গত পর্বের লেখার মূল বক্তব্য ছিলো যে একটি ফন্ট-এর গঠনগত ও ব্যবহারিক সৌন্দর্য নির্ভর করে এর প্রতিটি বর্ণে ব্যবহৃত রং ও স্পেস-এর ভারসাম্যপূর্ণ প্রয়োগের ওপর। প্রথমদিককার টাইপোগ্রাফী ক্লাসগুলোতে আমাদেরকে সেজন্যে খুব বেশি বলা হত আদর্শলিপি বর্ণে ব্যবহৃত স্পেস খুব ভালোভাবে আত্মস্থ করতে । স্পেস নির্ণয়ের জন্যে আমরা কাটা কম্পাস ধরে একই বর্ণের বিভিন্ন অংশের দুরুত্ব তুলনা করতাম, রে...
(টাইপোগ্রাফী বিষয়টা যতটা না মজার তার চেয়ে অনেক বেশি শ্রমসাধ্য। বিষয়টাকে একটু সহজ করার জন্যে আমরা সরাসরি আমাদের অভিজ্ঞতার কথা বলব। তাতে হয়ত উপস্থাপনা খুব গোছানো থাকবে না। কিন্তু আশা করি বিষয়টা একটু সহজবোধ্য হবে। এই পর্ব থেকে আমরা দুজন আমাদের অভিজ্ঞতার কথা সরাসরি তুলে ধরব। সেই সূত্রেই আমার উপস্থিতি।)
বর্ণমালার সাথে পরিচয় তো সেই ছোটবেলায় যখন ভাঙ্গা ভাঙ্গা লাইন-এ প্রথম ...
কাগজে কলমে বাংলা লেখা যত সহজ, কম্পিউটারে টাইপ করাটা এখনও তত সহজ নয়। বাংলা বর্ণমালা নিয়ে যারা কাজ করেন তারা জানেন এটা কতটা জটিলতাপূর্ণ। ঢাকা বিশ্বাবিদ্যালয়ের চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন বিভাগের পাঠ্যক্রমের অংশ হিসেবে অনার্স ও মাস্টার্স কোর্স-এ আমাদের বাংলা বর্ণমালার কতগুলো সেট বানাতে হয়। কাজটা মোটেও সহজ নয় বলে প্রতিবছর এখান থেকে অনেকে পাশ করে বের হলেও বাংলা টাইপোগ্...