| ঘড়ায়-ভরা উৎবচন…|২৭১-২৮০|

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: মঙ্গল, ৩০/০৭/২০১৩ - ১০:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:


(২৭১)
আত্মাহুতির পূর্বমুহূর্তে মানুষ ধীর স্থির এবং অস্বাভাবিক শান্ত হয়ে যায়;
তখন আর তাঁর মধ্যে সিদ্ধান্তহীনতার অস্থিরতা থাকে না।
.
(২৭২)
অনন্ত প্রশ্নমালার সংহত ও সংক্ষিপ্ত রূপটির নাম 'কেন'।
মানুষ যতক্ষণ নিষ্কলুষ শৈশবকে লালন করে,
এই প্রশ্নপ্রবাহে ততক্ষণ সে সহজাত নির্দ্বিধ হয়।
.
(২৭৩)
সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির প্রধান বৈশিষ্ট্য হচ্ছে-
তাদের পরিচয়ে আগে গোষ্ঠি বা সম্প্রদায়, পরে মানুষ।
সাম্প্রদায়িকতায় শুরুতেই দৃষ্টি খণ্ডিত হয়ে যায় বলে
গোষ্ঠির বাইরে মানুষ পরিচয়টাই তাদের কাছে অর্থহীন।
.
(২৭৪)
যুক্তিবোধ ও মানবিক বোধের চর্চা না থাকলে
পূর্ণাঙ্গ মানুষ সহজেই খণ্ডিত সাম্প্রদায়িক সত্তায় পরিণত হয়।
সাম্প্রদায়িক সত্তা খণ্ডিত বলে
তার পূর্ণাঙ্গ মানবিক মানুষে উত্তীর্ণ হওয়া সহজসাধ্য নয়।
.
(২৭৫)
শেয়াল ধূর্ত, কারণ মানুষ তার ধূর্তামি দিয়ে
শেয়ালের এই বৈশিষ্ট্য আবিষ্কার করেছে।
.
(২৭৬)
'দ্বিধা' এমন এক মানবসৃষ্ট প্রপঞ্চ,
সমাজ-শাসনের সুবিধার্ধে সংস্কৃতির মাধ্যমে যা
জনমানসের মধ্যে কৌশলে ঢুকিয়ে দেয়া হয়েছে।
.
(২৭৭)
অযোগ্য বস কখনো প্রতিভাবান সহকর্মী পছন্দ করেন না;
নিজের প্রতিদ্বন্দ্বী ভাবেন।
.
(২৭৮)
সৃজনশীল ব্যক্তির জন্যে বিখ্যাত প্রতিষ্ঠানের অখ্যাত পদের চেয়ে
অখ্যাত প্রতিষ্ঠানের বিখ্যাত পদ প্রতিভা বিকাশের উপযোগী।
.
(২৭৯)
'মাটির মানুষ' সম্বোধনটি নিশ্চিতভাবেই অবজ্ঞাসূচক।
প্রতিপক্ষের সমীহ দেখানোর চালাকি বুঝেও
মাটির মানুষেরা এর প্রতিবাদ করতে পারে না।
.
(২৮০)
অসভ্যতা মানুষের সহজাত প্রবৃত্তি;
শিক্ষার মুখোশ দিয়ে তা ঢেকে রাখতে হয়।

.
[২৬১-২৭০][*][২৮১-২৯০]


মন্তব্য

সাক্ষী সত্যানন্দ এর ছবি

সাম্প্রদায়িকতায় শুরুতেই দৃষ্টি খণ্ডিত হয়ে যায় বলে
গোষ্ঠির বাইরে মানুষ পরিচয়টাই তাদের কাছে অর্থহীন।

চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ চলুক

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

স্যাম এর ছবি

সিরিজটাই দারুণ।

রণদীপম বসু এর ছবি

বলেন কী !! চিন্তিত

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

সিরিজ যথারীতি চমৎকার!

২৭৮ পড়ে মিল্টনের প্যারাডাইস লস্টের কথা মনে পড়লো

Better to reign in Hell, than serve in Heaven.


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রণদীপম বসু এর ছবি

ডাকের কথায় বলে- 'বাঘ নাই বনে শিয়াল রাজা !' সেরকম আর কী ! হা হা হা !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আয়নামতি এর ছবি

চলুক

রণদীপম বসু এর ছবি

আপনাকেও চলুক

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

প্রৌঢ় ভাবনা এর ছবি

অসভ্যতা মানুষের সহজাত প্রবৃত্তি;
শিক্ষার মুখোশ দিয়ে তা ঢেকে রাখতে হয়।

বেশ আগে জেনেছিলাম, 'মানুষের মধ্যে প্রবল পশুস্বত্বা বিদ্যমান, ভদ্রতার মুখোশ দিয়ে তাকে লুকিয়ে রাখতে হয়।'

রণদীপম বসু এর ছবি

বেশ মিলে গেলো তো ! এটাকেই কি চিন্তার সমমুখীনতা বলে !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

মন্তব্য নিষ্প্রয়োজন

স্বয়ম

রণদীপম বসু এর ছবি

আমারও !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

টোকাই এর ছবি

পড়া হয়, কিছু বলা হয় না...
সিরিজটা দুর্দান্ত।

রণদীপম বসু এর ছবি

আসল কাজ হলো উপলব্ধিকে সুড়সুড়ি দেয়া ! ওটা হয় কিনা সেটাই কথা !
ধন্যবাদ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

একটি বাদে বাকিগুলির সাথে সহমত।
প্রিয় কবি,
২৮০ নম্বরটি আমি যেভাবে দেখি

অসভ্যতা মানুষের সহজাত প্রবৃত্তি;
শিক্ষা শেখায় প্রবৃত্তির ঊর্ধে উঠে সভ্য হতে
অথবা তাকে ঢেকে রেখে সভ‌্য-র ভেক নিতে।

- একলহমা

রণদীপম বসু এর ছবি

যাক্, আপনার দেখাটাও ওই বৃত্তের মধ্যেই আছে, তাতেই রক্ষা !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আশালতা এর ছবি

২৭৫ নাম্বারটা মেনে নিতে একটু খচখচ লাগছে। তবে সিরিজটা দারুণ। মন্তব্য সব সময় করা হয়না প্রবল আলসেমিতে কিন্তু পড়তে ভালো লাগে। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

রণদীপম বসু এর ছবি

আপনার মন্তব্যই তো এটাকে আরো বেশি যৌক্তিক প্রতীয়মান করছে ! হা হা হা !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রাতঃস্মরণীয় এর ছবি

(২৭৩)
সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গির প্রধান বৈশিষ্ট্য হচ্ছে-
তাদের পরিচয়ে আগে গোষ্ঠি বা সম্প্রদায়, পরে মানুষ।
সাম্প্রদায়িকতায় শুরুতেই দৃষ্টি খণ্ডিত হয়ে যায় বলে
গোষ্ঠির বাইরে মানুষ পরিচয়টাই তাদের কাছে অর্থহীন।

(২৭৭)
অযোগ্য বস কখনো প্রতিভাবান সহকর্মী পছন্দ করেন না;
নিজের প্রতিদ্বন্দ্বী ভাবেন।

(২৭৮)
সৃজনশীল ব্যক্তির জন্যে বিখ্যাত প্রতিষ্ঠানের অখ্যাত পদের চেয়ে
অখ্যাত প্রতিষ্ঠানের বিখ্যাত পদ প্রতিভা বিকাশের উপযোগী।

বাকীগুলোতেও সহমত।

চলুক চলুক চলুক

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

রণদীপম বসু এর ছবি

আমি আর কী বলবো ! চলুক

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

পান্থ রহমান রেজা এর ছবি

অসভ্যতা মানুষের সহজাত প্রবৃত্তি;
শিক্ষার মুখোশ দিয়ে তা ঢেকে রাখতে হয়।

আজকের পর্বে আমার এইটাই বেশি ভালো লাগলো।

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ পান্থ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতিথি লেখক এর ছবি

পড়েছি দুদিন আগেই,চিন্তা করলাম তারপর থেকেই (ছুটিতে আছি, তাই কষেই ভাবলাম- উল্টেপাল্টে- অভিজ্ঞতা মিশিয়ে)। ২৭১ নম্বর টা ক্ষেত্র বিশেষে সঠিক হতে পারে- ম্যান টু ম্যান ভেরি করবে। ২৭৬ নম্বরে সরাসরি দ্বিমত- একাকীত্বেও দ্বিধা আসে কেননা ভালবাসাই দ্বিধা ডেকে আনে। (অনেক ক্ষেত্রে ঠিকও হতে পারে।)। আপনার কি মনে হয়? বাকীগুলো ঠিকাছে। চলুক (স্বপ্নীল সমন্যামবিউলিস্ট)

রণদীপম বসু এর ছবি

আমার কী মনে হয়, তার চাইতে বড়ো কথা আপনার চিন্তাজগতকে তা কতোটা নাড়া দিলো সেটা ! উৎবচনের লক্ষ্য কিন্তু ওটাই ! তার কাজ আরোপিত করা নয়, আন্দোলিত করা !
অনেক ধন্যবাদ আপনাকে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।