দেহবন্দী মনবন্দী

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: শুক্র, ২৩/০৯/২০১১ - ৯:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

কি করে লুকোই বলো তোমার দস্যুতা―
বিবশ স্তনের চুড়ো
শিহরণে থরো থরো
কি ভীষণ ভয় হয়,
যদি বলে দেয় সব?

এবার একটু থামো,
চোখ মেলে তাকাও খানিক
কতটুকু বানভাসি, নদীর শরীর
পলি জমে কতটুকু হলো পাললিক!
এ দেহের পিলসুজে কত আলো লাল-নীল
কত শত জোনাকির ভিড়!

জেনেছ কি, প্রেম শেষে শুধু স্বেদ নয়
উঠে আসে পংক্তিমালা, বিমুগ্ধ-বিস্ময়!
জলপায়রার মতো কতটুকু সুরভিত সুখ
সানুদেশে নাভির গভীরে―
পেতে রাখে সবুজ চিবুক
কতটুকু গলে গেছে ধীরে ধীরে
মোমের মায়াবী শরীর!

দেখেছ কি তুমি উন্মুখ;
নীলাকাশে কোন এক নক্ষত্রের বুক
পলে পলে কতটুকু পুড়ে গেছে
তাপহরা অমল অনলে!


মন্তব্য

চরম উদাস এর ছবি

বাহ্‍।

রোমেল চৌধুরী এর ছবি

আহ্! আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তানিম এহসান এর ছবি

রোমেল ভাই, কবিতা পড়ার পর মনে হলো কবিতার নাম নিয়ে কি আরো একটু চিন্তা করা যাবে?
প্রশান্ত সময় কাটুক হাসি

রোমেল চৌধুরী এর ছবি

তানিম,
তোমার মন্তব্য পড়ে একটা কৌতুককর বাস্তবতার কথা মনে পড়ে গেল। শখ করে জার্মান কবি রিলকের নামে ছেলের নাম রেখেছিলাম। যেই শুনে সেই ভ্রু কুঁচকায়। অবশেষে আমার পরহেজগার গিন্নী অনেক কিতাব ঘেঁটে ঘুঁটে নাম ঠিক করলেন 'আরাফ'। একদিন অন্যমনস্ক বসে কি জানি ভাবছিলাম। গিন্নী বলেন, "আচ্ছা, বাবুর নাম 'আরাফ' রাখলে কেমন হয়?" কান আমাকে প্রবঞ্চনা করে, আমি হতচকিত হয়ে বলে উঠি, "কি, জিরাফ? ভালোই হয়, 'জিরাফের গলা' বিষয়ক একটি কবিতাও তো আছে!" আমি অঙ্গভঙ্গি সহকারে আবৃত্তি করে উঠি,

গলাটা বাড়িয়ে দিল ক্ষুধার্ত জিরাফ
উর্ধ্ব শাখা-পল্লবের অমৃত-আস্বাদে
সব পাতা ফুরানোর এলে অভিশাপ
জিরাফের গলা যাবে পত্র খোঁজে চাঁদে!

জিরাফ প্রাপ্তবয়স্ক হোক, তারপর ওকে এই কবিতার নামের খোঁজে পাঠাবো।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

উচ্ছলা এর ছবি

কবিতার নামটাই বেশি পছন্দ হয়েছে। আর কবিতাটিও খুব মনকাড়া চলুক

রোমেল চৌধুরী এর ছবি

কি মুশকিল, তানিম কয় নাম লইয়া আবার ভাবতে, উচ্ছলা কয় নামটাই বেশী পছন্দ হইছে! ব্যাড়াছ্যাড়া লাইগা গেল যে! আমি গ্যালারিতে বইলাম। আগে দুইজনে মিল্লা একখান মীমাংসা করো, তারপর জিরাফ্রে পাঠামু কিনা সেই সিদ্ধান্ত নিমু। হাজার হইলেই চান্দে যাওয়া তো আর সিদা কথা না, তার উফর আবার বাতাসও নাই সেইখানে!

উচ্ছলারে অনেক ধন্যবাদ! তানিম্রেও!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

উচ্ছলা এর ছবি

আপনার কবিতার নামের মজেজা, শানে-নুযূল বুঝবার পারা কোনো rocket science না, জনাব দেঁতো হাসি

তবে জনাব তানিম এ ব্যাপারে আপনাকে 'ভাবতে' বলেছেন, আপনি ভাবুন। ভাবতে তো পয়সা লাগে না... গড়াগড়ি দিয়া হাসি

তানিম এহসান এর ছবি

এত ভাবাভাবির ভীড়ে কবিতা নিজেই না হারায়ে যায় সেই চিন্তায় আছি, একজন এখানে এরই মধ্যে কোন এক অজানা খুশীর চোটে গড়াগড়ি খেতে শুরু করেছেন!

আপনি জিরাফ জিরাফ হলে তাকে পাঠাবেন বলেছেন পাঠায়েন আমার কোন আপত্তি নাই কিন্তু নাম নিয়ে আপনি আমার সাথে যাকে বাহাসে নামাতে চাচ্ছেন তিনি এই মুহূর্তে গড়াগড়ি খাচ্ছেন; তার উঠে দাড়ানোর সম্ভাবনাও দেখা যাচ্ছেনা; তাকে সিধে হতে বলুন তারপর কথা বলি রোমেল ভাই

উচ্ছলা এর ছবি

আমি অকারনেই হাসি মাঝে মধ্যে হাসি

'বাহাস' না করি, কেমন? 'বাহাস' করতে আমি খুবই অপারদর্শী। এবং 'বাহাসের' প্রতি আমি সিরিয়াসলী এ্যালার্জিক।

শুভেচ্ছা ♥

তানিম এহসান এর ছবি

আচ্ছা, ঠিক আছে, ‘বাহাস’ করবোনা, আমার এলার্জি নেই কিন্তু ‘বাহাস’ করতে গেলে সবসময় ভালোও লাগেনা। কবিতা অসাধারণ হয়েছে এই খুশীতে - রোমেল ভাই, নাম নিয়ে ভাবনা আপনার উপর ছেড়ে দেয়া গেলো হাসি

রোমেল চৌধুরী এর ছবি

এই তো হাসিমুখ দেখতে কি ভালই না লাগছে!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

কল্যাণF এর ছবি

চলুক চলুক পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

রোমেল চৌধুরী এর ছবি

দুষ্টু!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রোমেল চৌধুরী এর ছবি

হায়, হায়! লেগে গেল নারদ নারদ নাকি! আরে আমি তো দুষ্টুমি করছিলাম। তানিমের যে এত অভিমান হবে তা তো আগে বুঝিনি! এত অভিমান হলে আমাদের সবার সাথে প্রেম করবে কি করে? যাহোক, আদরের ছোটো, আমি দুঃখিত। এবার একটু হাসিমুখ দেখি তো!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তানিম এহসান এর ছবি

আরে অভিমান করলাম কোথায়? ভাবছিলাম বাহাস করবো, বাহাস করতে কেউ রাজি না হলেতো আর বাহাস করা যায়না, তাই ক্ষ্যামা দিয়েছিলাম আরকি।

রোমেল ভাই, আমাদের কিশোরগনজ এলাকায় একটা সনাতন খেলা প্রচলিত, তার নাম ‘বাঘবন্দী” - আপনি এই খেলাটা সম্পর্কে কি পরিচিত? আমাদের কফিল ভাই (কফিল আহমেদ) ‘বাঘবন্দী’ নামে একটা গানও গেয়েছিলেন তার ‘গরুর চোখে দারুন মায়া, পাখীর ডানায় শক্তি’ নামের এখন পর্যন্ত একটাই অ্যালবামে।

শুভেচ্ছা, বিশেষ করে জিরাফ এর জন্য আদর হাসি আর রোদেলার জন্য ভোর হাসি

কল্যাণF এর ছবি

কেয়াবাত, কেয়াবাত... চলুক

রোমেল চৌধুরী এর ছবি

থেঙ্ক্যু, থেঙ্ক্যু! আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তাপস শর্মা এর ছবি

অনবদ্য।
মুগ্ধতা জানিয়ে গেলাম রোমেল ভাই

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, তাপস দা। ভালো থাকুন সবসময়!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

বন্দনা এর ছবি

কবিতা ভালো হয়ছে, তয় আপনি মানুষটা ভালুনা। পোলাটারে জিরাফ বানায়ে দিলেন, আমি আপনের পোলা হয়লে আব্বা কইয়া ডাকতামনা মন খারাপ

রোমেল চৌধুরী এর ছবি

তা ঠিক বলেছেন আপু (ইয়ে, মানে... চাচামিয়া ডাকার রাস্তাটা আগে বন্ধ করি চোখ টিপি )!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ফাহিম হাসান এর ছবি

কবিতাটা গদ্যছন্দে হলেই বোধহয় ভাল হত বেশি, অন্ত্যমিলের আড়ালে কথার সৌরভটুকু হারিয়ে যাচ্ছে। আপনার কবিতার মুগ্ধ পাঠক আমি, আপনার কাব্যগন্ধী মন্তব্যগুলোও ভাল পাই। এই ছুতোয় জানিয়ে গেলাম।

রোমেল চৌধুরী এর ছবি

গভীরভাবে ভাববার মতো একটি কমেন্ট। কবিতাটি নিয়ে আবার ভাবতে বসবো। মুক্তক অক্ষরবৃত্তে এই কবিতা কদম ফুলের মতো অনেক শিহরণ তুলে ফুটে উঠবে বলেই এখন মনে হচ্ছে!

আপনাকে অনেক অনেক ধন্যবাদ!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

চিন্তিত

রোমেল চৌধুরী এর ছবি

কি নিয়া চিন্তা করেন, আপনি যা ভাবতেছেন সেইটা না! আবার জিগাইয়া বইয়েন না, "কন তো, আমি কি ভাবতেছি?"

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এই কবিতাটিসহ সচলে প্রকাশিত আপনার গত তিন-চারটি কবিতায় একটা টার্নিং লক্ষ করা যাচ্ছে। কনটেন্টে অতটা না হলেও স্ট্রাকচার আর শব্দচয়নে টার্নিংটা স্পষ্ট। টার্নিংটা আমার ভালো লেগেছে।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রোমেল চৌধুরী এর ছবি

হ্যাঁ, এই টার্ণিংটি দীর্ঘ ভাবনার ফসল। অচিরে কন্টেন্ট, টেক্সট, চিত্রকল্প ও প্রতীকাশ্রয়েও বিচিত্রতার সন্ধান পাবেন আশা করি। সময়ের নোনা বাঁকে অনেক ভ্রমণ হয়েছে আমার, এবার তো মুখ তুলতেই হয়, স্পষ্ট করতে হয় নিজস্ব উচ্চারণ! আশাকরি আপনাকে শুরু থেকে যেভাবে পাশে পেয়েছি সেভাবেই পাশে পাবো, স্তুতিতে নয় নির্মোহ দর্পনের ভুমিকায়!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আপনার এই স্বীকারোক্তি শুনে ভালো লাগলো। যারা দাবী করেন যে তাদের কবিতা শুরু থেকেই ভিন্ন বৈশিষ্ট্যমণ্ডিত তাদের আসলে কোন উন্নতি বা বিবর্তন হয়নি - শুরুর বিন্দুতেই থেমে আছে। কবিতা যে মানের শিল্প সেখানে শিল্প সম্পর্কে জ্ঞান থাকা, তার চর্চ্চা, ভাঙচুর এগুলো দরকার। আরো দরকার শিল্পবোধের উন্মেষ ঘটানো। আপনি অমন চেষ্টায় সচেতনভাবে আছেন জেনে আরো ভালো লাগলো।

আমি কবিতার পাঠকমাত্র। কবিতা পড়ে যা মনে হয় - সৎভাবে সেটাই বলার চেষ্টা করি। তাতে সেটা কখনো স্তুতি আবার কখনো নির্দয় মন্তব্য বলে মনে হতে পারে।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তারেক অণু এর ছবি

লেখা -গুড়- হয়েছে দারুণ

রোমেল চৌধুরী এর ছবি

হাসি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সাইফ জুয়েল এর ছবি

নারীর শরীর আর যৌনতার কবিতা দেখতে দেখতে হয়রান হয়ে গেলাম। এখানে আবার যৌনতার পর দেখলাম কবির নারী দেহের প্রতি বিতৃষ্ণা ভরা বিষ্ময়। আসলে কবিতার মধ্যে ব্যতিক্রমধর্মী আর বক্তব্য নির্ভর গল্প না থাকলে আমার সেটাকে কবিতা মনে হয় না আজকাল। এখানেও গল্প আছে, তবে তা চর্বিত চর্বণ। এগুলো অবশ্যই আমার একান্ত ব্যক্তিগত মতামত। তবে একটা কথা বলতে পারি, কেবল মাত্রা বা ছন্দ ঠিক থাকলেই কবিতা হয়ে যায় না। আমি কবির সমালোচনা করলাম না কেবল কবিতাটিরই করলাম। তাই কথাগুলো অন্যভাবে নিবেন না। এক বন্ধুর পরামর্শে আপনার কবিতা পড়লাম তবে হতাশ হয়েছি এটা বলা যায়। যাক, আবার একটা কবিতা পাঠ করে কবিকে মূলায়ন করাও সম্ভব না। তবে আগামীর আপেক্ষায় থাকলাম।

রোমেল চৌধুরী এর ছবি

প্রীতিভাজনেষু,
কবিকে যদি কবিতার বাইরে এসে কবিতার ব্যাখ্যা প্রদান করতে হয় তবে নিশ্চিতভাবে বলা যায় তাঁর কবিতা ব্যর্থ হয়েছে। সেই ব্যর্থতার দায়ভার কবিকেই বহন করতে হবে সেকথাও সুনিশ্চিত।

নারীর শরীর আর যৌনতার কবিতা দেখতে দেখতে হয়রান হয়ে গেলাম।

ভাই, আপনার পাঠাভ্যাসের সাথে যেহেতু আমি পরিচিত নই, তাই এ বিষয়ে মন্তব্য করতে পারবো না।

কেবল মাত্রা বা ছন্দ ঠিক থাকলেই কবিতা হয়ে যায় না।

কেবলমাত্র ছন্দ ও মিল ঠিক থাকলেই যে কবিতা হয় না, কবিতায় কাব্যগুণও যে থাকা চাই, এ কথা আপনি যথার্থ বলেছেন। কাব্যগুণ ছাড়া ছন্দ ও মিলের বাহার নিছকই বাক্যের ব্যায়াম, তাই শুধুমাত্র মিল ও ছন্দ কোন কবিরই মূল উদ্দেশ্য হতে পারে না, আরাধ্য তো নয়ই। কবির কাজ হলো অবিস্মরণীয় চিত্রকল্প তৈরি করে পাঠকের মনে নিজস্ব চিন্তা ও অভিজ্ঞতালব্ধ বোধের সঞ্চারণ ঘটানো, হ্যামিলনের বংশীবাদকের মত।

একথা সঠিক যে নারী ও প্রকৃতি দুইয়ের মাঝেই আমি আশ্চর্য মিল ও ছন্দ খুঁজে পাই। নারীর শরীরে যেমন গতি ও ছন্দ আছে, প্রকৃতিতেও তেমনি গতি ও ছন্দ অন্তর্নিহিত। নানা ফর্মের ভেতর প্রকৃতি গতিময় ও ছন্দোবদ্ধ। আলোচ্য কবিতায় ছন্দ ও মিলের বিষয়টি সেই প্রেরণা থেকেই উৎসারিত। তবে গদ্যছন্দও যে ছন্দেরই একটি প্রকার তাই বা অস্বীকার করি কিভাবে?

এখানে আবার যৌনতার পর দেখলাম কবির নারী দেহের প্রতি বিতৃষ্ণা ভরা বিষ্ময়।

যৌনতাকে আমি দেখি শক্তির প্রতিরূপ হিসেবে। রতিক্রিয়াকে আমি শুধু কামতৃষ্ণা মেটাবার কিংবা আবেগ নিঃসরনের রন্ধ্রপথ হিসেবে দেখি না। দেখি অনন্ত গর্ভসঞ্চারের উৎসমূল হিসেবে, উদ্গমে যা মানবজাতিকে বাঁচিয়ে রাখবে জন্ম-জন্মান্তর ধরে। তাই তো রমণে ক্ষান্ত দিয়ে প্রিয় নারীটির দিকে প্রেমভরে তাকাতে বলি, তাঁকে আবিস্কার করতে বলি নানা উপমায় ও অভিজ্ঞানে, কর্ষণে হতে বলি যত্নবান। এ যেন কোমল ধানের চারা রুয়ে দিতে দিতে প্রগাঢ় মমতায় জমিনের দিকে তাকিয়ে থেকে অবিস্মরণীয় পংক্তিমালার মতো অনাগত সোনালি ফসলের স্বপ্নে বিভোর হওয়া।
এই কবিতায় যৌনতা আছে সেকথা সত্যি, কিন্তু নারী দেহের প্রতি বিতৃষ্ণা ভরা বিস্ময় নেই, সেটি আছে আমার অন্য একটি কবিতায়। তাই বলে যে নারী দেহের প্রতি বিতৃষ্ণা ভরা বিস্ময় থাকলেই কবিতা সার্থক হবে না তাই বা বলি কি করে। জীবনানন্দের ‘১৩৩৩’ স্বার্থক কবিতা নয় একথা বলার ধৃষ্টতা আমার হয় কি করে? এ কথা কি আপনি মানেন যে, সব প্রাণীরই কাম তৃষ্ণা মেটে তার বিপরীত লিঙ্গের সঙ্গে মিলনে, কিন্তু মানুষের মেটে না?

আসলে কবিতার মধ্যে ব্যতিক্রমধর্মী আর বক্তব্য নির্ভর গল্প না থাকলে আমার সেটাকে কবিতা মনে হয় না আজকাল।

আপনার এই মন্তব্য নিয়ে দীর্ঘ আলোচনা হতে পারে। কবিতায় যে গল্প থাকাটা একান্তই আবশ্যিক, আবার তাও হতে হবে ব্যতিক্রমধর্মী ও বক্তব্য নির্ভর, এ কথা এ পর্যন্ত বলতে শুনিনি কাউকেও। কবিতার বক্তব্য নির্ভরতার সাফাই শুনে মননবাদীরা সুখী হতে পারেন, তবে চিন্তা, সিদ্ধান্ত, প্রশ্ন, মতবাদ, বক্তব্য এসব কাব্যসুন্দরীর কটাক্ষের পেছনে শিরা উপশিরার মতো লুকিয়ে থাকলেই বোধকরি তাঁরা বেশী প্রীত হবেন। সেসব আলোচনায় আর না এগিয়েই জীবনানন্দের জবানিতে বলি, “কবিতা অনেকরকম”।

এখানেও গল্প আছে, তবে তা চর্বিত চর্বণ।

এটি একটি গুরুতর অভিযোগ। তবে লাগসই প্রমাণ ছাড়া এ ধরণের অভিযোগ ধোপে টেকে না। আর কে না জানে, অভিযোগ প্রমানের দায়িত্ব অভিযোগকারীর উপরই বর্তায়।

আপনাকে অনেক অনেক ধন্যবাদ। শুভপ্রীতি রইল!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

আমার কাছে চমৎকার লেগেছে, কবি। চর্বিত চর্বণ মনে হয় নি। কিছু উপমা, শব্দব্যবহার অভিনব লাগলো। এরকম আরো চাই।

"শুভেচ্ছা, বিশেষ করে জিরাফ এর জন্য আদর হাসি আর রোদেলার জন্য ভোর হাসি"


_____________________
Give Her Freedom!

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, মৃত্যুময় ঈষৎ!
তবে সাইফ জুয়েলের মন্তব্যকেও কিন্তু একেবারে ফেলে দিতে পারছি না। কবিতায় প্রেমের সন্ধান করে এবং হতাশ হয়ে--আস্থা স্থাপন করতে না পেরেই তো এ যুগের নারীরা কবিতা ছেড়ে সস্তা প্রেমের উপন্যাসে আশ্রয় খুঁজছে। কবিদের ঋষির মতো সত্যদৃষ্টি দিয়ে এর সমাধানের পথ খুঁজতে হবে। সেখানে অপরিসীম নিষ্টা ও একাগ্রতার প্রয়োজন আছে বলেই মনে করি।

অফটপিক,
জিরাফ যখন বুঝতে শিখবে তখন জানিনা আমার কপালে কি আছে! কোন সিরাপেই তো মনে হচ্ছে ওর অভিমান যাবে না। যা হোক, রিলকে ধোপে না টিকলেও প্রাচুর্য নামটি তো বেশ, কি বল? তোমাদের ভালোবাসা ওদের দুজনকে পৌঁছে দেব।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

০১
অনুধাবন সত্য। নারীদের মূল ধারায় ফিরিয়ে আনতে হবে...............

০২
রিলকে(অদ্ভুত সুন্দর নামটা) রাখতেও পারেন ভাইয়া। আর প্রাচুর্যও সুন্দর। তবে চাচ্চুকে জিরাফ বলব না সাধারণত তবে যখন খেপাতে ইচ্ছে করবে তখন জিরাফ বলে খেপাবো!!! দেঁতো হাসি


_____________________
Give Her Freedom!

কর্ণজয় এর ছবি

কবিতা কি করে লিখিস?-

‌কবিতা...
ছবিতা...
ববিতা...
বলতো ছোট্টবেলার কবিবন্ধু...
হাসতো নিটোল করে...

কবিতার সাথে ববিতার সম্পর্ক না হয় বুঝলাম.. নিশ্চয় ও পছন্দের নায়িকা
কিন্তু ছবিতা?

আমি কবিতা ভাল বুঝি না..
কিন্তু কবিতার মধ্যে ছবিতাটা এখন মাঝে মাঝে টের পাই...
বেশ একটা ছবির মত হয়ে ওঠে ঐ মূহূর্তটা
মনটা হয়ে ওঠে মেঘের মত
হালকা, নরম আর জল জল
অন্তত ঐ মূহূর্তে
বেশ লাগে সত্যি সত্যি...

আপনার কবিতাটা ভাল কিংবা মন্দ সেই বিচারের ভার আমার নেই...
কবিতার ক্লাশে আমি লাস্ট বেঞ্চি...
আমি শুধু মাথা চুলকে বলেত পারি..
পড়তে...
বেশ মেঘ মেঘ লাগছিল...

রোমেল চৌধুরী এর ছবি

কর্ণজয়,
এতো সুন্দর করে মন্তব্য করলেন আপনি। আমার চারপাশটা সৌন্দর্য ও সুরভিতে ভরে গেল। খুব নিরাময় লাগছে। আপনাকে অনেক ধন্যবাদ।
ও হ্যাঁ, ঐ যে লাস্ট বেঞ্চি না কি যেন বললেন, আবুল হাসানও কিন্তু অমনটাই বলেছিলেন, জানেন নিশ্চয়। কিন্তু দেখুন, আজ আমরা কি দরদ দিয়েই না তাঁকে মূল্যায়ন করছি।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সুমন তুরহান এর ছবি

দেখেছ কি তুমি উন্মুখ;
নীলাকাশে কোন এক নক্ষত্রের বুক
পলে পলে কতটুকু পুড়ে গেছে
তাপহারা অমল অনলে!

"তাপহারা অমল অনলে!" - এই 'অক্সিমরন' বা বিরোধাভাস ভালো লাগলো। কবিতাটি শেষ চার লাইনে গিয়ে 'রোমেলীয়' হয়ে উঠেছে।

রোমেল ভাইয়ের এই কবিতাকে যদি 'যৌনতাকাতর' বলি, তাহলে জীবনানন্দের 'নোনা মেয়েমানুষের গন্ধ'-কেও 'যৌনতাসর্বস্ব' বলতে হবে। কিন্তু এভাবে দেখলে কবির প্রতি অবিচারই হয়। যৌনতা আছে এই কবিতায়, যেমন আছে আরো অসংখ্য কবির কবিতায় - কিন্তু সেটি ছাড়াও এই কবিতা থেকে আহরণ করার মতো আরো অনেক কিছুই পেলাম। হাসি

-----------------------------------------------------------
স্নান স্নান চিৎকার শুনে থাকো যদি
নেমে এসো পূর্ণবেগে ভরাস্রোতে হে লৌকিক অলৌকিক নদী

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ সুমন,
আমি এটুকু নিশ্চিত ছিলাম যে বিরোধাভাসের বিষয়টি তোমার নজর এড়িয়ে যাবে না। তবে 'তাপহারা' নয় 'তাপহরা' শব্দটি ব্যবহার করেছি। আমার মনে হয়েছে 'তাপহরা' শব্দটি ব্যবহার করাতে বিরোধাভাস আরো প্রকটিত হয়ে উঠেছে।
ছন্দ ও মিল নিয়ে আলোচনার একেবারে শেষ পর্যায়ে এসে নানারকম সাদৃশ্যমূলক, বিরোধমূলক, শৃংখলামূলক, ন্যায়মূলক ও গূঢ়ার্থ-প্রতীতিমূলক অলঙ্কার নিয়ে আলোচনার ইচ্ছে করি। সেখানে বিরোধাভাস, বিভাবনা, বিশেষোক্তি, বিষম, ব্যাঘাত, অসঙ্গতি, অধিক, অনুকূল ইত্যাদি বিরোধমূলক অলঙ্কারের আলোচনা ও প্রয়োগ থাকবে। তোমার মতামত কি?

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সুমন তুরহান এর ছবি

জ্বি রোমেল ভাই, 'তাপহরা'-ই লিখতে চেয়েছিলাম, টাইপো হয়ে গেছে।

ছন্দ ও মিল নিয়ে আলোচলা শেষ করে, এই নানারকম সাদৃশ্যমূলক, বিরোধমূলক, শৃংখলামূলক, ন্যায়মূলক ও গূঢ়ার্থ-প্রতীতিমূলক অলঙ্কার নিয়ে একটি আলাদা আলোচনা করুন না। আমার মনে হয় এই অলঙ্কারগুলো নিয়ে বিষদভাবে আলাদা আলোচনা করলে ভালো জমবে। আপনার হাতে এরকম এটি লেখা অসাধারন হবে, তাই হাতে সময় নিয়েই লিখুন। আমার মতো অসংখ্য অনেকে উপকৃত হবেন এমন একটি লেখা থেকে। হাসি

-----------------------------------------------------------
স্নান স্নান চিৎকার শুনে থাকো যদি
নেমে এসো পূর্ণবেগে ভরাস্রোতে হে লৌকিক অলৌকিক নদী

রোমেল চৌধুরী এর ছবি

আবারো ধন্যবাদ জানাই!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।