আবার বারান্দায় যাই। দাঁড়িয়ে দাঁড়িয়ে নেমে আসা সন্ধ্যাকে নিজস্ব করার তাল করি। নানা রকম চিন্তা ভাবনা এমনকি কিছু কিছু বিষন্নতা ফিরে ফিরে আসে। রেলিং এ পিঠ দিয়ে দাঁড়ালে ঘরের ভেতরের দেয়ালে আমার সাথে রণকের একটা বেশ বড়ো ছবি স্পষ্ট দেখা যায়। বিয়ের পরপরেই তোলা। আমি সেই সময় নিজেকে খুব সুখী ভাবতাম। রণক পুরো পরিবারকে ছেড়ে আমার কাছে চলে এসেছিল। রাতে ওকে বুকে নিয়ে শোয়ার সময় মনে হতো- এই মেয়ে কেবল আমার, একে বুকে নিয়ে শোয়ার জন্য পৃথিবীর একমাত্র যোগ্যতম লোক আমি। এক ধরনের ভালোবাসা অব্যাহত থাকলেও নিজেকে সবচেয়ে যোগ্যতম ভেবে নেয়ার ভাবনাটা আর বেশি আসে না। সময়ের সাথে সাথে যোগ্যতাও হয়তো ওজন হারায়।
আমি যে পেপারে কামলা খাটি সেখানের সাপ্তাহিক আয়োজনে ছোট্ট একটা কলাম লেখার দায়িত্ব আমার। নগরী ঢাকা নিয়ে। এই সপ্তাহের লেখাটার কথাও মাথায় আসে। এবারের লেখা নিয়ে বেশি ভাবনা নাই। নামাতে বেশি সময় লাগবে না। ছবি, ক্যাপশন, বিষয় এগুলো গতকাল থেকেই রেডি। তবে ভাষাটা ঠিক করে আবেগময় করতে পারছি না। সাভারে গিয়েছিলাম অন্য একটা কাজে। বাস স্টেশনের দিকে যেতে যেতে রাস্তার পাশের ডাস্টবিনে রক্তাক্ত বিচ্ছিন্ন একটা পা দেখতে পাই। পাঁচ বা সাত বছরের কোনো বাচ্চার। আশেপাশে আরো লোক জড়ো হয়। কেউ কেউ বলে শিয়ালের কাজ। কেউ কেউ অন্য কথা বলে। আমি নগরী ঢাকায় একজন শিশু হত্যাকারীর আসন্ন সম্ভাবনায় বুঁদ হয়ে স্মিত হাসি।
মন্তব্য
গল্পটা ঠিক বুঝতে পারছি না যেন
-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?
"যোগ্যতা" ব্যাপারটা একটা ভ্রান্ত ধারমা। যোগ্যতা কোন মুহূর্তেই পরম নয়। যোগ্যতা প্রতি মুহূর্তে (বিয়ের আগে বা পরে) ওঠানামা করে। আর "এক ধরনের ভালোবাসা" ব্যাপারটা আসলে নির্ভরতা/অভ্যস্ততা/কার্যকর বিশ্বস্ততা ইত্যাদি। সেসব থাক, দ্বিতীয় অনুচ্ছেদটার প্রয়োজনীয়তাটা পরিষ্কার হয়নি।
নিশ্চিত ভাবেই কোন মিল নেই, তবুও প্রথম+তৃতীয় অনুচ্ছেদ পড়ে আবুল খায়ের মুসলেহউদ্দিনের ছোট গল্প "বিবসনা ইভ"-এর কথা মনে পড়লো।
তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।
আবুল খায়ের মুসলেহউদ্দিনের কোনো কিছুই পড়ি নাই।
হায়! হায়!! এখনতো মুক্তধারাও ঠিক বেঁচে নেই, তাই আবুল খায়ের মুসলেহউদ্দিনের কিছু বই যে কিনে রাখবো তারও তো উপায় নেই!
তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।
...
ভালোই লাগলো। শেষ প্যারা কি সংবাদ দ্বারা অপরাধ ছড়ানোর আশঙ্কা?
নিওলিবারেল সাংবাদিকতার স্মিত হাসি।
বিবসনা ইভ?
------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।
পড়ি নাই।
স্যার কি আমার মন্তব্যে সমর্থন দিলেন, নাকি বিস্মিত হলেন?
তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।
আমি নগরী ঢাকায় একজন শিশু হত্যাকারীর আসন্ন সম্ভাবনায় বুঁদ হয়ে স্মিত হাসি।
এ লাইন বুঝলাম না।
সংবাদ প্রচারেরে মাধ্যমে অপরাধ ছড়ানোর আশঙ্কা করছেন?
নিওলিবারেল সাংবাদিকতার স্মিত হাসি।
গল্প ভালো লেগেছে।
...........................
Every Picture Tells a Story
ভালো লাগলো।
এত অসাধারণ ছবিটার একটা লিংক দিলেন না? যারা ছবিটা দেখে নাই তাদের অনেকের বুঝতে কষ্ট হতে পারে।
------------------------
[ওয়েবসাইট] [ফেইসবুক] [ফ্লিকার ]
দিলাম।
নিওলিবারেল সাংবাদিকতার কত যে দুঃখ!
নতুন মন্তব্য করুন