| ঘড়ায়-ভরা উৎবচন…| ২৮১-২৯০ |

রণদীপম বসু এর ছবি
লিখেছেন রণদীপম বসু (তারিখ: বুধ, ০৭/০৮/২০১৩ - ৮:৪৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

(২৮১)
যৌনতা ছাড়া মানববিশ্বে দ্বিতীয় কোন সৌন্দর্য্য নেই;
যেখানেই সৌন্দর্য্য, পেছনে যৌনতার সূত্র গ্রথিত।
.
(২৮২)
সৌন্দর্য্যবোধ হচ্ছে মানুষের আদিম নগ্নতা,
ভোগ্য না-হওয়াতক যার পূর্ণতৃপ্তি আসে না।
.
(২৮৩)
লেংটা হওয়ার আগ-মুহূর্তে মানুষ
ইজ্জত সম্পর্কিত সচেতনতার শীর্ষে অবস্থান করে।
.
(২৮৪)
সময় কাটানো আর উপভোগের পার্থক্যটুকুর মাহাত্ম্য উপলব্ধি করে
দুই ধরনের লোক, নষ্ট এবং জ্ঞানীরা।
.
(২৮৫)
দেবী আর ঈশ্বরকে সন্তুষ্ট করে অনুগ্রহ পেতে বলী হয় পাঁঠারাই;
এতে পাঁঠার কোন প্রাপ্তি নেই, কারণ পাঁঠাদের ঈশ্বর নেই।
পাঁঠারা ঈশ্বর বানাতে পারে না বলেই এরা পাঁঠা; নইলে মানুষই হতো !
.
(২৮৬)
মানুষ ভয় পাওয়ার চেয়ে ভয়ের কথা বলতেই পছন্দ করে বেশি;
যেভাবে সাহস দেখানোর চাইতে সাহসের বড়াই করে বেশি।
.
(২৮৭)
জাহির করতে গিয়ে মানুষ ভুলে যায় যে,
জাহির করা হলো অধরা স্বপ্নের চর্বিত চর্বণ;
যা অন্যে টের পায় সহজেই।
.
(২৮৮)
ভালো সবসময়ই ভালো,
আগে পরে বিশেষণ লাগালে ভালো আর ভালো থাকতে পারে না।
.
(২৮৯)
মানুষের সর্বোচ্চ সৃজনশীলতা তাঁর কল্পনায়,
যা কখনো বাস্তবায়িত হয় না।
.
(২৯০)
প্রমাণ করা যায় না বলেই কল্পনার শক্তি প্রবল।
ইচ্ছেখুশি গড়ে নেয়া ঈশ্বর ও পরকাল হচ্ছে সেই সবিশেষ কল্পনা,
যা দিয়ে চতুর মানুষ মূর্খদের উপর আধিপত্য কায়েম করে।

[২৭১-২৮০][*][২৯১-৩০০]


মন্তব্য

শিশিরকণা এর ছবি

২৮১- যৌনতার সংজ্ঞা কি? শুধু প্রাণীর শরীরের মিলন, উদ্ভিদের বেলায়?

২৮৫,২৮৬,২৯০- উত্তম জাঝা!

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

অতিথি লেখক এর ছবি

চলুক
- একলহমা

রণদীপম বসু এর ছবি

যৌনতা বলতে যা বোঝেন সেটাই যৌনতার সংজ্ঞা !

আর উদ্ভিদের যাবতীয় নিজস্ব সৌন্দর্যই তো উদ্ভিজ্জ-প্রজনন কেন্দ্রিক ! দিনে ফোটা ফুল বর্ণময় হয় আর রাতে ফোটা বর্ণহীন সাদা ফুল সুঘ্রাণ ছড়ায় কীটপতঙ্গকে আকৃষ্ট করে পরাগায়ন সম্পন্ন করতে।
প্রাণীজগতে একই কথা। ময়ূর পেখম ধরে বিপরীত লিঙ্গকে আকৃষ্ট করতেই। আমরা যে সুন্দর মানানসই জামা-কাপড় পড়ি কিংবা দুম করে ঢুকে যাই পার্লারে সেটা কার জন্য আসলে ! কেউ কি সাজগোজ করে ঘুমাতে যাই ? হা হা হা !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাক্ষী সত্যানন্দ এর ছবি

প্রমাণ করা যায় না বলেই কল্পনার শক্তি প্রবল

চলুক

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

রণদীপম বসু এর ছবি

হুমম !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

savage_mountain এর ছবি

"কেউ কি সাজগোজ করে ঘুমাতে যাই ?"

হিন্দি সিরিয়ালে কিন্তু যায়। দেঁতো হাসি

রণদীপম বসু এর ছবি

আপনিও যখন ক্যামেরা তাক করে ঘুমাতে যাবেন তখন সাজগোজ করেই যাবেন। নইলে কি লুঙ্গির গিটেরও খবর রাখেন ! হা হা হা !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হিন্দি সিরিয়ালে "সৌন্দর্য" পেলেন কোথায় চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

আয়নামতি এর ছবি

আপনার ঘড়ায় যে কত্তো দারুণ সব উৎবচন আছে রে বাবা! চলুক

রণদীপম বসু এর ছবি

ঘড়াটার তলা নাই তো, তাই উপচায় না আর কী !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

প্রৌঢ় ভাবনা এর ছবি

বটমলেস ঘড়া বলছেন !

রণদীপম বসু এর ছবি

হ ! তয় এইটার তলা দিয়ে ঢুকে উপর দিয়ে বেরোয় ! হা হা হা !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

স্বপ্নীল সমন্যামবিউলিসট এর ছবি

দেবী আর ঈশ্বরকে সন্তুষ্ট করে অনুগ্রহ পেতে বলী হয় পাঁঠারাই;
এতে পাঁঠার কোন প্রাপ্তি নেই, কারণ পাঁঠাদের ঈশ্বর নেই।
পাঁঠারা ঈশ্বর বানাতে পারে না বলেই এরা পাঁঠা; নইলে মানুষই হতো !

পাঁঠারা মানহানির মামলা করতে পারে কিন্তু!!

সৌন্দর্য্যবোধ হচ্ছে মানুষের আদিম নগ্নতা,
ভোগ্য না-হওয়াতক যার পূর্ণতৃপ্তি আসে না।

বুঝলাম না।। চলুক পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

-------------------------------------------------
ভালবাসা কেবল নিজেকে দেয় এবং নিজ থেকে নেয়-
ভালবাসার যেমন নিজেরও কিছু নেই, তেমনি সেও কারো নয়;
কেননা, ভালবাসার জন্য শুধু ভালবাসাই যথেষ্ট।

রণদীপম বসু এর ছবি

পাঁঠাদের সম্মানবোধ মানুষের মতো এতো ভঙ্গুর নয় কিন্তু !

আর বোঝাতে না-পারায় নিশ্চয়ই আমার ব্যর্থতা অস্বীকার করছি না। কিন্তু স্বসৃষ্ট কাব্যকলা বিষয়ক রচনা বোঝানোর দায় না-নিতে স্বয়ং জীবনানন্দ বাবুরই নির্দেশনা রয়েছে ! এখানেও আমার অপারগতা স্বীকার করে নিচ্ছি ! হা হা হা !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রণদীপম বসু এর ছবি

আগামী সপ্তা-দশদিন কোনো সাড়া-শব্দ না পেলে কেউ কিছু মনে করবেন না আশা করি ! কারণ স্মার্ট ফোনে নিষ্ক্রিয় নজরদারি বহাল রাখা গেলেও সচলে সক্রিয় থাকার সুবিধা এখনো খুঁজে পাইনি ! টো-টো-গিরিতে বেরোবো ঢাকা ছেড়ে।

সবার জন্য ঈদ-শুভেচ্ছা !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

তারেক অণু এর ছবি

২৮১, ২৮১, ২৮৮ উত্তম জাঝা!

রণদীপম বসু এর ছবি

ধন্যবাদ অণু।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

কড়িকাঠুরে  এর ছবি

গুল্লি ---> ২৮৫...

২৮৪ ঝামেলার লাগলো। ব্যাপার না...

নজমুল আলবাব এর ছবি
অতিথি লেখক এর ছবি

(২৮৪), (২৮৮) - গুরু গুরু
কবি চল্লেন ছুটিতে। / কার বাগানে ফুটিতে? / উঠবেন কার মুঠিতে? / কিংবা চুলের ঝুঁটিতে! / একলা নাকি দুটিতে? / রিক্সা কি ভুটভুটিতে / দুদন্ড খুনসুটিতে / কাহার পায়ে লুটিতে? / অথবা বাঁধা খুঁটিতেই / সেই সে ভুরুর কুটিতে / আন্ধারে ঘুটঘুটিতে! / কাজ কি ঘাঁটাঘুঁটিতে / গোপন খবর টুটিতে ? দেঁতো হাসি
- একলহমা

অতিথি লেখক এর ছবি

@ একলহমা, আমিও এমনই কিছু একটা বলতে চেয়েছিলাম, কেমনে সেটা পেরেছেন আপনি জানতে।
@রণদীপম বসু, বরাবরের মতই অসাধারন! চলুক টোটোগিরি সফল হোক।

আব্দুল্লাহ এ এম

ওডিন এর ছবি

২৮৪ আর ২৯০ নম্বরটা সেইরাম হইছে চলুক

অতিথি লেখক এর ছবি

লেংটা হওয়ার আগ-মুহূর্তে মানুষ
ইজ্জত সম্পর্কিত সচেতনতার শীর্ষে অবস্থান করে।

থাম্বস আপ।

-এস এম নিয়াজ মাওলা

অতিথি লেখক এর ছবি

কেউ দেখেন ত বাইয়েরা, বারবার এইটা পাচ্ছি কেন!

"সতর্কীকরণ: http://www.sachalayatan.com/guest_writer/50224 টি পাওয়া যাচ্ছে না।"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।