সায়ন একটা মাল্টিন্যাশনালে কাজ করতো। কিন্তু পরে চাকরি ছেড়ে দেয়। ওর অফিসে ফারহান বলে একজন সায়নকে সহকর্মীর চেয়ে বেশি নজরে দেখা শুরু করে। সায়ন এসব রাহুলকে জানায়। রাহুল সেই সময়ে কিছু বাজে কথা বলে। অবশ্য রাহুলের ধারণা বেশি বাজে কিছু না। সায়ন রাগের মাথায় চাকরি ছেড়ে দেয়। রাহুলের তখন বেশ দামি ভাড়া ফ্ল্যাট ছেড়ে কিছুটা কম দামের ফ্ল্যাটে আসতে হয়। সায়ন প্রথম প্রথম কারণে অকারণে চাকরি ছাড়া নিয়ে রাহুলের ওপর রাগ দেখাত। রূপ আসার পর সব থেমে যায়। ছেলেকে নিজেকে ব্যস্ত হয়ে পড়ে। রূপের বয়স এখন চার।
ঢাকার রাস্তায় জ্যামে ও গরমে গাড়ির এসি ঠিকমতো কাজ করে না। ঘড়িতে সাড়ে পাঁচটা। চৌদ্দগ্রামের ফ্যাক্টরি এখনো প্রায় নব্বই কিলোমিটার দূরে। জ্যাম ছাড়া রাস্তা পাওয়ার পরপরই রাহুল গাড়ির স্পিড বাড়ায়। একশ চল্লিশের বেশি তুলতে এখনো সাহস পায় না। এসি বন্ধ করে গাড়ির কাচ তুলে দিলে আশেপাশের বাতাস মুখে চোখে চশমায় অকস্মাৎ হামলে পড়ে। পরে থিতু হয়। সামনের বাঁকটা একটু বেশি থাকায় স্পিড কমিয়ে একশতে আনতে না আনতেই একটা বড় ট্রাকের সাথে রাহুলের গাড়ির হেড-অন কলিশন হয়। গাড়ির উইন্ড্শিল্ড ভেঙে রাহুলের শরীর আঘাত করে ট্রাকে। সেখান থেকে নিকটস্থ একটা গাছের গায়ে।
রাহুল ঐ অবস্থায় দেখতে পায়- পৃথিবী আর তার মানুষজন এখান থেকে মাত্র পাঁচ মিনিট দূরে নিশ্চল দাঁড়িয়ে আছে।
ফিরে: এই গল্পের শিরোনাম রিয়ু মুরাকামির ‘দা ওয়ার্ল্ড ইজ ফাইভ মিনিটস্ ফ্রম নাউ’ গল্প থেকে। রিয়ু জাপানি ঔপন্যাসিক ও চলচ্চিত্রকার। তাঁকে বলা হয় জাপানি সাহিত্যের ম্যারাডোনা।
মন্তব্য
ঘটনাপ্রবাহ ঠিক বুঝি নাই।
-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার
আমার গ্রামের বাড়ি চৌদ্দগ্রামে
শুনে ভালো লাগলো।
-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার
বাহ!!
অল্পকটা লাইনে এত্ত গল্প!
(ঢাকা চিটাগাং রোডে ১০০'র বেশি স্পীডে গাড়ী চালানোটা যে কোনো সময়ই বিপদজনক।)
=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"
=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"
হ।
-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার
গল্পটা সবে জমে উঠেছিল। কিন্তু হুট করে শেষ করে দিলেন কেন? লিখুন সবটুকু।
...............................................................................................
'এই পথ হ্রস্ব মনে হয় যদিও সুদূর'
...............................................................................................
'এই পথ হ্রস্ব মনে হয় যদিও সুদূর'
ক্ষমতা সীমিত।
--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
রাহুল কি আত্মহত্যা করল?
না।
-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার
বেশ দামি ভাড়া ফ্ল্যাট "চেড়ে"
টাইপো।
বানান আর টাইপো ঠিক্কর্লাম। ধন্যবাদ।
-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার
আমি যা বুঝলাম: এখান থেকে মাত্র পাঁচ মিনিট দূরের পৃথিবীতে সায়ন রূপকে নিয়ে বসে রাহুলের দেরি করার পেছনে কোনো কল্পিত প্রণয়কে দায়ী করছে। সে জানে না পাঁচ মিনিটে পৃথিবীটা বদলে গেছে। তাদের কমদামি ফ্ল্যাটও ছাড়তে হবে অচিরেই।
_____________________
আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।
বাহ্। বেটার হাফ দৃষ্টিকোণ।
---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
আমার তো বরং মনে হলো দৈহিক মৃত্যু ঘটেছে নায়কের বা রাহুলের। সে এখন আছে পাঁচ মিনিটের দূরত্বে এবং ক্রমেই সে সরছে, সরবে আরো দূরে। এই দূরের রেখা মৃতদের জন্যে অনতিক্রম্য, কারণ যাত্রাটি একমুখী। বেদনা!
_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!
(ছাই: মণীন্দ্র গুপ্ত)
_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!
(ছাই: মণীন্দ্র গুপ্ত)
ভালো ব্যাখ্যা।
---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
এই গল্পটা খুব বেশি ভাল্লাগে নাই।
অন্যকথাঃ বস, আপনি আকারে ছোট কিছু বিদেশি গল্পের লিঙ্ক বা পিডিএফ পাঠাতে পারেন ?? অনুবাদে হাত পাকাতে চাচ্ছি...
_________________________________________
সেরিওজা
আকারে ছোট কিছু বিদেশি গল্পের লিঙ্ক, পিডিএফ আমাকেও দেতে হবে।
_____________________
আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।
এখানে কিছু পাবেন।
আমাজনের এই পাতার বেশ কিছু বই আমার সংগ্রহে আছে। এগুলো হার্ড কাভারের পেপারব্যাক। স্ক্যানানো বা ছবি তোলা মুশকিল।
আমি দা নিউ ইয়র্কারের গ্রাহক। ওদের অনলাইন আর্কাইভে (১৯২৫-২০১০) ম্যালা ছোটগল্প। খনি একটা। কিছু কিছু গল্প স্ক্রিনশট মেরে আপনাদের পাঠাবো।
-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার
ইটা রাখলাম
_________________
ঝাউবনে লুকোনো যায় না
_________________
ঝাউবনে লুকোনো যায় না
আমিও দিলাম বুকিং...
--------------------------------------------
আজি দুঃখের রাতে, সুখের স্রোতে ভাসাও তরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।
--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।
কানেকশন কাট হয়ে গেলে দূরত্ব শব্দটা মিসনোমার ...
রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক
রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক
কথা ঠিক।
মিসনোমার GRE শব্দ।
--------------------------------------------------------------
অভ্র আমার ওংকার
বিটিভি'র 'এ সপ্তাহের নাটক' এর স্ক্রিপ্ট সারসংক্ষেপ পড়লাম মনে হলো
_________________
ঝাউবনে লুকোনো যায় না
_________________
ঝাউবনে লুকোনো যায় না
নতুন মন্তব্য করুন