হা রে রে রে রে রে আমি সচল হয়েছিরে...

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি
লিখেছেন সৈয়দ আখতারুজ্জামান (তারিখ: মঙ্গল, ২৭/০৫/২০০৮ - ২:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার ভেতরের আমিটার অবস্থা শিরোনামের মতোই। সচলায়তনের ইমেলটার ওপর চোখ পড়তেই বুকটা ছলকে উঠলো। সাথে সাথে রিসিভার তুলে মৃদুল ভাইকে (মৃদুল আহমেদকে) ডাকলাম। (জীবনের জন্য অন্ন সংস্থান করতে আমরা একই অফিসে যাতাকল পিষি কিনা!) বললাম, দ্রুত বলেন, এটাই সেই মেইল কিনা, যেটা আসি আসি বলে আসছিলো না এবং আসবে না বলে একরকম ধরেই নিয়েছিলাম। মৃদুল ভাই উত্তরে মৃদু হাসলেন আর Congratulations জানালেন। হয়ত মনে মনে ভাবলেন, “এই ব্যাটা বেশি তরপাইতাছে। এত ফালাফালির কী আছে?” এর কোনো জবাব নেই। মন তরপাইতাছে, মন ফালাইতাছে। মৃদুল ভাইকে অনেক ধন্যবাদ, এই জগতের সন্ধানদাতা তিনিই। আর সব সচলকে জানাই আগমনী সালাম। ‘মোর নাম এই বলে খ্যাতহোক/আমি তোমাদেরই লোক’।

যাদের উতসাহ এগিয়ে যেতে সাহায্য করেছে, যাদের মন্তব্য লিখতে প্রেরণা যুগিয়েছে, দিয়েছে সাহস (লেখালেখি তো একরকম ছেড়েই দিয়েছিলাম), যাদের সাথে ক্ষণিকের পরিচয়ে অনন্তের বন্ধন তৈরি হয়েছে তাদের সবাইকে আন্তরিক কৃতজ্ঞতা জানাচিছ। অনেকেরই নাম তাদের মধ্যে উল্লেখযোগ্য, সেই ধূগোদা, সন্ন্যাসী ভাই, আকতার ভাই, জলিল ভাই, দ্রোহী ভাই, মুজিব মেহেদী ভাই, পরিবর্তনশীল, মুমু আপা, নজরুল ইসলাম ভাই, খেকশিয়াল, থার্ড আই, শাহীন হাসান ভাই, ফকির ইলিয়াস ভাই, বিপ্রতীপ, অতন্দ্র প্রহরী, হিমু ভাই, কনফুসিয়াস, লীলেন ভাই, শ্যাজা, রায়হান আবীর ভাই, তীরন্দাজ ভাই, রেনেট ভাই, কির্তীনাশা, খালেদ, অনিন্দিতা... ...নাম বলে শেষ করতে পারবো না।
সবার কাছে কৃতজ্ঞতা।

সচল হওয়ার পরে মনে হয়েছে - একটু অপেক্ষা করে সচল হলে খুব আক্ষেপ করার কিছু নেই। আনন্দই বেশি। মজার বিষয় হলো - অচল অবস্থায় মনে হতো ঠিক এর উল্টোটা।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনি সচল হওয়ার পর পরেই পোস্ট না দিয়ে এতগুলো পোস্ট দেওয়ার পরে এই গল্প দিলে কি আর হবে? যাই হোক ফরমালি সচলপ্রাপ্তিতে অভিনন্দন।

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আসলেই দেরী করে ফেলেছি। তাও হিমু ভাই একটা খোচা দিছিলো বইলা রক্ষা। নইলে পুরা ডুবছিলাম। আপনাকেও ধন্যবাদ।

রায়হান আবীর এর ছবি

ইয়া হাবিবি...
---------------------------------

তানবীরা এর ছবি

সচল আখতারুজ্জামানকে অনেক অনেক প্রানঢালা অভিনন্দন।
ইয়ে, ভাইয়া কাকে কাকে তেল দিলেন??? ঃ-}

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

যাদের যাদের নাম মনেপড়েছে সবাইকেই দিয়েছি। তেলের এখন যা দাম, সুযোগ পেলে যতবেশি দেয়া যায় ততই ভালো। ও এইবার বুঝছি, আপনার নাম ঐ লিষ্টে নাই, তাই না? যান আপনাকেও কৃতজ্ঞতা জানালাম।

অতিথি লেখক এর ছবি

ধুরো! দেখার আগে মনে হইলো এইটা আমার উচ্ছ্বাস! এখন তো হিংসা হইতাসে!
-জুলিয়ান সিদ্দিকী

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

খালি খেয়াল রাইখেন, যাতে পুইড়া ছাই না হন। আর দুই হাতে খালি লেইখা যান। আপনাকে দেইখাও অনেকের একই জিনিস হবে।

রণদীপম বসু এর ছবি

সচল শুভেচ্ছা।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ধন্যবাদ রণদীপমদা।

অয়ন এর ছবি

অভিনন্দন

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

অনেক ধন্যবাদ।

ধুসর গোধূলি এর ছবি

- সৈয়দ বংশের পোলা মামা, সচলপ্রাপ্তি না হইলে মোটারামগো খবর আছিলো! চোখ টিপি

আখরোট ভাইকে শুভেচ্ছা, অভিনন্দন।
ওয়েলকাম টু দ্য ক্র্যাকার্স ওয়ার্লড। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ধন্যবাদ ধূগোদা। শেষ পর্যন্ত বংশের মান ঠেকাইতে পাইরা গর্বিত। দেখি এইবার মুখ উজ্জ্বল করতে পারি কিনা।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍অভিনন্দন সচলত্বপ্রাপ্তিতে।

কিন্তুক বুঝলাম না: ধূগো "দা", আর বাকিরা "ভাই"...
ক্যাম্নেকী? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রায়হান আবীর এর ছবি

এই ভাই দাদা নিয়ে আমিও প্রোর্ব্লেম এ পড়ি। কে দাদা হবে আর কে ভাই? এখন নাম দেখে সিদ্ধান্ত নিছি। ধূগো, দ্রোহী আর সন্ন্যাসী হলো দাদা আর বাকিরা ভাই...কারণ উপরোক্ত তিনজনের নামের পর ভাই বললে ক্যামন জানি মিলেনা...

---------------------------------

ধুসর গোধূলি এর ছবি

- তাও ভালো, বাঁচাইছেন। আমিতো আরও ভাবলাম সারাক্ষণ কোপানীর উপরে থাকি বইলা লোকে ধইরা নিছে বিরাটকায় এক রামদাও আমি হাতে লইয়া ঘুরি। সেইখান থেকেই ধুগোদা! চোখ টিপি

জনগণের কাছে করজোরে প্রার্থনা এই যে, আমারে দাও বটির গ্যাড়াকলে না ফেলোনের প্রবল এবং তেব্র আকুতি জানাই। এই আকুতির মাত্রা রিখটারে সাড়ে নয়।

আখরোট ভাই মনেহয় আমারে আইসোলেট মারোনের লাইগা 'দা কইয়া ফেলছেন। সেইদিক দিয়া সুন্নুবাবুর লগে 'ভাই' সম্বোধন ঠিকাছে। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ধূগোদা না কইলে কেমন যেন ছন্দে মেলে না! একশব্দে দুইটা মহাপ্রাণ ধ্বণি উচ্চারণ করতে করতে যাতে প্রাণ না হারাই, তাই হিসাব নিকাষ কইরা ধ্বণি ব্যবহার করলাম, এই আর কি? কবিতায় ঐ একই কাজ সারাক্ষণ করতে করতে বদ অভ্যাস হইয়া গ্যাছে। কিন্তুক আপনি ব্যথা পাইলেন কোথায় মালুম হইলো না। আপনারেও দা কমু নাকি, সন্ন্যাসীদা?

হিমু এর ছবি

অভিনন্দন সৈয়দ ভাই। থামবেন না। হড়কে নেমে যাবেন না রাস্তা থেকে, যদু মাস্টারের মতো হুড়হুড়িয়ে ছুটে চলুন শ্বশুরবাড়ি ভেবে। ঘ্যাজম্যাজ ঘ্যাজম্যাজ করে লিখে যান। সচল থাকুন, সচল রাখুন।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আমারও একই কথা। উর্ধ্বশ্বাসে ছুটতে চাই। হাতে দেইখা এক জোতিষী বলছে - আয়ুরেখা খাটো। সময় নাই।

সুমন চৌধুরী এর ছবি

প্রচন্ড সাংঘাতিক মারাত্মক অভিনন্দন!!!!



ঈশ্বরাসিদ্ধে:

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

তীব্র প্রকট অসম্ভব ধন্যবাদ।

নুশেরা তাজরীন এর ছবি

আখতার ভাই, অভিনন্দন। ফাটাফাটি শিরোনামে খবরটা দিলেন।

ক'টাদিন চুপচাপ থাকেন, মানে লিখবেন ঠিকই তবে সম্প্রদান কারকে সাপ্লাই দেবেন আমাকে। কাউকে বলবেন না যেন!

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

হা হা হা। ভালো বলেছেন। ভালো কথা, আপনি কি আমাকে গদ্যকার ঠাউরেছেন? আমি কিন্তু অতি সাধারণ কবিদের দলে। সেক্ষেত্রে কবিতা নিয়া কিন্তু কুনো লাভ নাই। বাজার দর খুব খারাপ। সেই দিন কি আর আছে? দিন বদলাইছে না? এখন আর কোবতে কেউ পুছে না! পুছে নাকি?

মুশফিকা মুমু এর ছবি

আপনার আনন্দে আমিও অনেক আনন্দিত দেঁতো হাসি , আপনাকে অনেক অনেক অভিনন্দন আর শুভেচ্ছা। দেঁতো হাসি নতুন নতুন মজার লেখা পড়ার অপেক্ষায় রইলাম হাসি
-------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

নতুন নতুন লিখতে পারবো, কিন্তু মজার মজার হবে কিনা আল্লায় জানে। আপনাকেও অনেক ধন্যবাদ।

আলমগীর এর ছবি

অভিনন্দন আখতার ভাই। আমরা মনে হয় সমসাময়িক সচল।

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ঠিক ধরেছেন। আমরা দুজন পিঠাপিঠি ভাই!

আকতার আহমেদ এর ছবি

বিশাল অভিনন্দন আখতারুজ্জামান ভাই !

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

সুবিশাল ধন্যবাদ, আকতার ভাই। আমাদের দেখা হবে কবে?

স্বপ্নাহত এর ছবি

অভিনন্দন !!

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ধন্যবাদ, স্বপ্নদ্রষ্টা।

রেনেট এর ছবি

অনেক অভিনন্দন আখতারুজ্জামান ভাই! নিত্য নতুন লেখা পড়ার অপেক্ষায় রইলাম হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আপনাকে ধন্যবাদ রেনেট ভাই। লিখতে বসে গেছি। কেমন লাগলো না জানালে কিন্তু খেলুম না।

মাহবুব লীলেন এর ছবি

অনেকেরই নাম তাদের মধ্যে উল্লেখযোগ্য, সেই ধূগোদা, সন্ন্যাসী ভাই, আকতার ভাই, জলিল ভাই, দ্রোহী ভাই, মুজিব মেহেদী ভাই, পরিবর্তনশীল, মুমু আপা, নজরুল ইসলাম ভাই, খেকশিয়াল, থার্ড আই, শাহীন হাসান ভাই, ফকির ইলিয়াস ভাই, বিপ্রতীপ, অতন্দ্র প্রহরী, হিমু ভাই, কনফুসিয়াস, লীলেন ভাই, শ্যাজা, রায়হান আবীর ভাই, তীরন্দাজ ভাই, রেনেট ভাই, কির্তীনাশা, খালেদ, অনিন্দিতা.

এতো দেখি ওয়ান ইলিভেনের পরে তৈরি হওয়া নতুন রাজনৈতিক দলের কমিটি হয়ে গেলো

সচলায়তনের সব শুভেচ্ছাই সবার পাওনা
আর সচল হওয়ার জন্য আপনার পাওনা অভিনন্দন

০২

কিন্তু একটা অফিসে একজনের বেশি সচল থাকা ঠিক না
কারণ অফিসের বারোটা বাজানোর জন্য একটা অফিসে একখান সচলই যথেষ্ট
এখন আপনি আর মৃদুল নিজেদের মধ্যেই ঠিক করে নিতে হবে কে সচল ছাড়বেন আর কে চাকরি ছাড়বেন
নাহলে অফিসের লালবাতি আটকাতে পারবে না কেউ...

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

০১
লীলেন ভাই, আপনি কপি করার সময় পরবর্তী দুইটা লাইন ভুলে বাদ পরে গেছে। এইখানে পেষ্ট করে দিলাম।

নাম বলে শেষ করতে পারবো না।
সবার কাছে কৃতজ্ঞতা।

আপনাকে অনেক ধন্যবাদ।

০২
আমি আর মৃদুল ভাই, বস্ কেও কব্জা করার ধান্ধায় আছি। তারেও সচল এডিক্টেড বানাবো। তারপর ব্যবসা পাল্টায়ে লালবাত্তির ব্যবসা করুম তিন জনে।

মাহবুব লীলেন এর ছবি

ওই দুই লাইন ভুলে বাদ পড়েনি। সযত্নেই বাদ দিয়েছি
কারণ পাবলিকের মাইন্ড করার মূলসূত্রটাই ওই দুই লাইনে

০২

বসকেও ধরে নিয়ে আসলে আর লালবাতির ব্যবসা করতে হবে না
তখন সবাই মিলে প্রথমেই একটা গালাগালির ডিকশনারি তৈরি করে তার উপরে লিখে দেবেন
শুধুমাত্র সচলদের ক্ষেত্রে প্রযোজ্য

কারণ এই সচলায়তন অনেককেই দুর্গতির চরম সীমায় নিয়ে গেছে
আমার পরিচিত একজন সচল বাড়িতে বসেই তার সিংহভাগ টাকা ইনকাম করত
সে কয়েকমাস হলো ওসব ছেড়েছুড়ে খালি সচলায়তন করে

নখ দিযে চিমটি মেরে বাঁচানো আমার টাইমগুলার কথা না হয় নাই বললাম

দাঁড়ান
সচলাতনের কুফল ও সচলাতন বর্জনের ১০১টা কারণ বর্ণনা করে একটা লেখা লিখব চিন্তা করছি

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

খাইছে এতো দখি বিশাল বিচার বিশ্লেষণ। চারকি কি ছাড়তেই হবে?তাইলে ক্যাম্নে কি?
(সচল ছাড়া যবে না, এইটা ধ্রুব ধরে) আর একবার ভাইবা বলেন দেখি লীলেন ভাই। ঘটনা প্যাঁচ খাইছে।

অতিথি লেখক এর ছবি

আমি এখনো সচল হই নাই। ৩৩ বছর থুক্কু ৩৩ দিন অপেক্ষায় আছি।
কির্তীনাশা

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

কির্তীনাশা, চোখ বন্ধ করে খালি দুই হাতে সর্বনাশা লেখা লিখতে থাকুন।

স্পর্শ এর ছবি

অভিনন্দন!! হাসি
-----------------------------
এখনো নজরবন্দী!


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

অনেক ধন্যবাদ।

তারেক এর ছবি

হা রে রে রে রে রে রে ...
উইলকাম উইলকাম!! কি খাওয়াইবেন? কেক না কুক?
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

খুখাখুলা খাইবেন? তাইলে খাইলখে আঁইসা পরেন।

অনিন্দিতা এর ছবি

অভিনন্দন!
অচল সদস্যকে তালিকায় রাখায় কৃতজ্ঞতা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... প্রথমে অভিনন্দন।

আপনেও সৈয়দ আমিও সৈয়দ... বাহ্...

আপনে থিয়েটার স্কুলে ছিলেন? তারপর? আমি বহুদিন সুবচন কইরা... তারপর বহুবছর নাগরিক নাট্য সম্প্রদায় কইরা... এখন অনিয়মিত... এইখানেও মিল... বাহ্...

সচলে আকতার আছে আরেকজন... তবে তার বেক্কল ছড়াকার নিকটারে দারুণ মিস করতেছি। মডুদের নিকট আবেদন জানাইতেছি তারে শর্ত দিতে যে বেক্কল ছড়াকার নিকে লেখতে হবে...

এবং আপনার এইখানে মন্তব্য পড়তে গিয়া দেখি আরো একজন নজরুল এইখানে ওৎ পাইত্তা আছে সচল হওনের আশায়... খাইছে... আমি তো অস্তিত্ব সংকটে আছি দেখি!!

এইবার আমার কাহিনী বলি... আমি আরো কিছু বাংলা ব্লগারের কাছে সচলের নাম শুনে সচলে রেজিস্ট্রেশন করলাম... তো আমারে একটা নাম আর পাসওয়ার্ড পাঠাইলো... আমি সেই পাসওয়ার্ড দিয়া ঘুইরা ঘাইরা দেখলাম... কিন্তু আমি বেকুব হালায় টেরই পাইলাম না আমি যে সচল হইয়াই আছি।
তার বেশ কিছুদিন পরে এক ব্লগিয় আড্ডায় বেশ কয়েকজন সচলের সাথে দেখা... সেইখানে সবাই বলে কি ব্যাপার আপনে সচলে লেখেন না ক্যান? আমি বললাম সেইটা কেমনে করে (আমি এখনো পৃথিবীর সবচেয়ে ইন্টারনেট মূর্খ) তখন তারা তারা মিইলা কেমনে জানি আমারে আবার সচল বানায়া দিলো... তারপর আমি বুঝলাম আমি হালায় কিরম বোকা।

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

সচলে আকতার আছে আরেকজন... তবে তার বেক্কল ছড়াকার নিকটারে দারুণ মিস করতেছি। মডুদের নিকট আবেদন জানাইতেছি তারে শর্ত দিতে যে বেক্কল ছড়াকার নিকে লেখতে হবে...

এইখানে আবার আমারে নিয়া টানাটানি ক্যান বস !

সৈয়দ ভাই হইলেন খ
আমি হইলাম ক
এমুন করলে আমি কিন্তুক
খেলুমনা আর হ !

[গুফনে কই .."বেক্কল ছড়াকার" নিকটারে আমিও মিস করি বস.. আহারে এক জীবনে কত কিছুই হারাইলাম.. প্রেম কইরা চাকরি.. বিয়া কইরা স্বাধীনতা..সচল হইয়া নিক.. আহ্ !]

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

নজরুল ভাই, আমাকেও চিনলেন না, আর নজরুল (অন্যজন)কেও চিনলেন না। কী যে আপনার কপালে আছে, খালি আল্লায় জানে। একবার শুধু মুখোমুখি হই তারপর হবে ক্ষণ... টেরম টেরম ... এত দ্রুত স্মৃতিভ্রম মোটে বাঞ্চনীয় নয়। (নাকি আমি মোটা হইয়া গেছি...)

হু... অভিনন্দনের জন্য ধন্যবাদ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাইছে... চেনা লোক নাকি? যাত্রা থিয়েটার ছাড়ছি সে তো প্রায় ৬/৭ বছর... এতকাল পরে কেউ তো আমারে মনে রাখার কথা না। আর আমার স্মৃতিশক্তি পৃথিবীর সবচাইতে খারাপ... এই বিষয়ে আমার নিজের কোনও সন্দেহ নাই।
তাইলে তো মুখোমুখি হওয়াই লাগে...
অবশ্য খাড়ান... আপনের খোঁজ বাইর করতাছি কালকাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

আখতার, তোমার লেখা আখের মতো মিষ্টি হোক, বাংলাদেশে চিনি সমস্যার সমাধান হোক এই কামনা... আর লীলেন ভাইয়ের বক্তব্যমতো চাকরিটা বরং আমিই ছাড়ি... কয়দিন ফাডায়া লেখালেখি করি সচলায়তনে, তারপর আবার পেটে টান পড়লে নাহয় হাসি হাসি মুখে হাতে সিভি নিয়া আবার নতুন কোনো অফিসে গেলাম চাপা মাইরা ম্যানেজমেন্টরে কাইত করতে... তুমি তো জানো, আমার এগুলা অভ্যাস আছে... তুমি ছুডু মানুষ কেন চাকরি ছাইড়া কষ্ট করবা?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

শুধু শুধু কষ্ট পান ক্যান? চারকি ছাড়ুম কোন দুঃখে? বসরেও এইখানে ঢুকায়া সচলের মুরীদ বানায়া দিমু ... তারপর সারাদিন তিন জনে মিলে অন্য সবার লেখায় মন্তব্যের জিকির আজগর করবো। আর ব্যবসায় যেহেতু অটোমটিক লালবাতি জ্বলবে, সুতরাং আমাদের ব্যবসাই হবে লালবাত্তির ব্যবসা। সপ্তহান্তে আমরা এই লালবাত্তির উত্তোরত্তর উন্নতির জন্য একটা করে ডিজরাপশান ডে করে যাবো।

লীলেন ভাই যদিও ভয় দেখাইছে কিন্তু আমি ডরি নাই। নয়া বুদ্ধি চাইছি।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেক অনেক অভিনন্দন আপনাকে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

দোয়া কইরেন যাতে কবিতার বাজার দর অন্যান্য দরদামের মতো একটু হ্ইলেও বাড়ে। নইলে কুনো ভবিষ্যত নাই।

খেকশিয়াল এর ছবি

অভিনন্দন সৈয়দ আখতারুজ্জামান

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আপনার প্রতি শুভ কামনা।

শাহীন হাসান এর ছবি

সুস্বাগতম, অভিনন্দন!
....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ধন্যবাদ। বহু কষ্টে তীরে এসে তরী ভেরালাম। এবার দেখি দ্বীপে কিছু ফসল বুনতে পারি কিনা।

কনফুসিয়াস এর ছবি

অভিনন্দন আপনাকে।
লিখে চলুন অবিরাম।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আমার ভেতরকার কবি-রামকেও অবিরাম চলার জন্য পরামর্শ দিচ্ছি। আপনাকে ধন্যবাদ।

নিঝুম এর ছবি

অভিনন্দন। আপনার অনেক অনেক লেখায় ভরে উঠুক সচল।
এই আশা।
---------------------------------------------------------
পৃথিবীর সব সীমান্ত আমায় বিরক্ত করে। আমার বিশ্রী লাগে যে, আমি কিছুই জানিনা...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

চেষ্টার কোনো ত্রুটি করবো না ... কথা দিচ্ছি।

অতিথি লেখক এর ছবি

দোস্ত, নজরুল ভাইর লগে টেরম টেরমের সময় আমারে ডাক দিস। আমি আমার ভোতা কামানডা লইয়ামুনে।

কির্তীনাশা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আখতার... নজরুল... কে রে এইগুলা?
এইগুলা কি বিশ্ব সাহিত্য কেন্দ্রের পাবলিক? কেরম সেরম লাগতেছে?
জবাব চাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আপনারে মিয়া কাবাব বানায়া জবাব দিমু খাড়ান। আরো যাদেরকে চিনেন নাই, সবগুলা ভোতা কামান, ভোতা দা, ভোতা কোদাল নিয়া আইতাসে। হা হা হা .... কী যে মজা হইবাম। (আসেন এক শনিবার আজিজে দেখা করি ... ডুয়েল লড়ুম...)

এক লহমা এর ছবি

আমি বুইজা গেছি, আমার আর হইব না। (বুইজা শব্দটি হিসাব কইরা বসানো হইছে, বুঝতে পারা এবং পয়মাল হওয়া দুই অর্থেই জারী আছে)।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ক্লাশ ভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেপ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাস্ট বেঞ্চি, আমি পারবো না !
ক্ষমা করবেন বৃক্ষ, আপনার শাখায় আমি সত্য পাখি বসাতে পারবো না !
বানান ভীষণ ভুল হবে আর প্রুফ সংশোধন করা যেহেতু শিখিনি
ভাষায় গলদঃ আমি কি সাহসে লিখবো তবে সত্য পাখি, সচ্চরিত্র ফুল ?

আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !
সচ্চরিত্র ফুল আমি যত বাগানের মোড়ে লিখতে যাই, দেখি
আমার কলম খুলে পড়ে যায় বিষ পিঁপড়ে, বিষের পুতুল !

ধন্যবাদ, আবুল হাসান! মনের মুকুরে একটি অভিশাপ! মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।