গত সহস্রাব্দের কথা।
আমি আমি ছিলাম। তুমি ছিলে তুমি। আর সে ছিল সে।
এরপর সে এলো।
আমি আমি রইলাম না আর। তুমিও রইলে না তুমি।
এভাবে কেটে গেল অনেকটা সময়।
যখন চলে গেল সে,
আমি আবার আমি হয়ে গেলাম। সে হয়ে গেল সে।
কিন্তু তুমি আর তুমি হতে পারলে না।
১৪ | লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ১৪/০৭/২০১৩ - ১০:১৫অপরাহ্ন)
প্রথমেই বলে নিই, ভালো লেগেছে।
তারেক অণুর কবিতাটি (যেটিকে লেখক নিজে বলেছেন অণুগল্প কিন্তু আমি মনে করি একটি চমৎকার কবিতা বা আরো সঠিক অর্থে আমি এখন যা বলতে চাইছি) তথা প্রতিকবিতাটির (শব্দটির সাথে সম্ভবপর অপরিচিতি কাটানোর উদ্দেশ্যে জানিয়ে রাখি যে প্রতিকবিতা যে ধারণা বা আদর্শ নিয়েই সুরু হয়ে থাকুক, চূড়ান্ত বিচারে সে ও কবিতাই, বিশেষ ধরণের কবিতা, এইমাত্র) পর এটিকে মনে হয় যেন সেটির ঠিক পরবর্ত্তী প্রতিকবিতা। অণুরটা যেখানে শেষ হল, অতন্দ্র-র এ কবিতা যেন সেখান থেকেই সুতা তুলে নিল। ।
তবে কবি, একটা, কি বলব - খটকা, হ্যাঁ খটকাই বলি, লেগে রইল। আপনি বলেছেন "গত সহস্রাব্দের কথা।"
খটকাটা হচ্ছে - সহস্রাব্দে বাঁধলেন কেন? তা হলে কি যে চিত্রকল্পটা কবিতার পড়ুয়াদের কাছে তুলে ধরলেন সেটা গত সহস্রাব্দের আগের বা তার আগের-আগের-ইত্যাদি সহস্রাব্দের জন্য সত্য নয়? অবশ্য এই খটকাটা সোরিয়ে রেখে কবিতাটা উপভোগ-এ কোন অসুবিধা হয়নি।
পরের কবিতা/প্রতিকবিতা/অণুকবিতা-র আসার আশায় রইলাম।
- একলহমা
১৫ | লিখেছেন অতন্দ্র প্রহরী (তারিখ: মঙ্গল, ১৬/০৭/২০১৩ - ১১:২৫অপরাহ্ন)
শুরুতেই আপনাকে ধন্যবাদ দেই, এত দারুণ গোছানো মন্তব্যের জন্য।
"সহস্রাব্দ" শব্দটা সময়ের ব্যাপ্তির বিশালতা বোঝানোর জন্য ব্যবহৃত হয়েছে আসলে। এমন হয় না, যে খুব প্রিয় কারো সাথে পরিচয় হলে অল্প দিনের সম্পর্কও মনে হয় অনেক দীর্ঘদিনের। অবশ্যই যদি তেমন বোঝাপড়া বা গভীরতা থাকে। আবার প্রিয়জনের সাথে অনেক সময় খুব খারাপ সময় যায় যখন, তখনও মনে হয় সময় যেন ধীর হয়ে যায়। কয়েক দিনকে হয়ত কয়েস মাস লম্বা মনে হয়। এখানেও অনেকটা তেমনই বোঝানো হয়েছে। কবিতাটা আসলে তিনজন মানুষের অভ্যন্তরীণ দ্বন্দ্ব। এমন দ্বন্দ্ব তো সবসময়ই আসতে পারে, যেকোনো "আমি", "তুমি" এবং "সে"-র ক্ষেত্রেই। এটা তাই গত "সহস্রাব্দের" জন্য যেমন চিরন্তন, বর্তমানের জন্যও তাই, তারও আগের জন্য বা অনাগত ভবিষ্যতের জন্যও সত্য।
আপনাকে আরও একবার ধন্যবাদ চমৎকার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।
ছোটগল্পের মতোই অনেক কিছুই অব্যক্ত রয়ে গেল,আরো কিছু মনে হয় জানার ছিলো,আরো কিছু কথা মনে হয় বলার ছিলো।
ছোটগল্পের মতোই তাই টানা কয়েকবার পড়ে ফেললাম ভালোলেগেছে ভাই।
মন্তব্য
facebook
খাইসে, কঠিন কবিতা। আপনি তাইলে একজন কবি?
______________________________________
পথই আমার পথের আড়াল
নাহ, আমি কবিটবি না। অন্ধকারে কোনো এক কবির ছায়া বলা যায়।
চিন্তা করে দেখলাম সে কে যে এসে চলে গেলে আমি বদলাবো না কিন্তু তুমি বদলে যাবে? সেরকম কিছু খুজেঁ পেলাম না
এরকম অভিজ্ঞতা আপনার না হোক, সেটাই কামনা করি।
* মন্তব্য ভুল জায়গায় চলে গেছে *
কঠিন ছ্যাকা খাইছেন দেখা যায়! তয় কাব্য ভাল্লাগছে
______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন
বেসম্ভব! অনেক ধন্যবাদ।
কবিতা ভাল লেগেছে ।
-----------------------
সাগর রহমান।
ধন্যবাদ আপনাকে।
সে ঠিক কী রকম ?
"সে" এমন একজন, যে দৃশ্যপটে না এলে "আমি" এবং "তুমি" হয়ত "তুমি"হীন হতো না।
প্রথমেই বলে নিই, ভালো লেগেছে।
তারেক অণুর কবিতাটি (যেটিকে লেখক নিজে বলেছেন অণুগল্প কিন্তু আমি মনে করি একটি চমৎকার কবিতা বা আরো সঠিক অর্থে আমি এখন যা বলতে চাইছি) তথা প্রতিকবিতাটির (শব্দটির সাথে সম্ভবপর অপরিচিতি কাটানোর উদ্দেশ্যে জানিয়ে রাখি যে প্রতিকবিতা যে ধারণা বা আদর্শ নিয়েই সুরু হয়ে থাকুক, চূড়ান্ত বিচারে সে ও কবিতাই, বিশেষ ধরণের কবিতা, এইমাত্র) পর এটিকে মনে হয় যেন সেটির ঠিক পরবর্ত্তী প্রতিকবিতা। অণুরটা যেখানে শেষ হল, অতন্দ্র-র এ কবিতা যেন সেখান থেকেই সুতা তুলে নিল। ।
তবে কবি, একটা, কি বলব - খটকা, হ্যাঁ খটকাই বলি, লেগে রইল। আপনি বলেছেন "গত সহস্রাব্দের কথা।"
খটকাটা হচ্ছে - সহস্রাব্দে বাঁধলেন কেন? তা হলে কি যে চিত্রকল্পটা কবিতার পড়ুয়াদের কাছে তুলে ধরলেন সেটা গত সহস্রাব্দের আগের বা তার আগের-আগের-ইত্যাদি সহস্রাব্দের জন্য সত্য নয়? অবশ্য এই খটকাটা সোরিয়ে রেখে কবিতাটা উপভোগ-এ কোন অসুবিধা হয়নি।
পরের কবিতা/প্রতিকবিতা/অণুকবিতা-র আসার আশায় রইলাম।
- একলহমা
শুরুতেই আপনাকে ধন্যবাদ দেই, এত দারুণ গোছানো মন্তব্যের জন্য।
"সহস্রাব্দ" শব্দটা সময়ের ব্যাপ্তির বিশালতা বোঝানোর জন্য ব্যবহৃত হয়েছে আসলে। এমন হয় না, যে খুব প্রিয় কারো সাথে পরিচয় হলে অল্প দিনের সম্পর্কও মনে হয় অনেক দীর্ঘদিনের। অবশ্যই যদি তেমন বোঝাপড়া বা গভীরতা থাকে। আবার প্রিয়জনের সাথে অনেক সময় খুব খারাপ সময় যায় যখন, তখনও মনে হয় সময় যেন ধীর হয়ে যায়। কয়েক দিনকে হয়ত কয়েস মাস লম্বা মনে হয়। এখানেও অনেকটা তেমনই বোঝানো হয়েছে। কবিতাটা আসলে তিনজন মানুষের অভ্যন্তরীণ দ্বন্দ্ব। এমন দ্বন্দ্ব তো সবসময়ই আসতে পারে, যেকোনো "আমি", "তুমি" এবং "সে"-র ক্ষেত্রেই। এটা তাই গত "সহস্রাব্দের" জন্য যেমন চিরন্তন, বর্তমানের জন্যও তাই, তারও আগের জন্য বা অনাগত ভবিষ্যতের জন্যও সত্য।
আপনাকে আরও একবার ধন্যবাদ চমৎকার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।
ধন্যবাদ।
____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?
আরে সিরাজী ভাই! বহুদিন পর আপনাকে দেখে ভালো লাগল খুব।
এই সহস্রাব্দে "আমি", "তুমি" এবং "সে" তিনটা মহাদেশ হয়ে গেল, এবং তাদের মাঝে তিনটা মহাসাগর।
নতুন কিছু লিখলে পোস্ট করেন। ভালো থাকবেন।
কবিতা ভাল্লাগছে গত সহস্রাব্দের কথা তো জানলাম, এই সহস্রাব্দে কী হলো?
আরে বাহ!
অনেক ধন্যবাদ, তানিম ভাই।
আপনার মন্তব্যেও যেন কবিতার ছোঁয়া লেগে আছে।
অনেক ভাল লাগল।
নাহিয়েন
অনেক ধন্যবাদ, নাহিয়েন।
ছোটগল্পের মতোই অনেক কিছুই অব্যক্ত রয়ে গেল,আরো কিছু মনে হয় জানার ছিলো,আরো কিছু কথা মনে হয় বলার ছিলো।
ছোটগল্পের মতোই তাই টানা কয়েকবার পড়ে ফেললাম ভালোলেগেছে ভাই।
মাসুদ সজীব
প্রতিটা লেখার পিছেই মনে হয় অব্যক্ত বা অজানা রয়ে যায় অনেক কিছুই। পাঠ এবং মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।
ভাল লেগেছে।
---
মঈন কাদির
অনেক ধন্যবাদ।
নতুন মন্তব্য করুন