Warning: call_user_func_array() expects parameter 1 to be a valid callback, function '_advpoll_clear_votes_access' not found or invalid function name in _menu_check_access() (line 454 of /var/www/sachalayatan/s6/includes/menu.inc).
Warning: call_user_func_array() expects parameter 1 to be a valid callback, function '_advpoll_electoral_list_access' not found or invalid function name in _menu_check_access() (line 454 of /var/www/sachalayatan/s6/includes/menu.inc).
Warning: call_user_func_array() expects parameter 1 to be a valid callback, function '_advpoll_results_access' not found or invalid function name in _menu_check_access() (line 454 of /var/www/sachalayatan/s6/includes/menu.inc).
Warning: call_user_func_array() expects parameter 1 to be a valid callback, function '_advpoll_votes_access' not found or invalid function name in _menu_check_access() (line 454 of /var/www/sachalayatan/s6/includes/menu.inc).
Warning: call_user_func_array() expects parameter 1 to be a valid callback, function '_advpoll_writeins_access' not found or invalid function name in _menu_check_access() (line 454 of /var/www/sachalayatan/s6/includes/menu.inc).
৩ | লিখেছেন ফারুক হাসান (তারিখ: শনি, ০৬/০৩/২০১০ - ৫:৪৮অপরাহ্ন)
তাতো অবশ্যই। কবি মরণশীল, কবিতার মৃত্যু নেই। কবিকে ভুলে যাওয়া যায়, গালি দেয়া যায়, মেরে ফেলা যায়; কবিতাকে কী ভুলে যাওয়া, গালি দেওয়া কিংবা মেরে ফেলা সম্ভব? না, কারণ কবিতা এক স্বয়ম্ভূ অস্তিত্ব।
৫ | লিখেছেন ফারুক হাসান (তারিখ: রবি, ০৭/০৩/২০১০ - ১:১০অপরাহ্ন)
যে প্রক্রিয়ায় একটা কবিতা জন্ম নেয়, আমি সেটা ভাবি। কবিতা তো শুরুতেই কবির কাছে ধরা দেয় না, কবি কবিতাকে ধরার চেষ্ঠা করেন, ছুঁতে চান, উন্মোচন করার আকুলতা তাকে লেখার টেবিলে টেনে নিয়ে যায়। একসময় হয়ত কবির মনে হয়, কবিতাটা তিনি লিখে ফেলেছেন, আসলে কি তাই? তার সামর্থ ছিল যেটুকু আবিষ্কারের সেটুকু করে তিনি তৃপ্ত।
বাকি আবিষ্কারটুকু পাঠকের হাতে। কবিতা স্বয়ং সৃষ্টিশীল, স্বয়ম্ভূ বলেই না সে নানানরূপে আবির্ভূত হতে পারে, তাকে একেকজন একেকভাবে ভাবে, বোঝে, লিখতে চায়, আবৃত্তি করে, ধারণ করে।
কবি আলোকবর্তিকা হাতে আগে চলেন, পাঠক চলে পেছনে- একটা কবিতাকে চিনবে বলে।
***
৭ | লিখেছেন পলাশ দত্ত (তারিখ: সোম, ০৮/০৩/২০১০ - ২:৩৭পূর্বাহ্ন)
আরো একজনকে নিয়ে আসলেন- পাঠক। কবিতা স্বয়ম্ভূ কি না এই চিন্তায় আরো জটিলতা আসলো।
কবিতা তো শুরুতেই কবির কাছে ধরা দেয় না, কবি কবিতাকে ধরার চেষ্ঠা করেন, ছুঁতে চান, উন্মোচন করার আকুলতা তাকে লেখার টেবিলে টেনে নিয়ে যায়। একসময় হয়ত কবির মনে হয়, কবিতাটা তিনি লিখে ফেলেছেন, আসলে কি তাই? তার সামর্থ ছিল যেটুকু আবিষ্কারের সেটুকু করে তিনি তৃপ্ত। মানলাম। কিন্তু কবি যদি না থাকতেন, মানে তিনি যদি টেবিলে না যেতেন, নিজের সামর্থ্য আবিষ্কারের সুখটুকু পেতে না চাইতেন তাহলে কবিতা কি প্রকাশিত হতে পারতো পাঠকের কাছে?
এই যে আসলো আবার পাঠক। কবিতা শুধু কবিকে দিয়ে নিজেকে লিখিয়ে নিলেই হচ্ছে না। পাঠক তা থেকে কিছু একটা পাবেন (সাধারণত পেয়ে থাকেন)। মানে কবিতাকে কবিতা হতে হলে পাঠকের ওপরও নির্ভর করতে হয়।
তাহলে কবিতা কখন কিভাবে স্বয়ম্ভূ?
========================== পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
========================== পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
অপঠিত কবিতা কি আসলেই কবিতা?
কবিতার সঙ্গে পাঠক ব্যাপারটা অঙ্গাঙ্গীভাবে জড়িত। সে পাঠক সংখ্যায় হোক এক কিংবা এক হাজার।
যতক্ষণ কোনো পাঠক না পড়ছে, কোনো পাঠকের সঙ্গে কবিতার লেনদেন না হচ্ছে ততক্ষণ সেই কবিতাটির (মানে অপঠিত কবিতাটির) কি কোনো মানে থাকে? কী মানে থাকে?
... কবিতা যে তখন নিভৃতে হাসে এটা নিশ্চিত। :) ========================== পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
========================== পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
মন্তব্য
আচ্ছা, কবিতা কি তাহলে কোনো স্বয়ম্ভূ অস্তিত্ব?
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
তাতো অবশ্যই। কবি মরণশীল, কবিতার মৃত্যু নেই। কবিকে ভুলে যাওয়া যায়, গালি দেয়া যায়, মেরে ফেলা যায়; কবিতাকে কী ভুলে যাওয়া, গালি দেওয়া কিংবা মেরে ফেলা সম্ভব? না, কারণ কবিতা এক স্বয়ম্ভূ অস্তিত্ব।
কবি না থাকলে তো কবিতা আসছে না।
আবার কবিতার কারণেই কবি কবি বলে চিহ্নিত হন। তাহলে স্বয়ম্ভূর বিষয়টা কী হবে ?
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
যে প্রক্রিয়ায় একটা কবিতা জন্ম নেয়, আমি সেটা ভাবি। কবিতা তো শুরুতেই কবির কাছে ধরা দেয় না, কবি কবিতাকে ধরার চেষ্ঠা করেন, ছুঁতে চান, উন্মোচন করার আকুলতা তাকে লেখার টেবিলে টেনে নিয়ে যায়। একসময় হয়ত কবির মনে হয়, কবিতাটা তিনি লিখে ফেলেছেন, আসলে কি তাই? তার সামর্থ ছিল যেটুকু আবিষ্কারের সেটুকু করে তিনি তৃপ্ত।
বাকি আবিষ্কারটুকু পাঠকের হাতে। কবিতা স্বয়ং সৃষ্টিশীল, স্বয়ম্ভূ বলেই না সে নানানরূপে আবির্ভূত হতে পারে, তাকে একেকজন একেকভাবে ভাবে, বোঝে, লিখতে চায়, আবৃত্তি করে, ধারণ করে।
কবি আলোকবর্তিকা হাতে আগে চলেন, পাঠক চলে পেছনে- একটা কবিতাকে চিনবে বলে।
***
কবির মতামত জানতে চাই। খালি প্রশ্ন করে গেলে হবে?
রাতে ফিরতেছি আবার।
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
আরো একজনকে নিয়ে আসলেন- পাঠক। কবিতা স্বয়ম্ভূ কি না এই চিন্তায় আরো জটিলতা আসলো।
কবিতা তো শুরুতেই কবির কাছে ধরা দেয় না, কবি কবিতাকে ধরার চেষ্ঠা করেন, ছুঁতে চান, উন্মোচন করার আকুলতা তাকে লেখার টেবিলে টেনে নিয়ে যায়। একসময় হয়ত কবির মনে হয়, কবিতাটা তিনি লিখে ফেলেছেন, আসলে কি তাই? তার সামর্থ ছিল যেটুকু আবিষ্কারের সেটুকু করে তিনি তৃপ্ত।
মানলাম। কিন্তু কবি যদি না থাকতেন, মানে তিনি যদি টেবিলে না যেতেন, নিজের সামর্থ্য আবিষ্কারের সুখটুকু পেতে না চাইতেন তাহলে কবিতা কি প্রকাশিত হতে পারতো পাঠকের কাছে?
এই যে আসলো আবার পাঠক। কবিতা শুধু কবিকে দিয়ে নিজেকে লিখিয়ে নিলেই হচ্ছে না। পাঠক তা থেকে কিছু একটা পাবেন (সাধারণত পেয়ে থাকেন)। মানে কবিতাকে কবিতা হতে হলে পাঠকের ওপরও নির্ভর করতে হয়।
তাহলে কবিতা কখন কিভাবে স্বয়ম্ভূ?
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
অপঠিত কবিতা কি কবিতা নয়?
যখন কবি, পাঠক, আবৃত্তিকার মিলে কবিতার স্বরূপ উন্মোচনে ব্যস্ত, কবিতা তখন হাসে নিভৃতে।
অপঠিত কবিতা কি আসলেই কবিতা?
কবিতার সঙ্গে পাঠক ব্যাপারটা অঙ্গাঙ্গীভাবে জড়িত। সে পাঠক সংখ্যায় হোক এক কিংবা এক হাজার।
যতক্ষণ কোনো পাঠক না পড়ছে, কোনো পাঠকের সঙ্গে কবিতার লেনদেন না হচ্ছে ততক্ষণ সেই কবিতাটির (মানে অপঠিত কবিতাটির) কি কোনো মানে থাকে? কী মানে থাকে?
... কবিতা যে তখন নিভৃতে হাসে এটা নিশ্চিত। :)
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
ভালো লাগলো, ভীষন।
কবিতাতো সয়ম্ভুই বটে। কবিতাতো কবির চেয়েও অন্যরকম। নিজেকে চেনার আরো কত বাকীর বিশ্লেষন, নয় কি?
ওরে বাবা, এখানে কাব্য নিয়ে বেশ ভারি ভারি কথাবার্তা শুরু হয়ে গেছে দেখা যায়। তাতে সামিল না হয়েই বলতে পারি, কবিতার থমথমে ভাবটা ভাল লেগেছে।
আর বলতে, এই করেই সব নস্যাত হয়ে গেল।
--------------------------------------------------------
হে মহামানব, এখানে শুকনো পাতায় আগুন জ্বালো!
"কবিতার থমথমে ভাবটা" আবিষ্কার করতে পারাটা ভারি ব্যাপার না?!
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
আপনাদের আলোচনার সাপেক্ষে... না বোধয়! :)
ফারাবী
কবি পাগল হলে মানে ? কবি তো পাগল্ই ! এতে কি কোনো সন্দেহ আছে !
পাগল না হলে কবিতার জন্ম হবে কী করে !
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
বেশ ভাল লাগল কবিতাটা। চিন্তাটাও গভীর, ভাষাও সংক্ষিপ্ত।
কৌস্তুভ
ভাষাটা সংক্ষিপ্ত, নাকি পরিমিত?
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু
নতুন মন্তব্য করুন