ধর্মনিরপেক্ষতা ও রাষ্ট্রের খৎনা :ফালতু কাজে টাইম খরচ,শিশুর সাথে আলাপচারিতা-১

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: বুধ, ১৭/০১/২০০৭ - ৮:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

(ভুমিকা:এটি খুবই সহজ ভাষায় এবং সহজবোধ্য উদাহরন দিয়ে লেখা একটি ধারাবাহিক প্রবন্ধ।মুলত শিশুরা যাতে বুঝতে পারে এজন্যই এই প্রয়াস। কেউ একে 'ছোটদের রাষ্ট্রবিজ্ঞান শিক্ষা' বললে আপত্তি করব না। বড়োরা ,(যারা অলরেডি আমার থেকে বেশী জানেন)এই প্রবন্ধ পড়ে কিছুই শিখতে পারবেন না,বরং বিরক্ত হবেন। সুতরাং তারা না পড়লেই ভালো করবেন।)

: আব্বু,রাষ্ট্রীয় ধর্ম কি থাকতে পারে ? 'জাতীয় পাখি,জাতীয় পশু" যখন আছে ?

: রাষ্ট্রীয় ধর্ম একটি হাস্যকর আইডিয়া। এটি এরশাদ সাহেবের একটি সস্তা জনপ্রিয়তা পাওয়ার অপচেষ্টা।ধর্ম মানুষের জন্য এসেছে। রাষ্ট্র কোন মানুষ নয়,ধর্ম পালন রাষ্ট্রের জন্য জরুরি কোন বিষয় নয়। রাষ্ট্র নিজে পুজা করবে না,নামাজও পড়বে না। রাষ্ট্রকে খৎনা করে মুসলমান হওয়ারও দরকার নেই।

'জাতীয় পাখি,জাতীয় পশু' এগুলোর কনসেপ্ট ভিন্ন। এগুলো একটি রাষ্ট্রের ভৌগলিক অবসথানকে রিপ্রেজেন্ট করে।মনে রাখবা,রাষ্ট্র কোন বায়বীয় বিষয় নয়,রাষ্ট্রের একটি ভৌগলিক সীমারেখা থাকে। এই সীমারেখার মধ্যেই মানুষের দেশপ্রেমের উন্মেষ ঘটে।দেশ প্রেম একটি বিশদ ব্যাপার,একে ধারন করার জন্যই এই জাতীয় পতাকা কিংবা জাতীয় সঙ্গীতের দরকার হয়ে পড়ে। এগুলো খুবই প্রতিকী বিষয়,কিন্তু এগুলো মধ্য দিয়েই নাগরিকের প্রেম প্রকাশিত হয়,তাই এগুলোকে একেবারে ফেলে দেয়া যাবে না।

উদাহরন দেই, লাল সবুজ পতাকা দেখলে তোমার যে অনুভুতি হয়, একজন পশ্চিম বঙ্গীয় বাঙ্গালির সেই অনুভুতি হবে না। অথচ,তোমরা দুজনেই বাঙ্গালি,প্রায় একই অঞ্চলের অধিবাসি এবং একই ভাষাভাষি।লাল সবুজ পতাকা তোমার চেতনায় যে দেশপ্রেমের দোলা দেয়,এক ভারতীয় মনে সে দোলা দেবে না।এর কারন হচ্ছে ,এই পতাকা তোমার রাস্ট্রকে প্রতিনিধিত্ব করছে আর এই রাস্ট্র একটি নির্দিষ্ট ভৌগলিক সীমারেখা দিয়ে প্রতিষ্টিত। এবার ধরা যাক,তুমি 'ইসলাম' অথবা 'মুসলমান' শব্দটি শুনলে। তোমার মনে প্রথমেই বিশ্ব জনীন মুসলমানদের কথা আসবে,কোন নির্দিষ্ট রাষ্ট্রের মুসলমান নয়।সুতরাং এটি তোমার রাষ্ট্রকে রিপ্রেজেন্ট করে না। তাহলে রাষ্ট্রকে তার 'জাতীয় ধর্ম' বলে কিছু রেখে লাভ হচ্ছে না। একারনেই যদি কোন ধর্মের মানুষ সেই ভুখন্ডের বাইরেও থেকে থাকে তবে কোন নির্দিষ্ট ভৌগলিক সীমারেখাকে সেই ধর্ম দিয়ে বেধে ফেলা যাবে না।

: আব্বু,ধর্ম নিরপেক্ষতা একটি রাষ্ট্রের নীতি হবে কিভাবে? গনতান্ত্রিক রাষ্ট্রে তো সংখ্যাগরিষ্টের মতামত,আচার আচরন,সংস্কৃতি প্রতিফলিত হবে,তাই না?

: ধর্মনিরপেক্ষতা আর ধর্মহীনতা এক বিষয় নয়। যারা এদুটোকে গুলিয়ে ফেলে কথা বলেন, হয় তারা ইচ্ছে করে বিভ্রান্তির সৃষ্টি করেন নয়তো জিনিষটি তাদের ধারনায় পরিষ্কার নয়।

প্রথম কথা হচ্ছে ,গনতন্ত্র কখনোই শুধু সংখ্যাগরিষ্টের মতামতের উপর প্রতিষ্টিত হয় না। গনতন্ত্রের মানে যা ইচ্ছা তা করা নয়,বরং সঠিক কিছু করা।ধরাযাক,একটি দেশের অধিকাংশ মানুষ একজন নিরপরাধকে ফাসি দিতে চাইলো,এখন গনতন্ত্রের কথা বলে এই কাজটি করা যাবে না।

এখন আসো 'নিরপেক্ষতা'বলতে কি বুঝায়। 'নিরপেক্ষতা' হচ্ছে যে তুমি রাগ অনুরাগ বিরাগ এই সব ব্যাক্তিগত বিষয় দিয়ে তোমার দায়িত্বকে প্রভাবিত করতে পারবে না।একজন বিচারক অবশ্যই নিরপেক্ষ হবেন,কিন্তু তার মানে কি তিনি বাদি -বিবাদি দুজনকেই সমান শাস্তি দিবেন ?বরং নিরপেক্ষ বিচারক হচ্ছেন তিনি যিনি তার আবেগ দিয়ে বিচার করবেন না। তার খুব প্রিয় কেউও যদি অপরাধ করে থাকে এবং সেটি প্রমানিত হয় তাহলে সেই অপরাধীদের শাস্তি দিবেন।এটিই নিরপেক্ষতা।

রাস্ট্র হচ্ছে তার নাগরিকের অভিভাবক। সুতরাং সে নিরপেক্ষ হবে। অর্থ্যাৎ,সে তার প্রত্যেক নাগরিককে সমান চোখে দেখে তাদের প্রাপ্য দিবে ।যেখানে নাগরিকের ব্যাক্তিগত কোন বিষয় যদি বাধা না হয়ে দাড়ায় তবে সেই বিষয়কে বিবেচনায় আনবে না। উদাহরন দেই,ধরা যাক প্লেন চালাতে হলে প্রখর দৃষ্টিশক্তির দরকার। সুতরাং প্লেন চালাতে রাষ্ট্র কোন স্বল্পদৃষ্টির লোককে নিয়োগ দিবে না। কিন্তু,প্লেন চালাতে গিয়ে ছেলে বা মেয়ে দেখার দরকার নেই,সুতরাং রাষ্ট্র শুধু পুরুষকেই প্লেন চালাতে হবে ,এরকম কোন আইন করতে পারবে না। করলে সেটি হবে নিরপেক্ষতার স্খলন হবে।

ঠিক এভাবেই রাস্ট্র কারো ধর্মের বিষয়ে নাক গলাতে পারবে না। রাষ্ট্রের পরিচালকরা যদি হিন্দু হন,তবে মুসলমানদের নামাজের বিষয় তাদের কোন খবরদারি চলবে না।আবার মুসলমান শাসক,অন্য ধর্মের পুজা অচ্র্চনায় বাধা দিতে বা প্রভাবিত করতে পারবেন না। কিন্তু এর মানে এই নয় যে,মুসলিম শাসক তার নিজের ধর্ম পালন করবেন না,তিনি সেটি করবেন,কিন্তু তিনি তার কোন কাজে তার দেশের নাগরিকের কার কি ধর্ম সেটা নিয়ে ভাববেননা।এর নামই নিরপেক্ষতা।

(চলবে..?হয়তো!)


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।