দুর্যোধনের উরুভঙ্গ
রাহুল মহাভারত উপাখ্যান পড়া শুরু করলে ভীমের ব্যক্তিত্বে মুগ্ধ না হয়ে পারে না। আর উপাখ্যানের শেষের দিকে দুর্যোধনের উরুভঙ্গের দায়ে ভীমের ওপর তার মন বিষিয়ে ওঠে। পৃথিবী থেকে যুদ্ধাঙ্গনের নীতিমালা বিসর্জনের দায়ে ভীমকে সরাসরি অভিযুক্ত করে ফেলে। দ্বাপর যুগ ত্রেতা যুগ পেরিয়ে গ্রীকদের সাজানো ঘোড়া ঢিঙিয়ে মধ্যযুগ অতিক্রম করে স্বদেশে ফিরে রাহুল। যুদ্ধাঙ্গনে প্রয়োজনীয় বীভৎস হতে গিয়ে পাহাড়ি মেয়েদের সাথে পাকিপনা করে এদেশের কতিপয় তথাকথিত দামাল ছেলেরা। এসব দেখে কিছু লোক চুপ থাকে। রাহুল সহ কিছু লোক প্রতিবাদ করে। পরে তারাও চুপে থাকে।
বৃষ্টি বৃষ্টি অন্ধকার
সকালবেলা একজন উত্তরাধুনিক কবিকে তার ভিক্ষার থালা নিয়ে নগরভ্রমণে বেরোতে হয়। দিনের প্রথম দরজায় কড়া নাড়লে ভেতর থেকে এক যুবক সারমেয় ঘেউঘেউ করে ওঠে। কবি ভয়ে কিছুটা পেছনে সরেন। পরে কিছুদূর হেঁটে দূরবর্তী একটা বাসায় কড়া নাড়েন। একজন মধ্যবয়সি ভদ্রলোক দরজা খুলে চোখ টিপি দিয়ে দরজা সশব্দে বন্ধ করে। এইবার পরের দরজা। মানে তৃতীয়। দরজা খুলে একজন যুবতী। কবি কাব্য ঝাড়েন। আজ বৃষ্টি বৃষ্টি অন্ধকার। যুবতী স্মিত হাসে। কহে- ভাগ্, কুত্তা কোনহানকার!
বিবমিষা
পর্নোগ্রাফি সামরিক প্রশিক্ষণে ব্যবহার করা হয়। সৈনিকদের মেয়েদের কাছ থেকে পৃথক করে তাদের পুরুষালি আগ্রাসী ভাব বাড়াতে এগুলোর ব্যবহার। বাংলাদেশে একাত্তরের যুদ্ধে পাকিস্তানি সৈন্যদের পৌরুষ চাঙ্গা করতে পর্নোগ্রাফির দেদারসে ব্যবহার চলতো। ব্রাউনমিলারের রিপোর্টে আছে- ‘একজন ভারতীয় সাংবাদিকের বরাতে জানা যায়- কিছু কিছু ক্যাম্পে নিয়ম করে সৈন্যদের পর্নো সিনেমা দেখানো হত তাদের মধ্যের পুরুষালি আগ্রাসন সদাজাগ্রত রাখতে (এগেইন্সট আওয়ার উইল: ম্যান, উইমেন এন্ড রেপ; সুজান ব্রাউনমিলার, ১৯৭৫, লন্ডন, পৃষ্ঠা ৮২)। …
শীলা জেফ্রেসের ‘দা ইন্ডাস্ট্রিয়াল ভেজাইনাঃ দা পলিটিক্যাল ইকোনমি অফ দা গ্লোবাল সেক্স ট্রেড’ বইয়ে লেখা রেপের সমাজতাত্ত্বিক বিশ্লেষণ কিছুদূর পড়ে বাসাবোর শীলার বমি পায়। সে স্যান্ডেল পায়ে না গলিয়ে এক দৌড়ে গিয়ে বাথরুমে ঢোকে।
মন্তব্য
আপনার লেখা এই অসংলগ্ন মন্তাজকে কি আদৌ গল্প বলা যায়? একটু ভাবতে অনুরোধ করছি।
-----------------------------------
"ছুটলে কথা থামায় কে/আজকে ঠেকায় আমায় কে"
ছুটলে কথা থামায় কে/আজকে ঠেকায় আমায় কে
শেষেরটা পড়ে বিবমিষা হলো।
এই লেখাগুলো তো টুকুন গল্পের চেয়েও ছোটো। ট্যাগে 'ছোটগল্প' কেন?
_____________________
আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।
হরফ,
বুনোহাঁস,
নিম্নবর্গীয় আটটি বিচ্ছিন্ন কাহিনী মিলে একটা ছোটগল্পের খোলস। আর নীচে নামার বিষয়টি ছাড়া ঘটনাগুলোতে কোন সংলগ্নতা নেই।
--------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
-এটা ছোটগল্প না। পূর্ণাঙ্গ উপন্যাস।
--------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
শুভাদা 'চুপ থাকা' আর 'চুপে থাকার' মধ্যে যে পার্থক্যটা পেলা, এইটা তোমার লেখাটাকে আরো শানিত করসে। দ্বিতীয় অংশে আমাদের রোল-প্লেয়িংগুলা যে কোনো ফিক্সিটির উপর দাঁড়ায়া নাই, এ্ই পুরান কথাটাকে নতুনভাবে মনে করায়া দিলা। কিন্তু সেকেন্ডটা একটু খসড়া-খসড়া লাগতেসে ...
_________________________________________
Any day now, any day now,
I shall be released.
রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক
অনিন্দ্য - আমারে ফেসবুকে এড কইরেন। Subasish Das
-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
দ্বিতীয়টা সেইরকম!!!!!!!!!
মেম্বর, আপনে সব বোঝেন।
-------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
লেখার এই ধরনটা ভালো লাগলো। এইরকম ছোট ছোট গল্প লেখা কি অাপনার অাবিষ্কার? এগুলো ঘন ঘন লিখুন।
আপ্নে বিজ্ঞানী মানুষ। খালি আবিষ্কার খোঁজেন।
-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
"বৃষ্টি বৃষ্টি অন্ধকার" অসাধারন লাগল!
------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
এই লেখার ব্যপকতা আরো বৃদ্ধি পাক সেই সাথে আরো লেখকের মাঝে এমন নতুন কিছু নিয়ে প্রকাশের উৎসাহ যাগুক । আমি আলোকিত এক পথের স্বপ্ন দেখি -
সেই পথে এগুতে এমন পথ নির্মানের শ্রমিক ব্যতিত গত্তন্তর নেই ।
ভালো লাগলো -
বাপরে।
ধন্যবাদ, ভাই।
------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
----------------------------------------
জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।
জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।
-------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
আমি আপনার টুকুন গল্প দেখলেই বেশি ছোট বেশি ছোট বলে হৈ চৈ করি, এখন দেখি আপনি আরও বেশি ক্ষুদ্রত্বের দিকে ধাবমান!
যাহোক, এই সিরিজটার সাথে এখনো ঠিক "কানেক্ট" করে উঠতে পারছি না। দেখি আপনি কোথায় যান এটা নিয়ে।
আপাতত থামছি। এরপর ছোটগল্প পোস্টাব। আর টুকুন কিছু লিখলে খোমাখাতায়।
ওম শান্তি।
------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
আরে নাহ, মাথা খারাপ নাকি! আমার কথা শুনে থামবেন কেন? অনেকেই তো বেশ পছন্দ করছে আপনার টুকুনগল্পগুলো! সবই লিখুন। সবার জন্যই লিখুন। খোমাখাতার চেয়ে সচলেই লিখুন। প্লীজ, থামবেন না। ডিরেকশনও বদলাবেন না।
লিখলে এখানেই পোস্টাব, বস্।
-------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
অ্যান্ড দ্য অস্কার গোজ টু...বৃষ্টি বৃষ্টি অন্ধকার
চেকটা অহনতরি আহে নাই। একটু পাডায়াদিয়েন।
--------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
শ্রদ্ধেয় বাউলশিল্পী,
পেন্নাম।
------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
নতুন মন্তব্য করুন