দাসযুগের কবিতা
দাসেদের জন্য আমার কষ্ট হয়, ইতিহাসের পাতা থেকে ওরা
মাঝে মধ্যে আমার বাড়িতে আসে। ভাষাহীন-কতগুলোচোখ-মুখ,
শুনতে বলে মনোযোগ দিয়ে ওদের কথা : কিন্তু আমাদের সময়
কোথায়? তাদের অশ্রুবিন্দুর অর্থসাম্য পরিষ্কার করে বুঝবার।
মনন-লোকেতো শুধু লোভ, ঈর্ষা-কামনা আর যোনি ; প্রতিষ্ঠা-শহর
আর যুদ্ধ! ওদের পা শিকলে বাঁধা ছিল, অনেকেই তাদের ভত্ সনা
করি : বেটাদের মগজ ছিল না কোনো! বলেই দাস ছিল। কিন্তু
আমি বুঝিনা, ওরা পাপটা করেছে কী, জন্মেছে বলে, ঐ যুগে?
আগে মানুষের পায়ের, তারপর মস্তিষ্কের স্বাধীনতা
জরুরী। আমি দাসযুগে জন্মগ্রহণ করিনি,
বলেই এতো কথা ...
মন্তব্য
"বেটাদের মগজ ছিল না কোনো!" (সে যুগের মানুষদের ভাবনা।)
আসলেও কি তাই? তাদের হাত-পা ছিলো শিকলে বাঁধা। পলে-পলে ছিলো নির্যাতনের ভয়! আমাদের হাত-পা বাঁধা থাকলে, পাহাড় পরিমাণ মগজের কী উপকার?
জুলিয়ান সিদ্দিকী
আপনার বক্তব্য ঠিকমত বু্ঝতে পারিনি?
একটু বু্ঝিয়ে বললে ভাল-হয়? ধন্যবাদ...।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !
কী আশ্চর্য! সোজা কথা বলেছি। হাত-পায়ে শিকল থাকলে বিদ্রোহ কিংবা প্রতিরোধ সম্ভব? কাজেই এখানে বুদ্ধি প্রয়োগের কোনো সুযোগ নেই। দাসেদের হাত-পা থেকে যখন শিকল খুলে নেওয়া হলো, তারপর থেকেই তারা সংগঠিত হতে পেরেছিলো। এবার একমত তো? ধন্যবাদ।
-জুলিয়ান সিদ্দিকী
আগে মানুষের পায়ের, তারপর মস্তিষ্কের স্বাধীনতা
জরুরী। আমি দাসযুগে জন্মগ্রহণ করিনি,
বলেই এতো কথা ...
ঠিক। কবিতা খুব ভালো হয়েছে।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...
---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন
অতি...অতি উপাদেয় কবিতা হয়েছে। ভাল লাগল।
আশরাফ
মনন-লোকেতো শুধু লোভ, ঈর্ষা-কামনা আর যোনি
এখানই সূচনা দ্বাসত্বের। তারপর কিলবিলিয়ে শরীর বেয়ে বেয়ে একেকটি অংগ-প্রত্যঙ্গ গ্রাস করে মস্তিষ্কে....
খুব ভাল লেগেছে কবিতা!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!
**********************************
যাহা বলিব, সত্য বলিব
...ভাষাহীন-কতগুলোচোখ-মুখ,
শুনতে বলে মনোযোগ দিয়ে ওদের কথা : কিন্তু আমাদের সময়
কোথায়? তাদের অশ্রুবিন্দুর অর্থসাম্য পরিষ্কার করে বুঝবার।
মনন-লোকেতো শুধু লোভ, ঈর্ষা-কামনা আর যোনি ;...
খুব ভালো লাগলো। শেষ লাইনে চমকও পেলাম। দাসযুগের শারীরিক অবয়বটা এখন হয়ত নেই, কিন্তু দাসত্বের মানসিকতা আমাদের সমাজে এখনও আছে। এটাকি আপনার সাম্প্রতিক কালের লেখা?
লেখাটা একটু আগেরই, তবে অনুভূতিটা
পুরোনো হতে সুযোগই পায় না, প্রবাস পথে ...
অনেক অনেক ধন্যবাদ। ভাল-থাকবেন।
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !
ওরা পাপটা করেছে কী!
অসাধারণ!
**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!
কবিতাটা পছন্দ হইছে!
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...
-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ ।
চিন্তাউদ্রেকী রচনা।
আমরা কর্মজীবীরাও কিন্তু দাসই, একটু অন্যভাবে। আমাদের নিয়েও লিখুন।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন
... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী
নতুন মন্তব্য করুন