমানের কথা হয়, নুন্যতমো প্রয়োজন মিটিয়েও আত্মিক পরিতৃপ্তির কথাও বলা হয়েছে এখানে।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!
**********************************
যাহা বলিব, সত্য বলিব
সেটাই আসল কথা। নিজে পরিতৃপ্ত (শারীরিক, মানসিক ও আত্মিক) হলেই তবে আলোকদীপ্তির প্রশ্ন।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
ঠিক। চূড়ান্ত পরিতৃপ্তিই নিয়ে যেতে পারে নির্বাণের আছে। দমন দিয়ে নির্বাণপ্রাপ্তি সম্ভব না। নির্বাণপ্রাপ্তি (অথবা আলোকদীপ্তি) আর ecstasy সমার্থক বলে আমার ধারণা।
.......................................................................................
Simply joking around...
একদম ঠিক, এরা সমান না হলেও সম-অর্থক।
মাঝে মাঝে ভাবি, নানামুখী এত অবদমনের চাপ নিয়ে আমাদের বেঁচে থাকতে হয় যে, শান্তি-স্বস্তিই খুঁজে পাই না, নির্বাণপ্রাপ্তি তো দূর অস্ত।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
আমি বোধহয় আলোকদীপ্ত! (তালিয়া)
---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!
---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!
বটে। অবশ্যই।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
আমি একদমই আলোকদীপ্ত না!
খাওয়া আর ঘুম কোনটাতেই কোন নিয়ম মানি না। আরো গভীরে গেলে, যতই চেষ্টা করি না কেন বর্তমানে থাকতে, অতীত আর ভবিষ্যত ঠিকই টানাটানি শুরু করে দেয় আমার বর্তমান নিয়ে!
তবে, আমি আলোকদীপ্ত হতে চাই! আনিস ভাইয়ের "বীয়িং ইনস্টেইড অভ বিকামিং" দারুন লাগলো।
_______________
বোকা মানুষ
খাওয়া-ঘুম কথার কথা, এর মানে এ নয় যে খাওয়া ও ঘুমের ভিতর দিয়েই কেবল আলোকদীপ্ত হওয়া যায়। যা দিয়ে এই মুহূর্তের স্বস্তি, তা-ই সেই জায়গায় পৌঁছার উপায়।
আপনি আলোকদীপ্ত হয়েই আছেন বুঝে পাই।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
গ্রেট !
যখন যা করতে মন চায়, তাই-ই করবো।
...........................
সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন
...........................
একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা
ইস, আমিও যদি এরকম পারতাম!
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
যার খাওয়া আর ঘুম ঠিক নাই অর্থ সে অন্ধকারগামী?
-বেশির ভাগ লেখক আর পড়ুয়া মানুষের এই দুইটা ঠিক নাই।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।
___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!
হায়রে, শেষবেলায় এমন খাঁটি কথাটি বলে আপনি রীতিমতো মন খারাপ করে দিলেন। এতক্ষণে আলোকদীপ্ত হওয়ার কত স্বপ্ন দেখছিলাম, আর এখন তো দেখি রীতিমতো অন্ধকার গর্তে সেঁধিয়ে দিলেন!
তবে এ অন্ধকার অবশ্যই সে অন্ধকার নয়, কী বলেন?
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
Light is momentary but darkness is eternal. It is just there since the beginning, if there is any beginning and will remain there till the end, if there is going to be any end. With effort, you create light but you don't need any effort for darkness.
''আমার আঁধার ভাল... আলোর কাছে বিকিয়ে দেবে আপনাকে সে... অবুঝ শিশু মায়ের ঘরে সহজ মনে বিহার করে, অভিমানী জ্ঞানী তোমার বাহিরদ্বারে ঠেকে এসে...''
.......................................................................................
Simply joking around...
পথ আপনায় আপনি দেখায়, তাই বেয়ে, মা, চলব সোজা।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
আমি নাই!
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল
আরে আছেন তো, আপনিও আছেন।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
নতুন মন্তব্য করুন