...
সতর্কতা:
ধর্মীয় বিশ্বাস ও সংস্কার বা মুক্তচিন্তা বিষয়ে যাঁদের সংবেদনশীলতা রয়েছে,
তাঁদের জন্য অস্বস্তিকর হতে পারে।
(১৪১)
সম্পদ যে পরিমাণেই থাক
সেই আসল ফকির যে খরচ করতে জানে না।
(১৪২)
সম্পদের পরিমাণ দিয়ে সম্পদশালী হয় না;
খরচের বাহার দিয়েই সম্পদশালী নির্ণীত হয়।
(১৪৩)
পরকালের দোহাই হচ্ছে প্রচলিত ধর্মগুলোর
সবচেয়ে বড় প্রতারণা।
(১৪৪)
মানুষ সবচেয়ে কম দেখে নিজের মুখ,
তারচেয়ে কম জানে নিজেকে; আর
সবচাইতে কম চিনে নিজের চেহারা।
(১৪৫)
সিঁড়ি হচ্ছে থরে থরে সাজানো কতকগুলো পতনস্তর,
যা কাটিয়ে কাটিয়ে উপরে উঠতে হয়;
যে যত উপরে তার সম্ভাব্য অধঃপাতের তীব্রতা তত বেশি।
(১৪৬)
যেখানে জনসম্পদকে জনসংখ্যা হিসেবে গণনা করা হয়
সে প্রতিষ্ঠান স্থবিরতায় আক্রান্ত।
(১৪৭)
জানার অভাব হলে মানুষ বই কিনে- এটা যেমন সত্যি,
তারচে’ও সত্যি হলো- চাউলের বদলে যে বই কিনে সে মূর্খ।
কেননা এ বই তার কোন কাজে আসে না।
(১৪৮)
ঘর হচ্ছে এক মায়াবী প্রতারক,
শেষপর্যন্ত যা মানুষকে কিছুই হতে দেয় না।
(১৪৯)
বিজ্ঞানের একটি ধর্ম আছে, তা যুক্তিতে বিশ্বাসী;
ধর্মের কোন ধর্ম নেই, কারণ তার বিশ্বাসে যুক্তি নেই।
(১৫০)
মানুষ আসলে ঘুড়ি উড়ায় না, নিজে উড়ে; তাই
ঘুড়ি নিজে উড়ে না, মানুষকে উড়ায়।
মন্তব্য
এই 'জাঝা' জিনিসটা কি একটু কেউ দয়া করে বুঝিয়ে বলবেন?
আপনি কতদিন ধরে ব্লগান? এই জিনিস বুঝতে আমার প্রায় দুই বছর লেগেছে।
খুব বেশীদিন না...সেইজন্যই মনে হয় বেশী ভ্যাবাচ্যাকা খাচ্ছি
প্রথমে একমাত্র কমিউনিটি ব্লগ সাইট ছিল সামহোয়্যারইনব্লগ.নেট। ২০০৬ এ এবং ২০০৭ সালের প্রথম পর্বে সেখানে ব্যাপক সংখ্যক জামাতি, প্রো জামাতি, হিযবুত তাহরীর সমর্থক ব্লগারদের আনাগোনা ছিল।
তাদের লেখা ব্যাপক হাস্যরসের জন্ম দিত। তেমনই একটি লেখা থেকে জাঝা শব্দের উৎপত্তি। প্রথমে শব্দটির অর্থ মূলপোস্টে ছিল না, পরে যোগ করে দেন পোস্ট লেখক।
আহ্ ... সেইসব দিনগুলো ... ...
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।
ধন্যবাদ।
একেবারেই ভুল কথা। বিজ্ঞান অনুমান, পর্যবেক্ষণ, উপাত্ত সংগ্রহ, বিশ্লেষণ, আবার অনুমান(পরিশীলিত), পর্যবেক্ষণ,..... এই চক্রে বিশ্বাসী।
শুধুমাত্র, যুক্তি নির্ভরতা, ধর্মান্ধতা এবং চরম মুর্খতার অপর পিঠ। পৃথিবী আরও এগিয়ে যেতো, যদি না, এরিস্টটলীয়/প্লেটনিক/সক্রেটিয় যু্ক্তিবাদের খপ্পরে না পড়তো।
পৃথিবীর প্রথম বিজ্ঞান ভিত্তিক সমাজ, আইয়নিয়ান সমাজ, কর্ম নির্ভর ছিলো। Experimentation নির্ভর ছিলো। পরীক্ষণের ফলাফলের উপর ভিত্তি করে তারা তাদের ধারনা গুলো পরিশীলিত করতো। শুধুমাত্র যু্ক্তির ওপর নির্ভর করে নয়।
ধর্মগুলো কখনই, যু্ক্তির বাইরে ছিলো না। ধর্মীয় বিশ্বাসে যুক্তি ছিলো বলেই মানুষের কাছে তা গ্রহণ যোগ্যতা পেয়েছে। তবে মজার ব্যাপার হলো, এক সময় যেটাকে যু্ক্তিপূর্ণ মনে হয়, দিন বদলে সেটাকে কুযুক্তিপূর্ণ মনে হয়।
বাঙ্গালী সমাজ কখনই বিজ্ঞান মনস্ক ছিলো না। এখনও নাই। ভবিষ্যতে হবে তেমন আভাস পাচ্ছি না। দেখে খুব দু:খ পাই। বাঙ্গালীর মনস্তত্তে কোথায় যেনো একটা গিট্টু আছে।
এমনকি অনেকে বিজ্ঞান আর গণিতকে এক করে ফেলেন। অথচ উদ্দেশ্যের দিকে দিয়ে দুটো সম্পূর্ণ ভিন্ন জিনিস।
সাজ্জাদ বিন কামাল
পছন্দ হইলো।
---আশফাক আহমেদ
মানুষ আসলে ঘুড়ি উড়ায় না, নিজে উড়ে; তাই
ঘুড়ি নিজে উড়ে না, মানুষকে উড়ায়।
এইটা ভাল্লাগছে।
১৪৮ আর ১৫০ ম্রাত্মক হইছে
______________________________________
পথই আমার পথের আড়াল
______________________________________
পথই আমার পথের আড়াল
১৪৮
আমার বিলুপ্ত হৃদয়, আমার মৃত চোখ, আমার বিলীন স্বপ্ন আকাঙ্ক্ষা;
love the life you live. live the life you love.
১৪৩, ১৪৯ - পুরোপুরি সত্যি, যদিও সেটা গ্রহণ করার মত সাধ্য খুব বেশী মানুষের নেই। থাকলে পৃথিবীর অনেক ঝামেলা কমে যেত।
অসাধারণ লাগলো এটা।
হোম - টুইটার - ফেইসবুক - উইকিপিডিয়া - এ্যাকাডেমিয়া
টুইটার
প্রতিটাই দারুন হয়েছে। তবে ১৪৫ আর ১৫০ বেশি জটিল।
অনন্ত
১৪১, ১৪৫ জটিল
১৫০ জটিলতম ('ম্রাত্মক')
আমার বিলুপ্ত হৃদয়, আমার মৃত চোখ, আমার বিলীন স্বপ্ন আকাঙ্ক্ষা;
love the life you live. live the life you love.
ভীষণভাবে সহমত।
১৪৩, ১৪৯ ও খুব ভাল লাগল।
রণদা' ১৪৭-নম্বরটা নিয়ে একটা second thought দিন।
তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।
তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।
(১৪৪)- আপনার আশে পাশে কি কোন সুন্দরী বালিকা নাই? এরা আর কিছু না জানুক বা চিনুক, নিজের চেহারা সমন্ধে খুব ভালো টেকনিক্যাল জ্ঞান রাখে। ঠিকমত মেকাপ প্রয়োগ করতে হইলে চেহারার উচা নিচা, সাদা কালো অনেক কিছুর হিসাব রাখা লাগে। মাপ চাইছি।
১৪১, ১৪৫ এ সহমত।
~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~
~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~
বই আকারে বের হচ্ছে কবে?
-----------------------------------
যে মাঠে ফসল নাই তাহার শিয়রে
চুপে দাঁড়ায়েছে চাঁদ — কোনো সাধ নাই তার ফসলের তরে;
------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।
১৫০ চ্রম হইছে...
"চৈত্রী"
১৪১ থেকে ১৫০ সবগুলোইতো ভালো লাগলো!!
- মোহনা
(১৪৩)
পরকালের দোহাই হচ্ছে প্রচলিত ধর্মগুলোর
সবচেয়ে বড় প্রতারণা।
......................................................
দাদা, পরকালের দোহাই প্রচলিত ধর্মগুলোর সবচেয়ে বড় অস্ত্রও।
........................................
...........................
ভালো লাগলো।।
নতুন মন্তব্য করুন