সতর্কতা:
ধর্মীয় বিশ্বাস ও সংস্কার বা মুক্তচিন্তা বিষয়ে যাঁদের সংবেদনশীলতা রয়েছে,
তাঁদের জন্য অস্বস্তিকর হতে পারে।
(১৩১)
মানুষ কখনোই তার শৈশবকে ছাড়িয়ে যেতে পারে না।
শিশুর স্বপ্ন দেখার ক্ষমতা অসীম;
বড় হতে হতে মানুষের স্বপ্ন-পরিধি ক্রমেই ছোট হয়ে আসে।
(১৩২)
সম্পদ ততক্ষণই সম্পদ, যতক্ষণ তা বিনিময়যোগ্য থাকে;
জ্ঞানও অর্থহীন যদি তা ব্যবহারযোগ্যতায় না আসে।
তাই প্রচার বিমুখ ব্যক্তিত্ব বলতে আসলে কিছু নেই।
(১৩৩)
নিজেকে যে বোকা হিসেবে আবিষ্কার করে, সেই বুদ্ধিমান;
আর যিনি নিজেকে খুব বুদ্ধিমান ভাবেন, তার বুদ্ধি অপরিপক্ক।
(১৩৪)
বিশ্বাস ও ভালোবাসা পরস্পর পরিপূরক; তবু
ভালোবাসতে হয় যুক্তিহীনভাবে, আর
বিশ্বাস করতে হয় যুক্তিনিষ্ঠতায়।
(১৩৫)
যৌনপ্রবণতাই মানুষের মূল চালিকাশক্তি;
উদ্যমহীন মানুষের যৌন আবেদন শূন্য।
(১৩৬)
যে যত ব্যস্ততা দেখায়, কাজ করে সে তত কম;
কর্মনিষ্ঠ ব্যক্তি হয় ধীর স্থির শান্ত।
(১৩৭)
কৌতুক হচ্ছে সত্য-কথন, উপদেশ মিথ্যা বয়ান;
এজন্যেই কৌতুকে কোন উপদেশ থাকে না।
(১৩৮)
উপস্থিতি চিরকালীন নয়, অনুপস্থিতি চিরন্তন; তাই
বিরহ-কষ্টই মানুষের চিরায়ত মৌলিক অনুভূতি।
(১৩৯)
মন একটি সস্তা বিষয়, চাইলেই পরিবর্তন করা যায়;
দেহ এক অবিকল্প সম্পদ যা বদলে ফেলা অসম্ভব।
(১৪০)
তিনিই নিঃস্ব পাঠক
যার সংগ্রহে কোন অপঠিত বই নেই।
…
[১২১-১৩০][*][১৪১-১৫০]
…
মন্তব্য
বলেন কী! একেবারে ফ্রয়েডীয় ব্যাপার স্যাপার দেখি। আসলেই?
এই দুইটা একদম খাঁটি-
ইচ্ছার আগুনে জ্বলছি...
ইচ্ছার আগুনে জ্বলছি...
হুঁমম ! স্পর্শকাতর বিষয়ে স্পর্শকে কিছুটা সন্দিহান মনে হচ্ছে !
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
সত্যভাষনে সহমত পোষন।
ধন্যবাদ দাদা।
রাতঃস্মরণীয়
১৪০
রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক
রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক
সহমত।
--------------------------------------------
আজি দুঃখের রাতে সুখের স্রোতে ভাসাও ধরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।
--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।
এগুলো কি হুমাউন আজাদ স্যারের প্রবচন???
--- থাবা বাবা!
ধন্যবাদ। এখানে হুমায়ুন আজাদের সবগুলো প্রবচন রয়েছে, মিলিয়ে নিতে পারেন।
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
ধন্যন্যবাদ দাদা। আপনার উৎবচন গুলো পড়া শুরু করলাম... ভাওয়ানক সব সত্য কথা...
--- থাবা বাবা!
সতর্কতা কেন দিলেন ...সেরকম তো কিছু দেখলাম না!
সচলায়তন সব ধরনের পাঠকের জন্যেই উন্মুক্ত পাঠাগার। তাই আমার টোটাল উৎবচন সিরিজের জন্যেই এই সতর্কতা ট্যাগ করা, যাতে জেনেবুঝেই পাঠক এই সিরিজে প্রবেশ করেন।
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
১৩১,৩৩,৩৬ আর ১৪০ ভালু পাইলাম।
পামেলা এন্ডারসন, কিম কারদাশিয়ান বা স্টেরয়েড নেয়া অ্যাথলেট দের দেখলে এ কথা মানতে কষ্ট হয়।
~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~
~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~
শরীরের সংস্কার বা মেরামত আর বর্তমান শরীর পরিত্যাগ করে আরেকটা শরীর গ্রহণ করা বোধয় এক কথা নয়। প্রথমটা খুবই সম্ভব, দ্বিতীয়টা এখনো অসম্ভব নয় কি ?
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
আহা আহা--এইবারের সিরিজ আরো জটিল হয়েছে!
আমার পছন্দের নং- ১৩৪,১৩৭,১৩৮ এবং ১৪০!!
বড়ই হতাশ ! কেউ অপছন্দের কথাটা বলে না !
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
আরে মিয়া, হেইডা আগে কইবেন তো!!
লন তাইলে--
১৩২, ১৩৩ এবং ১৩৬ বহুল ব্যবহৃত,বহুল চর্চিত ধারণা এবং কিঞ্চিত পরিবর্ত্তিত রূপে অন্যত্র পঠিত! কাজেই এই তিনটা তেমন দাগ কাটে নি।
কী? এইবার খুশি?
না, খুশি না, আরো !
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
বিয়ে করেছেন নতুন।বিয়ের পরে দেখা গেল আপনার স্তীর সাথে সংসারের সবাই ভাল ব্যবহার করছে না।কথায় কথায় গালমন্দ করছে।তখন আপনার করণীয় কি?
একান্ত সোহাগে সৌকর্য্যে ভরিয়ে দিতে হবে, যাতে সে ব্যালেন্স করার শক্তি পায়।
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’
আমার হঠাৎ একটা ভাবনা আসলো - বউদি কঠিন ঝাড়ি দেয়ার পর রণদা গাল ফোলায়া কম্পুতে বইসা উদাস হয়া নিজের রিয়েলাইজেশন গুলা লেখতাছে ... ... শেষে মাথা কইশ্যা চুলকায়া চিক্কুর পাইড়া কইলো - ইউরেকা ... ... আর সচলে নয়া একটা সিরিজ চালু হয়া গেলোগা ... ...
রণদা, আপনার এই উৎবচনগুলা আমি সব সময়ই পড়ি, ভালু লাগে। কিঞ্চিৎ মাথামোটা ব্যাক্তি তো, তাই বেশি কিচির মিচির না কইরা কাইটা পড়ি। একদিন আমারও মাথা চিকন হইবেক আর আমিও আপনারে ভালু-মন্দ কমেন্টামু ... ...
===============================================
ভাষা হোক উন্মুক্ত
==========================================================
ফ্লিকার । ফেসবুক । 500 PX ।
জটিলস!
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ
শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ
(১৩৩)
নিজেকে যে বোকা হিসেবে আবিষ্কার করে, সেই বুদ্ধিমান;
আর যিনি নিজেকে খুব বুদ্ধিমান ভাবেন, তার বুদ্ধি অপরিপক্ক।
বড়ই ৌন্দয!!
আমার কাছে (১৩৭) নং বেস্ট মনে হৈল-
কৌতুক হচ্ছে সত্য-কথন, উপদেশ মিথ্যা বয়ান;
এজন্যেই কৌতুকে কোন উপদেশ থাকে না।
কুটুমবাড়ি
সরাসরি প্রিয়তে!
=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"
=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"
রন দা আপনার এই সিরিজ খুব ভাল লাগে।
এটা পড়তে গিয়ে সম্পূরক কিছু বিষয় মনে হলো-
যেমন ভালবাসতে হবে যুক্তিহীনভাবে ঠিকই কিন্তু ভালবাসার বদলে যখন মন ভালবাসা পেতে চাইবে তখন ও কি তা যুক্তিহীন হবে না?
ঠিক। যদিও মনকে ঢালাওভাবে সস্তা ভাবতে চাইনা:-)
আবার যদি এভাবেও দেখা যায়- দেহ কেউ সব সময় দখলে রাখতে পারে।
কিন্তু মনের ভেতরে কত জনের স্থান থাকে।এক এক ভাবে , এক এক চেহারায়। এটা চাইলেও কেউ পুরোপুরি দখল করতে পারে না।তাই মনই শেষ পর্যন্ত অনেকটা অধরা থেকে যায় বলে তার আকর্ষণ ও হারায় না কখনো।
এদিক থেকে মনতো অমূল্য জিনিস!
আপনার বক্তব্যের বাইরে হয়তো চলে গেছে কিনা জানি না।তবে বিষয়টা সম্পর্কিত মনে হওয়ায় কমেন্টে জানিয়ে ফেল্লাম।
৩৪, আর ৩৮ বেশি মনে লাগল। আপনার ঘড়ার সংখ্যা উত্তরোত্তর বাড়তে থাকুক এই কামনা রইল।
আমার কথা কেউ কানে তোলে না
এইবার এই জ্ঞানী কথাটা রেফারেন্স হিসাবে ব্যবহার করতে পারব
লেখা খুব সুন্দর, সত্য এবং তিক্ত হয়েছে। ভাল লাগলো অনেক।
আহেম, ইয়ে রণদীপম ... না, থাক বল্লাম্না ......
দারুন: ১৩১, ১৩২, ১৩৫
১৩৩ আমার জন্য শিক্ষণীয়।
১৩৬ মানা গেল না। বলতে পারেন ধীর স্থির মানুষ ব্যস্ততা দেখায় না।
অমিত্রাক্ষর
অমিত্রাক্ষর@জিমেইল ডট কম[i]
দাদা,আপনাকে সহস্র প্রণাম। আপনার উৎবচন এর জন্যই বার বার আপনার ব্লগে হানা দেই.....
নতুন মন্তব্য করুন