না আঁকা অনেক স্কেচ, অনেক ইজেলে ছিটানো রঙ
চিন্তায় দৃশ্যমান হয়ে ওঠে
অনেক গোপনীয়তার মতো, দিনের শুরুতে
তোমায় যা বলা হয়নি, এখন এই মধ্যাহ্নের সূর্য
মেঘ ও মৃত্তিকার ঘ্রাণ
আমাকে সাহসী করে তোলে
কিংবা বেপরোয়া।
অথচ বাইরে ভীষণ রোদ্দুর
এবং
আমার কোথাও যেতে ইচ্ছে করছে না এই গরমে
অগত্যা ইচ্ছা ও অনিচ্ছার দোলনায়
তোমায় চড়িয়ে দিলাম...
এখন দেখি জানালায় মন্থর দিন কাঁপছে নির্বিকার।
মন্তব্য
কিন্তু 'গরমের' কারণে যদি বাইরে না যান, তাহলে তো জীবনে কিছু পাবেন না মিয়া।
ন্যান্সির 'দ্বিধা'-র কথা মনে করায়া দিলেন, যাই আরেকবার শুনি গা।
ন্যান্সি কী? রেডিও?
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
শোনেন মিয়া-
ন্যান্সি বাংলাদেশী গায়িকা। বাংলা গান গায়। 'থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার' সিনামাতে একটা গান ওর গাওয়া। গানের নাম 'দ্বিধা'।
আমার সুদৃঢ় বিশ্বাস, তারেক ন্যান্সি সম্পর্কে ভাল করেই জানে। ও শুধু মজা করছিল আমার সাথে। আমিও তাই।
তারপরও আপনার দেয়া তথ্যগুলো, যারা ন্যান্সিকে চেনে না, তাদের কাজে লাগবে।
ইদানিং এই গানটা শুনছি বেশি বেশি...
...........................
সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন
...........................
একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা
হ। যেমন আমার কামে লাগছে। আমি হ্যারে চিনতাম না।
আবার কামে ঠিক লাগেও নাই। হ্যারে চিইনা আমার লাভ কী? হ্যায় কী আমারে ভুনা খিচুড়ি খাওয়াইব?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'
আমিও মৃদুলের দলে!
ইচ্ছার আগুনে জ্বলছি...
ইচ্ছার আগুনে জ্বলছি...
আমি বড় হয়ে কবিতা লিখলে তারেকের মতো করে কবিতা লিখবো!
কী হীন স্বার্থ চরিতার্থ করনের লাইজ্ঞা বয়স কমাইবার চান ভাইজান? হুই!
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
আমার বয়স তো এমনিতেই কম। আবার কমাতে হইবো ক্যাঁ!
দেখি জানালায় মন্থর দিন কাঁপছে নির্বিকার
যা কিছু থাকার রয়ে গেলো দেখি এখানেই !
---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !
---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !
হ্যাঁ সুপান্থ দা। আমারো তাই মনে হল।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
এইরকম লাইন আরো বেশি বেশি চাই।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল
হা হা। আমিও চাই, দেখা যাক।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
তারেক ভাই, খুব ভালো লাগলো। আমি নতুন, এখন আপনার থ্রেড গুলা খুঁজে বের করে পড়াটা আবশ্যক হয়ে গেলো।
ধন্যবাদ। স্বাগতম সচলে... খালি পড়লে তো চলবে না। আপনিও লিখুন।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
বরাবরের মতই অসাধারন,অনবদ্য!
ধন্যবাদ তারেক ভাই
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
কারো কারো কবিতা সর্বনাশের কাছাকাছি নিয়ে যায়, তারেক।
আপনার কবিতাগুলো সেরকমই।
...........................
সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন
...........................
একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা
সর্বনাশের কাছাকাছি? ... ভয় খাইলাম
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
আমার এক আমেরিকান বন্ধু এসেছিলো কাল সন্ধ্যেবেলায়, আমি তখন সচলায়তন খুলে আপনার কবিতা পড়ছিলাম। সে বেচারা বাংলা জানে না, কিন্তু কৌতূহল খুব কী লেখা জানার। তার জন্য আপনার কবিতাটা মুখে মুখে অনুবাদ ক'রে শোনাতে হলো। পরে ভাবলাম আপনাকেও শোনাই, একটু ঝাড়পোঁছ ক'রে।
অনুবাদ করতে গিয়েই একটা জিনিস নজরে এলো, প্রথম লাইনে আপনি বোধ হয় ইজেল নয়, প্যালেট বলতে চেয়েছেন। ইজেল (easel) হলো ছবি আঁকার ফ্রেমজাতীয় স্ট্রাকচারটা, আর প্যালেট (palette) হলো যাতে রঙ মেশায়। যদি আমার ধারণা ভুল হয় তো কিছু মনে করবেন না (ঠিক হলেও মনে করবেন না যেন )।
So many sketches that I didn't draw, paints
Spread all over the palette, they show up
In my head, like old secrets. When the day began,
Things I couldn't tell you, now they come out,
Midday clouds and the scent from the grass,
I feel bold, in this sun.
Yet it's hot and bright outside,
I don't feel like going anywhere.
Couldn't decide about you, questions,
They remain unanswered...
এখন দেখি জানালায় মন্থর দিন কাঁপছে নির্বিকার।
শেষ লাইনটার অনুবাদ করা গেলো না। এমন একটা অসম্ভব অসাধারণ পংক্তি ভাবলেন কী ক'রে?
ক্যানভাস সহ পুরো দৃশ্যটায় ইজেল হয়তো একটা শিল্পীর পূর্নতা আনে...মানে ইজেলে টানানো একটা অসমাপ্ত ছবির ক্যানভাসে রঙ...
তাছাড়া শব্দটার প্রতি আমার হালকা দূর্বলতাও আছে। শুধু প্যালেট ভাবিনি সত্যি, শুধু ক্যানভাসও নয়।
আপনার অনুবাদটা খুব ভালো লেগেছে।
শেষ পংক্তিটাতেই আমার কথা ফুরিয়ে গেলো এসে... অনুভবে ছিল, ভাবনায় নয়
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
আজ দুপুরে হঠাৎ জিফরান ভাইয়ের ই-মেইল পেলাম। এই কবিতাটা নিয়ে প্রতিক্রিয়ায় জানালেন " muloto pathoker onubad ta amar onek onek beshi valo lagse.. ebong ekta modern speech pattern ase.. new york school er moto.. "
এটাকে বেইজ করে কিছুটা পরিবর্তন এনে উনার নিজের করা একটা ভার্সন ও পাঠালেন।
ডিটেইলিং এর কারণে আমার কাব্যভাবনার সাথে অনেক বেশি মূলানুগ হওয়ায় সেটাও শেয়ার করছি এখানে...
Doubts
So many sketches I couldn’t draw, colors
splattered in all these easels, they slowly grow
into images, like myriad secrets in my head,
things I couldn't say to you when the day began,
they come out now
as the
midday clouds and the scent from the grass emerge,
and in this sun,
I feel bold,
and defiant.
Yet it's scorching outside,
and
I don't feel like going anywhere.
hence I let you fly in this flight
of my uncertain mind
but now, by the windows,
in my eyes,
shivers this day, stubborn and dull
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
চমৎকার অনুবাদ, defiant শব্দটা মাথায় আসে নি, খুব লাগসই হয়েছে।
শেষ লাইনটা কিন্তু তাও বাংলায় যেমন হয়েছে তেমনটা আসে নি (ওটা আসলেই অসাধারণ লিখেছেন)। নির্বিকার-এর সাথে কেমন একটা indifference / reluctance -এর ভাব আসে, সেইটা এই এক লাইনের পরিসরে আনা সত্যি কঠিন। তবু এই লাইনটা খুব ভালো অনুবাদ হয়েছে, by the windows ব'লে দিনকে চমৎকার personify করা গেছে।
আমরা আগামীতে আপনার আর জিফরানের যুগলবন্দী দেখতে পাবো কি?
হা হা। না বোধহয়।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
এইডাও পাঙ্খা হইছে!
------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'
-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'
হা হা। থ্যাংকু মিয়াভাই।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
কবিতা বুঝি না।
তবে কবি লিখেছেন "অনেক গোপনীয়তার মতো"
আমার আর কিছু বুঝতে ইচ্ছে করে না।
হা হা। এক্কেবারে জায়গামতো কোট করছেন দেখি! আপনে বরবাদ পুরাই
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
ঘটনাটা আজকাল বেশি বেশি ঘটতেসে...
আগে শুধু সন্ন্যাসীদার লেখায় মন্তব্য করার ভাষা পাইতাম না... আজকাল আমাদের মহাকবি তারেকের লেখাতেও মন্তব্য করার ভাষা পাই না...
এতো ভালো লেখলে কিন্তু ঘোষণা দিয়া মন্তব্য করা বন্ধ কইরা দিমু...
অলমিতি বিস্তারেণ
অলমিতি বিস্তারেণ
"কস্কিমমিন!" অনুভূতি হইলো ...
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
এইগুলা লেখে কেম্নে?
______________________________________
পথই আমার পথের আড়াল
______________________________________
পথই আমার পথের আড়াল
কিবোর্ড দিয়া, আবার ক্যাম্নে?
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
ভালো লেগেছে তবু কেন যেন তারেকিয় মনে হলোনা
(ব্যাখ্যা করতে পারবোনারে ভাই)
দৌড়ের ওপর লেখা?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস
ঐ মিয়া, দৌড়ের উপর লেখা যায় না কি? এইটা বসে বসে লেখা।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
অবশেষে মানুষ হইতেসেন। আপাতত অর্ধেকটা হইসেন
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু?
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু?
মানুষ হয়ে কী লাভ? আমি তো সন্ন্যাসী হইতে চাই
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
মুগ্ধ হইলাম...
ভালা।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
খুব ভালো লাগলো-
আর মনে হলো আমার দৈনিক বিড়বিড় করা কথাগুলো তারেক কে বলেছিলাম না কি!?
কই বললেন? মনে তো পড়ে না
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
মনে কি দু:খ, আমি এসব কবিতা একবারেই বুঝি না।
সিরাত, আপনি ইয়ার্কি ক'রে বলেন নি ধরে নিয়ে বলি, আমাদের মতো যারা সব জিনিস সহজ ক'রে বুঝতে চায় তাদের কবিতা বোঝার একটা ভালো গাইডবুক হলো জয় গোস্বামীর "হৃদয়ে প্রেমের শীর্ষ"। ওতে জীবনানন্দের কবিতার দারুণ ব্যাখ্যা আছে, পড়ে দেখতে পারেন।
আমারও পড়া হয়নি সেটা। পেলে পড়ে নেব।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
সিরিয়াস ভালো ভালো কথা তো সবাই কইলো। আমিও কইতে পারি ইচ্ছা করলে। কিন্তু আইজক্যা আমি জিগাই!-
"তারেক(-এক) কেন(-ন) বেপরোয়া(-পরোয়া-রোয়া-য়া...)"
[ সিনেমার নাম হিসাবে বলছি তো, তাই এইটারেও শ্যাষে একটু কাপান লাগে। এইডা নিউম ]
আরেক ফর কবি তারেক।
০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"
___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি
হা হা। আর তাই বুইড়া আঙুল দেখাইবেন? ধুর মিয়া।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
বুইড়া আঙ্গুল দ্যাখায়া এত ভালো একটা কথা কওন যায় যেহেতু, তো কমু না ক্যান্?!?!?!
০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"
___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি
আশা করি তারেক সচলায়তনে সিরিয়াস কবিতার একটা উল্লেখযোগ্য অনুগত পাঠকগোষ্ঠী তৈরী করতে পারবেন।
মূলত পাঠকের অনুবাদটা আমার বেশ পছন্দ। ভাষান্তর গদ্যেই এত কঠিন, কবিতায় তো প্রায় অসম্ভব। ইজেলের ব্যাপারে তারেককে সমর্থন করি, আবার শেষ পঙ্কতিটা পাঠকের ক্ষমতার বাইরে ছিল, এটাও বিশ্বাস হয় না। এখন তো বোধ হয় আর চেষ্টাও করবেন না, যদিও আমার ধারণায় জিফ্রানের shiver, stubborn, dull কোনটাই মূলের সাথে সামঞ্জস্য পায় নি।
ন্যান্সীর গানের লিঙ্কের জন্য অনেক ধন্যবাদ। তার উচ্চারণে অনেক ত্রুটি , কিন্তু গানের লিরিক আর সুর সাঙ্ঘাতিক, আমার আজকে অনেক সময় নষ্ট হলো বার বার শুনে।
হলো এই কারণেও যে, প্রায় প্রাগৈতিহাসিক কালের এক ঘটনা স্মৃতিতে ফিরে এলো ডিপ্রেসনের মত আকাশ আঁধার করে।
সেই সময়ে ছেলেরা আর মেয়েরা বিশ্ববিদ্যালয়ে ক্বচিৎ কথা বলত। তবে পিকনিকে সবাই যেত, মেয়েরা শিক্ষকদের বাসে।
আমাদের সঙ্গে পড়ত ইন্টারউইং স্কলারশিপ নিয়ে আসা এক পাঞ্জাবী মেয়ে - অসামান্য সুন্দরী নয়, তবে সুশ্রী, পরিচ্ছন্ন, ভীষণ ফর্সা, আর একটু টাইট কাপড়ে চমৎকার ফিগারটা দেখা যেত বলে ফাজিল সহপাঠীরা নাম দিয়েছিল "কোকাকোলা"।
একবার পিকনিকের শেষে বাসে ওঠার আগে অনেকে অনুরোধে গান গাইল। অধিকাংশই শ্রুতিমধুর নয়। হঠাৎ দেখি রুখসানাও রাজী হয়ে গেল। ভাবলাম গজল বা পাকিস্তানী ফিল্মের নূরজাহানী কোন গান। যখন নিখুঁত বাংলা উচ্চারণে ও রাবীন্দ্রিক সুরে "মনে কি দ্বিধা রেখে গেলে চলে" কানে এল, আমি বিশ্বাসই করতে পারছিলাম না। এই মেয়ে পরিবার ও স্বজন থেকে হাজার মাইল দূরে এসে 'ছয় দফার' বৈরী পরিবেশে এমন সহপাঠিদের আপন করার চেষ্টা করছে, যারা কখনোই তাকে "কোকাকোলা" ছাড়া কিছু ভাবে নি, ভাববে না। গাইবার পরে দেখি মুখ ফিরিয়ে আমাদের দিকে তাকাল। আমার মুখটা বোধ হয় তখনো হা হয়ে ছিল। কিন্তু ও হাসল না, শুধু তাকিয়েই রইল; বোধ হয় ভেবেছিল, আমি (ক্লাসের সবচেয়ে দুর্বিনীত আর অহংকারী) প্রশংসাসূচক কিছু বলব। কিন্তু মাথা কাজ করছিল না, অনেকক্ষণ ওর দিকে তাকিয়ে বাক্যহীণ হয়ে ছিলাম।
আমার এক বন্ধু পরে বলেছিল রুখসানাকে করাচী বিমান বন্দরে দেখেছে, স্বামী এক বড় আর্মী অফিসার। আশা করি সে ভালো আছে।
আশা করি সচলরাও ভালো থাকবেন। হিমুর অনুরোধ সত্ত্বেও আমি কখনো সচল হওয়ার চেষ্টা করি নি, কারণ জানতাম একদিন আমাকে চলে যেতে হবে।
আমি যাযাবর।
সচলের ডানপাশে সাম্প্রতিক মন্তব্য কলামে একজন অতিথির নাম দেখলেই আমি সে পোস্টে ঢুকে দেখি কি কমেন্ট দিলেন তিনি, সে অতিথি আপনি ...
শেষ লাইনগুলো দেখে মনে হচ্ছে সে দুযোগ হয়তো আর পাব না ... আপনার সিদ্ধান্তের কারণ আপনিই ভালো জানবেন, তবু অনুরোধ করবো আরেকবার বিবেচনা করার ...
ভালো থাকবেন ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...
আমার অবস্থাও কিংকং'এর মতো।
@বজলুর রহমান,
কে কোথায় কবে লিখলো, অথবা চলে গেলো; এসব একান্তই ব্যক্তিগত ইচ্ছে বলে মনে করি। জোরাজুরি করে কাউকে কিছু লেখানো বা পড়ানো বোধ হয় যায় না। তবে নানান কমেন্টের সুত্র ধরে আপনাকে বেশ মনোযোগী পাঠক বলেই মনে হয়েছে, অন্ততঃ আপনার কমেন্টের ধার থেকে এটুকু বলতে পারি। সচল হতে চাননি, তা-ও আপনার ব্যক্তিগত ইচ্ছে...। যদি চলেই যান, তবে- এ সামান্য ব্লগারের শুভকামনাটুকু জেনে যাবেন। ভালো থাকবেন...
আচ্ছা আপনারা এরকম দুমদাম চলে যান কেন বলেন তো?
মজার ব্যাপার হলো, দুইতিনদিন আগে শিমুল ভাইকেই বলছিলাম ন্যান্সির উচ্চারণ সমস্যার কথা। তবে ওর গলাটা অসম্ভব মিষ্টি। ন্যান্সির গান আপনার ভালো লেগেছে জেনে ওর নতুন অ্যালবামের লিংকটা দিলাম। শুনে দেখতে পারেন চাইলে।
সচলত্ব পাবার চেষ্টা না করলেও, মন্তব্যে নিজের বক্তব্য প্রকাশে আপনি বরাবরই বেশ নিয়মিত একজন ছিলেন। চলে যাবেন কি না, একান্তই আপনার সিদ্ধান্ত। ব্যক্তিগতভাবে শুধু অনুরোধই জানাতে পারি যে আরেকবার ভেবে দেখবেন প্লীজ।
ভাল থাকুন। সুস্থ থাকুন। আপনার মঙ্গল কামনা করছি। আশা করছি ভবিষ্যতেও সচলায়তনে আপনাকে পাব আমরা।
ই-স্নিপস থেকে "দ্বিধা"র একটা ডাউনলোডেবল লিঙ্ক দিন না এখানে, এমবেডেড হলে আপেল থেকে খোলা বা শোনা কোনোটাই যায় না।
এখানে পাবেন...
উল্লেখযোগ্য অনুগত পাঠকগোষ্ঠী - হালকা আপত্তি জানালাম।
ন্যন্সির এই গানটাই আমি মাস দুয়েক আগে শুনেছিলাম বোধহয়। ভালো লেগেছিল।
আপনি সচলে ছেড়ে যাচ্ছেন জেনে কষ্ট পেলাম। তবু সিদ্ধান্ত যেহেতু আপনার, সেটাকেও সম্মান জানাই।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে
ক্যাম্নে যে এগুলো লিখতেন!!
ক্যান যে এখন আর লিখেন না!!
________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"
সুন্দর!
"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"
নতুন মন্তব্য করুন