‘এই চর্মচক্ষে আমরা যাহা দেখি, তাহাই কি সত্যি ?’ এই প্রশ্নের উত্তর খুঁজতে হলে নমুনা স্বরূপ আমাদেরকে সেই স্পটগুলোতে ঢুঁ মারতে হবে, যেখানে একটা সংগীত-সন্ধ্যা মুখর অনুষ্ঠানে (১২-০৭-২০০৯ রবিবার ঢাকার শাহবাগে বাংলাদেশ জাতীয় জাদুঘরের শহীদ জিয়া মিলনায়তনে কিউটেনাস টি সেল লিম্ফোমা নামের ভয়াবহ রকমের ক্যান্সারে আক্রান্ত বীর মুক্তিযোদ্ধা এ জে এস এম খালেদের চিকিৎসা সহায়তা তহবিল সংগ্রহার্থে আয়োজিত) আমাদের প্রিয় সচল মুখগুলো অনানুষ্ঠানিক যেসব মাধুর্য্য রচনা ও সংরক্ষণ করে গেছেন তা দেখার জন্য।
কথায় তো আর চিড়ে ভিজবে না। তার চে’ চলুন না হয় কিছু নমুনা ছবি বিশ্লেষণ করি !
সতর্কতা: ২মেগা পিক্সেল মোবাইল ক্যামেরার রাতকানা চোখকে বিশ্বাস করিলে ভালো, না করিলে আরো ভালো। তাই বলিয়া ছবির চরিত্রগুলি তো আর ছবি হইতে বাহির হইয়া এইদিক ওইদিক না তাকাইয়া সোজা হাঁটিয়া চলিয়া যাইবে না !
নমুনা ০১:
আমাদের সবার প্রিয় ছবিয়াল সচল মুস্তাফিজ ভাই অতি সজ্জন ব্যক্তি নিঃসন্দেহে। যে কোন ভুতের বেগার ও সহযোগিতামূলক কর্মকাণ্ডে তাঁর উপস্থিতি অনেকটা নিশ্চিতই বলা চলে। আর ছবিয়াল হিসেবে তিনি যে একেবারে গুরুগোত্রের মানুষ তা বলার অপেক্ষা রাখে না। ছোট্টখাট্ট ক্যামেরার এইটুকুন মুখে বহুগুণ বড়ো সাইজের হাতির শূরের মতো জুড়ে দেয়া দীঘালে-পাথালে বিশাল লম্বা মোটা বস্তুটাকে যাঁরা চিনেন তাঁরা তো তাঁকে সমঝে চলেনই, আমার মতো নাখান্দা বান্দাদের নিরীহ পিলেটাও তা দেখেই চমকে ওঠে ! দুনিয়া জুড়ে কতো কিছুর ছবি তুলে বেড়ান তিনি ! কিন্তু তাঁর নিজের ছবি অন্য কেউ তুলতে গেলে এ কী ব্যবহার বলুন তো ! ভাগ্যিস নমুনা প্রমাণ হিসেবে ছবিটা ছিলো ! নইলে ছবি তোলার কথা বললেই তিনি যেভাবে ভেঙচি কেটে ওঠেন, তা কি বিশ্বাস করানো যেতো ! দেখুন না, লজ্জা পেয়ে কানাডা থেকে সদ্য আগত অমিতও তাঁর মুখটা কিভাবে ঘুরিয়ে নিচ্ছে !
নমুনা ০২:
আমাদের অতি প্রিয় স্বনামখ্যাত ব্লগার ও লেখক সচল অমিত আহমেদের নামের সাথে প্রায় সবাই পরিচিত। কদিন পরই যাঁর নামের আগে ড. কিংবা পরে পিএইচডি বিশেষণ যুক্ত হতে যাচ্ছে। গল্প উপন্যাসের বারোভাজা সেরে এবার সাইফাই গল্পকেও যেভাবে তিনি সাইজ করতে নেমেছেন, ক’দিন পর যদি ভাত মারার অভিযোগে মুহাম্মদ জাফর ইকবাল তাঁকে লাঠি নিয়ে তাড়া করতে থাকেন, আশ্চর্যের কিছু হবে না। সেই অমিত আহমেদ ঢাকা এসেছেন শুনে দৌঁড়ে গেলাম জাদুঘরে। কিন্তু কোথায় অমিত ! একটু পরে রীতিমতো নায়কী চেহারার এক টিন-এজ ছেলে এসে বলে কিনা- আমি অমিত ! চারদিকে যেভাবে ঠগ-বাটপাড়ে ছেয়ে যাচ্ছে, তাতে কানা হলেও আমার ২ মেঃপিঃ মোবাইল ক্যামেরাটাকে কাজে লাগানো জরুরি মনে করেছি।
নমুনা ০৩:
অনুষ্ঠান ভেনু জাতীয় জাদুঘরের শহীদ জিয়া মিলনায়তনে কতো সুন্দর সুন্দর মুখ আর মিডিয়া পারফরমারদের আগমন ঘটবে, তাই হলের গেটে ষণ্ডামার্কা জুতসই দারোয়ান দরকার। আলগা ফুটানিতে অনেকেই ওস্তাদ, কিন্তু সময়কালে সেরূপ ষণ্ডামার্কা ফিগার আর খুঁজে পাওয়া যাচ্ছে না। হঠাৎ করে এগিয়ে এলেন আমাদের সচল আহমেদুর রশিদ টুটুল ভাই- ক্যান, আমাকে পছন্দ হয় না ? বিশ্বাস করুন টুটুল ভাই তাঁর বহুমাত্রিক যোগ্যতা দিয়ে অনুষ্ঠান প্রবেশস্থলটাকে এমন নিরাপদ করে তুললেন যে, কাউকে টু-ফা করতেও দেখা যায়নি। সমস্যা ছিলো একটাই, আমার রাতকানা ক্যামেরার চোখ কিছুতেই টুটুল ভাইকে খুঁজে পাচ্ছিলো না !
নমুনা ০৪:
সবেমাত্র অনুষ্ঠান হলে ঢুকলেন অমিত। জনাকয়েক সচল তাঁর দিকে এগিয়ে এসে পরিচিত হচ্ছেন। আমার তো শুরুতেই সন্দেহ, এই নায়ক চেহারার ছোকরা একটা ছেলে কিছুতেই ক’দিন পরের ড. অমিত আহমেদ হতেই পারে না ! সন্দেহের নমুনা রাখতেই পকেট থেকে বের করে মোবাইল ক্যামেরাটা তাক করেছি। কিন্তু রাম যে বুঝে ফেলেছে উল্টোটা ! ‘আমি থাকতে আবার নায়ক কেডায় !’- বলেই লাফ দিয়ে সামনে এসে বিশাল মুড নিয়ে নজরুল ভাই ! দেখুন না, ভাব দেখে আর বাঁচি না !
নমুনা ০৫:
রতনে রতন চিনে, উরায় চিনে ধুরা ! এ কথার কী অর্থ, আমি বুঝি না। তবে কিছুদিন যাবৎ এটা খেয়াল করি যে, চেয়ার ভেঙে মাটি ডেবে ফেলা জাতিয় কী একটা দুর্ঘটনার পর থেকে বিশালদেহী ব্লগার শাহেনশাহ সিমন যে চেয়ারে বসেন, তাঁর পাশের চেয়ারে কেউ বসেন না। পাহাড়চাপা পড়ার আতঙ্কে হয়তো। তবু সিমনের পাশে যোগ্য আসন সঙ্গি পেতে দেরি হলো না। সেই খালি পড়ে থাকা চেয়ারটাতেই বড় আয়েশ করে বসে নিশ্চিন্তে অনুষ্ঠান উপভোগ করছেন আরেক বিখ্যাত ব্লগার আরিফ জেবতিক। সত্যি, রতনেই রতন চিনে !
নমুনা ০৬:
অনুষ্ঠানের মাঝামাঝি সময়টাতে হঠাৎ করে দেখা গেলো মিলনায়তনের ভেতরে আমাদের নক্ষত্র ব্লগার সচলরা কেউ নেই ! কী ব্যাপার ? খুঁজতে খুঁজতে কিঞ্চিৎ আলামত উদ্ধার করে সেই মোতাবেক প্রশস্থ প্যাসেজ ধরে একেবারে দক্ষিণপ্রান্তের আলোহীন ছায়াচ্ছন্ন কোনাটাতে একত্রে সবাইকে পাওয়া গেলো। কিন্তু কেউই নিজের নিজের চেহারাটা খোলতাই করছেন না। গোটা জাদুঘর এলাকাই ভেতরে-বাইরে ধুমপানমুক্ত শুধু নয়, ধুমপান নিষিদ্ধ এলাকাও। কিন্তু এই চিপায় এসে এখানে কী করছে এরা ! আমিই বুঝতে পারছি না, আমার কানা ক্যামেরা আর বুঝবে কী !
নমুনা ০৭:
সংসারে থেকেও যিনি সংসারের সকল মায়াচ্ছন্নতার উর্ধ্বে উঠে নিজেকে বিচরণ করান, তিনি আমাদের আরেক নাক্ষত্রিক গোসাই ব্লগার সচল মাহবুব লীলেন। আমাদের সাধারণ দৃষ্টিতে বিবেচ্য মহার্ঘ জিনিসপত্রও তাঁর কাছে গুরুত্বহীন তুচ্ছাতিতুচ্ছ ! সবাই জানে তিনি সমস্ত লোভ লালসার উর্ধ্বে সাধনার সপ্তশিখরে অবস্থান করেন। অথচ পোলাপাইন ব্লগার পান্থ রহমান রেজা কিসের প্যাকেটটা যেন কিনে এনে কেবল ছিঁড়েছে, অমনি লীলেন ভাই ‘এটা বাচ্চাদের খাবার নয়’ বলেই ছোঁ মেরে পান্থর হাত থেকে প্যাকেটটা তুলে নিয়ে গোগ্রাসে কেবল গিলতেই থাকলেন ! এটা কী জিনিস, তা সামান্য চেখে দেখার জন্য কত্তো কাকুতি-মিনতি করলাম। আশ্চর্য, তাঁকে একটুও গলাতে পারলাম না ! ভাগ্যিস মোবাইল ক্যামটা সাথে ছিলো। মনে ভীষণ ব্যথা নিয়ে পান্থ তো প্রায় ছিনিয়েই নিলো মোবাইলটা আমার হাত থেকে। এবং খিচে দিলো। নইলে কেউ কি বিশ্বাস করতো ?
আর টুটুল ভাই’র বহুমাত্রিক যোগ্যতাটা আবারো একটু যাচাই করে দেখুন তো, ফটকের নিরাপত্তায় দায়িত্বরত অবস্থায় টুটুল ভাইকে মানিয়েছে কেমন ?
হাহ্ হাহ্ হা !
বোনাস: কিছু কানা ছবির নমুনা
মন্তব্য
চলুক।
উঁহু পিপি দা, বস্তার মুখ সেলাই করে দিছি তো !
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
ওহো, খেয়াল করিনি।
রণদা! কী করে এমন অসত্য বচন আপনার হাত হতে বেরুলো!!!
এইগুলা কানা ছবির নমুনা। যাহা দেখা যায় তাহা বিশ্বাস করিতে নাই।
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
রণদা এমনে হাতেনাতে ধরা খাইলেন
মানুষ তার স্বপ্নের সমান বড় ।
মানুষ তার স্বপ্নের সমান বড় ।
এই ছবিটা মারাত্মক!
____________
অল্পকথা গল্পকথা
- ছবি দেখে মনে হৈতেছে, অনেক কাকুতি মিনতির পর লীলুদার মনের পালে একটু পিলু বাতাস বৈছে। আর তাতেই তিনি রণ'দার রণমূর্তিসম ২ মেগার মোবাইল ক্যাম দেখে বললেন, "লন, এক মুঠ লন, দেইখেন আমার খোমাখানা য্যান য্যান্তেন তুইলেন না'!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা
*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়
ব্যস্ততা আর বাস্তবতা কি নিদারুণ পরিহাস আমাকে উপহার দিল সেই বিকেল বেলা। আমি জানতে গিয়ে জানলাম আমার না যাওয়া সময়ে কেমন করে জীবনকে বাঁচাতে হয়। আপনার ক্যামেরা বন্দি না হলেও আমিও ছিলাম। কিন্তু আপনার ক্যামেরার সেই শক্তি এখনও যোগ করেনি নকিয়া। যা তুলতে পারে মনে মনে যোগদেয়া অনুষ্ঠানের দর্শক অথবা অতিথি সচলের ছবি। হা হা হা..........
দাদা ধন্যবাদ এমন একটা লেখা পড়ার আশায় ছিলাম। প্রথম আলো'র সংবাদ আর সবজান্তা'র ষ্টিকি লিংকের মন্তব্য থেকে যা পাইনি পেলাম তাই। ওহ্ তারেক আর সবজান্তা'র মুখোছবি কি আলো আধারির ছোঁয়ার বাহিরেই থেকে গেল। আর সেই বড়দের খাদ্য বহন করা পান্থরেজাও শুন্য আপনার ছবি আসরে।..................
মরণ রে তুহু মম শ্যাম সমান.....
চ্রম মজা পাইলাম।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল
রণদা, ক্ষেপের দাড়োয়ানি থাকলে ডাক দিয়েন। ঘন্টা হিসাবে ডিউটি দিমু।
---------------------------------------------------------
ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
---------------------------------------------------------
ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.
অমিতের ছবিটা মারাত্মক
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস
দারুণ একটা উদ্যোগ মিস করলাম। আশাকরি উদ্যোগটির উদ্দেশ্য সফল হয়েছে।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।
নতুন মন্তব্য করুন