'অপর বাস্তব' নিয়ে পথিকের আফসোস:জনৈক সম্পাদকের ভাবনা।

আরিফ জেবতিক এর ছবি
লিখেছেন আরিফ জেবতিক (তারিখ: মঙ্গল, ২৭/০২/২০০৭ - ৪:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

ব্লগের কিছু পোস্ট নিয়ে একটি বই প্রকাশিত হয়েছে সমপ্রতি।
বইটির নাম 'অপর বাস্তব'।

ব্লগারদের অনেকেই বইটি নিয়ে বিভিন্ন সময়ে খোজখবর করেছেন,খুনসুটি করেছেন,বইয়ের দেরি দেখে উদ্বেগ প্রকাশ করেছেন এবং এখন পর্যন্ত এর বিপনন নিয়ে চিন্তিত হয়েছেন,বিভিন্ন মারফতে বইটি সংগ্রহ ও প্রচারে সাহায্য ও পরামর্শ দিয়েছেন।
এদের এই ভালোবাসাটুকু বইটির উদ্যোক্তারা অনুভব করবেন,সম্মান করবেন এইটুকু বাকি বিল্লাহ,রাহা আর কৌশিকের কাছে আমাদের সকলের প্রত্যাশা।

বইটি প্রকাশিত হওয়ার আগে আগে এবং প্রকাশিত হওয়ার পর এ বিষয়ে ব্লগে বিভিন্ন সময় আলোচনা হয়েছে। প্রকাশক 'ছাপাকল' কর্তর্ৃপক্ষের প্রথম বই এটি। বইয়ের প্রকাশকের প্রথম বই,সম্পাদকদের অনেকেরই জন্য এ রকম একটি প্রজেক্টে কাজ করার অভিজ্ঞতাও এবারই প্রথম।স্বাভাবিক ভাবেই না না ত্রুটি বিচ্যুতি বইটির পাতায় পাতায় থাকতে পারে।

এই বিষয়ে মতামত দেয়ার অধিকার প্রত্যেক ব্লগারেরই আছে এবং সেটি বই সংক্রান্ত হলেই সবার জন্য শিক্ষণীয় হয়ে থাকবে।

কিন্তু গতকাল সুব্লগার পথিক একটি ভিন্ন ধরনের পোস্ট দিয়েছেন। পোস্টটি এখানে ক্লিক করে দেখে নিতে পারেন। তার পোস্টের বিপরীতে কিছু প্রাসঙ্গিক কথা বলা জরুরি মনে করছি।

এক.পথিক ইঙ্গিত দিয়েছেন 'নিজেদের নামগুলো সবার চোখে তুলে ধরার কাজটি' না কি সম্পাদকরা করতে গেছেন।

সম্পাদক হিসেবে আমার নামটিও ছাপার অক্ষরে দেখেছি বলে এখানে একটু ব্যাখ্যা দেয়া আবশ্যক।

প্রথমত:বইটি সম্পাদকদের কোন পূর্বপরিকল্পিত বিষয় নয়।কৌশিক একটি মেইল করে আমার কাছে 'ধর্মনিরপেক্ষতা ও রাষ্ট্রের খৎনা' পোস্টটি বইয়ে অন্তভূক্ত করার অনুমতি চেয়েছিলেন। তখন আমি তাকে এই বলে অনুমতি দেই যে বইতে এ প্রসঙ্গে আর কার কার লেখা আছে তা দেখে আমি চূড়ান্ত অনুমতি দিতে পারি।

এভাবেই বাকি বিল্লাহর অফিসে আমার যাওয়া।আমি যতোদূর জানি ,রাসেল( ........)এবং সাদিকের যাওয়াও অনেকটা এভাবেই।নিছক আড্ডা মারার লোভ। আড্ডা মারতে মারতেই একসময় বিভিন্ন বিষয়ে কর্মরত বাকি বিল্লাহ আর কৌশিক কে নিজেদের মতামত জানানো,প্রূফ দেখতে সাহায্য করা ইত্যাদি ইত্যাদি...।

এই কাজগুলো এক ধরনের সম্পাদনা বটে,আর তাই যখন সম্পাদনা পরিষদ বলে এক জায়গায় নামগুলো সনি্নবেশিত দেখি,তখন আর নিজেকে প্রত্যাহারের কোন যুক্তি খুজে পাই না।

কিন্তু তাই বলে পথিক সাহেবের কেন মনে হলো যে,নিজেদের নাম ছাপানোর জন্যই সম্পাদক সাহেবরা ব্যস্ত!

প্রিয় পথিক সাহেবের প্রতি পুরো শ্রদ্ধা রেখে বিনয়ের সাথে বলতে চাই যে ,সম্পাদক মন্ডলিতে আমার যে সহ ব্লগার বন্ধুদের নাম আমি দেখেছি তাদের প্রায় সবাই-ই একটু এফোর্ট দিলে,লেগে থাকলে এদেশের যে কোন মাঝারি মানের লেখকের চাইতেই বেশি সাফল্য পাবেন।

আর নাম ছাপানোর জন্য যদি বই ছাপাতে হয়,তাহলে তাদের প্রত্যেকেরই নিজ নিজ নামে আলাদা আলাদা বই নিজের পয়সায় ছেপে বের করতে পারতেন। একটি কেন,চাইলে এক মেলায় দুইটি করে বই ছেপে নিজের ব্লগে বলতেও পারতেন,'নিজের বই বলে বলছি না,বইয়ের লেখাগুলো সত্যিই ভালো।'

দুই.
পথিক সাহেবের একটি বড়ো দূ:খ ,বইটিতে কোন সাহিত্য নেই। 'সাহিত্যে'র সজ্ঞা তার কাছে কী আল্লাহ মালুম,তবে ধারনা করি কবিতা,গল্প আর ছড়া ছাড়া বাকি গুলোকে হয়তো তিনি সাহিত্য বলে মনে করেন না।

আমার মতো আকাট মূর্খরা আবার 'অপর বাস্তব' এ প্রকাশিত সবগুলো লেখাকেই সাহিত্য বলে মনে করে। 'প্রবন্ধ' বলে সাহিত্যে একটি শাখা আছে এবং তাকে সাহিত্য মনে না করার মতো গন্ডমূর্খ এখন পর্যন্ত হতে পারি নি।

যাক সে কথা। তর্কের খাতিরে ধরে নিলাম যে গল্প,উপন্যাস,কবিতা,ছড়া --শুধু এগুলোই সাহিত্য;এবং এগুলো প্রকাশিত না হওয়াকে পথিক সাহেব সমালোচনা করছেন।

উৎসুক পাঠকদের কাছে একটি কথা জানাই।পথিক সাহেবের সাথে আমার পরিচয় কিন্তু ছাপাকল অফিসেই।সেখানে তার সামনেই বাকি বিল্লাহ,শরৎ আর কৌশিকের বিরুদ্ধে আমি আর রাসেল( ........) প্রবল তর্ক করে বইটি থেকে তথাকথিত সাহিত্য উপাদান (গল্প,ছড়া,কবিতা ইত্যাদি) বাদ দেই।তখন পর্যন্ত পথিক সাহেবেরও কোন একটি পোস্ট যেন বইতে যাওয়ার কথা ছিল। তিনি কিন্তু একবারও তখন বইতে 'সাহিত্য'রাখার পক্ষে কিছু বলেছেন বলে ক্ষুদ্র স্মরণ শক্তিতে ইয়াদ করতে পারছি না।হঠাৎ করেই এখন তার 'সাহিত্য,সাহিত্য'জিকির দেখে তাই একটু অবাক হলাম!আমি অবশ্য মনে করি না যে তার লেখা ছাপা না হওয়ায়ই এখন তার সাহিত্য প্রীতি জন্মেছে।

তিন.
পথিক তার পোস্টে বলছেন যে ,'সাহিত্য' না থাকলে নাকি ব্লগকে প্রতিনিধিত্ব করা হয় না।ঠিক আছে,মানলাম তার কথা।

আবার এখানে পরিসংখ্যান দিয়ে ,গ্রাফ একে নিজেই বলেছেন,'সাহিত্য টানে না।'।

নিজেই এক পোস্টে বলছেন যে ব্লগাররা সাহিত্য পছন্দ করছেন না,আবার অন্য পোস্টে বলছেন সাহিত্যকে রাখা দরকার ছিল।

একে কী বলব ?
ইচ্ছাকৃত শঠতা,বিভ্রান্তি নাকি কিছু না পাওয়ার বেদনা ?

বিচারের ভার পাঠকদের হাতেই থাকল।


মন্তব্য

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।